আজ একটা বিষয় আপনাদের Just Share করছি যেটা শুনে আপনাদের মনে হবে হয়ত গল্প কথা, কিন্তু পুরোটাই নির্মম বাস্তব। এক ভদ্রলোক, নাম Smart (পরিবর্তিত), আমার সঙ্গে Professionally Attached প্রায় 10 বছর এর ওপোর। ওনার বন্ধু, Mr Casual (পরিবর্তিত), একই অফিসে একই Post এ দুজনেই চাকরী করতেন, একই বছর দুজনেই একই Amount 50 Lakh টাকার মতো Approximate Retirement এর সময় পেয়েছিলেন। দুজনেরই বর্তমান বয়স 70, শুনলে অবাক হবেন দুজনেই একই Complex এর Different Flat এ থাকেন। দুজনেরই একটি করে সন্তান। Mr Smart এর সমস্ত Post Retirement Fund আমারই সাজানো এবং Planning এ তৈরী। আর Mr. Casual এর সাথে তো আমার পরিচয় ছিলো না। উনিও বোধহয় অনেক সাধারন মানুষেরই প্রতিনিধি। গত সপ্তাহেই আমাদর পরিচয় হলো।Mr. Smart ওনাকে সঙ্গে নিয়ে আমাদের Office এ এসেছিলেন। ওনাদের Case History টা আপনাদের সামনে Just তুলে ধরছি। তাহলেই সব বুঝতে পারবেন।

 

 

Mr. Smart Income Tax Effect on His Investment, Inflation কিভাবে টাকার Purchasing Power কে চোখের আড়ালে Erode করে উনি জানেন, এই Blog এর উনি একজন Regular পাঠকও। আমার যেটা সব থেকে ভালো লাগে সেটা হলো কৃপনতা না করেও কি করে, Life Style Expenditure না বাড়িয়ে চলতে হয় ওটা উনি খুব ভালো রপ্ত করেছেন। আজ মনে পরে বেশ কিছু বছর আগেও উনি এমনটা ছিলেন না। যখন Retirement এর অনেক আগে এই Post Retirement নিয়ে আলোচনা হয়েছিলো তখনই ওনাকে আমি বুঝিয়ে ছিলাম যে আপনার আজকর Expenditure এর ওপরই নির্ভর করছে আপনার কতটা Retirement Fund লাগবে তার পরিমান। উনি সব বুঝে একদিন Wife এবং ছেলেকে নিয়ে আমার সাথে বসেছিলেন এবং পরবর্তি সময়ে ওনারা নিজেদের Expenditure Pattern এ Thought Process এ অনেক পরিবর্তন করে ফেলেন। আর Mr. Casual তার Preconditioned হওয়া ধারনা অনুযায়ী Capital Protect হবে এরকম Fixed Instrument ছাড়া তো কিছুই বোঝেন না। Mr. Smart এবং Mr. Casual বোধ হয় অনেক মানুষের প্রতিনিধি। দু ধরনেরই তো মনুষই তো আমরা দেখি তাই না? হয়তো কোনোটা কম কোনোটা বেশি। কেউ ঠিক, কেউ ভুল, নয়।

এবার বলি কেনো আমি Expenditure কে এত গুরুত্ব দিয়েছিলাম। ধরুন একজনের Age 40, Retire করবেন 60 তে, Approximate Life Expectancy 80, Inflation 9%, Present Expenditure Rs. 25,000 মাসে, এই Life Style Retirement পরও Maintain করে যেতে হলে তাকে Retirement এর জন্য একটা 3.38 Crore টাকার সংস্থান বানাতে হবে। এবার ধরুন বাকি সব Data একই রইলো শুধু Expenditure 25,000 এর পরিবর্তে 40,000 হলো, তাহলে Retirement Corpus লাগবে 5.42 Crores। আশা করি একটা ধারনা দিতে পরলাম, কেনো আমি Expenditure কে গুরুত্ব দিয়েছিলাম। যদিও Expenditure ছাড়াও আরো অনেক Factor গুরুত্বপূ্র্ণ।

যাই হোক দুজনের Mindset Different হওয়ায় দুজনের Action Plan ও Different হলো, সেটা দেখুন-

 

 

একটু বুঝিয়ে দি, Mr. Smart তার এবং Family র ভবিষ্যতের Medical Requirement জন্য 10 লাখ টাকা Mutual Fund এর Liquid Fund এ রেখে দিয়েছেন যাতে উনি Fixed Deposit এর মতো Return ও Enjoy করবেন আবার প্রয়োজন হলেই তুলে নিতে পারবেন। বাকি 40 লাখ টাকা ওনার Requirement, Risk নেবার খমতা ইত্যাদি পরিমাপ করে Asset Allocation Strategy অনুযায়ী Invest করা আছে, ওখন থেকে উনি Monthly Pension এর মতো প্রতি মসে 26,000 টাকা করে পাবেন, ওটা প্রত্যেক বছর Inflation Adjusted করে বাড়বে। ওনার এই Monthly Income এর ওপোর কোনো Tax লাগছে না। Mr. Casual বিভন্ন Conventional Product এ রেখে Net 33,000 টকা হাতে পচ্ছেন। অবশ্যই Mr. Smart এর থেকে বেশি।

এর পর তিন বছর পর

 

 

