জানা বিষয় যেন অজানা না থাকে

Known

প্রত্যেক ব্যক্তিই তার Safety, Security এগুলি নিয়ে ভাবনা চিন্তা করে থাকেন। এটাই সাভাবিক। কিন্তু Personal finance এর খেত্রে আমি দেখেছি বেশির ভাগ ব্যক্তি তার Investment এর Safety Security বুঝে নেওয়ার জন্য যতটা উৎসাহী, Real term এ Safety Security কি হতে পারে এটা নিয়ে ততটা মাথা ঘামান না। আজ এ ব্যপারে সামান্য কিছু আলোচনা করার চেষ্টা করব।

আমরা কেউই স্বাভাবিকভাবে আমাদের Family Picture এ নিজেকে Off করে পরবর্তি পরিস্হিতিতে আমাদের Family member দের Safety security কি হতে পারে এটা না ভেবে যেটা নিয়ে অনেক বেশি ভাবি তা হলো আমরা বর্তমান থাকা অবস্হায় তাদেরকে আরও কিভাবে সুখ সাচ্ছন্দ দেওয়া যায় তা নিয়ে।

ধরা যাক, আজ একজন সক্ষমভাবে কাজ করছেন। হটাৎ একটা কোনো রোগে বা কোনো দুর্ঘটনার কবলে পড়ে ঐ ব্যক্তি তার Regular Income করার খমতা হারিয়ে ফেললেন। তখন ঐ পরিবারের আর্থিক স্বপ্ন পুরনের কি হবে? যদি একটা Permanent অথবা Partial Disability Insurance করা থাকত, তাহলে এই সমস্যটাকে মোকাবিলা করা অনেক সহজ হত। দুর্ভাগ্যের বিষয় হল, বেশিরভাগ মানুষ Insurance বলতে বোঝেন Endowment Insurance Plan, যেটা আসলে না Insurance আবার না Investment। এই Disability Insurance এর Premium খুবই সামান্য। একজন ৪০ বছর বয়সের ব্যক্তি যদি ২০ বছরের জন্য ৫০ লাখ টাকার এই Insurance টি নিতে চান তাহলে তাকে বছরে দিতে হবে মাত্র ২০০০ টাকা। কে যে কখন কি বিপদে পরে তাতো আগেভাগে জানিয়ে আসে না।

এরপরেই যেটি সবথেকে বেশি প্রয়োজন তা হল যথেষ্ট পরিমানে Health Insurance থাকা। দেরিতে হলেও আজ অনেকেই এর গুরুত্ব বুঝতে পেরেছেন এটাই মঙ্গল। তবুও অনেকের এখনো বিশ্বাস যে তিনি যেখানে চাকরী করেন সেখানে Group Health Insurance থাকলে আর কোনো ব্যবস্হা নেওয়ার প্রয়োজন নেই। Retirement এর পর যখন Health insurance এর সবথেকে বেশি প্রয়োজন তখন কি হবে?

এর পর যেটা প্রোয়োজন তা হল Term Insurance। এখনো অনেকে এর গুরুত্ব বুঝতে পারেন নি। যেহেতু এর মধ্যে কোনো Investment Portion নেই তাই এর Premium ও অনেক কম। আপনার অবর্তমানে আপনার পরিবার যাতে আপনি বর্তমান থাকাকালীন যে আয় করতেন সেটাকে Replace করতে পারে, এটাই এই Insurance এর উদ্দেশ্য। যেহেতু এই Insurance আপনার আয়কে Replace করে তাই আয় বাড়ার সাথে সাথে একেও বাড়িয়ে নেওয়া প্রয়োজন।

আপনি যে বাড়িটিতে পরিবার নিয়ে থাকছেন কাল যদি কোনো Natural calamities ( Earth quake বা Thunderstorm ইত্যাদি) বা ওন্য কোনো কারনে খতিগ্রস্হ হয় তাহলে সব বাদ দিয়ে আগে তার ব্যবস্হা করতে হবে। তখন আপনার সব আর্থিক স্বপ্ন পুরনের পরীকল্পনা গুলিকে বন্ধ রেখে আগে মাথার ওপর ছাদের আশ্রয়টিকে পূ্র্বের অবস্হায় ফিরিয়ে নেওয়ার ব্যবস্হা নিতে হবে। অনেক Bank বা Financial institution আছে যারা Home Loan দেওয়ার আগে ঐ Insurance করিয়ে নেয়। কিন্তু মাথায় রাখবেন ওটা Bank তার Loan এর Security র কারনে করে, যার Premium টা আপনিই দেন। নিজের ব্যবস্হা নিজে করে নিলে আখেরে আপনারই লাভ বেশী।

হটাৎ কোনো একটা Emergency পরিস্হতি আপনার সামনে এসে হাজির হলে আপনি আর্থিক ভাবে তৈরীতো? তার জন্য যেটা জরুরী তা হল Emergency Planning

আচ্ছা আপনার অবর্তমানে আপনার পরিবার জানেন তো আপনার Health Insurance এর Card কোথায় রাখা থাকে, কোথায় ফোন করে আপনার অসুস্হতার কথা জানাতে হবে? আপনার Emergency Fund কোথায় রাখা থাকে এবং সেখানথেকে টাকা কিভাবে সহজে তোলা যায়? আপনার কোথায় কি Investment করা আছে এবং সেগুলি কি উদ্দেশ্যে করা তা তাদের জানা আছে তো? সব যায়গায় Nominee ঠিকভাবে করা আছে তো?

আচ্ছা আপনিকি জানেন Nominee র ভূমিকা কতটুকু? অনেক খেত্রেই নমিনেশন যথেষ্ট নয়, এর পরেও Will জরুরী। অনেকের আবার একটা ভ্রান্ত ধারনা আছে যে Salary Account এ নাকি 2nd Holder হিসাবে কারুর নাম রাখা যায় না। এইরকম খুবই ছোটো ছোটো বিষয় যেগুলি অনকের মনে হতেই পারে অতটা গুরুত্বপূর্ণ নয়, অথচ জানা না থাকলে পরে বোঝাযায় এগুলো সময়মত জানা থাকলে ভালই হতো।

Related Articles

Call Us

or

Our phone lines are available from Monday to Friday 10 AM to 6PM and Saturday from 10 AM to 3PM.

Are You Having Any

Financial Queries? Problems?

If you are looking for expert help on your financial problems,
then you can fill your contact details to book a FREE personal session with our expert financial consultants.

3 thoughts on “জানা বিষয় যেন অজানা না থাকে”

  1. Arindam, তোমার Question থেকেই বোঝা যায় তুমি এর গুরুত্ব বুঝতে পেরেছ। Thanks for comments.
    Actually যার যেমন Income তার সেইরকম Requirement হয়। যদি কারুর এই Balance টা না জানা থাকে তারও Planning আছে।
    আমি শুধু সচেতনতা বৃদ্ধির জন্য কিছু Information দিয়েছি। কে কিভাবে তার প্রয়োজন মেটাবে সেটা তাকে Priority অনুযায়ী Planning করে এবং Financial Planner এর সঙ্গে আলোচনা করে ঠিক করেনিতে হবে।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

error:
Scroll to Top