The Importance Of Car Insurance In India (Bengali)

আজকের যুগে প্রত্যেকেরই হয় Car আছে না হলে ভবিষ্যতে হয়ত হবে। Car এর Insurance নিয়ে অনেকেরই খুব একটা ভাল ধারনা নেই বলে আমি দেখেছি। শুধুমাত্র পুলিশ ধরবে বা Fine করবে বলেই অনেকে একটা Insurance করে রাখেন। অথচ Car Insurance শুধুমাত্র Car Accident এর ক্ষতিপূরণ করে তাই নয়, সমস্ত Unforeseen Risk যেমন Fire, Theft, Natural Disaster, Third Party Accident সমস্ত কিছু কে Cover করে। অনেক ক্ষেত্রে একটা ভাল Comprehensive Car Insurance Personal Accident পরজ্যন্ত Cover করে।

 

Third Party Car Insurance

Indian Motor Tariff অনুযায়ী, প্রত্যেক Car Owner কে বাধ্যতামূলক ভাবে at least একটা Third Party Car Insurance Policy করে রাখতেই হবে। এই Plan সমস্ত Third Party Liability যেমন Third Party Body Injury, Disability, Death, Property damage ইত্যাদি যে কোনো ঘটনা, যেটা আপনার Car এর মাধ্যমে যদি ঘটে থাকে তাহলে সেগুলো Cover করবে। Property Damage হলে এই Third Party Coverage এর  Maximum Coverage 7.5 লাখ টাকা পরজ্যন্ত নেওয়া যেতে পারে। কিন্তু Human beings এর ক্ষেত্রে এরকম কোন Limit নেই।

 

Standalone Own-Damage Car Insurance

এটা একটা Standalone Plan। এই Standalone Plan এ শুধুমাত্র Car owner এর তারই নিজের গাড়ি থেকে যদি কোন Road Accident, Natural Calamity, Fire, Explosion, Theft, Riot, ইত্যাদি ঘটে থাকে তাহলে সেগুলো Cover করবে এই Plan। তবে আইন অনুযায়ি Third Party Car Insurance রাখা বাধ্যতামূলক।

 

Zero Depreciation

Zero depreciation বলতে Nil Depreciation Car Insurance Policy বোঝায়। অনেকে এটাকে  Bumper To Bumper Car Insurance Policy ও বলে থাকেন। এই Policy তে কোন রকম Depreciation Factor কে Consider না করেই যে কেউ তার Car এর যে কোনো খতিতে  সমস্ত Claim পেতে পারেন। এই Zero depreciation car insurance policy 100% coverage দেয় Car এর মধ্যে থাকা সমস্ত রকমের Fibre, Rubber এবং Metal parts ইত্যাদির ওপর। কত বছরের পুরনো, তাহলে কতটা Depreciation এর জন্য বাদ যাবে এসব এখানে Consider করা হয় না। 

এই Policy কিন্তু Engine এর যদি কোন খতি হয় water ingression or oil leakage কারনে তাহলে Claim দেয় না। কোন Mechanical breakdown, oil change এগুলো এই Policy Cover করে না। এই Policy তে বছরে কটা Claim করা যাবে তার একটা Limitation ও  আছে, অনেক Company বছরে দুবার আবার কোন কোন Company বছরে একবারই এই Claim Allow করে। তবে Zero Depreciation ছাড়া বছরে যতগুলো খুশি Claim করা জেতে পারে, এ ব্যপারে কোন Limit নেই।  

  • নতুন Car এর জন্য এই ধরনের Policy রাখা উচিত।
  • গাড়ি কেনার 5 বছর পরজ্যন্ত এই Policy করা যায়। কিছু Insurance Company 9 বছর পরজ্যন্ত এই Policy করার সুযোগ দেয়।
  • নতুন বা অনভিজ্ঞ কোন Driver যদি গাড়ি চালায় তাহলে এই Policy থাকা খুবই প্রয়োজন।
  • যদি আপনার গাড়ি খুব Narrow Road বা ঘন বসতি বা Accident প্রবণ এলাকা দিয়ে যাওয়া আসা করে তাহলে এই Policy অবশ্যই থাকা উচিত।
  • আপনার গাড়ি যদি শখের গাড়ি হয়, এবং ওই গাড়িতে যদি কোন Expensive Parts কিছু লাগান থাকে বা আপনি নিজে জানেন যে আপনার গাড়িতে যদি একটু কোন দাগ বা Dent হয় সেটা আপনাকে কষ্ট দেয় তাহলে এই Policy অবশ্যই আপনার থাকা উচিত।

যদি কেউ গাড়ি সংক্রান্ত যে কোন Financial Loss থেকে কেউ নিজেকে দুরে রাখতে চান তাহলে আমি কিছু Add on policy Features নিচে দিলাম, প্রয়োজন হতে পারে দেখে নিন। 

  1. Engine Protection Cover
  2. Electric Accessories Protection Cover
  3. Return to Invoice
  4. No Claim Bonus Protection
  5. Quick Roadside Assistance
  6. Daily Cash Allowance
  7. Hotel Benefit Cover
  8. Key Replacement Policy
  9. Personal Accident Death Policy, ইত্যাদি

 

Frequently Asked Questions

আমাদের কাছে এই বিষয়ে নিয়ে বিভিন্ন সময়ে প্রচুর queries আসে, তারই মধ্য থেকে কিছু প্রশ্ন এবং তার যথাযথ Solution এখানে আপনাদের জন্য তুলে ধরলাম, আপনাদের কাজে লাগতে পারে।

 

