গত কয়কদিনে বেশ কিছু মানুষের সঙ্গে কথা বলতে গিয়ে দেখলাম বেশিরভাগ ব্যক্তির Investment Risk সম্বন্ধে বিশেষ কিছু ধারনা তৈরী হয়নি। অনেকেরই ধারনা হলো Capital টা যেখানে কমবে না মানে সেটা Risk Free। Capital নয়, Capital Value টা কমছে কিনা সেটা যেহেতু Calculate করার পদ্ধতি বা তার Implication বেশির ভাগ ব্যক্তিরই ঠিক জানা হয়ে ওঠে নি তাই আর ওটা নিয়ে কেউ মাথাই ঘামান না।

 

উপরের Chart টাতে দেখছেন Money Value শুধু Inflation এর কারনে কিভাবে Erode হচ্ছে। Holding Cash is also RISKY। একটা Simple Example বলছি। ধরুন আজ আপনার হাতে 1,00,000 টাকা আছে, আপনি ঠিক করলেন যে এই টাকাটা দিয়ে আপনি আপনার বাড়িটাকে Repair করার কাজে ব্যবহার করবেন, মিস্ত্রি বা Contractor কে ডেকে Estimate ও নিলেন, উনিও Estimate দিলেন 1,00,000 টাকার মধ্যেই  কিন্তু আপত্তি এল বাড়ি থেকে, Family Member রা রাজী নয়। অগত্যা আপনি কি আর করবেন ঐ 1,00,000 টাকাটি Bank এ 5 বছরের Term এ FD করে দিলেন, 8% Interest Rate এ।

5 বছর পর আপনি ফেরত পেলেন আসল 1,00,000 টাকা + 5 বছরের ( বছরে 8,000 টাকা করে) 40,000 টাকা Interest সহ  1,40,000 টাকা, কিন্তু Actually হাতে পেলেন 10% TDS TAX On Rs. 40,000=4,000 কেটে 1,36,000 টাকা। এবার ধরুন এই 5 বছর পরআপনার Family Member র বাড়িটা Repair করানোর ব্যপারে রাজী হয়ে গেলো, আপনিও সেই মিস্ত্রি কেই ডাকলেন, কিন্তু এখন সে Estimate দিলো 1,55.000 টাকা ( 9 % Inflation Rate এ )। যদি একবারের জন্যও ভুল করেও আপনি বলেফেলেন যে তখন তো বলেছিলেন 1,00,000 তাহলেএখন এতটা বেশি হচ্ছে কেন? তাহলে সে তখন আপনার মাথা খরাপ করে দেবে এই বলে যে তখন একটা মিস্ত্রির মজুরী ছিলো অমুক এখন অমুক, সিমেন্টের দাম ছিলো অমুক এখন অমুক ইত্যাদি ইত্যাদি। তার মানে কি দাঁড়ালো Guranteed Return Product এ টাকা রেখেও (1,55,000-1,36,000) = 19,000 টাকা 5 বছরে কোথায় খয়ে গেলো, তার মানে প্রতি বছর প্রায় 4,000 টাকার কাছাকাছি Erode হয়ে গেল। এটা কি Assured Fund এ রেখে Assured Loss নয়। এটা কি Risk নয়? এই Example টা হয়তো আগেও ব্যবহর করেছি তবু আজও ওটাই লিখলাম কারন আমার মনে হয়েছে হয়তো Logic টা আপনারা সহজে বুঝতে পরবেন।

