Health Insurance Claims – Everything You Need To Know (Bengali)

Health Insurance যেমন খুবই গুরুত্বপূর্ণ একটা বিষয়, ঠিক তেমনি Health Insurance এর Claim Process বা কিভাবে Health Insurance এর Claim হয় এই বিষয়ে একটা ধারনা থাকলে ভবিষ্যতে দুশ্চিন্তা কমে Security বারে। Health Insurance Claim দুভাবে পাওয়া যায়, এক – Cashless Claim Process এর মাধ্যমে, দুই – Reimbursement Process এর মাধ্যমে। এই দুটো পদ্ধতি কিছু Process বা নিয়ম Follow করতে হয়, কিছু Paper Work এর প্রয়োজন হয়, যেগুলো সম্বন্ধে জানা থাকলে ব্যপারটা খুব সহজেই হয়ে যায়, আর না জানা থাকলে প্রচুর সমস্যায় পড়তে হয়। আমি এখানে যতটা সম্ভব সহজ করে পদ্ধতি গুলো Discuss করার চেষ্টা করছি। 

আগে জেনে নেওয়া যাক Cashless এবং Reimbursement এই দুটো  পদ্ধতির সম্বন্ধে।

 

1. Cashless Facility

যে Insurance Company তে আপনার Health Insurance Policy রয়েছে সেই Insurance Company র Approved কিছু Network Hospital থাকে যেখানে Insured Person ভর্তি হলে তার চিকিৎসা খরচ এর জন্য কোন Cash দিতে হয় না। শুধুমাত্র কিছু Non- Medical Bill এর অল্প কিছু Amount ছাড়া সমস্তটাই কোন রকম Cash Payment ছাড়াই মিটে যায়। Health Insurance এর সাহায্যে চিকিৎসার খরচ মেটানোর এটা হল সবথেকে Hassle Free পদ্ধতি

 

2. Reimbursement Process

এবার কোন কারনে যদি Insurance Company র Network Hospital এ ভর্তি হওয়া সম্ভব না হয় তখন যেখানে হোক ভর্তি হয়ে চিকিৎসা করে তারপর চিকিৎসার যাবতীয় Bill, Receipt, Document, Prescription, Medical Test Reports সমস্ত Paper Insurance Company র কাছে Submit করতে হয়। Insurance Company ঐ সমস্ত Paper দেখে নেওয়ার পর Claim Amount Insured Person এর Bank Account এ Reimburse করে। 

এই দুটো Process সম্বন্ধেই কিছুটা Detail এ আমি বোঝানর চেষ্টা করছি। 

 

 

Cashless Facility

এই সুবিধে নেওয়ার জন্য কিছু বিষয় জেনে রাখা অবশ্যই প্রয়োজন। কিছু Point আমি নিচে দিলাম।

  1. বিভিন্ন Hospital এর Different Arrangement বা Different Process থাকতেই পারে, কোন Hospital এর Individual Policy র Cashless Claim এর এক রকম Process আর Corporate Group policy র Claim Process Different হতে পারে, আগে তাদের Process বা System টা কি সেটা জেনে নিতে হবে। 
  2. Hospital এ Admit করে Hospital এর Claim Department এ কিছু Document জমা করতে হবে, যেমন –
    1. Latest Policy Copy
    2. KYC Document 
    3. Prescription যেখানে Doctors Advice করেছেন Admission এর জন্য।
  3. আপনার Policy তে কোন Sub-limit বা Capping Clause বা Co-Pay Clause আছে কিনা দেখে নিন। যদি থাকে টা হলে পরবর্তী সময়ে আপনাকে কত Amount Pay করতে হতে পারে তার একটা Estimate করে রাখতে পারেন।
  4. Insurance Company গুলর সঙ্গে Hospital গুলো যে Tie-up থাকে সেগুলো মাঝে মধ্যেই পরিবর্তিত হয়, আগে খোঁজ নিয়ে যেনে নিতে হবে যে Hospital এ আপনি Patient কে নিয়ে যেতে চাইছেন সেই Hospital আপনার Insurance Company র Network Hospital এর মধ্যে Enlisted রয়েছে কি না।
  5.  Generally Hospital এর Insurance Desk Cashless Claim এর সমস্ত Formalities Complete করে এবং আপনার যে Insurance Company র Policy করা আছে তার TPA বা Insurance Company থেকে Claim Approval নেয়। আপনাকে Insurance desk এ প্রয়োজনে Follow-up করতে হতে পারে। 
  6. Generally Insurance Company গুলর Call Center গুল 7 days, 24 X 7  Open থাকে, যাতে করে Claim Approval এ অসুবিধা না হয়, কিন্তু বেশির ভাগ ক্ষেত্রে Hospital মধ্যে যে Insurance Desk বা Department থাকে ওটা একটা Limited Time Period খোলা থাকে, অনেক ক্ষেত্রে সন্ধ্যে 7 টার পর বন্ধ হয়ে যায়, বা National Holiday তে বা Local উৎসবে র (যেমন দুর্গা পুজর সময়) সময় বন্ধ থাকে। তাই আমাদের Suggestion হল এই অসুবিধার কারনে যাতে অসুবিধায় পরে চিকিৎসার ক্ষেত্রে ব্যঘাত না ঘটে তার জন্য অবশ্যই Emergency বা Contingency Fund রাখা ভীষণ প্রয়োজন। 
  7. অনেক সময় Claim Approval আস্তে যদি দেরি হয় অথচ Patient এর Condition অনুযায়ী চিকিৎসা এখুনি করার প্রয়োজন এরকম Situation এ Hospital কে Advance Cash Payment করতে হতে পারে। পরে ঐ টাকা আবার Refund হয়ে যায়। এই Payment এর জন্যও Emergency বা Contingency Fund রাখা ভীষণ প্রয়োজন।
  8. Generally, দেখা যায় যে  চিকিৎসার জন্য দু ধরনের পরিস্থিতিতে যে কোন ব্যক্তিকে Hospital এ ভর্তি হতে হয় 
    1. আগে থেকে Planned way তে চিকিৎসার জন্য 
    2. হটাৎ Emergency Situation এ চিকিৎসার জন্য ভর্তি হতে হয়। 

