Effect And Impact Of Inflation

 Pressure of Inflation

ধরুন আপনি প্রতিদিন বাড়িতে একটা ভাঁড়ে (Piggy Bank) এ অল্প অল্প করে সঞ্চয় করে চলেছেন। আপনার মাথায় রয়েছে যখন ওটা ভর্তি হবে তখন আপনি বাড়িতে একটা Sofa কিনবেন। বেশ কিছুদিন পরে আপনি অবাক হয়ে ভাবছেন ভাঁড়ে তো রোজই টাকা পয়সা রাখছি কিন্তু ওটা তো ভর্তি হওয়ার কোনো নামই নেই। তারও বেশ কিছুদিন পর অনেক অনুসন্ধান করার পর আপনি রহস্যের সন্ধান পেলেন। আপনার অজান্তে আপনার ঐ ভাঁড় থেকে অল্প অল্প করে টাকা প্রতিদিন বার করে নেওয়া হয়েছে।

আবার আমার কাকার একটা বহুদিনের পুরোনো কাঠের ইজি চেয়ার ছিলো। ওটা প্রায় ব্যবহারই হতো না। একটা কভারে ঢাকা থাকতো। এই কিছুদিন আগে গিয়ে দেখি ওটা আর নেই। কি হলো জানতে চেয়ে জানতে পারলাম ওটা নাকি ঘুন পোঁকারা খেয়ে ফেলে ওটা ভেঙে দিয়েছে। ঘুন কিন্তু একবারে খায়নি, ধীরে ধীরে একটু একটু করে খেয়েছে।

উপরের এই দুটো Example যদি নিজের যে টাকা পয়সা সঞ্চয় করেন তার সাথে Relate করাতে পারেন তাহলে আপনি Finance এর খুব Simple অথচ খুব বড় একটা বিষয় বুঝে নিতে পারবেন। বিষয়টি হলো Silent Killer Inflation। এর কারীকুতি এবং এর Impact টা যদি কেউ একবার সঠিকভাবে বুঝে নিতে পারেন তাহলে তাকে আর কোথায় বেশি Return পাবেন এই নিয়ে দৌড়াদৌড়ি করতে হবে না। শুধুই Assured Return এর উপর ভরসা করে অনেকেই পয়সা জমাতে পেরেছেন ঠিকই কিন্তু তিনি হয়তো খেয়ালই করেন নি Inflation নামক একজন ভদ্রোলোক তার অনেকটাই হাওয়া করে দিয়েছে।

Inflation এর কামড়টা ঐ ঘুন পোঁকার মতো ধীরে ধীরে। এর Impact টা অনেকেই ধরতে পারেন না। একদিন লক্ষ্য করেন ওত সুন্দর সেগুন কাঠের শক্ত চেয়ারও ভেঙ্গে খান খান। চেয়ার তো আবার Replace করা যাবে কিন্ত যখন ঐ ঘটনাটাই Investment এর সাথে ঘটে তখন ওটা Irreplaceable হয়ে যায় কারন Personal Finance এ Time একটা বড় Factor, ওটা হাতথেকে বেড়িয়ে যায়।

Inflation Mouse

 

ধরুন আপনি আপনার বাড়িটা রঙ করাবেন বলে 1 লাখটাকা Bank এর Savings Account এ 2013 সালে সরিয়ে রেখেছিলেন। এবার এই বছরে আপনি রঙ করাবার কাজটি করবেন বলে এগোলেন এবং দেখলেন রঙ করাবার খরচ বেড়ে হয়েছে 1.21 লাখ টাকা আর আপনার Bank এর টাকা বেড়ে হয়েছে 1.12 লাখ টাকা। তাহলে Purpose wise Logically আপনি 9,000 টাকা খুইয়ে ফেলেন। তাই না? এবার Bank এর Savings এ টাকাটা আপনি Secured বলেই না রেখেছিলেন? তাহলে আপনার Security কে Insecure করলো কে? উত্তর একটাই Inflation। সমাধান ছিলো, একজন Qualified Financial Advisior এর সাথে আলোচনা করে যদি Just At Par with Inflation Fund এ টাকাটাই রাখা হতো তাহলে সেখানে হয়তো Guaranteed Return এর লিখিত প্রতিশ্রুতি থাকতো না কিন্তু Guaranteed In secured situation এরও সামনে পড়তে হতো না।

