Principles To Follow Before Investing In Equity

Invest

 

Equity Investment এর জন্য Time Period বা Horizon বেশি Important। SIP ই হোক আর One Time ই হোক কেউ যদি Invest করার পরেই Regular Judge করতে থাকেন তাহলে তনি ধরেই নিতে পারেন যে ঐ Investment টি থেকে তিনি Profit বা Return নাও পেতে পারেন। Generally 5-7 বছরের আগে Equity investment থেকে ভালো Return Expect করা উচিৎই নয়। Equity Market Return দেয় কিন্তু Investor Return পায় না তার অনেক কারনের একটা অন্যতম কারন হলো Equity Investment কিছু ছোট্ট অথচ অতি গুরুত্বপূর্ণ Principle হল নির্দিষ্ট Time Horizon এর আগেই Fund এর মূল্যায়ন করা অনেকের ধারনা আছে SIP তে Invest করলে ভালো Return হবেই। কথাটা Short time এর জন্য খাটে না।

                                                                                                     SIP Rs 1000 p.m

SIP PeriodsFnote

উপরের ছবিটায় দেখতে পাচ্ছেন মাত্র 1,000 টাকা করে মাসে SIP 7 বছরেই 12% Return দিচ্ছে। কিন্তু প্রথম 2 বছরে তার হাল কি? অনেক সময়ই 3-4 বছরেও ভালো Return নাও দেখতে পেতে পারেন।

 

Performance in Various Market Situation

F note 1

যারা প্রতি মাসে 1,000 টাকা করে Birla Sun life Equity Fund এ SIP করেছিল তাদের বিভন্ন Market Situation মাত্র 2 বছর Time Period এ কি পরিস্হিতি হয়েছিল একবার দেখুন। দেখুন 2008 সালে যারা SIP শুরু করেছিলো, তখন Market রোজ বাড়ছে, আর Investor ও Excited। অথচ 2010 এ গিয়ে তার Fund Return দেখাচ্ছে Negative 16.32%। এবার যদি ঐ Investor এর কোনা Investment Purpose না থাকে আর তনি যদি কোনো ভালো Advisor এর সান্নিধ্যে না থেকে থাকেন তো তখন তার মনে হতেই পরে অনেক হয়েছে এর থেকে Bank Recurring Deposit এ রাখলে তো এর থেকে অনেক ভালো হতো। উনি মুখে বলছেন উনি Long Term এর জন্য Invest করেছেন কিন্তু যখন Decision এবং Action নিচ্ছেন তখন ওটা কিন্তু নিচ্ছেন Short term mentality থেকে। উনি হয়তো পরে Trap এ পড়ে যেতে পারেন।

 

SIP In 5 years

 

একই পরিস্হিতি হতে পারে “Sideways Market” “Constant Fall” এই Situation এও।

Specific Financial objective ছাড়া যারা ভালো Return এর জন্য Invest করছি বলে টাকা লাগান (ইচ্ছা করেই “Invest করেন” এই কথাটা লিখলাম না) তারা প্রথমেই Excited হয় পড়েন এবং আরো টাকা ঢোকাতে থাকেন, কারন মাত্র 2 বছরেই তারা 22% বা 31% Return দেখছেন। এবার এদের Trap এ পরার পালা। 2-3 বছরে কিছু ফাটকা Return এসে যেতেই পারে। Science বলছে এর পর অনেক টাকা বেড়িয়ে যাবার পালা। আর যখনই Value কমতে থাকবে তখন যে Investor Return দেখে Excited হচ্ছিলেন তিনি এবার Demotivated হবেন। কারন Return বেশি দিয়েছে দেখেই তো তিনি ঐ Fund টাকে Choose করেছিলেন। Return আর Risk Coin এর দুটো পিঠ। Market যখন উপরে যাচ্ছে তখন ঐ Fund টি Market Return এর থেকে অনেক বেশি Rate এ Return দিয়েছে এবার Market যখন নীচের দিকে যাচ্ছে তখন ঐ Fund টি তো স্বভাবতই Market যে Rate এ নামছে তার থেকেও বেশি Rate এই নামবে।

