Understand The Character Of Money (Bengali)

কিছু মাস আগে একজনের Financial Planning Review করতে গিয়ে একটা মজার জিনিষ লক্ষ্য করি ওটাই আজ আপনাদের সাথে Share করব। ওনার ছেলে একটি Private Engineering College এ পড়ছিলো। মাসে খরছ College Fees ইত্যাদি নিয়ে ওনার ধরা ছিলো 9,000 টাকা। গত একবছর হলো ওই ছেলেটি পাশ করে বেরিয়ে চাকরী করছে। অর্থাৎ ভদ্রলোকের হিসাব মতো 9,000 টাকা Excess হওয়ার কথা। কিন্তু ওনার Cash Flow Analysis করতে গিয়ে দেখলাম ওনার কোনো Excess এই মুহূর্তে হচ্ছে না।

এবার আর একজনের কথা বলি, উনি কিছুতেই এবং কোনো ভাবেই Savings করতে পারছিলেন না। কারন টা কি? কারন হোল প্রতি মাসে অনাকে EMI দিতে হয়, Insurance এর ভাল টাকা Premium রয়েচগে, আর তার পর অন্যান্য খরছ খরছা করার পর ওনার নাকি আর কিছুই হাতে থাকে না। ওনাকে আমি বোঝালাম যে কাল যদি কোনো কারনে আপনার Monthly Income মাসে 2,000 টাকা করে কম হয়, তা হলে কি হবে? ভাবুন একবার। তারপর ওনাকে প্রতি মাসে Mutual Fund এর Liquid Fund এ 2,000 টাকা করে জমা করার জন্য একটা Recurring Deposit এর মতো ব্যবস্থা করে দিলাম। উনি ভয় খাচ্ছিলেন। কিন্তু মজার কথা হলো 13 মাস হলো ওটা চলছে, একটা মাসও টাকা জমা পড়েনি এরকমটা হয় নি। প্রতি মাসের 5 তারিখে ওনার Bank থেকে ECS এর মাধ্যমে টাকা ঠিক চলে যায়।

এটাই হলো Money র চরিত্র। Money খুব চঞ্চল প্রকৃতির হয়। Money কখনোই একযায়গায় স্হির ভাবে বসে থাকতে পারে না। সবসময় সে Money র মালিককে প্রভাবিত করে ওন্য Direction এ যাবার জন্য। এবং এই ভাবে ক্রমাগত করতে করতে, একটা সময় Money তার মালিকের Mind-set টাকেই পুরপুরি কব্জা করে ফেলে। Money হলো অনেকটা জলের মতো, ও এক যায়গায় স্হির থাকে না বা থাকতে পারে না। যেকোনো একটা Direction ও ঠিক খুজে নেয়। এটাই Money র নিজস্ব Character। এবং সবথেকে মজার ব্যপার হলো একটা সময় পর ও তার মালিকে বেশ সুন্দর ভাবে বুঝিয়ে নেয় যে, সে  সেযেদিকে যেতে চাইছে ওটাই ঠিক। তার মালিক কিন্তু কোন ভুল কাজ করছে না। (দয়া করে অনুরোধ করব এই পর্য্যন্ত পড়ে 2 Sec. Pause দিয়ে একটি বার ভাবুন)।

Flow of Money

প্রথম ভদ্রলোককে Money ঠিক ওটাই করেছে, ও ওর নিজের মতো Direction বার করে নিয়ে তার মালিককে বেশ ভালো ভাবেই বুঝিয়ে নিতে পেরেছে যে ওটাই ঠিক রাস্তা। আবার দ্বিতীয় ব্যক্তিকে Money পুরো কব্জা করে ফেলেছে। কিছুতেই অন্য Direction এ যেতে দিতে চাইছে না। যেন খরোশ্রতা নদীর ওপর Dam বানানো হচ্ছ। বিশাল একটা Resistance তৈরি হয়ে গেছে। এটাই হয়। এটাই বাস্তব সত্য।

যদি কেউ Bank Savings Account এ অনেক টাকা রেখে দেওয়ার Habit করে, তাহলে খুব Strong Mind-Set এর মানুষ ছাড়া বেশির ভাগ ব্যক্তির অপ্রয়োজনীয় Expenditure বাড়বে। কোনো Income ই Savings করার জন্য Sufficient বলে কোনোদিন মনেই হবে না। কারন Requirement জীবনে আসবেই, ওই Idle Money Requirement এর যৌক্তিকতা বুঝতে বাধা দেবে।

Here is the rule – “Lesser the money available in front of your eyes, higher the chances that you will restrict your useless spending.”