আমি একটা তথ্য দেওয়ার চেষ্টা করছি। আজ যদি আপনি 1 লাখ টাকা Just Iron Chest এ রেখে দেন তাহলে ওটারই Value Long Term কি হয় একবার দেখুন।

 

Value of 1 Lakh

 

আজকের 1 লাখ টাকাটা নিশ্চই খারাপ টাকা নয় অথচ 20 বছর পর ওটাই ঐ ভাঙা চেয়ারের মত অবস্হা হয়েছে তাই না? এবার ধরুন কোনো ব্যক্তি ঐ 1 লাখ টাকা টিকেই 10% Return পাওয়া যাবে এরকম কোনো Fund এ Invest করে দিলেন তাহলে ঐ ছবিটাই কিরকম ঘুরে যায় দেখুন।

Investment  of Rs1 Lakh

 

এখন প্রশ্ন হল সাধারন মানুষকে এই কাজটা করতে আটকায় কে? Mind-set আর Biasness, আর কেউ নয়।

এবার আরো একটা মারাত্নক বিষয় Share করার চেষ্টা করছি। দয়া করে বিষয়টি Feel করার চেষ্টা করুন Numerical Figure গুলো কতটা বাস্তব কিনা ওটা নিয়ে ভাবতে গেলে বিষয়টাই বুঝতে অসুবিধা হবে। আমি বোঝানোর সুবিধার জন্য Inflation Rate ধরলাম 10% আর এও ধরলাম যে আপনি এমন একটি Fund এ  আজ থেকে ঠিক 20 বছর আগে 10 লাখ টাকা Invest করে রেখেছিলেন, এবং Fund টি 8% Return দিতে সক্ষ্যম ( তখন Interest Rate 8% ছিলোনা, আমি জেনেই 8% ধরেছি শুধু মাত্র বিষয়টি Explain করার জন্য) । তাহলে এই 20 বছরে আপনার Investment টি বেড়ে হবে 46.61 লাখ টাকা। Apparently আপনি খুশি হলেও টাকাটি যখন কোনো উদ্দেশ্যে ব্যয় করতে যাবেন তখন ঐ খুশিটাই Vanish হয়ে যাবে। কারন ঐ 20 বছর আগে যে জিনিষটা 10 লাখ টাকা ব্যয় করে কেনা যেত ঠিক সেটাকেই আজ কিনতে গেলে ঐ 10% Inflation ধরলে প্রয়োজন হবে 67.20 লাখ টাকা। তাহলে আপনিতো Assured যায়গাতেই টাকা Invest করেছিলেন তাহলে এটা ঘটলো কেনো?

inflation-effect-1

Actually আপনি আপনার টাকাকে প্রত্যেক বছর 2% করে Erode করে ফেলেছেন। 2% Compounded Return যেমন Investment কে চক্রবৃদ্ধি হারে বড়ায় তেমনি Inflation এর জন্য একই ভাবে Erode ও হয়। আপনার ঐ 20 বছর আগের 10 লাখ টাকার Purchasing Value 10% inflation এ নেমে হয়েছে 1.5 লাখ টাকার মতো।

যে কোনো Investment করার আগে Tax এবং Inflation Impact ভালো করে বুঝে না নিলে পরবর্তিতে হতাশায় ভুগতে হতে পারে। নাহলে কি হয় যখন Requirement গুলো সামনে আসে আর নিজের জমানো টাকায় সেটা Meet up করা সম্ভব হয় না, তখনই আসে Fear, ওখান থেকেই জন্মনেয় Greed, তারাহুড়ো, নিজের ওপর থেকে Confidence চলে যাওয়া ইত্যদি সব Behavioral Negative symptoms। এগুলোর কোনোটাই Investment কে সফল করার Attitude নয়।

তো এবার সব শেষে বলি Personal Finance বিষয় টাকে Simple ভাবে দেখুন কিন্তু Please Lightly নেবেন না। কোনো Scheme বা Fund নয়, কিছু অপরিবর্তনশীল মানসিকতাও নয়, Goal Fulfill করে Peace full finance life কাটাতে হলে High Return Fund নয় Proper Financial Planning and Regular Monitoring is essential। আর এই কাজটা একজন Professional Qualified Financial Advisor এর পক্ষ্যেই সম্ভব।

Economic পরিস্হিতি প্রচুর Change হয়েগেছে। যারা তাদের Approach টা Change করেনিতে পারেনি তারা পরে অসুবিধেয় পরতে পারেন। নীচের ছবিটা দেখে ভাবুনতো আপনি আজও কোন Approach Follow করেন?