আগে থেকে Planned way তে চিকিৎসার জন্য ভর্তি হতে হলে যদি সম্ভব হয়ত Admission এর 2-3 দিন আগে ঐ Hospital সমস্ত প্রয়োজনীয় Document জমা দিয়ে Claim Approval করিয়ে রাখা যেতে পারে। যদি 2-3 দিন আগে কোন মতেই সম্ভব না হয় তাহলে Admission এর দিনেই কয়েক ঘণ্টা আগে গিয়ে Necessary Document জমা করে Claim Approval এর কাজটা এগিয়ে রাখা যেতে পারে। এতে হুড়োহুড়ি বা Tension অনেক কমে। 

আর যদি Emergency Situation এ চিকিৎসার জন্য ভর্তি হতে হয় তাহলে Family র কোন একজন Responsible ব্যক্তিকে এই প্রয়োজনীয় সমস্ত Document জমা করার দায়িত্ব নিতে হয় এবং Approval আস্তে দেরি হলে বার বার Follow up করার প্রয়োজন হতে পারে। (এই ক্ষেত্রে আমাদের roy’s Finance এর কাছে যাদের Health Insurance করা থাকে তাদের ক্ষেত্রে তাদের এরকম কোন ঝামেলা নিতে হয় না, আমাদের Team এর Dedicated Person রাই এই ব্যপারটা সামলায়। যেহেতু এই Team এর Dedicated Team Person দের এই ব্যপারে পূর্ব অভিজ্ঞতা অনেক বেশি থাকে তাই Approval Time অনেক কম লাগে)

  1. বেশিরভাগ সময় একটা Minimum Amount এর Approval দিয়ে চিকিৎসা শুরু হয় পরে যখন যেরকম প্রয়োজন পরে সেভাবে Insurance Company বা TPA Approval বাড়িয়ে দেয়। 
  2. Hospital এর প্রত্যেক দিনের Bill Check করে রাখা উচিত, এতে পরে কোন Bill এর ব্যপারে Discrepencies হলে সেগুলো সহজেই Identify করা যায়। 
  3. যদি Policy র মধ্যে কোন Capping Clause, Sub-limit, Co-Payment Clause থাকে তাহলে Hospital Bill Amount এর মধ্যে ঐ পরিমাণ টাকা চাইবে এবং চিকিৎসা Continue করার জন্য সেটা Pay ও করে দিতে হবে। এই কারনে Policy নেওয়ার সময়েই কোন Experiance Professional এর সাথে কথা বলে Caping Free, বা কোন রকম Co-Payment Clause ছাড়া Policy নেওয়া উচিত।
  4. সবসময় Priority থাকা উচিত যেখানে Cash less এর সুবিধা পাওয়া যাবে এরকম কোন Hospital এ ভর্তি হওয়াটাকে Preference দেওয়া। Hospital এ Admit থাকা অবস্থায় Hospital এর Medicine Shop থেকে Medicine কেনা হলে ঐ Bill গুলও Cash Less Claim এর মধ্যেই Include হয়ে যায়। 
  5. প্রত্যেকটি Cashless Claim এর পরেও Pre- Hospitalization Expenses এবং Post- Hospitalization Cost গুলকে Claim করার জন্য Reimbursement Claim Procedure Follow করতে হয়।

