Your Today’s Decision Will Make Your Future Tomorrow

Brain & Heart

 

 “আমি SIP করতে চাই কিন্তু Mutual Fund এ আমি Invest করব না।“

“আমি এমন Fund এ Invest করতে চাই যাতে খুব ভালো Return হবে, অথচ কোনো Risk থাকবে না।“

“আমি মাসে 5,000 টাকা করে Invest করব কিন্তু 1,000 টাকা করে 5 টা Fund এ। তাতে আমার Investment টা Diversify হবে।“

“আমি online এ Direct Invest করতে চাই যাতে আমার ভালো Return হবে।“

এই ধরনের বহু প্রশ্ন আমার কাছে আসে। তার মধ্যে থেকে Just কয়েকটা মাত্র তুলে নিলাম। এককথায় যদি উত্তর দেওয়া যায় তাহলে বলতে হয় Investment Principle এবং Personal Finance সম্বন্ধে সঠিক ধরনা না থাকার জন্যই হয়তো এই প্রশ্ন গুলোর জন্ম হয়। কথাটা বললম এই কারনে ,আমার সঙ্গে যে সমস্ত Investor রা বহুদিন যাবৎ জড়িত বা অল্পদিন Associate করলেও এই Blog টা যারা নিয়মিত মনোযোগ সহকারে পড়েন, তাদের কাছথেকে কখোনো তো এই ধরনের প্রশ্ন পাই না।

আমার ব্যক্তিগত ধারনা হলো আপনার Income করার পর আপনার কিছু Expenses আছে, তার পর কিছু Surplus হলে তার কিছুটা আপনি Save করবেন যাতে করে আপনার Immediate Requirement গুলো মেটাতে পারেন, তার পর কিছুটা আপনি Deposit হিসবে হয়তো রাখবেন Mid Term Requirement এর জন্য। এর পর আসবে Contingency  Fund এর একটা ব্যবস্হা রাখা। এগুলোরও আগে প্রয়োজন, আপনার Uncertainty Risk গুলোকে Protect করা, যেমন Term Insurance এর মাধ্যমে আপনার Dependent দের জন্য Income Protection এর ব্যবস্হা করা, যে বাড়িটায় আপনি থাকেন তার Proper Insurance করা, এর পর নিজের এবং Family র বাকি Member দের Health Protection এর ব্যবস্হা করা। এ সব মিটিয়ে নেওয়ার পর আসবে কোন কোন Future Purpose Fulfil করার জন্য আপনার Investment প্রয়োজন এবং সেগুলো কতবছর পর প্রয়োজন তা ঠিক করতে হবে। এই Future Purpose গুলোর মধ্যে Priority ঠিক করা প্রয়োজন।

মাথায় রখতে হবে Personal Finance এ Urgent মানেই Top Priority হবে তার কোনো মানে নেই। Important কোনটা সেটা দেখা বেশি জরুরী। ধরুন একজনের কছে Child Education Urgent হতেই পারে, কিন্তু Plan বলছে Retirement is very much important। কারন Child Education এর বিকল্প হিসাবে Education Loan এর ব্যবস্হা আছে কিন্তু যেদিন আপনার Income Zero হয়ে যাবে অর্থাৎ আপনার Retirement এর পর আপনাকে আর কেউ Loan ও দেবে না আর কিছু করার Option ও থাকবে না। এই যে Sequence বললাম এটা ভীষন Important। এখনে কোথায় আসছে Return, Product, Online, Direct, Diversify, SIP etc?

Risk protection, Income protection, and Contingency fund এগুলোর কোনো ব্যবস্হা না করেই বহু মানুষ Life এর Finance Journey Start করে দেন। মাথায় থাকে Return, ভালো Return দিচ্ছে এরকম কিছু Product এর নাম, আর তাতেই চেপে বসার ঝোঁক। ব্যপারটা হয় কিছুটা Break ছাড়া, Stepney ছাড়া, Seat Belt ছড়া একটা গাড়িতে Full family কে নিয়ে Long Distance বেড়িয়ে পড়ার মত যে কোনো সময় যা কিছুই ঘটে যেতেই পারে। আমি দেখেছি কিছু বুদ্ধিমান ব্যক্তিকে এগুলো সব থাকা সত্বেও কোথাও Long Drive যওয়ার আগে একবার ভলো Mechanics কে দিয়ে গাড়ীটাকে Through চেক করিয়ে নেন। এদের কেই হয়তো সমাজের বিভিন্ন মানুষ Defensive আক্ষ্যা দেন। এতে ওনার Cost বাড়ে ঠিকই, কিন্তু উনি Cost নয় Value কেই গুরুত্ব দেন।

 

Coach

 

