before

 

Standard & Poor’s Financial Services LLC একটা Survey করার পর তাদের Report এ বলছে যে India তে 76% Adults People Key Financial Concept কি সেটা বোঝে না। তাদের Report বলছে Only 14% ব্যক্তি Risk বলতে কি বোঝায় সেটা জানেন। 51% ব্যক্তি Compound Interest কি সেটা বোঝেন। 56% ব্যক্তি Just inflation নামটা শুনেছেন। Only 12% ব্যক্তি নিজেদের Financial Life এ Inflation কিভাবে Impact ফেলতে পারে সেটা বোঝেন। এইরকম Report টা আরো অনেক বড়ো।

before-1

 

before-2

 

যাই হোক এইরকম Finance সম্বন্ধে সঠিক ধারনা না থাকার জন্য বেশির ভাগ ব্যক্তি Assured বা Fixed Interest এর ওপরই বেশি নির্ভর করতে চান। আর তখন যদি কেউ এই Interest বেশি Offer করে তখন Just কিছু মানুষ আলোর দিকে যেমন পোকা দৌড়োয় ঐ ভাবে লোভের বশবর্তী হয়ে দৌড়ান এবং নিজেদের হাত পোড়ান। হ্যাঁ, আমি বিভিন্ন Ponzi Scheme বা চিট ফান্ড়ের কথা বলছি। এরা মানুষের এই Psychology টা খুব ভালো বোঝেন। চিরকাল এরা বিভিন্ন নামে মানুষদের প্রতারিত করেছে। অতি সাম্প্রতিক সময়ে সারদা, সাহারা, MPS, Alchemist এরকম আরো কত ভূইফোর সংস্হায় যে কত মানুষ প্রতারিত হয়েছেন তার ইয়ত্বা নেই। শুধু মাত্র Ponzi Scheme কেনো কোনো Bank থেকে বলছি বলেই হোক বা Insurance Company থেকে বলছি বলেই হোক Guaranteed ……. % শুনলেই অনেকেরই কান খারা হয়ে যায়। এরা শুধু মাত্র মানুষের Finance বিষয়টায়অজ্ঞতাআর আদিম প্রকৃতিলোভএই দুটিতে শুরশুরি দিয়ে মানুষকে যুগ যুগ ধরে ঠকিয়ে আসছেএদের ঠকানোর কৌশল একটাই Financial Matter অজ্ঞতা এবং লোভ শুধু মাত্র লোভ যতটা না ভয়ঙ্কর যখন তার সাথে অজ্ঞতা যুক্ত হয় তখন তা মারাত্নক আকার নেয়

এতদিন পর্য্যন্ত কোনো সেরকম Online Portal ছিল না যেখান থেকে একজন ব্যক্তি যাচাই করে নিতে পারবেন যে তিনি যে কোম্পানির কাছথেকে High Interest Offer পাচ্ছেন সেটার Status টা কিরকম। Reserve Bank Of India এই প্রথম একটা Web Portal তৈরী করেছে যেখানে আপনি সহজেই দেখতে পাবেন যে তারা কোন কোন Company বা সংস্হা গুলিকে বাজার থেকে টাকা তোলার অনুমতি দিয়েছেন। Just Click করুন  http://sachet.rbi.org.in/ এই Link টিতে। এখানে আপনি চাইলেই RBI দ্বরা অনুমোদিত Non Banking Financial Companies ( NBFC) গুলির তালিকটা দেখে নিতে পারবেন।

 

before-3

 

 

চাইলে খুব সহজেই আপনি Complain file ও করতে পারেন।

 

before-4

 

আপনি যদি দেখেন যে কোথাও Illegal Money Collect করা হচ্ছে বা আপনি ঠিক বুঝতে পারছেন না এই সংস্হাটি সঠিক কি না তাহলে “Help your regulator” Tab টি Click করুন।

 

before-5

 

এই লেখাটার উদ্দেশ্য ছিলো Simply Aware করা। দয়া করে লেখাটি নিজে পড়ে যদি মনে করেন কারুর প্রয়োজনে লাগবে তাহলে Please তাকে Share করে দিন। এ বিষয়ে আপনার মতামতটি যেন জানাতে ভুলবেন না।