আজ একটু অন্য বিষয় নিয়ে আলোচনা করার ইচ্ছা আছে, জানিনা কজনের মনোমত হবে। আমাকে Professional কারনে বহু ধরনের মানুষের সাথে আলোচনা করতে হয়। কিছু পড়াশোনাও করতে হয়। আজ Private Sector এ যারা চাকরী করছেন কজন বলতে পারবেন যে তিনি ঐ Company থেকেই 60 Year Age Retire করতে পারবেন? কজন এটা অন্তত বলতে পারবেন যে আগামী তিন বছর তিনি ঐ Company তেই চাকরী করবেন এটা নিশ্চিৎ? আজ কজন Employer Experience ওয়ালা Employee Hire করার জন্য খুজছেন? আপনার আমার Ability থাকতেই পারে, But ঐ Ability কি Sellable Ability? কারন Employer হয়তো খুঁজছে Change-Ability। আমার Ability আছে, Experience ও আছে, কিন্তু সময়ের সাথে সাথে Technology সব Change করে দিয়েছে। আজ আমি যে কাজটা করছি যে Salary র বিনিময়ে ঐ কাজটাই হয়তো আমার Company 1/3 rd Salary দিয়ে একজন Modern Technology শিক্ষ্যায় শিক্ষ্যিত Ambitious Young কাউকে সহজেই পেয়ে যাবে। সে হয়তো অনেক বেশি Energy নিয়ে ঐ কাজটাই করবে, কারন এক তো তার বয়স অল্প, অপরদিকে তার ভবিষ্যতে উন্নতির হাতছানি। এমত Situation এ আপনি Employer হলে আপনিও কি আমায় Experience আছে বলে চাইবেন? It’s question of Profitability, Question of Cost minimization, Question of Survival।

 

যুগ যুগ ধরে এই Change এই ভাবেই যাদের Changeability কম থাকে তাকে বিপদে ফেলেছে। পার্থক্য আগে Change গুলোর Effect আসতো অনেক দেরীতে আর এখন যা ঘটছে বা ঘটবে সব Technology র দৌলতে চটজলদি। একটা সময় ছিলো যখন Printing ব্যবস্থা ছিল না, তখন Knowledge ছিলো Limited লোকের কাছে, যাদের ঐ Knowledge ছিলো না তারা যাদের Knowledge ছিলো তাদেরকে ঈশ্বর দত্ত খমতাশালী বলে মেনে নিত। তার পর তাল পাতায় লেখা হতো, এবং সেগুলো Limited কিছু লোক পড়বার সুযোগ পেতো, তাদের বলা হতো পন্ডিত ব্যক্তি। তার পর এল Printing System, একজনের Knowledge বইতে লেখা হোলো, যারা সেগুলো পড়ল এবং তাদের মধ্যে যারা সেগুলো স্মরন রখল ও Implement করল তাদের Society বলল Knowledgeable ব্যক্তি। ঐ গুরু বা পন্ডিতদের থেকে এদের কদর বেড়ে গেল। এই System টার পুরো ফয়দা তুলল ইংরেজরা। তারা তাদের ঐ বিশাল সাম্রাজ্য সামলাবার জন্য এমন একটা Education System তৈরী করল যেখানে খুব ভালো মনে রাখতে পারলে Award পাবে, 1st Rank, Gold Medal, ইত্যদি। মুখস্থ ভলো করতে পারলে এবং একটা Time Period এর মধ্যে সেটাকে যারা Recall করতে পারবে তাদের Better Job, Intelligent ইত্যাদি দিয়ে Recognize করা হবে। Computer ছিলো না। অতএব এখানে একজন যা লিখবে তা যেন ওন্যত্র অপর জন সহযেই বুঝতে পরেন, তাই চালু হলো ভালো হাতের লেখার জন্য Extra Marks।

Computer ছিলো না, তাই চটজলদি Math যে করতে পরবে তাকে Special Award দেওয়া হবে, ইত্যাদি। এই System এ Creativity র কোনো যায়গা নেই। Ability র কিছু Criteria ঠিক করে দেওয়া হলো, যারা ওটা Cross করবে তারা হবে Successful, আর বাকিরা করবে Physical কাজ। প্রচুর কর্মীর দরকার ছিলো। শুরু হলো ক্রীতদাস প্রথা। এবার এলো Machine, এই প্রথার বিলোপ ঘটালো। এরপর এলো Computer বেশ কিছু Change হলো। এল Internet, অনেক কিছু Change হলো। আসছে বা এসে গেছে Artificial Intelligence যা অনেক কিছুরই খোলনলচে বদলে দিচ্ছে। এর পর আসছে Hacking থেকে মুক্তি পাবার জন্য, আর আরো Trustable Transaction এর জন্য এবং অনেক অনেক কম Time এ ও কম Cost এ Money Transfer করার জন্য Block chain system, Cryptocurrency- এগুলো হয়তো অদূর ভবিষ্যতে অনেক Intermediary like Bank তাদের Vanish করে দিতে পারে।

