Mindset of Investor

 

অনেকেই যারা বেশ কিছুবছর যাবৎ এই Blog এর লেখা পড়ছেন তাদের প্রচুর মানুষের প্রশ্ন হলো আমি কেন বার বার বলি Investment/Savings একটা Mind-set। বুঝিয়ে বলার চেষ্টা করছি। আমি দু একটা Example বলছি, ধরুন একই Office এ একই Family র দুজন একই Salary তে চাকরী করেন অথচ দুজনের Expenses Pattern, Savings Pattern সম্পূর্ণ আলাদা হয় কেন? প্রশ্নটা কে ভালো বা কে মন্দ তা নয়। আবার ধরুন কোনো ব্যক্তি কম Income করেও ভালোই Save করতে পারেন আর একজন অনেক Income করেও সেটাই হয়তো পারেন না। অবশ্যই কারুর কারুর কিছু Challenge থাকতেই পারে। আমি In General কথা বলছি। আশাকরি বুঝতে পারছেন।

আমি জানি না, আমি কতটা বোঝাতে পারবো বা কতজন ব্যপারটা নিতে পারবেন। Mind-Set হলো Psychological ব্যপার। ছোটো বেলা থেকে বেড়ে ওঠার মাধ্যমে Values, Mind-set, Belief Level এরকম আরো অনেক কিছু গড়ে ওঠে। ধরুন একটা ছোট্ট বাচ্ছা যে এখনো হামাগুড়ি দেয় তার সামনে যদি একটা Cobra এসে পরে সে ওটাকেই খেলার জিনিষ ভেবে ধরতে যেতে পারে। কারন Subconscious Brain এ Cobra নিয়ে কোনো ভয়ের বা কিছুই Record নেই। এবার একজন মাঝবয়সি শহুরে মানুষের সামনে যদি ঐ Cobra ই এসে হাজির হয় তা হলে তিনি ভয়ে দৌড়োবেন। কারন ওনার Subconscious Brain এ Already Record হয়ে আছে Cobra মানে Danger, পালাও। এবার ধরুন ঐ Cobra ই এমন একজনের সামনে চলে এল যে লোকটি সুন্দর বন এলাকায় থাকেন। বেশির ভাগসময় সাপের সঙ্গেই যাদের বসবাস। তিনি হয়ত বলতে পারেন কিছু করোনা ও এ এখুনি চলে যাবে।

Cobra সম্বন্ধে বিভিন্ন মানুষের Mind-Set বিভিন্ন হওয়ায় Action হচ্ছে বিভিন্ন। Conscious Brain এর এখানে কিছুই করার থাকে না। Investment এর খেত্রেও এই একই ঘটনা ঘটে। আমি এতবছর এই Profession এ জড়িত থাকার অভিজ্ঞতায় বলতে পারি যে শত ভালো Advisor বা ভালো Fund Invest থাকলেই যে সকলেই তাদের Investment থেকে পয়সা কামাবেন তা কিন্তু হবে না তার Conscious Brain বা Logic তাকে বলবে Long Term Investment এর কথা কিন্তু তার Subconscious Brain এ যদি Equity Market এর Movement, Volatility, Long term investment এর Basic Principle, তার Advisor এর প্রতি Trust এগুলো না থাকে তাহলে ছোট্ট একটা Short time ঘটনাই তার Finance জীবনে দুর্ভাবনা ডেকে আনবে। আর Media এই কাজটাই করব ভালো করে।

আবার ধরুন কোনো মানুষ যিনি Bank, Post office, LIC ছাড়া জীবনে অন্য কোনো Avenue তে Investment ই করেনি তার সামনে Mutual Fund নিয়ে যত তথ্যই হাজির করা হোক তাকে পুরোপুরি বোঝানো বা বিশ্বাস আনা বেশ মুশকিল। সমস্ত Logic বোঝার পরেও তাদের বয়স এবং Subconscious Brain নতুন জিনিষকে Accept করতে Resist করে। দোষেরও কিছু নেই। কিন্তু দুর্ভাগ্যের বিষয় আজ এই মানুষগুলোকেই সবথেকে বেশি Financial Change আঘাত দিচ্ছে এবং ভবিষ্যতে আরো অনেক দেবে।

এই মানুষগুলোর জন্য কষ্ট হয়। কিন্তু বিশেষ কিছু করারও থাকে না। এমন একটা Profession এ আমি আছি খুব সহজ করে বোঝানোর চেষ্টা করলেও অনেক সময়ই ব্যর্থ হই, কারন এই ধরনের মানুষরা সব বুঝেও ঠিক মন থেকে নিতে পারেন না, হয়তো তাদের Subconscious Brain নতুন বিষয়কে Accept করতে Resist করে, তার Conscious Brain তখন তাকে ভাবায় এই ভাবে যে এই লোকটির হয়তো কোনো ধান্দা আছে, Wait কর, আরো ভাবো। আমিও যদি এই Profession এ না থাকতাম তাহলে হয়তো ঐ বয়সে এসে আমিও ঐ ধরনেরই কথা বলতাম। যারা Change করে নিতে পেরেছেন তারা সত্যিই ভাগ্যবান।

 

Gof of Cricket

 

বেশ কিছু মানুষ আছে যারা Mutual Fund নামটা শুনলেই আজও চমকে ওঠেন। সেই মানুষদেরই আমি প্রশ্ন করেছিলাম যে Mutual fund এ কিসের ভয়? বললেন Risk আছে। কি Risk আছে? না কমে যেতে পারে, আর কত পাবো সেটাও তো বলা হচ্ছে না। ঠিকই তো কথা। আমি তখন এরকম অনেককেই প্রশ্ন করেছিলাম, তা আপনার কোনো টাকা কি Mutual fund এ রেখে কমেছে? উত্তর না। তাহলে আপনি কি কারুর কমে গেছে এরকম দেখেছেন? উত্তর হলো না, শুনেছি। এটাই হয়। যদি কারুর কমেই থাকে তাহলে কেন কমে গেছে সেটাও তো জেনে বুঝে নেওয়া প্রয়োজন। এবার Subconscious এর থেকে আসে মোক্ষ্যম একটা উত্তর অত সত কি আর আমরা বুঝি। এটাই হলো Mind-Set। অথচ ভালো করে দেখবেন ঐ ব্যক্তিই অন্য যে কোনো Investment এ কমতে দেখলে (যেমন PPF/PF/FD এতে Interest Rate তো অনেক সময়ই decrease করেছ) ঠিক ঐ রকম আচরন কিন্তু করেন না।

 

Brain & Heart

 

এখন তাহলে প্রশ্ন আসে, Mind-set কিভাবে তৈরী করা যায়। It will take time। ধীরে ধীরে এ বিষয়ে কিছু উপযোগী বিষয় পড়া উচিৎ। সর্বপরি আগে বোঝা উচিৎ কেন আমায় এগুলো বুঝতে হবে, otherwise সবই বৃথা যাবে। ভালো Knowledgeable এবং Trustable Advisor যদি পেয়ে যান তাহলে তার ওপর ভরসা রাখতে পারলেই কাজটা অনেক সহজ হয়ে যায়। আপনার Purpose কে গুরুত্ব না দিয় যারা Return, ভালো Fund, মন্দ Fund এসব কথা বলছেন বুঝে নেবেন উনি আপনার কাজে আসবে না। বিষয় টাকে গুরুত্ব না দিয়ে শুধুই Marks কে গুরুত্ব দিলে Marks হয়তো হয়ে যেতেই পারে Carrier তৈরী হবে কিনা সন্দেহটা থেকেই যায়।