Investment Planning

Diff invest

 আপনার যদি কিছু অর্থ Invest করার থাকে তাহলে প্রথমেই কি উদ্দেশ্যে এবং কত বছরের জন্য Invest করতে চান সেটা ঠিক করে নিন। তার পর আসবে কোথায় Invest করবেন তার প্রশ্ন। Invest করার জন্য আপনার সামনে কি কি Option বা Investment Vehicle   আছে সেটা কি আপনার জানা আছে? নীচের চার্টটি দেখলে আপনি অনেকটা অনুমান করতে পারবেন যে Investment করার সঠিক সিদ্ধান্ত নিতে গেলে Financial Adviser Specially একজন Financial Planner এর Advice শুধু  জরূরী নয়, হয়ত বা বিশেষ প্রয়জনীয়ও বটে।

Diff investment

উপরের Chart টি থেকে আশা করি বুঝতে কোনো অসুবিধা হচ্ছে না যে, Investment এর যে এতগুলি Vehicle  রয়েছে, এর আবার প্রত্যেকটির মধ্যে রয়েছে অসংখ্য Product।  প্রত্যেকটির আবার Risk এবং Return দেওয়ার খমতা ভিন্ন ভিন্ন। এককথায় প্রত্যেকটি Investment  Vehicle এর  Speed, Time Horizon, Features, Benefit  সবই ভিন্ন ভিন্ন, কার কোনসময়ে এবং কোন লক্ষপূরনের জন্য কোনটি প্রজোজ্য হবে সেটি একমাত্র এই ব্যপারে Professional এবং Expert ব্যক্তিই স্হির করতে পারেন। এটা অনেকটা ঠিক আপনি কোথাও একটা যেতে চান, যেখানেই হোক, এবার আপনি Howrah বা Shealdha Station এসে পৌঁছে দেখলেন সারি সারি Train দাঁড়িয়ে আছে বিভিন্ন যায়গায় যাবার জন্য, কেউ নিয়ে যেতে পারবে 10 Minute এর গন্তব্যস্হল, কেউ নিয়ে যাবে 1 ঘন্টার গন্তব্যস্হল। আবার কারুর গন্তব্যস্হলে পৌছে দিতে সময় লাগবে হয়তো দু দিন বা তিন দিন। বিভিন্ন Train এর ভাড়াও বিভিন্ন, Speed ও ভিন্ন, দেখতেও ভিন্ন। এখন কোনটায় আপনি চড়বেন? সবাই যেটায় চড়ছে সেটায় না যেটা সস্তার Train সেটায় ?

আচ্ছা ভাবুনতো কেউ কি আগে থেকে কোথায় যেতে চান, কবে যেতে চান, কখন যেতে চান, সর্বপরি কি উদ্দেশ্যে যেতে চান এসব না ভেবেই সোজা Station এর Ticket Counter এ হাজির হয়ে বলেন যে “একটা টিকিট দিন তো “? তিনি কি টিকিট পাবেন? পাবেন না। Ticket Counter এ থাকা ভদ্রলোক জানতে চাইবেন “কোথায় যাবেন” ? আপনি যদি বলেন ভালো যায়গায় যাবেন তাহলে Ticket পাবেন ? পাবেন না। অথচ Investment এর Train এর Ticket অনেকেই কাটতে চান ভালো Return এর লোভে। যতক্ষ্যন না আপনি বলতে পারছেন কোথায় যাবেন, কবে যাবেন, কোন Class এ যাবেন, ততক্ষ্যন Ticket পাবেন না। তাই না?

Investment ও ঠিক তাই। আপনার Investment এর Purpose কি? কি পেতে চান ? কবের মধ্যে পেতে চান ? এগুলি আপনি Financial Planner কে বলুন তিনি আপনার Risk নেবার খমতা বুঝে নিয়ে Vehicle তিনি ঠিক করে দেবেন। শুধু তাই নয় তিনিও আপনার সাথেই যাত্রা করবেন, Long Term যাত্রায় কোথাও কোনো অসুবিধা হলে তিনিই আপনাকে পরামর্শ দেবেন। প্রয়োজনে Vehicle Change করতে হতেও পারে।

আশাকরি বুঝতে পেরেছেন Investment সত্যিকারের খুব Simple ব্যপার তাকে অযাথা ভুল Vehicle এ চেপে জটিল করে দেবেন না। যে বিষয় আপনি বোঝেন না বা জানেন না সেটা যে জানে এবং Professionally সেটা সে করে তার পরামর্শ নেওয়াই বুদ্ধিমানের কাজ নয় কি? Life এ কিন্তু খুব বেশী Experiment চলে না, কারন Time is very limited।

Related Articles

Call Us

or

Our phone lines are available from Monday to Friday 10 AM to 6PM and Saturday from 10 AM to 3PM.

Are You Having Any

Financial Problem?Queries?

If you are looking for expert help on your financial problems,
then you can fill your contact details to book a FREE personal session with our expert financial consultants.

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

error:
Scroll to Top