How To Protect Your Bank Account

Bank Fraud

আজ একটা জরুরী ব্যপার সম্বন্ধে সকলকে জানিয়ে রাখতে চাই। অনেকেই এক অজানা ভীতি বশত Bank Account এ Online Transaction করাকে ঝুকি বলে মনে করেন। কিন্তু আমার কথা হলো কতদিন আপনি এড়িয়ে থাকতে পারবেন? অনেকেই তো বহুদিন যাবৎ ATM Debit Card কেও এড়িয়ে থেকেছেন, কিন্তু আর ঠেকিয়ে রাখতে পারেন নি। একটা দিন (বেশি দুরে নেই) আসবে যখন হয়তো Bank এ গিয়ে Transaction করতে গেলে Charges Pay করতে হবে। Already Bank ATM এ অনেক Private Bank এর ATM এই নির্দিষ্ট সংখ্যক Transaction পেরিয়ে গেলে Charge Pay করতে হয়। বেশি দেরি নেই Insurance Premium, Electricity Bill, বাচ্ছাদের Education Fees সবই Online Bank অথবা Mobile এর সাহায্যে Payment Banking System এর সাহায্যে Payment করতে হবে।

এখন সমস্ত Bank One Time Password Mobile এ SMS করে পাঠিয়ে Security দিচ্ছে। ঠগ ব্যক্তিরা এই যায়গাটতেই ফাঁদ পেতেছে। কিভাবে বলছি। ধরুন একই Number এর একই নামে একই Mobile Service Provider এ যে Fraud করছে সেও একটা SIM নিয়েছে, তাহলে কি হবে? বলবেন, এটা আবার হয় নাকি? হচ্ছে তো? এবার বলুনতো Bank বা Mobile Service Provider কারুর পক্ষ্যেই তো বোঝা সম্ভবই নয় কোন ব্যক্তি Original আর কে Duplicate, তাই না?


নীচে আমি একটা ছবি দিলাম, যেটার মাধ্যমে HDFC Bank খুব সুন্দর ভাবে ব্যপারটাকে বুঝিয়েছে।

HDFC Bank

মানেটা একটু বুঝিয়ে বলার চেষ্টা করছি।

Step1– প্রথম ধাপে ঠগ ব্যক্তিরা বিভিন্ন Phising, Vishing Mail এর মাধ্যমে Trojan/Malware পাঠিয়ে Personal Information Collect করে। এছাড়াও Phone Call করেও অনেককে খুব সহযেই বোকা বানায়িয়ে ফেলে।
এই Step টার সাবধানতা হলো User এর নিজের হাতে। কোনো অপরিচিত Secured Site ছাড়া আজে বাজে Site এ একদম না যাওয়া। কোনো Link Click করার আগে ভালো করে সতর্কতা নেওয়া উচিৎ। Original Anitvirus ব্যবহার একান্ত আবশ্যক। Lan Connection যুক্ত বা Office এর Computer এ Bank এর Site না খোলাই উচিৎ। একটা নির্দিষ্ট সময় অন্তর Computer টা Antivirus এর সাহায্যে Scan করা উচিৎ। এই সাবধানতা গুলো না নিয়ে Careless হলে বিপদ তো থাকতেই পারে?

Step 2– আজ আপনাকে বহু যায়গায় আপনার ID Proof বিভিন্ন কাজে দিতে হয়, সেখান থেকে তাদের ওটা Collect করা বাঁয়ে হাত কা খেল। এর পর ঐ ঠগ ব্যক্তিই হয়ে গেলো আসল ব্যক্তি। সে Mobile Operator কে Handset Lost বা কিছু একটা বলে SIM Block করে দেয়।