Sachin Tendulkar এর মত প্রতিভাবান ব্যক্তিকেও Coach Acharekar Sir এর সাহায্য নিতে হয়েছিলো। ভগবান শ্রীকৃষ্ণ ব্যাতিরিকে মহাবীর অর্জুন কি সম্পূর্ণ হতে পারতেন? মহান পুরুষ স্বামি বিবেকনন্দ কি ঠাকুর শ্রী রামকৃষ্ণ দেব ছাড়া কল্পনা করা সম্ভব? নিজে নিজে যেমন নিজের Surgery করা যায় না। কোনো Website দেখেও করা যায় না। কটা ওষুধের নাম যিনি জানেন তাকে কি আমরা ডাক্তার বলি? কোন কোন Medicine এ রোগ তারাতারি ভালো হচ্ছে কোনো Medical Journal এ দেখে বা কোনো Website এ দেখে নিয়ে কি আমরা নিজের চিকিৎসা নিজেরাই করি যাতে ডাক্তার Fee টা বেঁচে যায়, না ডাক্তরের কাছেই যাই? একটু ভেবে দেখবেন Please। সহজ সরল একটা বিষয়কে অযাথা জটিল করে Financial Life এর Uncertainties বাড়নোর মধ্যে কি বুদ্ধিমত্তা আছে বুঝতে পারি না।

 

Self Surgery

 

Online এ Mobile Phone কেনা, Laptop কেনা এক জিনিষ। এই একই ধারনা নিয়ে কি Online এর Recommendation নিয়ে Fund এ Future Purpose এর জন্য Invest করা কি সম্ভব? যদি তাই হতো তাহলে Online এ চিকিৎসা, Court Case লড়া এগুলো করা হয় না কেন? Online কি করতে পারে আপনাকে, কিছু Fund এর Past Performance কে নিয়ে কিছু Fund Select করে দিতে পারে। Past Return কি Future এর জন্যও Guaranteed? না। ঐ Return Generate করাটা কি ঐ Online Site র কাজ বা তিনি পরবেন? তাও না। Equity Market বড়ই Dynamic, আজ একরকম তো কাল সম্পূর্ণ অন্যরকম Behave করবে। তখন Who will guide you? Who will hold your hand in such situation? Please ভাববেন It is your Life Purpose, Time টাকে নিয়ে ছেলেখালা না করাই বোধহয় ভালো। আপনার বাকি Family Member দের Financial Future ও আপনার Decision এর ওপরই নির্ভর করছে।

 

Blind Copy

 

Return আর Risk Coin এর দুটো পিঠ। যার Return যত বেশি তার Risk তত বেশি। ভালো Return অথচ কোনো Risk থাকবে না এরকম Fund আমার অন্তত জানা নেই। একজন Advisor পারে কিছু Scientific Way তে Risk টাকে Manage বা Control করতে। SIP One of the Strategy। SIP কোনো Product নয়। SIP কথাটার মানে হলো Systematic Investment Plan। Bank RD ও Systematic। কিন্তু ওটা Investment নয়। Insurance এ যে আপনি Monthly, Quarterly, Half yearly, Yearly যে System এই Premium দেন না কেনো ওটাও Systematic বলা যায়। SIP নিয়ে সবিস্তরে জানতে Click করুন

 

Follow Blindly

 

Mutual Fund একটা Generic নাম। এর মধ্যে প্রচুর Fund আছে, যে Fund গুলির নিজস্ব কিছু Objective আছে। আপনার Financial Objective এর সাথে মিলিয়ে Fund Choose হবে। এখানে SIP বলে কোনো Fund এখনো পর্য্যন্ত নেই। Diversify করা মানে Fund House বা Fund আলাদা নয়। অনেক মানুষেরই ধারনা আছে অনেক Fund House এ ছড়িয়ে রাখলে কেউ যদি Return কম দেয় তাহলে ওন্যটা পুষিয়ে দেবে। এটা আপনি ভাবতেই পরেন। Return ই যার একমাত্র লক্ষ্য তিনি তো যা খুশিই করতে পারেন। এটাকে Diversify বলে না। ধরুন আপনি X Fund এ 1,000 টাকা করে Invest করলেন আর Y Fund এ 1,000 টাকা করে Invest করে ভাবলেন Diversify করে দিলেন। বস্তবে দেখা গেল X Fund যে 20 টা Stock এ আপনার ঐ টাকা Invest করেছে Y Fund ও তার মধ্যেই 15 টা Stock এ Invest করেছে। তাহলে কি Diversify হলো? Diversify is totally different।

আশাকরি এই ধরনের বিভিন্ন প্রশ্নের উৎস টা কি সেটা বোঝাতে পেরেছি। প্রশ্নের উত্তরের থেকে ওটা অনেক বেশি গুরুত্বপূর্ণ।

Related Articles

Call Us

or

Our phone lines are available from Monday to Friday 10 AM to 6PM and Saturday from 10 AM to 3PM.