দয়া করে অপরাধ নেবেন না, অন্য সব খেত্রে আপনার Intelligence আপনাকে অনেক এগিয়ে দেয় ঠিকই কিন্তু এখানে হয়তো আপনার ঐ Intelligence ই Big Enemy হয়ে দেখা দিতেও পারে। আমি এর আগে অনেকবার লিখেছি Expenses কে Record রাখা, বা লেখাটা যেমন জরুরী তেমনি সেগুলোকে Proper Analysis করাও ভীষণ জরুরী। শুধু Doctor দেখালে যেমন শরীর ভাল হয় না, ওষুধ গুলোও খেতে হয় তেমনি আর কি?

মানুষের স্বভাবিক স্বভাবই হলো Discomfort এবং Resistance কে Avoid করা। Personal Finance এ আপনি যতক্ষ্যন না নিজেকে একটু Comfort Zone থেকে বার করতে চাইছেন পরিস্হতি আপনা আপনি কখনোই পাল্টাবেনা। পরিস্হতি যদি আপনার অনুকুল না হয় নিজে নিজে ওটাকে নিয়ে Analysis না করে কোনো Professionals এর সাহায্য নিন।তাতে উপকার বই খতি হবেনা এটা নিশ্চিত।

বছর দুয়েক আগে আমি যখন একজন নতুন Client এর সঙ্গে Meet করে তার Monthly Surplus Amount বার করি, তখন দেখি 21,000 টাকা Surplus থাকছে, কিন্তু তিনি Invest করলেন 10,000 টাকা করে, তার একবছর পর যখন ওনার সঙ্গে আবার বসলাম, তখন ওনার Income অবশ্যই আগের থেকে কিছুটা বেড়েছে, কিন্তু Surplus Amount কিন্তু কিছু নেই, Vanish হয়ে গেছে। সামান্য কিছু Surplus হচ্ছে ওটা Income বাড়ার কারনে। ওনাকে আমি দেখালাম দেখুন একবছর আগে আপনার Life Style Expenditure ছিল যত % আজ তা বেড়ে হয়েছে এইরকম। আপনিকি সচেতন ভাবে এটাই চেয়েছিলেন বলেই তখন 10,000 টাকা মাত্র Invest করে বাকিটা হাতে রেখেছিলেন? উত্তর এলো “না আমি ঠিক অতটা বুঝতে পারিনি”। ওনাকে আমি দেখালাম ঐ Idle Money টাই কিভাবে এমন কিছু খরচের Space নিজে নিজেই করে নিয়েছে যেখান থেকে আর বেরিয়ে আসা প্রায় সম্ভব নয়। Actually আমি কি বলতে চেয়েছিলাম সেটা নিচের ছবিটা দেখলে বুঝতে পারবেন।

Nature of Money

মাথায় রাখবেন সাধারন মানুষ যে Formula টা Follow করেন। Income – Expenses = Savings। আপনার যদি Savings According to your Goal Sufficient না হয় তাহলে Income তো আপনি রাতারাতি বাড়াতে পারবেন না। কিন্তু Expenses টাকেই হয়ত কিছুটা Manage বা Control করতেই  পারেন। আমি জানি এটা খুব Discomfort এর যায়গা।এই কারনেই Expenses Record রাখা অবশ্যই জরুরী।