Fixed বা যে Product গুলো থেকে Assured Interest Rate পাওয়া যায় সেগুলোতে তো দিনে দিনে Interest Rate কমছে বই বাড়ছে না, তাই না? এমত অবস্হায় Mr. Casual এর Monthly Pension বা Interest 29,000 টাকা থেকে কমে হলো 26,100 টাকা। এই ভদ্রলোকের Pain টা Please Feel করুন। যখন ওনার এবং ওনার Misses এর Medicine Expenditure খরচ প্রতিদিন বাড়ছে সেখানে ঐ সামান্য Monthly Income টাও কমছে। খুবই Painful, এটাও কি Blood Sugar, Hypertension এর যথষ্ট কারন নয়? Finance কি শুধুই Product Selection, Return, Risk, সরকারী, বেসরকরী, Guaranteed, Non-Guaranteed এগুলো না আরো অনেক কিছু।একটু ভবতে অনুরোধ করব।

অপর দিকে Mr. Smart এর Inflation Adjusted Monthly Income 26,000 টাকা থেকে বেড়ে হলো 30,900 টাকা। অনেকেই ভাবছেন কি করে হলো? উত্তর আগেই দিয়েছি Asset Allocation Strategy Maintain করে, It’s a Scientific Strategy। অনেকে বলবেন বা ভাববেন এতে তো “Market Risk” আছে? হ্যাঁ, আছে, তার জন্য Plan B ব্যবস্থাও রাখা আছে। Market Risk মানে অনেকেই ভেবে নেন Equity Market Risk। যেমন ধরুন Mutual Fund Disclaimer এ লেখা থকে Investment are subject to Market Risk। কোথাও কিন্তু লেখা থাকে না Subject to Equity Market Risk। এটা সাধারন মানুষের Presumption যে Market মানেই Equity Market। একবার ভাবুন তো কোনটা Market নয়? চাল যেখানে কেনা বেচা হয় সেটা চালের Market, মাছ যেখানে কেনা বেচা হয় সেটা মাছের Market, Equity Share যেখানে কেনা বেচা হয় সেটা Equity Market। কোনা Market ই কি Static, না তা নয়, সব Market ই Dynamic, দাম ওঠা নামা করে। Market মানে ওটা পরিচালিত হয় Demand & Supply এর দ্বারা। ভেবে দেখেছেন কি Fixed Interest Rate টাও একটা Market। এক সময়তো Interest Rate ছিলো 13% এর আশেপাশে, আজ 6% এর ধারে কাছে, এটা কি একবারে হটাৎ হয়েছে? না, 13% কমে 12.5%, আবার কখনো বেড়ে 12.75%, পরে 11% এই ভবে কমা বাড়া করতে করতে আজকের যায়গায় এসেছে। কিন্তু একবার ভাবুনতো আর কোনো Market কি আপনাকে এই সতর্ক বার্তা দিয়েছ যে এখানেও Market Risk আছে অর্থাৎ “Subjet to Market Risk”, ওখানেও কিন্তু বিরাট Market Risk রয়েছে। Mutual Fund খুবই Transparent বলে আপনাকে Aware করছে যে Market Risk (Equity Market Risk নয়) টা বুঝে নেওয়ার জন্য। যাই হোক Mr Casual এর Monthly Pension 29,000 টাকা থেকে 26,100 টাকা হওয়টা কি Market Risk নয়? কিন্তু উনি তো তথাকথিত Market এ Invest ই করেন নি। তাহলে উনি কেন এই Risk এর সামনে, যেদিন ওনার Income Zero।

চলুন 10 বছর পর Mr. Smart এবং Mr. Casual এর একবার হাল হকিকৎ টা দেখে নেওয়া যাক।

 

 

দেখুন Mr. Smart 6% Inflation Adjusted Pension হিসাবে যেখানে 35,817 টাকা পাচ্ছেন সেখানে Mr. Casual পাচ্ছেন 24,126 টাকা। অথচ শুরুতে Mr. Casual হাতে পাচ্ছিলেন 30,000 টাকা। তাহলে Assured Return Scheme গুলোতে থেকেও Mr. Casual কে আজ এই অবস্থার সম্মুখীন হতে হলো কেনো? এটা Positive Angle এ নিজেরাই এবার ভাবুন। আমি আর লিখছি না।

 

 

Mr. Casual কে বাঁচানোর কোনো Magic আমার জানা নেই। আমি কষ্ট পেয়েছি কিন্তু সমাধান তো দিতে পারিনি? যারা Retire করতে চলেছেন অনেক আগে থেকে Planning টা সেরে রাখুন। কোনো Professionals এর সাহায্য নিন। প্রয়োজনে Expenditure Control করুন, Family র সবাইকে নিয়ে বাস্তব পরিস্থিতিটা বুঝে নিন এবং বকি Family Member দের বুঝতে সুযোগ করে দিন। Post Retirement Period Life Style Expenditure যেন না বাড়ে সতর্ক থাকুন। Unplanned Expenditure আপনার সব Planning কে গোলমাল করে দিতে পারে। Mediclaim সব সমস্যার সমধান নয় Post Retirement Period এ অবশ্যই Medical Emergency Fund থাকা আবশ্যক। Accumulation Phase এ আপনি Return Chase যদিও করেন এখানে Post Retirement Period এ Retirement Corpous টা Preserve করাই উদ্দেশ্য হওয়া উচিৎ। এই Preserve এর উদ্দেশ্য কে ব্যহত করতে পারে Inflation, Tax, আর আপনার Unplanned Expenditure।  

ছোটো করে একটু Aware করার চেষ্টা করলাম, এবার আপনাদের মতামত পেলে ভবিষ্যতে এই বিষয়ে আরো কিছু জানানোর চেষ্টা করব।