Approach

এ ব্যপারে আপনার যদি কোনো মতামত থাকে Share করুন, আসুন আমরা সকলে মিলে নিজেদের Enrich করি।

Related Articles

Call Us

or

Our phone lines are available from Monday to Friday 10 AM to 6PM and Saturday from 10 AM to 3PM.

Are You Having Any

Financial Queries? Problems?

If you are looking for expert help on your financial problems,
then you can fill your contact details to book a FREE personal session with our expert financial consultants.

9 thoughts on “Effect And Impact Of Inflation”

  1. Beautiful Explanation। Thank you Mr. Roy. আমি কাউকে এখনো পর্য্যন্ত দেখিনি যিনি নিরলস প্রচেষ্টায় মাসের পর মাস আমাদেরকে বিভিন্ন বিষয়ে Aware করার জন্য এত ভাবছেন। Really superb।

  2. Prof Santanu Basu

    আমিও ঠিক একই মত পোষন করি যে যার যেটা কাজ তাকেই সেটা করতে দিলে Effective Result পাওয়া যায়। Impact of Inflation & also Tax is very very important factor in our Personal Finance। এই ভাবে Explanation এর পর নিশ্চই আমরা Money চোরকে ধরতে পারবো।

  3. সুদূর Florida য় বসে আপনার সম্বন্ধে ভাবি আর অবাক হই। যখনই মাতৃভাষায় Every Friday (without any fail) আপনার একটা করে অসাধারন Topic পাই তখন ভাবি ভাগ্যিস আপনার সাথে আমার পরিচয়টা হয়েছিলো। এইভাবে Value Addition করতে আমি অন্তত কাউকে দেখিনি। We are really proud about you।

    1. After buying a flat in New Town I engaged a professional interior decorator although I have fair amount of knowledge and idea of interior decoration. That decision not only helped me to save floor space but also to obtain best aesthetic look appreciated by everybody as soon as stepped in my home. If only floor space is considered, i have saved much more money than what I have paid the expert as professional fees, moreover we find every household item stored at its place whenever required.

      Many of us try to save money by not going to the expert for the matter and lose much more.

  4. I READ OUT YOUR BLOG FOR THE FIRST TIME TODAY. NICE. WANT SOME ARTICLE ON TAX IMPLICATIONS OF INVESTMENTS ON DIFFERENT ASSET CLASSES LIKE EQUITY, DEBT, LIQUID AND REAL ESTATE AND ALSO PROS AND CONS OF ARBITRAGE FUND.

  5. Asokeda, You are doing your 100% job, rest 100% is our realisation, আমরা যত তাড়াতাড়ি “যা ভালো হয় একটা scheme এ ঢুকিয়ে দিন ” এই কথার পরিবতে’ “আমার ভালো আমিই বুঝি,আমার ভালোর জন্যে যেটা ভালো সেটা বুঝে নিতে চাই” এই মানসিকতা বজায় রাখলেই বাকি 100% job done.ধন্যবাদ।

  6. দেবাশিস উকিল

    ধন্যবাদ রায়বাবু, আপনার এই লেখাটা পড়ে আমার মনে হচ্ছে Inflation হলো ডায়াবেটিস্ রোগ, ডায়াবেটিস্ রোগ যেমন মানুষের শরীরকে ভেতর থেকে ক্ষয় করে দেয় উপর থেকে চট্ করে বোঝা যায় না, Inflation হলো সেইরকম, আমাদের আর্থিক ক্ষয় করে যেটা আমরা ওপোর থেকে বুঝতে পারিনা । আর ডায়াবেটিস্ রোগ control করার জন্য যেমন ডাক্তারের পরামর্শ নিতে হয় তেমন আর্থিক ক্ষয় থেকে বাঁচতে আমাকে আপনার পরামর্শ নিতে হয় । পুনরায় ধন্যবাদ আপনাকে ।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

error:
Scroll to Top