 

Reimbursement Process

Reimbursement Claim এর কখন প্রয়োজন হয় 

  1. Pre-Hospitalisation থেকে Post-Hospitalization পরজ্যন্ত পুরো Treatment এর Claim Reimbursement করা যায়।
  2. যদি Cash Less Claim নিয়ে চিকিৎসার খরচ নেওয়া হয় সেক্ষেত্র Pre-Hospitalisation Expenses এবং   Post-Hospitalisation Expenses দুটোই Reimbursement Claim করা হয়। 
  3. একটা Policy তে কিছুটা Amount Cash Less নেওয়া হয়েছে Remaining Portion Claim Reimbursement Process এ Claim করা হয়। 

যদি আগে থেকে পরিকল্পনা করে কোন চিকিৎসা করা হয় তাহলে Caim Cash less না হলেও ভর্তির 24-48 Hours আগে Hospital কে Policy Detail দিয়ে Claim Intimation করতে হবে। যদি আগে থেকে পরিকল্পনা না থাকলেও হটাত কোন কারনে Admission নিতে হয় তাহলে Patient Admission নেওয়ার 24 ঘণ্টার মধ্যেই Insurance Company কে ভর্তির সংবাদ জানাতে হবে। 

Reimbursement Claim Approval এর পরিমাণ পুরপুরি নির্ভর করে Documentation এবং Record Keeping এর ওপর। Disease যেদিন থেকে ধরা পরে সেদিন থেকে Recovery পরজ্যন্ত Doctors Consultation Fees Receipt, Prescription, Reports, X-ray, MRI, Film if any, Hospital Bill, Discharge Report,Medicine bill ইত্যাদি সমস্ত প্রয়োজনীয় Document List সহ Claim Form ভর্তি করে জমা করতে হয়।

এর সঙ্গে যে Account এ Insured Person এর Claim টাকা জমা হোক এটা Policy holder চান তার Bank details এবং একটা Cancel cheque সহ KYC document ও Claim form এর সাথে জমা করতে হবে। প্রত্যেকটা Original Document এর একটা করে Photocopy নিজের কাছে রাখতে হবে।

যে Point গুলোর বিষয়ে সবথেকে বেশি লক্ষ্য রাখা উচিত সেগুলো হল –

শুধুমাত্র Health Insurance এর ব্যপারে একটা আলাদা File করে রাখা উচিত। ঐ File এ Health Insurance এর Physical Policy Bond রাখতে হবে। সঙ্গে KYC Document গুলোকে যেমন PAN Card Copy, Adhar Card copy, Photo, এবং Bank এর Cancell Cheque এর copy এগুলো রাখতে হবে। ঐ File টা বাড়ির এমন যায়গায় রাখতে হবে যাতে যে কোন সময় যাতে বাড়িতে কারোর কিছু হলে বাড়ির যে কেউ ঐ File টা খুঁজে পায় এবং নিয়ে বেরিয়ে যেতে পারে।  সব সময় যদি সম্ভব হয় তাহলে Cash less Hospital কে Preference দেওয়া উচিত।

Policy র মধ্যে Caping Clause বা Co Pay option আছে কিনা যেনে নিয়ে সেভাবে নিজেদের তৈরি থাকতে হবে। Claim Reimbursement এর জন্য উচিত হল দুটো File তৈরি করা, একটা File এ থাকবে সমস্ত Medical Documents, Doctors Prescription, Test Result এই ধরনের কাগজপত্র রাখা। আর একটা File বানাতে হবে তাতে থাকবে বিভিন্ন Bill, Receipts, ইত্যাদি। 

Related Articles

Call Us

or

Our phone lines are available from Monday to Friday 10 AM to 6PM and Saturday from 10 AM to 3PM.

Are You Having Any

Financial Problem?Queries?

If you are looking for expert help on your financial problems,
then you can fill your contact details to book a FREE personal session with our expert financial consultants.

1 thought on “Health Insurance Claims – Everything You Need To Know (Bengali)”

  1. দেবাশিস উকিল

    ধন্যবাদ রায়বাবু , মেডিকেল ইন্সুরেন্স এর এই বিষয়টা খুবই গুরুত্বপূর্ণ । পুঙ্খানুপুঙ্খ ভাবে না জানা থাকলে পরবর্তীকালে সমস্যায় পড়তে হয় । আপনি খুব সুন্দর ভাবে পুরো বিষয়টা বুঝিয়ে বলেছেন । পুনরায় ধন্যবাদ আপনাকে ।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

error:
Scroll to Top