 

                       10 Year SIP Returns

10 year SIP Ret

                           15 Year SIP Returns

15 year SIP Return

                                                                        Source Outlook Asia Capital

এখন প্রশ্ন হলো 10-15 বছর থাকলে তো সবাই এই Return ই পাবে তাহলে আমি কেন বলছি Trap এ পড়ার কথা? আপনি বা আমি যেই এখন থেকে টাকা Income (Return) পবো মানে কিন্তু কেউ তো টাকা Loose করবেই। যেখানে Volatility আছে, Guarantee বলে কিছু নেই সেখানে Proper Investment Mind-Set, Financial Purpose এবং Trust upon Financial Advisor ছাড়া Long Term Fund টাকে ধরে রাখাই শক্ত হবে, Return তো অনেক দুরঅস্ত এক যদি কেউ Invest করে ভুলে যান তাহলে আলাদা কথা। বাকি কেউ আমাকে ভুল প্রমান করতে পারলে সবথেকে খুশি আমিই হবো।

আমি চাই প্রত্যেকেই Return পান, তর জন্য ছোট্ট কিছু Principle Follow করতে পারলেই হলো-

  • Invest করুন Financial Purpose Wise, Vague Purpose যেমন “ভালো Return”, “অনেক টাকা জমানো” ইত্যদি নয়।
  • Contingency Fund Create না করে Investment কখোনোই নয়।
  • Invest করার আগে যত পারেন ভাবুন Invest করার পর নয়।
  • Regular Investment টাকে Watch করা Dangerous।
  • কোনো ভালো Advisor র হাতে Fund Performance (Return নয়) Monitoring এর দ্বায়িত্ব তুলে দিয়ে নিজের কাজে মনোনিবেশ করুন।
  • Fund Select করার দ্বায়িত্ব Professional Advisor এর হাতে ছাড়ুন।

দেখুন আপনার কিছু করনীয় আর কিছু না করনীয় বিষয় রয়েছে এগুলোই আপনাকে Financially Successful করতে Help করবে।   

 

Related Articles

Call Us

or

Our phone lines are available from Monday to Friday 10 AM to 6PM and Saturday from 10 AM to 3PM.

Are You Having Any

Financial Problem?Queries?

If you are looking for expert help on your financial problems,
then you can fill your contact details to book a FREE personal session with our expert financial consultants.

15 thoughts on “Principles To Follow Before Investing In Equity”

  1. Prof Tirtha Pratim Saha

    অশোক বাবু আজ থেকে প্রায় ৫ বছর আগে আমায় বুঝিয়েছলেন SIP কোনো আলাদীনের আশ্চর্য্য প্রদীপ নয়। Investment Principle এবং Investment Mindset টাই আসল। প্রথমে বুঝেছিলাম ঠিকই কিন্তু ঠিক ঠাক Follow করতে পারিনি। মানুষটাকে অসম্ভব ভরসা করা যায় এবং বিশ্বাস করা যায় বলে উনি যা বলতেন তাই Follow করতাম। এখন ভাবি ভাগ্যিস করেছিলাম। Regarding my finance I am totally a tension free Person. All Credit goes to Mr. Roy.

  2. Prof Santanu Basu

    কি আরম্ভ করেছেন বলুন তো? একের পর এক অসাধারন Article আপনি আমাদের জন্য লিখে চলেছেন। অনেক তথ্য সমৃদ্ধ এবং অসাধারন Article লিখে ছেন Mr Roy।

    আপনার সহজ সরল ব্যক্ষ্যাই হলো আপনার লেখার আসল আসল কথা। আমার ধারনা আপনার লেখা সবাই বুঝতে পারে কিন্তু সবাই বোধহয় নিতে পারেন না। কারন আপনার লেখায় এবং কথাতেও পন্ডিত্য জাহির করা থাকে না। আপনার কোনো কথাই মাথার ওপর দিয়ে বেরিয়ে যাবে এমনটা হয় না। আমি আমার এত বছরের অভিজ্ঞতায় দেখেছি যেটা সহযবোধ্য সেটা নেয় কম লোক। Budget কজন বোঝে, Brexit কজন বোঝে, GDP কজন জানেন, Fund Selection এর জন্য Alfa- Bita- R Square এগুলো কজন বোঝেন, অথচ আজ অব্দি এগুলো নিয়ে একটাও লেখা লেখেন নি। লিখলে হয়তো বা বুঝত কম মানুষ কিন্তু আপনার ব্যবসায়িক সাফল্য অনেক বেশি হতো।