তার মানে দাঁড়লো কি টাকাকে যদি আমরা Idle রাখি তাহলে Inflation এর কারনেও টাকা কমবে। ওটা একটা বড় RISK। অনেকেই এটা Ignore করেন। এই কারনে Inflation কে বলে Silent Killerআর একটা Risk হলো Inflation + Tax এর থেকে যদি Investment Return কম হয় তাহলে Long Term এ খুব বড় RISK হয়ে যাবে সেটা। কারন Money Compounded Way তে Erode হয়ে যাবে Due to Inflation & Tax। এই ব্যপারটা এতটাই Silently ঘটে যে বহু ব্যক্তি এর Implication টা ধরতে না পেরে Time এবং Money দুটোই খুইয়ে বসেন। Solution হলো Clear Specify করে নিন নিজের Purpose, সেই অনুযায়ী টাকাকে Savings, Deposit এবং Investment এ ভাগ করে দিন। নাহলে অনাবশ্যক Savings Account এ বা FD তে টাকা ফেলে রাখাটা বড় Risk হয়ে যাবে। Casual approach, Indecision এবং Ignorance এই ধরনের Bad Habit Grow করায়।

 

 

যেমন বলছি, বহু মানুষের Cash Flow Analysis করতে গিয়ে দেখি হয়তো তার Income থেকে সমস্ত Expenditure, All Commitment, Investment সব বাদ দিয়ে তার Surplus Cash হয়তো দেখা গেল 22,000 টাকা, তার যা কিছু Future Purpose বা Goal সেগুলো Fulfill করতে গেলে Monthly Requirement হয়তো 20,000 টাকা। মজার ব্যপার হলো সব দেখেও কিন্তু তিনি Investment শুরু করলেন মাত্র 5,000 টাকার। একটা 10 বছর আগেকার ঘটে যাওয়া ঘটনা Just তুলে ধরছি, হয়তো বুঝতে সুবধা হতে পারে। ঐ ভদ্রোলোক তখন তার ছেলের Higher Education এর জন্য কিছু Invest করতে চান বলে Invest করেছিলেন মাসে 1,000 টাকা করে, As per Requirement Investment করার প্রয়োজন ছিলো 3,500 টাকা করে মাসে, ওনার Surplus Money ছিলো সে সময় 6,500 টাকা প্রতি মাসে। আজ ঐ Higher Education Requirement টা Fulfill করার সময় হয়েছিলো এই গত June মাসে, ওনার ঐ 1,000 টাকার Investment টা হয়েছিলো প্রায় 3,77,000 টাকার মতো, প্রয়োজন ছিলো 12 লাখ টাকার কিছু বেশি, উনি Education Loan নিলেন, Problem টা মিটে গেলো, ব্যাস। Problem টা কি সত্যিই মিটলো? যদি উনি ঐ Fund টা তেই যেটা Requirement ছিলো 3,500 টকা করে Investment তখন Just ওটাই করতেন তাহলে ঐ Fund টার Value হতো 13,20,000 টাকার মতো।

সব থেকে জরুরী কথা হলো যদি উনি ঐ সময়ই ঐ 3,500 টাকা করেই Invest করতেন তাহলে এই বয়সে আর Loan টাতো করতে হতো না। Education Loan is Always Costly। ওনাকে আমি জিজ্ঞাসা করলাম যে তখন তো খরচ খরচা বাদ দিয়ে যা Surplus ছিলো সেটা তো আপনি Invest করতেই পারতেন, তো সেই প্রত্যেক মাসের Extra টাকাটা কোথায় গেল ভেবে দেখেছেন কি? উত্তরে যেটা এলো সেটা অনেক বড় কাহিনী। Ultimate কথা হলো টকাটা খরচ হয়ে গেছে। এটাই হয়, টাকার দাঁত আছে সেটা কজন মানেন, টাকা কখনো Idle থাকতে পারে না, টাকা সর্বদাই জলের মতো যেদিকে ঢালু পাবে ঐ দিকেই গড়াতে থাকবে, ও নিজে নিজে খরচের একটা Shape তৈরী করে নেবে, এগুলো টাকার Nature। ও টাকার মালিককে তর পর এতটাই প্রভাবিত করে ফেলবে যে টাকার মালিক তখন ভাবতে বাধ্য হবে যে এই ভাবে চলাটাই প্রয়োজন। এই কারনেই একে বলা হয় Liquid Cash। ঐ ভাবে বেহসাবি খরচ বাড়ানোর ফলে আজ ওনার খরচ এতটাই বেশি যে Retirement Requirement ও অনেক বেশি দাঁড়াচ্ছে, যেটা এই বয়সে তৈরী করা সম্ভবই নয়। আশাকরি বোঝাতে পারলাম Surplus Money কেনো Proper Judicially Use করা প্রয়োজন।

