9 Points about Budget- 2018 Which Impact on Your Finance

 

বাজেট তো পেশ হয়ে গেছে, সাধারন মানুষের উৎসাহ ও যেমন খুব বেশি আবার তেমনি বিভিন্ন বিষয় নিয়ে Confusion ও তার চেয়ে অনেক অনেক বেশি। এই Confusion টা বাড়াচ্ছে আরো Whatsapp আর বিভিন্ন Expert এর Technical Jargon সমৃদ্ধ Article। খুব Simple ভাবে আমি এখন আপনার জীবনে Personal Finance এ এই Budget কি Impact ফেলতে পারে তাই জানাবার চেষ্টা করছি। একটা বিষয় বলে রাখি Facevalue তে কোনো বিষয়কে দেখার চেষ্টা না করে আপনার Personal Finance এ Impact কি, Solution কি হতে পারে সেটা বুঝে নেওয়াটা বেশি জরুরী। 

  • No Change in Income Tax Slab, যা ছিলো যেমন ছিলো তাই আছে।
  • Standard Deduction of Rs. 40,000

এটা এমন কিছুই নয়, আগে যেখনে একজন Person সর্বাধিক Transport Allowance খাতে Rs. 19,200 এবং Medical Reimbursed বাবদ Rs. 15,000 ছাড় পেতেন ওটাই উঠে গিয়ে এখন Standard Deduction হিসবে Straight Rs. 40,000 ছাড় পাবেন। আগে পেতেন (19,200+15,000) = Rs. 34,200 আর এখন পাচ্ছেন 5,800 টাকা মাত্র বেশি করে 40,000 টাকা ছাড় পাবেন। এটা সকল Salaried Employee ই পাবেন, কোনো Document লাগবেনা।

Continue reading

Simple Formula of Wealth Creation

 

একজন ভদ্রলোক আজ থেকে প্রায় 17 বছর আগে অল্প কিছু Invest করেছিলেন, প্রত্যেক বছর January মাসে উনি আমার কছে আসেন একটা Statement নিতে, ব্যাস্, সারাবছর আর ওনার কোনো খবর থাকে না, ওনার Portfolio তে Huge Return হয়েছে, ওনার প্রয়োজনের ও অনেক বেশি। ভদ্রলোক হুগলীতে একটা Jute Mill এ Labour এর কাজ করেন। টাকা পয়সা বিশেষ নেই। শিক্ষ্যাগত যোগ্যতাও হয়তো অনেকের থেকেই কম। কিন্তু Investment Mindset মারাত্নক ভালো।

এবার আমার পড়া দুজন সাংঘাতিক Intelligent, High IQ, Sharp Personality র কথা বলি। একজন Albert Einstein অন্যজন Sir Issac Newton। আশাকরি এনাদের পান্ডিত্যের বিষয়ে কারুর কোনো সন্দেহ নেই! এনারা Genius। কিন্তু শুনলে অবাক হবেন দুজনেই Stock Market এ Invest করে পুরো বোকা বনেছিলেন। Sir Issac Newton South Sea Co. তে অনেক Research করে Invest করেছিলেন। উনি অনেক Research করে Calculation করে Price যখন কমছিলো তখন Invest শুরু করেন এবং As per Calculation যখন ভালো Profit হয় তখন Sell করে ভালো টাকাই পান। কিন্তু উনি বেরিয়ে যাবার পরও Price ক্রমাগত বাড়তে থাকে। উনি Watch করতে থাকেন, তার পর যখন Price Peak এর কাছে তখন উনি আবার Investment Start করেন এবং একসময় Bubble Burst করে উনি সব টাকাই খোয়ান। একই ভাবে Albert Einstein ও তাঁর Nobel Prize থেকে পাওয়া অর্থের বেশির ভাগটাই খুইয়ে ফেলেছিলেন 1929 Market Crash এ। আর এর পরেই উনি বুঝেছিলেন  Investment কি জিনিষ, Power of Compounding কি Powerful।

Continue reading

roy’s FINANCE at Your Safety & Security

 

গত 7th January 2018 তে আমাদের Total roy’s FINANCE Team থেকে একটা Awareness Program এর আয়োজন করা হয়েছিলো, খুব ভালো Program হয়েছিলো। ওখানে Safety Security নিয়ে আমার কিছু কথা বলার ইচ্ছা ছিলো কিন্তু সময়ের অভাবে সেটা হয়ে ওঠে নি। আজ কিছুটা বলবো। তার আগে আপনাদের সামনে কয়েকটা প্রশ্ন রাখছি।

