গত 7th January 2018 তে আমাদের Total roy’s FINANCE Team থেকে একটা Awareness Program এর আয়োজন করা হয়েছিলো, খুব ভালো Program হয়েছিলো। ওখানে Safety Security নিয়ে আমার কিছু কথা বলার ইচ্ছা ছিলো কিন্তু সময়ের অভাবে সেটা হয়ে ওঠে নি। আজ কিছুটা বলবো। তার আগে আপনাদের সামনে কয়েকটা প্রশ্ন রাখছি।

  • আপনার সমস্ত Bank Account Joint (Either or Survivor Mode) করা আছে তো?
  • যেখানে চাকরী করেন সেখানে Nominee র নাম ঠিক ঠাক দেওয়া আছে তো?
  • PPF এ Nomination ঠিক ঠাক করা আছে তো? Bank বলছে নয় আপনার Pass Book এ Print আছে তো?
  • Insurance এবং ওনান্য Investment Document আপনার যেখানে থাকে সেগুলো আপনার অবর্তমানে আপনার বাড়ির লোক খুঁজে নিয়ে ঠিক ঠিক যায়গায় গিয়ে Access করে নিতে পারবে তো? Insurnance Policy গুলোয় Nomination করা আছে তো?
  • আপনি যেখনে বা যার কাছে Invest করেছেন সেটা আপনি জানেন, আর যার কাছে Invest করেছেন তিনি জানেন, কাল যদি আপনার বা ওনার বা দুজনেরই কিছু ঘটে যায় তখন আপনার Beneficiary রা সেগুলো উদ্ধার করতে পরবে তো?
  • আপনি কি জানেন Nominee র ভূমিকা কতটুকু? কোন যায়গায় কতজন Nominee রাখা যায় জানা আছে? (না জানা থাকলে এখনে CLICK করুন)।

এক ভদ্রলোকের, আমার কাছে কিছু Investment ছিলো, বয়স আনুমানিক 42-43 হবে, হটাৎ Heart Attack করে মারা যান। আমি ওনার বড়ি বা বাড়ির কোনো লোককে চিনতাম না, ওনার বাড়ির লোকও আমাদের চিনতেন না, শুধু ভদ্রলোক আমায় চিনতেন আর আমি ওনাকে চিনতাম, ওনার Office টা চিনতাম। এবার ঐ ভদ্রলোকের স্ত্রী পড়েছেন মহা বিপদে, কোথায় গেলে Investment গুলি, কি করলে উনি ওগুলোর টাকা হাতে পাবেন, Insurance Claim কোথায় গেলে পাবেন কিছুই জানেন না। Online Insurance করা আছে তার Claim কিভাবে আদায় করবেন তাও জানা নেই, ইত্যাদি, ইত্যাদি। প্রশ্ন হলো এরকমটা ঘটলো কেন?  কোনো কিছুই কি করার নেই?

কিছু উপায় আমি যে ভাবে ভেবেছি তার কিছুটা Share করছি। দেখুন Security, Safety আসে এক তো কিভাবে করলে এই পরিস্থিতি যাতে না আসে তার পদ্ধতি গুলো জেনে রাখা আর নিজেকে একটু Organized করা।

 

এই Format টা যদি কেউ মনে করেন তার প্রয়োজন তাহলে এই Mail Id ( asokeroy@roysfinance.com ) তে Mail করে চেয়ে নিতে পারেন, আমি Mail করে পাঠিয়ে দোবো। এবার এটা আপনি Print করে লিখে রাখতে পারেন আবার আরো ভালো হয় এই Word File টাতেই লিখে Google Drive এ Upload করে রেখে দিতে পারেন, চাইলে কোনো ভরসা করেন এরকম ব্যক্তিকে Share ও করে রাখতে পারেন। আরো একটা সহজ উপায় বলতে পারি, সেটা হলো যারা আমার সাথে Business Relation এ জড়িত তারা আমাদের www.roysfinance.com Web এ গিয়ে Service তারপর Portfolio তে Click করলে User Id & Password চাইবে, ( যাদের User Id Password নেই তারা আমাদের Team এর কাছ থেকে নিয়ে নিন ) Put করুন, একটা Page Open হবে ওখানে সব Data Put করে রাখলেও আপনার অনেক সুবধা হবে, Like –

 

 

Life Section এ Click করুন then Enter New Policy, Policy Certificate হাতে Data Put করে Add Press করুন। একই ভাবে বাকিগুলোও হবে। Mutual Section এ কিছু Put করতে হবে না, ওটা Automatic Update হবে। সব Put রা হয়ে গেলে Extreme Right এ Report Click করুন সমস্ত দেখতে পবেন। Like

 

 

এবার যে Section টার Detail এ দেখতে চান সেটা Click করুন Details দেখতে পাবেন। যেহেতু এ গুলো Web এ Save হয়ে থাকবে তাই Lost হবার কোনো Chance নেই। এই Data নিয়ে কেউ কিছু করতে পারবে না, ভয়েরও কোনো কারন নেই। কাগজ হারিয়ে যেতে পারে, নষ্টও হয়ে যেতে পারে, এই ভাবে রাখলে আপনার অবর্তমানে আপনার Nominee সব এক যায়গায় তো পাবেনই Plus কোথায় Contact করতে হবে সেটাও সহজেই পেয়ে যাচ্ছেন।

আমরা সবাই ভাবতে ভালোবাশি সব ঠিক থাকবে, ঠিক থাকা বা না থাকাটা তো আমাদের Control এ নেই, roy’s FINANCE এর Main Moto ই হলো “Safety & Security” । এই Portal এর User Id & Password টা বাড়িতে জানিয়ে রাখুন বা আমাদের roy’s FINANCE Team এ Contact Number গুলো আপনার বড়ির লোকেদের Mobile এ Save করে রাখুন, Any problem Just Call us we are ready to serve you

 

আমাদের Team এর Team Member দের Contact দিয়ে দিলাম। পরে Update হলে যথাসময়ে জানিয়ে দোবো। Safety Security নিয়ে আরো অনেক কিছু বলার আছে, পরে কোনো সময় জানাবো।

 

 

Don’t play for safety – it’s the most dangerous thing in the world.

Hugh Walpol

একমাত্র  একজন সচেতন ব্যক্তিই নিজেকে এবং নিজের পরিবারকে সুরক্ষ্যিত রাখতে পারেন।