Are You Having Any

Financial Problem?Queries?

If you are looking for expert help on your financial problems,
then you can fill your contact details to book a FREE personal session with our expert financial consultants.

10 thoughts on “Your Today’s Decision Will Make Your Future Tomorrow”

  1. Prof Santanu Basu

    Beautiful article। বেশ কিছু বছর আগে এই ধরনের প্রশ্ন আমার মধ্যেও ছিল। বিগত 10 বছরের মধ্যে Mr Roy এর সঙ্গে Associate করে আমার Satisfactory Wealth Creation তো হয়েইছে তার সঙ্গে Investment Philosopy টাই পুরো Change হয়ে গেছে। আমি Finance management এর Proffessor হয়েও বলছি ওনার কাছ থেকে যত কিছু শিখেছি এবং জেনেছি তা আমি আমার Acadamic Period এ পাই নি। উনি শুধু Investment নয় Financial Life টাকেই দেখার ভঙ্গিটাকেই পরিবর্তন করে দিয়েেন।

    Thanks Mr Roy.

  2. এই Article টা প্রত্যেকের পড়া উচিৎ। আমি আমার পরিচিত Doctor বন্ধুদের এবং আরো অনেককে Forward করলাম। জানি না কতজন নিতে পারবে।

    কথাটা বললাম এই কারনে আমিও ঠিক প্রথমে এই মানুষটাকে বুঝতে পারিনি। আজ থেকে প্রায় 8-9 বছর আগে থেকে আমি ওনার মত Trustable, Caring এবং Knowledgable মানুষের সঙ্গে যুক্ত রয়েছি। আমি ওনার সব লেখাই পড়ি, ব্যস্ততার কারনে Comments লিখতে পারি না। আজ তো দেখছি উনি ওত বছর আগে আমায় যা বলেছিলেন তাই লিখেছেন, তাই আর থাকতে পারলাম না। রায়বাবু মানুষটিও খুব ভালো।

  3. Dr Sunil Adhikari

    রায় বাবু খুব সুন্দর একটা লেখা পড়লাম। আপনার লেখার তো তুলনা নেই, এমনকি ছবি গুলো থেকেও অনেক কিছু শেখা যায়।

    আমার একজন Patient Pragnant ছিলো। ওরা নাকি Online এ কি ভাবে সব Advice Suggesation নিত। তারপর Complicacy arise করতে আমার কাছে এল। সব তো আমি একেবারে অবাক। যাইহোক গত মাসে সে একটি সুস্হ কিন্তু একটু কম Weight এর পুত্র সন্তনের জন্ম দিয়ছে।

    সঠিক Purpose এ Online এর সুবিধা Use করলে মানষ অনেক Benefit পেতে পারে, তা না করে কেউ যদি Online এ সাঁতার শিখতে যায় তাহলেই বিপদ।

  4. Prof Anil Bhoumik

    অসাধারন একটা Article পড়লাম। রায় বাবু আপনার নিরন্তর প্রচেষ্টাকে ধন্যবাদ। আপনার সঙ্গে Associate করে আমি শুধু আমার Investment নিয়ে নিশ্চিন্ত আছি তাই নয়, আমি অনেক কিছু শিখেওছি। আপনার দীর্ঘ জীবন কমনা করি। আরো অনেক মানুষকে আপনি এই ভাবে সাহায্য করে যান।

  5. Arindam Bhattacharya

    This type of questions about fund frequently asked which you have discussed earlier also. But investment is an art also which I came to know from you Dada.
    As Dr is required for an operation, same as a good advisor also required for a future financial planning to maximize benefit and minimize risk.
    Thanks for guiding me like a ROCK from future upcoming hazards.

  6. Onekdin dhore ei blog e financial planning er byapare onek lekha pore amra enriched hoyechhi. Kintu ei lekhatar approach ta onnorokom. Asadharon lekha,onekdin por peye khub bhalo laglo. Please, aro notun lekha chai, dada.

  7. Debnath Ganguly

    সত্যি সবাই return এর পিছনে ছুটছে। কাকু diversify সম্বন্ধে একটা আর্টিকেল লেখেন খুব ভালো হয় আর তার সঙ্গে সেই ভুলগুলো সম্বন্ধে আলোচনা করেন খুব ভালো হয়।

  8. Arindam Bhattacharya

    This type of questions I have asked Ashok Da frequently but after getting advices from you for last 6 years I can understand to some extent about investment. But truely speeking this is a vast subject like ocean.

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

error:
Scroll to Top