  • আপনার সমস্ত Bank Account Joint (Either or Survivor Mode) করা আছে তো?
  • যেখানে চাকরী করেন সেখানে Nominee র নাম ঠিক ঠাক দেওয়া আছে তো?
  • PPF এ Nomination ঠিক ঠাক করা আছে তো? Bank বলছে নয় আপনার Pass Book এ Print আছে তো?
  • Insurance এবং ওনান্য Investment Document আপনার যেখানে থাকে সেগুলো আপনার অবর্তমানে আপনার বাড়ির লোক খুঁজে নিয়ে ঠিক ঠিক যায়গায় গিয়ে Access করে নিতে পারবে তো? Insurnance Policy গুলোয় Nomination করা আছে তো?
  • আপনি যেখনে বা যার কাছে Invest করেছেন সেটা আপনি জানেন, আর যার কাছে Invest করেছেন তিনি জানেন, কাল যদি আপনার বা ওনার বা দুজনেরই কিছু ঘটে যায় তখন আপনার Beneficiary রা সেগুলো উদ্ধার করতে পরবে তো?
  • আপনি কি জানেন Nominee র ভূমিকা কতটুকু? কোন যায়গায় কতজন Nominee রাখা যায় জানা আছে? (না জানা থাকলে এখনে CLICK করুন)।

এক ভদ্রলোকের, আমার কাছে কিছু Investment ছিলো, বয়স আনুমানিক 42-43 হবে, হটাৎ Heart Attack করে মারা যান। আমি ওনার বড়ি বা বাড়ির কোনো লোককে চিনতাম না, ওনার বাড়ির লোকও আমাদের চিনতেন না, শুধু ভদ্রলোক আমায় চিনতেন আর আমি ওনাকে চিনতাম, ওনার Office টা চিনতাম। এবার ঐ ভদ্রলোকের স্ত্রী পড়েছেন মহা বিপদে, কোথায় গেলে Investment গুলি, কি করলে উনি ওগুলোর টাকা হাতে পাবেন, Insurance Claim কোথায় গেলে পাবেন কিছুই জানেন না। Online Insurance করা আছে তার Claim কিভাবে আদায় করবেন তাও জানা নেই, ইত্যাদি, ইত্যাদি। প্রশ্ন হলো এরকমটা ঘটলো কেন?  কোনো কিছুই কি করার নেই?

Continue reading

Wealth Creation Strategy in Changing Situation

 

আজ একটু অন্য বিষয় নিয়ে আলোচনা করার ইচ্ছা আছে, জানিনা কজনের মনোমত হবে। আমাকে Professional কারনে বহু ধরনের মানুষের সাথে আলোচনা করতে হয়। কিছু পড়াশোনাও করতে হয়। আজ Private Sector এ যারা চাকরী করছেন কজন বলতে পারবেন যে তিনি ঐ Company থেকেই 60 Year Age Retire করতে পারবেন? কজন এটা অন্তত বলতে পারবেন যে আগামী তিন বছর তিনি ঐ Company তেই চাকরী করবেন এটা নিশ্চিৎ? আজ কজন Employer Experience ওয়ালা Employee Hire করার জন্য খুজছেন? আপনার আমার Ability থাকতেই পারে, But ঐ Ability কি Sellable Ability? কারন Employer হয়তো খুঁজছে Change-Ability। আমার Ability আছে, Experience ও আছে, কিন্তু সময়ের সাথে সাথে Technology সব Change করে দিয়েছে। আজ আমি যে কাজটা করছি যে Salary র বিনিময়ে ঐ কাজটাই হয়তো আমার Company 1/3 rd Salary দিয়ে একজন Modern Technology শিক্ষ্যায় শিক্ষ্যিত Ambitious Young কাউকে সহজেই পেয়ে যাবে। সে হয়তো অনেক বেশি Energy নিয়ে ঐ কাজটাই করবে, কারন এক তো তার বয়স অল্প, অপরদিকে তার ভবিষ্যতে উন্নতির হাতছানি। এমত Situation এ আপনি Employer হলে আপনিও কি আমায় Experience আছে বলে চাইবেন? It’s question of Profitability, Question of Cost minimization, Question of Survival।

Continue reading

Simple Wealth Creation Opportunity

 