আর এক ভদ্রলোকের কথা বলি, আজ থেকে প্রায় 15 বছর আগে যা Investment করার মতো যা Surplus Cash তর ছিলো তাতে উনি 10,000 টাকা করে Monthly Invest খুব সহযেই করতে পারতেন কিন্তু উনি শুরু করলেন মাসে 10,000 টাকা করে Investment এই 2017 তে, Retirement এর জন্য। এবার হিসাবটা একবর বুঝে নিন।

যদি উনি ঐ 15 বছর আগে থেকেই 10,000 টাকা করেই মাসে Investment টা শুরু করে দিতেন তাহলে 30 বছর পর যখন ওনার Retirement এর সময় আসবে তখন তার Value হতো প্রায় 3 কোটি টাকার কিছু বেশি (Return 12% ধরে)। উনি ঐ 30 বছরে Invest করতেন 10,000 X 12 =1,20,000 টাকা করে প্রতি বছরে, 30 বছরে 1,20,000 X 30 = 36,00,000 টাকা। এবার এই যে 15 টা বছর উনি “ভাবছি”, “দেখছি”, “একটু সামলে নি”, ইত্যাদি ভাবে Procrastinate করে বা Indecision এ থেকে কাটালেন, তাতে পরিস্হিতি কি দাঁড়ালো দেখুন। ঐ ভদ্রোলোকর 15 বছর তো “করছি” “করব” করে চলে গেছে ওনার হাতে আছে আর 15 টা বছর, উনি এই 15 বছর 10,000 টাকা করে মাসে Invest করে Accumulate করতে পরবেন  47 লাখ টাকার মতো, Investment Amount 10,000 X 12 = 1,20,000 টাকা করে 15 বছর অর্থাৎ 18,00,000 টাকা। তার মানে Delay করার জন্য ওনাকে আগের 30 বছরর থেকে কম দিতে হলো 18 লাখ টাকা এটা ঠিকই, আবার এটাও ঠিক যে 30 বছর আগেই ঐ 10 হাজার টাকা করে মাসে Investment শুরু করে ছিলো তার থেকে অনেক বেশি সচ্ছন্দে কাটিয়েছেন যে ব্যক্তি 15 বছর পর শুরু করেছেন, তাই না? কিন্তু Actual Impact হল, 18 লাখ টকার সাচ্ছন্দ তিনি উপোভোগ করলেন প্রায় 2.5 কোটি টকার Opportunity টা হারিয়ে। এই কারনেই বলা হয় In Finance Indecision is too much Costly

এই সব Calculation দেখে ঐ ভদ্রলোক স্থির করলেন যে উনি এই বাকি 15 টা বছর মাসে 10,000 নয় তিন গুন বাড়িয়ে 30,000 টাকা করে Invest করবেন, যাতে ঐ ফেলে আসা Loss টাকে Make-up করতে পরেন। কিন্তু দুর্ভাগ্য এটাই উনি Compounding এর Power টা বুঝতে পরেন নি। এই 15 বছরে মাসে 30 হাজার টাকা করে উনি Invest করবেন 54 লাখ টকা, তাতে ঐ 15 বছরে আগের মতো 12% Rate Return পেলেও এই Value হবে 1.5 Crore এর কাছাকাছি। আগের 3 Crore এর অর্ধেক, Investment Double।

 

 

 