Are you saving

দেখুন সবটাই Mindset। এই পর্য্যন্ত পড়ে কেউ ভাবতেই পারেন, যে নাঃ এবার আমায় এগুলো করতেই হবে, Forcefully মাসে যতকমই হোক 2,000 টাকা করে হলেও Savings বাড়াতে হবে। আবার কেউ এটাও তো ভাবতে পারেন, বলছেন তো ঠিকই, কিন্তু আমার পরিস্হতিটা সম্পূর্ণ ভিন্ন। আমায় ……. এই করতে হয়, আমার ……… এই চাপ আছে, এগুলোও তো ভাবতে হবে? আপনি ঠিক বলেছেন। Please, নিজেকে আলাদা ভাবার মধ্যে আপনার ফায়দা টা কি? একই পরিস্হতিকেই Carry করে নিয়ে যাওয়া ছাড়া আর তো কিছু নয়। এক্ষেত্রে বেশিরভাগ মানুষএই বলে নিজেকে সান্তনা দেন যে, “Income টা বাড়লে সব Manage হয়ে যাবে”। Income ঠিকই বারে কিন্তু যেটা ঠিক হয়ে যাবে বলে ভাবা হয়েছিল সেঁতা আর ঠিক হয় না। আশাকরি কেন ঠিক হয় না সেটা Money র চরিত্র বুঝে নেয়াড় পর বুঝতে কোন অসুবিধা নিশ্চয় নেই?  আপনার আজ যা Income 5 বছর আগে নিশ্চই এই Income ছিলো না? তখন আপনার Income এর যত % (যত টাকা নয়) Save করতেন আজ কি তাই আছে না বেড়েছে ? তাহলে ঐ ভাবনার Outcome কি?

এই যায়গাটায় একজন Financial Planner প্রচুর Help করতে পারে। একটা উপায় বলছি কাজে লাগে কিনা দেখুন। মাসের প্রথমে আপনার Salary আপনার Bank Savings Account এ জমা হওয়ার সাথে সাথে প্রয়োজনীয় Expenditure এর টাকাটা টা Bank Savings Account এ রেখে বাকি টাকাটা Mutual Fund এর Savings Account এ যাতে Automatic Transfer হয়ে যায় তার একটা  Instruction দিয়ে রাখুন। এবার যখন ঠিক যতটা প্রয়োজন ততটাই নিজে নিজেই আপনার Mobile  App এর সাহায্যেই তুলে নিতে পারেন। মাথায় রাখবেন আমি আপনি যা করছি যেমনভাবে ভাবছি তাই করে যাবো, তাই ভাববো অথচ Different Result Expect করবো ওটা কি Lunatic Expectation হয়ে যাবে না? এব্যপারে আপনি আমাদের roy’s Finance এর “Try And Test Plan” টাকে একবার Try করে দেখে নিতে পারেন।

যারা আমার মতো Parent রয়েছেন, তাদের জন্য বলছি, ছেলে মেয়েকে ভালো করে লেখপড়া শেখানো, মানুষের মত মানুষ করা যেমন আমাদের একটা কাজ, তেমনি সে যখন Income শুরু করবে তৎখনাত তার Money র Direction টাও ঠিক কোরে দেওয়া উচিত। ওই শিখ্যা তাকে কোন College বা University দেয় নি। ওটা আপনাকেই দিতে হবে। না হলে Money নিজে নিজে যে Direction খুঁজে নেবে সেটা ভবিষ্যতে ওর জীবনে খুব Painful হতেও পারে। এখানেও একজন Professional তাকে Financially তাকে Educate করতে পারে।

এ পর্য্যন্ত যা বললাম সবটাই আমার মনে হয়েছিলো প্রয়োজনীয়, তাই বললাম। যদি কোনো কিছু কারুর কাছে মনে হয় অনাবশ্যক জ্ঞান, হাত জোড় করে মাপ চেয়ে নিচ্ছি, Please ক্ষমা করে দেবেন। আমার উদ্দেশ্য কিন্তু আপনাকে জ্ঞান দেওয়ার ছিলোনা। হয়তো ভুলটা আমিই করে ফেলেছি। নিঃসঙ্কোচে আপনার মতামতটা জানান।

Related Blogs

Financial Planning In Changing Economy (Bengali)

1947 সালের স্বাধীনতা প্রাপ্তির পর থেকে 80র দশকের শেষ পর্য্যন্ত আমাদের দেশের অর্থনীতি ছিল সরকার দ্বারা

Read More

Call Us

or

Our phone lines are available from Monday to Friday 10 AM to 6PM and Saturday from 10 AM to 3PM.

Are You Having Any

Financial Queries? Problems?

If you are looking for expert help on your financial problems,
then here’s your chance to book a FREE personal consultation with our expert Wealth Coaches.