Step 3- এবার ঐ নকল Id Proof দিয়ে ঐ একই Number এর SIM তুলে নিয়ে কাজ শুরু করে দেয়। Mobile Operator ও কিছুতেই বুঝতে পারে না কে আসল Customer কারন ঐ ID Proof দিয়ে ই খুব সহজেই SIM Verification ও হয়ে যায়। এই সময় Original Usuer এর Mobile এ কোনো Network থাকে না, ফলে আসল Usuer কোনো SMS এর মাধ্যমে OTP পান না। এই কাজটা ওরা করে খুব দ্রততা এবং দক্ষ্যতার সঙ্গে।
যখনই দেখবেন অনেকখন আপনার Mobile এ Network নেই অথচ ঐ একই Operator এর অন্যের Mobile এ Network আছে সঙ্গে সঙ্গে Bank এর Net Banking এর Password Change করুন অথবা আপনার Bank এর Customer Care এ Phone করে 24 hrs এর জন্য Transaction Block করে দিন।

Step 4- এর পর ঠগ ব্যক্তি Transaction টি ঘটিয়ে নেন।

বর্তমানে এই ভাবে ঠকানের সংখ্যা বেশ বেড়েছে। Bank গুলো বার বার নিশেধ করে যে Phone এ কাউকে Bank সংক্রান্ত কোনো তথ্য দেবেন না। তাও অনেকে মাথায় রাখতে পাছেন না, আর প্রতারিত হচ্ছেন।

একবার ভাবুন, বেশিরভাগ মানুষই আমি দেখেছি Original Anti virus, Original Operating System এগুলো Use করাকে মনে করেন Costly। শুধু Price দেখতে গেলে পরে Value দিতে হয় অনেক। এবার দোষ পরে Bank এর ওপর, আর  যুগের ওপর। এটাই Human Psychology।

Bank Account টিতে SMS Alert আর Email Alart দুটোই রাখার চেষ্টা করুন। এই পর্য্যন্ত পড়ে কেউ ভাবতেই পারেন যে তিনি জীবনেও Net Banking আপনি নেবেন না। আমি আবার বলছি আপনি ভাবতেই পারেন, কেউ আপনাকে আটকাবে না। এমন যেনো না হয়, পরিস্হতি এমন হলো বাধ্য হতে হলো সাঁতার না জেনেই জলে ঝাঁপাতে। পালিয়ে বাঁচা যাবে কি? যদি যায় তাও কতদিন? আর তাছাড়া Statistics যদি দেখেন এই ভাবে ঠকার সংখ্যা খুবই কম। আমার উদ্দেশ্য ছিলো Bank তো তার তরফ থেকে Protection নিয়েছে আপনাকে আমাকে কি Protection নিতে হবে তা জানানো।

ভালো লাগলে আপনার মতামত দিন।

Related Articles

Call Us

or

Our phone lines are available from Monday to Friday 10 AM to 6PM and Saturday from 10 AM to 3PM.

Are You Having Any

Financial Queries? Problems?

If you are looking for expert help on your financial problems,
then you can fill your contact details to book a FREE personal session with our expert financial consultants.

7 thoughts on “How To Protect Your Bank Account”

  1. Ashok da, Osadharone awareness camp. Thank You. Side by side Bank And Mobile Service Provider must have strong, intelligent and modified screening procedure to protect their customers. Because still more than 90% customers are not tech savvy.

  2. Dr Soumitra Pandit

    This is the smple and valuable way to teach the unknown persons those have no idea about e banking and other things. Thank u Asoke babu. Carry on.

  3. দেবাশিস উকিল

    ধন্যবাদ রায়বাবু , আপনার কথা অনুযায়ী ব্যাঙ্ক অ্যাকাউন্টে নেট ব্যাঙ্কিং রাখলাম না অথবা যে অ্যাকাউন্টে নেট ব্যাঙ্কিং আছে সেখানে বেশি টাকা রাখলাম না, এটা একটা সমাধান হতে পারে কি ?

  4. KHUB BHALO LAGLO. BANK E SMS ALERT KI BHABE DITE HOI, JANALE BHALO HOTO. AR EKTI BISHOY; OPERATING SYSTEM R SOFTWARE R DAM O REASONBLE KARA UCHIT JATE, SADHARON MANUSH AFFORD KORTE PARE.

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

error:
Scroll to Top