 

 

একটা FRDI Bill দেখেই তো মানুষ আঁতকে উঠেছে, wait করুন Change কে আমি আপনি কেউই Resist করতে পারব কি? আগের যে কিছু Change বললাম, যেগুলো হয়েছে সেগুলো কেউ কি ঠেকাতে পেরেছিলো? Delay হতে পারে। সব Change কি সবারই জন্য ভালো হচ্ছে? না হচ্ছে না। নির্মম সত্য হলো যিনি Change এর সঙ্গে সঙ্গে নিজের Ability বাড়িয়ে নিতে পারবেন তার কাছে Change Harmful নয়। এই Change গুলোর সাথে সাথে Economy ও স্বভাবিক নিয়মে বার বার Change হয়েছে বা আরো হবে। তাই তো আজ 14% Bank Interest থেকে আজ 6.5%, Assured Bank Deposit তো আজ প্রায় সোনার পাথরবাটি হতে চলেছে। একটা সময় Life Insurance ছিলো Investment Product, আর আজ?

আজও বহু মানুষ Product, Return এই সমস্ত Concept থেকে নিজেকে কিছুতেই বের করে আনতে পারছেন না। খুব সমস্যায় পড়ে যেতে পারেন এনারা। সব Change হবে আর Particular একটা Product বা Particular একটা Asset Class আপনাকে আপনার Purpose Serve করিয়ে দেবে এটা কি Situation এর বিপরীতে ভাবা হচ্ছে না? এবার বলি এই লেখাটা এই ভবে শুরু করে লিখলাম কেন? বহু মানুষ যারা এই Blog টা পড়েন অথচ তাদের অনেকের সঙ্গেই আমার কোনো Business গত যোগযোগ নেই, এমনকি চেনা পরিচিতিও নেই, তারা বিভিন্ন সময়ে Mail করে বা Phone করে আমার কাছে জনতে চান ভালো Product এর একটা নাম, যেটাতে খুব ভালো Return পাওয়া যাবে। আমি করজোড়ে তাদের জানাচ্ছি, সত্যি সত্যি আমি জনি না এরকম Fund এর নাম। যদি জানতাম তাহলে একবার ভাবুন আমি কি এই কজটা করতাম বা করার প্রয়োজন হতো? পৃথিবীতে কারুরই কি ভবিষ্যতে কে বেশি Return দেবে এটা জনা সম্ভব? জানলে তিনি আপনাকে বা আমাকে খমকা জানাতেই বা যাবেনটা কেন? যিনি ঐ Fund টি পরিচালনা করছেন তিনিও কি জানেন? আমার ধারনা কেউ জানে না, কিছু ব্যক্তি জানার ভান করে ওটাকেই Marketing করে। আমার অক্ষ্যমতা এবং আমার ব্যক্তিগত মত জানালাম, এর মানে আমি কখনোই আপনার মতকে অগ্রাহ্য করছি না।

Return আসে Regular Investment, Patience, Regular Monitoring এরকম কিছু Simple Factor থেকে আসে। কখন কোন Product থেকে সরে যেতে হবে এগুলো আপনার Advisor Guide করতে পারেন। শ্রীকৃষ্ণ কিন্তু যু্দ্ধ করেন নি অর্জুনকে শুধু Guide করেছিলেন। ওটাই ঐ যুদ্ধের Difference Create করেছিল। আমাদের শিক্ষ্যকরা কিন্তু আমাদের পরিবর্তে পরীক্ষ্যায় বসেন নি, তাঁরা শুধু Guide করেছেন।এই  Changing Situation এ আপনি তো আপনাকে নিয়েই ব্যস্ত থাকবেন, তখন আপনার Investment নিয়ে আপনার Requirement, আপনার Mindset, Risk appetite অনুযায়ী কি করলে আপনার Purpose Fulfill হবে ওটা Mentoring করাই বোধহয় একজন Advisor এর কাজ। এরকম একজন Advisor এর Advice নিয়ে চলুন আখেরে লাভ বই খতি হওয়ার যায়গা নেই।

জানিনা আপনাদের এই লেখাটা আদৌ কাজে আসবে কি না। যদি ভলো লাগে তো Comment করতে ভুলবেন না। পরবর্তি সময়ে তাহলে Block Chain, Crypto Currency বা এই ধরনের কিছু বিষয় নিয়ে লেখার সাহস পাবো। এতক্ষ্যন আমাকে সহ্য করার জন্য ধন্যবাদ।