    আপনি যেটা বিশ্বাস করেন এবং যেভাবে কাজ করেন তাই লেখেন। আপনার কাজে এবং লেখায় থাকে Planning, Purpose, Long term mentality, এগুলো বাজার চলতি ধারনার সম্পূর্ণ বিপরীত। অথচ আমাদের Benefit এগুলোতেই। আমার ব্যক্তিগত ধারনা সব মানুষ আপনার জন্য নয়। আপনার অভিজ্ঞতা, বিনয়, Knowledge, সহজ করে বিষয় কে দেখার খমতা এবং আমদের সঠিক শিক্ষ্যায় Educate করার অদম্য প্রচেষ্টা আপনাকে এগিয়ে নিয়ে চলেছে।

    হয়ত অনেক কথা লিখে ফেললাম। আমি এই ভদ্রলোকের কাছে ভীষন ভবে ঋণী। ওনার Advice আমি অন্ধ ভাবে Follow করি।

  3. একদম সঠিক কথাই বলেছেন Prof Santanu. Mr. Roy is Just like a Doctor like me. He always tries to find out our purposes, our requirement. আমাদের কাছেও অনেক Patient আসেন Sound Sleep ঠিক হচ্ছেনা বলে, আমরা তাকে প্রথমেই ঘুমর ওষুধ দিয়ে তো ছেড়ে দি না। তাকে Examine করে কোথায় তার অসুবিধে, কি করনে ঘুমের অসুবিধা হচ্ছে Diagonisis করি তার পর সেইমতো চিকিৎসা করি। এখানে কোনো Patient তো আমায় dictate করেন না যে এই ওষুধ টা এই Dose এদিন বলে। যতদিন রোগটা না ভালো হচ্ছে চিকিৎসা চালাতেই হবে।

    Investment Planning ও তো বোধহয় তাইই, তাই তো Mr. Roy? Actually, Mr. Roy is not a mere product seller, he always try to add value to our financial life as well as our full life also. He is not only a knowledgeable person but very much trustable and humble person. I like and also respect Mr. Roy.

  4. I learned so many things from this article. I also benefited from valuable comments also. Asoke Da always says that “Investment give returns but how many investor can get that return?” Due to lack of proper investment mindset, it happens. SIPs are like water drops. One day they form an ocean.Thanks Asoke Da.

  5. Prof Anil Bhoumik

    Excellent article Mr. Roy. A person need a financial adviser because he has a right acumen and knowledge on how to do things better. He/she has a professional knowledge on how to do task effectively. I believe this point of view.

  6. I think Mr. Roy with higher returns come higher risk. Higher risk may not result in higher returns. Am I correct? Thanks Mr. Roy. I feel privileged to associate with you.

  7. Lekhar bishoyta darun, aro bhalo holo presentation. Sishur chobita tulona Kore bojhanota to akkebare appropriate. Investor hon ba nai hon lekhata sobbaikei bhabate pare….obosso keu jodi sothikbhabe sothikpothe bhabte chan ! Thanks Dada.

  8. very informative as well as enlightening. I am sure this illustration will help us to eradicate our unconsciousness.

  9. দেবাশিস উকিল

    ধন্যবাদ রায়বাবু , খুবই গুরুত্বপূর্ণ বিষয় সহজ ভাবে উপস্থাপনা করার জন্য ।

  10. SUKHENDU MANDAL.

    Investment এর মত জটিল বিষয়এর এমন সুন্দর presentationআমি আগে কখনো দেখিনি।সকলকে সফল ও সচেতন করার এই প্রয়াস এর জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

error:
Scroll to Top