1. Who has the cheapest car insurance?

India তে 25 টারও বেশি Company রয়েছে যারা Car Insurance Policy Offer করে। Car Insurance এর Premium বেশ কিছু Factor এর ওপর নির্ভর করে যেমন- Insured declared value, Car এর বয়স এবং কোন Model এর Car, কোনো Add-on Features নেওয়া হচ্ছে কি না, কোন Location এ Car Registration হয়েছে ইত্যাদি। এগুলো ছারাও Claim Settlement Ratio, Customer Support Facility, Add-on Facility Available এগুলোর কারণেও Car Insurance Premium নির্ভর করে।

 

2. What are the worst car insurance companies?

এভাবে কোন Company worst সেটা বলার কোন Criteria নেই। প্রত্যেকেটি Company ই তাদের নিজেদের ব্যবসা করতে এসেছে, কোন Company যদি তাদের Client দের যথাযথ Service না দিতে পারে তাহলে তাদের ব্যবসা সাধারণ ভাবেই বন্ধ হয়ে যেতে পারে। সমস্ত Company ই কম বেশি তার নিজের Company র বেশি পরিমাণ Market Share Acquire করার জন্য সঠিক Premium, Cash less Facility সহ Network Garage বাড়ান, এগুলো করে থাকে। আপনি যদি কোন Company র Service এ সন্তুষ্ট না হন তাহলে পরবর্তী বছরে সেই Company তে Policy Renewal নাও করতে পারেন।

 

3. How much should I be paying for car insurance ?

আমাদের দেশে সাধারণত Own Damage (OD) Cover এর Insurance Premium ঠিক করা হয় Indian Motor Tariff এর নির্দেশ মত Insured Declared Value (IDV) যেভাবে ঠিক করা হয় তার Percentage এর ওপর। মোটামুটি ভাবে যে Formula Insurance Company গুল মেনে চলে সেটা হল Own Damage premium = IDV X [Premium Rate (decided by insurer)] + [Add-Ons (মানে Bonus Coverage)] – [Discount & benefits (no claim bonus, theft discount, etc.)].

Car এর বয়স, কোথায় Car টি Registration করা হয়েছে, কি কি Add-on benefit নেওয়া হচ্ছে এই সমস্ত বিষয়ের ওপর নির্ভর করে আমাদের Car Insurance এর জন্য কত Pay করতে হবে।

 

4. Why is progressive insurance so cheap?

Progressive Insurance cover করে Road এ গাড়ি চলার সময়। Generally commercial vehicles, trucks, trailers, cars, SUVs,এই ধরনের গাড়িতে এই Insurance facility use করা হয়। এই Insurance এ বিভিন্ন ধরনের Discount পাওয়া যায় এবং Comparision tool এখানে Use হয় বলে এই Insurance সস্তা হয়।

 

5. How can I get super cheap insurance?

Car Insurance কোন Expenses নয়, Car Insurance Actually Car Owner এর Wealth কে Protect করে। তাই Car Insurance সস্তা না দেখে Insurance Product কি Features কি Advantage এর জন্য কি Premium নিচ্ছে তার একটা Comparision Analysis করে দেখে নিলে বোঝা যায় কোন Car Insurance Policy নেওয়া যুক্তিসঙ্গত হবে। 

 

6. Can I get 1-day car insurance?

হাঁ, প্রয়োজনে যে কেউ 1 দিন মানে 24 ঘণ্টার জন্যও তার গাড়ির Insurance করতে পারেন। আবার 1 দিন না করে Short Period এর জন্যও Car Insurance করা যায়।

 

7. Which type of car insurance is cheapest?

সাধারণত Third Party Car Insurance ই সবথেকে সস্তা। এই Type এর Policy তে Variety Feature বা Advantage থাকে না, এই কারনে Premium কম পরে।

 

8. How do I know if my car insurance is cheaper? 

আপনার Car Insurance Premium বেশি পরছে কিনা দেখার জন্য আগে বিভিন্ন Policy র Premium Compare করে দেখে নিতে হবে। বিভিন্ন Insurance Company র Premium Quotation Compare করে নিলেই কোন Insurance আপনাকে Premium কম Offer করছে সেটা সহজেই বুঝতে পারা যায়। তবে শুধু মাত্র সস্তা না দেখে আপনার কি ধরনের Benefit এর প্রয়োজন সেটা আগে ঠিক করে নিন, সেই অনুযায়ী Compare করলে ভাল হয়।

 

সাধারণত কোন Comprehensive Car Insurance policy তে এই ধরনের আর অনেক Add on benefit থাকে। আপনার কি ধরনের Car Insurance Policy থাকলে ভাল হয় এ নিয়ে যদি আপনি ভাবনা চিন্তা করেন, কোন চিন্তা নেই আপনি আমাদের সাথে যোগাযোগ করুন, mobile +91 888-12-888-44 এই নাম্বারে, অথবা এই help@roysfinance.com এই Mail id তে। 

Related Articles

Call Us

or

Our phone lines are available from Monday to Friday 10 AM to 6PM and Saturday from 10 AM to 3PM.

Are You Having Any

Financial Problem?Queries?

If you are looking for expert help on your financial problems,
then you can fill your contact details to book a FREE personal session with our expert financial consultants.

4 thoughts on “The Importance Of Car Insurance In India (Bengali)”

  1. Niloy Bipul Sinha

    খুব Useful Information. Car Insurance নিয়ে সত্যিই এত কিছু জানতাম না। Thanks দাদা.

  2. Supriya Chakroborty

    লেখাটা খুব কাজের হয়েছে। Actually আমি ত জানতামই না যে আপনাদের ওখানে Car এরও Insurance করা হয়। Thanks Sir.

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

error:
Scroll to Top