গত কয়েকদিন আগে বেশ কিছু Investor যারা Mutual Fund এ Investment করবেন বলে ভাবছেন, ঠিক সেরকমই কিছু মানুষের সঙ্গে আমর কথা হচ্ছিলো, ওখানে একদম যেমন Young IT Professionals, Management Professionals ছিলেন তেমনি PSU তে কর্মরত বয়স্ক ব্যক্তিরাও ছিলেন। ওখানে আলোচনায় বিভিন্ন প্রশ্নে উত্তরের মাধ্যমে আমার যেটা মনে হয়েছিলো তা হলো বেশিরভাগ সাধারন মানুষই Economy বলতে বোঝেন News Paper, Whats App বা Social Media থেকে প্রাপ্ত News। এখান থেকেই সমস্যার যত শুত্রপাত। এই News গুলো অনেকাংশেই উদ্দেশ্যমূলক। যে ব্যক্তি যে কাজটা করেন সেটার ব্যপারে তার একটা Vision থাকে, কোন Action এর কি Impact তাও তিনি সহজেই বুঝতে পারেন, কিন্তু বিভিন্ন Economic Activity র ফলে নিজের Wealth Creation বা Finance এ কি Impact হতে পারে সেটা অনেক খেত্রেই অনেকেই বুঝে নিতে পারেন না। আর বুঝবেনই বা কেমন করে? এই নিয়ে কিছু লিখব ভেবেও লিখতে ভয় হয়, কারন অভিজ্ঞতা আমার ভালো নয়।

2009 সালের এর আগে পিছে আমি যখন বার বার Logic সহ সবাইকে Aware করতে চেষ্টা করছিলাম যে বছর 5-6 এর মধ্যেই Interest Rate Drastically কম দেখতে হতে পারে, তখন Feed Back থেকে অনেক পরে জানতে পারেছিলাম যে অনেকেই ভেবে নিয়ে ছিলেন যে আমি Mutual Fund এ Investment বাড়ানোর জন্য এটা Marketing Strategy নিয়েছি। বাস্তব কিন্তু অন্য কথা বলছে। তাই অনেক দ্বিধা দ্বন্দ নিয়েই কিছু বিষয় Just Share করছি। আমার আপনাদের Aware করা ছাড়া ওন্য কোনো উদ্দেশ্য নেই।

Continue reading

How You Create Wealth – Simple Solution.

 

আজ একটা অদ্ভূত ঘটনা আপনাদের Share করব, হয়তো কারুর কাজে আসতেও পারে। গত কয়েকদিন আগে একটা রবিবার, আমাদের খুব পুরাতন একজন Client আমাদের Office এ এসেছিলেন, ওনার নাম ধরুন না Mr. Smart, ওনার 2019 এ Retirement আছে, উনি ওনার Portfolio Review করার জন্য উনি আর সঙ্গে ওনার Misses কে নিয়ে এসেছিলেন Office এ। অবশ্যই Prior Appointment করে। ভদ্রলোক India র একটা Top Management Institute এর Finance Management এর Professor, Misses একজন House wife। ওনাদের Retirement Corpus এর Target ছিলো 2.15 Crore ( As per Plan) বর্তমানে Portfolio Value 2.74 Crore। ওনাদের এই Retirement Corpus থেকে অনান্য Requirement ছাড়া প্রত্যেক মাসে Requirement হলো Inflation Adjusted 55,000 টাকা। পুরোটাই অনেক আগে থেকেই Planning করা আছে।

Continue reading

Indecision is the Greatest Thief of Opportunity

 

গত কয়কদিনে বেশ কিছু মানুষের সঙ্গে কথা বলতে গিয়ে দেখলাম বেশিরভাগ ব্যক্তির Investment Risk সম্বন্ধে বিশেষ কিছু ধারনা তৈরী হয়নি। অনেকেরই ধারনা হলো Capital টা যেখানে কমবে না মানে সেটা Risk Free। Capital নয়, Capital Value টা কমছে কিনা সেটা যেহেতু Calculate করার পদ্ধতি বা তার Implication বেশির ভাগ ব্যক্তিরই ঠিক জানা হয়ে ওঠে নি তাই আর ওটা নিয়ে কেউ মাথাই ঘামান না।

Continue reading

Mr Smart or Mr Casual – What Your Thinking

আজ একটা বিষয় আপনাদের Just Share করছি যেটা শুনে আপনাদের মনে হবে হয়ত গল্প কথা, কিন্তু পুরোটাই নির্মম বাস্তব। এক ভদ্রলোক, নাম Smart (পরিবর্তিত), আমার সঙ্গে Professionally Attached প্রায় 10 বছর এর ওপোর। ওনার বন্ধু, Mr Casual (পরিবর্তিত), একই অফিসে একই Post এ দুজনেই চাকরী করতেন, একই বছর দুজনেই একই Amount 50 Lakh টাকার মতো Approximate Retirement এর সময় পেয়েছিলেন। দুজনেরই বর্তমান বয়স 70, শুনলে অবাক হবেন দুজনেই একই Complex এর Different Flat এ থাকেন। দুজনেরই একটি করে সন্তান। Mr Smart এর সমস্ত Post Retirement Fund আমারই সাজানো এবং Planning এ তৈরী। আর Mr. Casual এর সাথে তো আমার পরিচয় ছিলো না। উনিও বোধহয় অনেক সাধারন মানুষেরই প্রতিনিধি। গত সপ্তাহেই আমাদর পরিচয় হলো।Mr. Smart ওনাকে সঙ্গে নিয়ে আমাদের Office এ এসেছিলেন। ওনাদের Case History টা আপনাদের সামনে Just তুলে ধরছি। তাহলেই সব বুঝতে পারবেন।

