Invest

 

Equity Investment এর জন্য Time Period বা Horizon বেশি Important। SIP ই হোক আর One Time ই হোক কেউ যদি Invest করার পরেই Regular Judge করতে থাকেন তাহলে তনি ধরেই নিতে পারেন যে ঐ Investment টি থেকে তিনি Profit বা Return নাও পেতে পারেন। Generally 5-7 বছরের আগে Equity investment থেকে ভালো Return Expect করা উচিৎই নয়। Equity Market Return দেয় কিন্তু Investor Return পায় না তার অনেক কারনের একটা অন্যতম কারন হলো Equity Investment কিছু ছোট্ট অথচ অতি গুরুত্বপূর্ণ Principle হল নির্দিষ্ট Time Horizon এর আগেই Fund এর মূল্যায়ন করা অনেকের ধারনা আছে SIP তে Invest করলে ভালো Return হবেই। কথাটা Short time এর জন্য খাটে না।

                                                                                                     SIP Rs 1000 p.m

SIP PeriodsFnote

উপরের ছবিটায় দেখতে পাচ্ছেন মাত্র 1,000 টাকা করে মাসে SIP 7 বছরেই 12% Return দিচ্ছে। কিন্তু প্রথম 2 বছরে তার হাল কি? অনেক সময়ই 3-4 বছরেও ভালো Return নাও দেখতে পেতে পারেন।

 

Performance in Various Market Situation

F note 1

যারা প্রতি মাসে 1,000 টাকা করে Birla Sun life Equity Fund এ SIP করেছিল তাদের বিভন্ন Market Situation মাত্র 2 বছর Time Period এ কি পরিস্হিতি হয়েছিল একবার দেখুন। দেখুন 2008 সালে যারা SIP শুরু করেছিলো, তখন Market রোজ বাড়ছে, আর Investor ও Excited। অথচ 2010 এ গিয়ে তার Fund Return দেখাচ্ছে Negative 16.32%। এবার যদি ঐ Investor এর কোনা Investment Purpose না থাকে আর তনি যদি কোনো ভালো Advisor এর সান্নিধ্যে না থেকে থাকেন তো তখন তার মনে হতেই পরে অনেক হয়েছে এর থেকে Bank Recurring Deposit এ রাখলে তো এর থেকে অনেক ভালো হতো। উনি মুখে বলছেন উনি Long Term এর জন্য Invest করেছেন কিন্তু যখন Decision এবং Action নিচ্ছেন তখন ওটা কিন্তু নিচ্ছেন Short term mentality থেকে। উনি হয়তো পরে Trap এ পড়ে যেতে পারেন।

 

SIP In 5 years

 

একই পরিস্হিতি হতে পারে “Sideways Market” “Constant Fall” এই Situation এও।

Specific Financial objective ছাড়া যারা ভালো Return এর জন্য Invest করছি বলে টাকা লাগান (ইচ্ছা করেই “Invest করেন” এই কথাটা লিখলাম না) তারা প্রথমেই Excited হয় পড়েন এবং আরো টাকা ঢোকাতে থাকেন, কারন মাত্র 2 বছরেই তারা 22% বা 31% Return দেখছেন। এবার এদের Trap এ পরার পালা। 2-3 বছরে কিছু ফাটকা Return এসে যেতেই পারে। Science বলছে এর পর অনেক টাকা বেড়িয়ে যাবার পালা। আর যখনই Value কমতে থাকবে তখন যে Investor Return দেখে Excited হচ্ছিলেন তিনি এবার Demotivated হবেন। কারন Return বেশি দিয়েছে দেখেই তো তিনি ঐ Fund টাকে Choose করেছিলেন। Return আর Risk Coin এর দুটো পিঠ। Market যখন উপরে যাচ্ছে তখন ঐ Fund টি Market Return এর থেকে অনেক বেশি Rate এ Return দিয়েছে এবার Market যখন নীচের দিকে যাচ্ছে তখন ঐ Fund টি তো স্বভাবতই Market যে Rate এ নামছে তার থেকেও বেশি Rate এই নামবে।

 

                       10 Year SIP Returns

10 year SIP Ret

                           15 Year SIP Returns

15 year SIP Return

                                                                        Source Outlook Asia Capital

এখন প্রশ্ন হলো 10-15 বছর থাকলে তো সবাই এই Return ই পাবে তাহলে আমি কেন বলছি Trap এ পড়ার কথা? আপনি বা আমি যেই এখন থেকে টাকা Income (Return) পবো মানে কিন্তু কেউ তো টাকা Loose করবেই। যেখানে Volatility আছে, Guarantee বলে কিছু নেই সেখানে Proper Investment Mind-Set, Financial Purpose এবং Trust upon Financial Advisor ছাড়া Long Term Fund টাকে ধরে রাখাই শক্ত হবে, Return তো অনেক দুরঅস্ত এক যদি কেউ Invest করে ভুলে যান তাহলে আলাদা কথা। বাকি কেউ আমাকে ভুল প্রমান করতে পারলে সবথেকে খুশি আমিই হবো।

আমি চাই প্রত্যেকেই Return পান, তর জন্য ছোট্ট কিছু Principle Follow করতে পারলেই হলো-

  • Invest করুন Financial Purpose Wise, Vague Purpose যেমন “ভালো Return”, “অনেক টাকা জমানো” ইত্যদি নয়।
  • Contingency Fund Create না করে Investment কখোনোই নয়।
  • Invest করার আগে যত পারেন ভাবুন Invest করার পর নয়।
  • Regular Investment টাকে Watch করা Dangerous।
  • কোনো ভালো Advisor র হাতে Fund Performance (Return নয়) Monitoring এর দ্বায়িত্ব তুলে দিয়ে নিজের কাজে মনোনিবেশ করুন।
  • Fund Select করার দ্বায়িত্ব Professional Advisor এর হাতে ছাড়ুন।

দেখুন আপনার কিছু করনীয় আর কিছু না করনীয় বিষয় রয়েছে এগুলোই আপনাকে Financially Successful করতে Help করবে।