অল্প কিছু মানুষ যারা আজ এই Logic টা Already বুঝে ফেলেছেন তাদের মুখে আমি বার বার শুনি “ইস্ আগে যদি শুরু করতে পারতাম”? আমি তাদের একটাই কথা বলি তা হলো একদিন বলবেন “ভাগ্যিস তখন শুরু করেছিলাম”! আজ বহু মনুষ নানান ছেঁদো অজুহাতে এই “ভাগ্যিস” বলার সৌভাগ্যটাও হরাচ্ছেন। আজও বলছি আপনি পরে “ভাগ্যিস” বলবেন না “ইস্” বলবেন এটা সম্পূর্ণ আপনার হাতেই রয়েছে।

 

 

আবার বেশ কিছু মানুষ আছেন যারা হয়তো অজান্তে ভুল Investment Product এ ঢুকে পড়ে Trapped হয়ে আর বেরোতে পারছেন না, Opportunity Loss করছেন। সব থেকে বড় Trap হলো Insurance Endowment আর Insurance Money Back Plan। অনেক মানুষকে দেখি একটা সময় এই Product গুলো বুঝে বা না বুঝে করা হয়ে গেছে, এখন হয়তো বুঝতে পরছেন যে ঐ Product গুলো আদৌ তার কোনো Financial Purpose ই Fulfill করতে পরবে না। তবু Surrender করলে Instant Loss এর ভয়ে ভবিষ্যেতের বড় Opportunity Loss এর Effect এর সামনে পড়বেন। কিছ্ছু করার নেই, Insurance Investment Product নয়, Risk Protection Product। এত Long Term কোনো Product এ Invest করে মাত্র (Maximum) 5% + Return কি আদৌ কোনো কাজে দেবে?

এক ভদ্রোলোকের বাস্তবে ঘটা Example তুলে ধরছি। উনি Insurance Premium দিতেন বছরে 1,92,000 টাকা করে, Sum Assured ছিলো 22 লাখ টাকার মতো। Average Maturity Period বাকি ছিলো প্রায় 15 বছর। উনি সব Policy Surrender করে 50 লাখ টাকার একটা Term Policy করে নিয়ে ছিলেন যার Premium ছিলো বছরে 14,000 টাকার মতো, Rest of the Amount উনি Rest of the Period এর জন্য মাসে মসে Investment Start করে দিয়েছিলেন। উনি মাসে 15,000 টকা করে Invest শুরু করেছিলেন আর পুরোনো Policy গুলো Surrender করে যা পেয়েছিলন ওটাও One Time এ ওর সাথেই Investment করে দিয়েছিলেন। ওনার Value ঐ বাকি 15 বছরে দাঁড়াবে Approximate 1.5 কোটির ও কিছু বেশি। আগের Only Insurance এর থেকে Life Coverage ও অনেক বেশি পাচ্ছেন। আর Insurance Maturity থেকে কত পেতে পারতেন, তর্কের খাতিরে Maximum 22 লাখ Sum Assured এর Double 44 লাখ টাকা (যেটা বস্তবে আদৌ সম্ভব নয়)। একটা ভুল Product এ ঢুকে পড়ে, নিশ্চিৎ Loss হবে জেনেও তাকে Carry করে নিয়ে যাওয়াটা কি Financial Risk নয়?

বহু মানুষ আছেন, যাদের যথাযথ Financial Knowledge না থাকায়, এবং Product এর ওপোর অত্যধিক নির্ভরতার জন্য, বা সঠিক কোনো Financial Advisor এর সাহায্য না পাওয়ার জন্য বা পেলেও তার ওপর ভরসা করতে না পারার জন্য আজও Indecision এ ভুগে নিজেদের নিশ্চিৎ Financial Future কে চরম অনিশ্চয়তার পথে অনেকেই ঠেলে দিচ্ছেন। দেখে খুবই খারাপ লাগে, কষ্ট হয় তাই লেখার মাধ্যমে জননোর চেষ্টা করলাম মাত্র। কাজে লাগলে খুশি হবো, মতমত জানালে আরো বেশি খুশি হবো।