20 thoughts on “Understand The Character Of Money (Bengali)”

  1. I am really glad to associate with Mr. Roy. By reading this article I am totally astonished. This type of article I never thought from any financial advisor. May be it is my fault. Excellent Mr. Roy. Excellent, Carry on.

  2. এক কথায় জবাব নেই। এই ভাবে ও Money কে Explain করা যায়? একদম সত্যি কথা বলেছেন যে Idle Money মানুষকে তার বশে করে নেয়, কাউকে কাউকে বেশি, আর কাউকে কম। কেউ পরে বুঝতে পারে Just আমার মতো, আর কারুর হয়তো সেই সৌভাগ্য হয়ই না। এটা বাস্তব তথ্য। আপনাকে ধন্যবাদ ছাড়া আর তো কিছু দিতে পারবো না? ধন্যবাদ।

  3. From your excellent article I learn earning money requires skill, but managing money is totally different skill. Every week you are just trying us to educate regarding this. Thank you very much. You are great. You actually set an example what an advisor can do, what can expect from an advisor. I am really lucky to associated with you.

  4. দেবাশিস উকিল

    ভুল ? না , একদম ঠিক বলেছেন । খুবই কম লোক পাবেন যিনি বলতে পারেন টাকা দেখে হাত সুর সুর করে না। সেভিংস্ এ টাকা একটু বেশী থাকলেই নানা অপ্রয়োজনীয় জিনিস কেনার প্রয়োজনীয়তা এসে যায়, আর এটাই আমাদের ভুল । আপনার কাছ থেকে এটা শিখেছি যে টাকাকে চোখের সামনে রাখলে সে থাকে না, চোখের আড়ালে রাখতে হয় । আর জ্ঞান আপনি অবশ্যই দেবেন , কেন দেবেন না ? আপনি এই বিষয় নিয়ে প্রচুর পড়াশোনা করেছেন , আপনি জ্ঞান না দিলে আমরা তো অজ্ঞ থেকে যাব । ধন্যবাদ রায়বাবু ।

  5. আমি মুম্বাইতে থাকি। আমার সঙ্গে Mr. Asoke Roy এর কোনো Business Relation নেই। এমনকি আমরা দুজনে দুজনের পরিচিতও নই। আমি একটা ব্যপারে ওনাকে গত সপ্তাহে Email করেছিলাম। উত্তরে উনি বলেছিলেন এই Article টা পড়ে নিতে।

    আমি ওনার প্রায় সব লেখাই পড়ে ফেলেছি। আমি প্রত্যেকটা ওনার Article নিজে পড়ি এবং একই সঙ্গে আমার স্ত্রী ও ছেলেকেও পড়াই। আমরা যে কিভাবে উপকৃত তা বলে বোঝানো যাবে না। এই লেখাটার Impact আমাদের কাছে অমূল্য।

    হয়তো ওনার সাথে একটিবার দেখা করার জন্যই আমায় একবার Kolkata যেতে হবে।

    1. Dr Soumitra Pandit

      Finance baparta ektu tal goler eta amar baktigata maat. Sabai ete ak maat na o hote paren. Jadi ami vabi eta khub sahaj saral to tai… abar gandogoler to tai. Asale amar mate apni holen apnar best financial advisor… karon. Achha dharun apnar kachhe 1000 taka achhe r apni khudharta o ekta Biriyani o JHAL MURI dokaner samne daria acchen. Ami halap kore bolte pari apni biriyani khete jaben jhal muri khaben na. Jadi 10 taka thakto tahole jhal muri kheten. Etai holo finalcial management. Mr Asoke babu apnake salut karchi… evabei amader k o coming futurer sabai k valo vabe chalar sahayogita karun.

  6. Realy emon onek kotha tumi bolo,se gulo aj porjonto karor mukhay sunini. Jodio tomar chaey 20 years aage financial market esechi.
    ,

  7. Mr. Roy apnar lekha ami pori ..feel kori…kothagulo personal finance e use-o kori…khub bhalo lage apnar lekha porte,,,

  8. Masudur Rahman Laskar

    Amr kache ekta Indira bikash patra ache 1000/er 1993 e matchuirities hoar kotha but wrongly certificate to show koraini aj obodi pore ache ETA India Post office Er. Ami ki taka ferat pabo? Pele koto pabo

Leave a Comment

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Scroll to Top