Continue reading

Health Insurance Planning-Some Words

 

এক ভদ্রোলোকের সঙ্গে ঘটে যাওয়া একটা খুবই বেদনাদায়ক ব্যপার Just আপনদের Share করছি মাত্র। হয়ত কারুর কাজে আসতে পারে আবার নাও আসতে পারে। ভদ্রলোককে কোনো একটা অসুস্থতার কারনে Hospitalize হতে হয়। ওনার একটা PSU Health Insurance Co. তে 1 লাখ টাকার একটা Mediclaim Policy করা ছিলো। উনি যে অসুবিধার জন্য ভর্তি হয়েছিলেন তাতে Claim bill হয়েছিলো 2,42,600 টাকা। উনি Mediclaim Company থেকে Claim হাতে পেয়েছেন মাত্র 41,333 টাকা। উনি সভাবতই যথেষ্ট খুব্ধ এবং ব্যথিতো । হওয়াই স্বাভাবিক।

এবার আর একটা অন্য ঘটনা বলি, আর এক ভদ্রলোকের Mediclaim Policy করা ছিলো 3 লাখ টাকা Coverage এর। ওনাকে By Pass Surgery র জন্য Hospitalize হতে হয়। ওনার 6 বছরের পুরাতন Policy। কিন্তু ওনারও Claim Reject করে দেওয়া হয়।কি অদভূত তাই না?

এই রকম কত ঘটনা যে শুনি তার ঠিক নেই। এবং ঐ সময় যে কোনো ব্যক্তির সর্বপ্রথমে যেটা মনে আসে তা হলো, Mediclaim Company গুলো সব ঠগবাজ, Claim Tlaim কিছুই দেয় না, কেবল কাঁড়ি কাঁড়ি টাকা Premium নেয়। ইত্যাদি, ইত্যাদি।

Continue reading

Effective Investment Philosophy Which Can Give You More Wealth

 

আজ একটা Practical ঘটনার কথা লিখছি, যেটা কয়েকদিন আগেই ঘটেছে, হয়তো কারোর কারোর কাজে লাগতেও পারে তাই Just Share করছি মাত্র । আমাদের একজন Client, Mr. Tarak Sarkar, বর্তমান Age 57, Laboratory Assistant Post এ কাজ করেন, এক ছেলে ও এক মেয়ে। মেয়ের বিয়ের ঠিক হয়েছে। 2008 সালে ওনার সাথে আমার পরিচয় করিয়ে দেন যে Laboratory টিতে উনি চাকরী করেন তার Head of the department। Tarak বাবু ঐ মুহূর্তে একটি Insurance করতে যাচ্ছিলেন ওনার Investment Purpose এ।

আমি যথারীতি ওনার Cash Flow Analysis করে দেখলাম ওনার হাতে মেরে কেটে 5000 টাকা থেকে 6000 টাকা Surplus থাকে, আমি ওনাকে 3,000 টাকার একটা SIP করার কথা বললাম আর 2,000 টাকার একটা Contingency Fund এর জন্য প্রত্যেক মসে জমা করার জন্য Suggest করলাম। যে মানুষ জীবনে Mutual Fund এ Invest করেন নি, তিনি কতটা ভয় খাবেন স্বভাবিক ভাবে আশাকরি বুঝতে পারছেন। আর দ্বিতীয় ভয় বা অস্বস্তি ছিল যা Surplus হাতে থাকছে সবটাই তো উনি দিয়ে দিচ্ছেন, পরে কি হবে? আমি ওনাকে Contingency Fund এর Concept টা বোঝালাম, কিভাবে ওখান থেকে টাকা তোলা বা জমা দেওয়া যায় বোঝালাম। কি বুঝেছিলেন আমি জানি না, তবে কিছুটা ভয় ভীতি নিয়েই ওনার Department Head এর আমার ওপোর বিশ্বাস ভরসা দেখে ওটাকে Lien করে শুরু করে দিলেন।

Continue reading