Need and Want – What’s The Difference?

Need and Want

গত কয়েকট লেখার উপর প্রচুর প্রশ্ন এসেছে Mail এর মাধ্যমে আমার কাছে। আমার মনে হলো Mail এ ব্যক্তিগত ভাবে বিষয়টাকে আলোচনা না করে সকলের সামনেই রাখি তাতে হয়তো আরো প্রশ্ন উঠে আসতে পারে।

বেশ কয়েক বছর আগে আমার এক বন্ধুর বাড়ি গিয়ে দেখি, ওর ছেলে ভীষন বায়না ধরেছে যে ও ওর বন্ধুদের সাথে Excursion এ যাবে, যেটা ওদের School থেকে নিয়ে যাওয়া হচ্ছে। ওর বাবা মা ওকে কিছুতেই বোঝাতে পারছে না যে দু মাস পর পরীক্ষ্যা, এখন গেলে পড়ার খতি হবে, বেড়ানো জীবনে অনেক আসবে, কিন্তু Class IX এর পরীক্ষ্যাটা আর আসবে না।

আবার আমার একজন Client এর বাড়ি গিয়ে দেখি ওনার ছেলে যে এক বছর হলো একটি Private Bank এ চাকরী করছে সে ঠিক করেছে একটা Mobile Phone কিনবে যেটার দাম নাকি 70,000 টাকা। ওর বাবা মা আপত্তি করছে। কিন্তু ও সেটা মানার মতো Mindset এ নেই।

আচ্ছা এই ছেলে দুটিই যখন আরও বড় হবে এবং Mature হবে তখন তারা নিশ্চই তাদের ভুলটা বুঝতে পারবে, এবং ঐ ভুল আর হয়তো করবেও না, কিন্তু ঐ Time টাকে তারা আর ফিরিয়ে আনতে পারবে না। এটাকেই বোধহয় বলে Mindset। প্রত্যেক মানুষই বিভিন্ন বয়সে বিভিন্ন Mindset এ Belong করে। যে যেরকম Mindset এ Belong করে সে সেই রকম ভাবেই যে কোনো বিষয়কে Interpret করে নেয়। এটাই স্বভাবিক।

ধরুন একটা ঘরে 10 জন ব্যক্তি বসে আছেন আর সেখানে একজন কি কি করণীয় তাই নিয়ে কথা বলছেন। ঐ 10 জন ব্যক্তি কি বক্তার কথাগুলো একই ভাবে নেবেন? হতেই পারে না। যে যেরকম Mindset up এ ঐ সময় রয়েছে ঐ ভাবেই ধরে নেবে। ওটই হয় এবং এটা অস্বাভাবিকও নয়। একটা বই দু বছর আগে পড়ে যা উপলব্ধি হয় দু বছর পড়েও কি একই উপলব্ধি হয়? হয় না।

অনেকেই ভাবছেন হটাৎ জ্ঞান দেওয়া শুরু করলাম কেনো। মাপ করবেন, এরকম আমার কোনো উদ্দেশ্য নেই। গত কয়েকটা Series এর লেখা গুলো পড়ে প্রচুর প্রচুর মানুষ Email করে বিভিন্ন প্রশ্ন করেছেন। এবং আমি দেখেছি বেশরভাগ ব্যক্তির প্রশ্নগুলিই Mindset সংক্রান্ত।

Personal Finance এ Proper Mindset না থাকলে একজন তার Want গুলোকে দেখতে পান না। তিনি তার Need গুলো নিয়েই ভাবেন। Need মানে Basic Need এর কথা বলছি না। ঐ যে ছেলে দুটি যেমন ভাবছে Mobile কেনাটার মধ্যে ভুল কি আছে, বা দিন 15 র জন্য Excursion এ গেলে কি এমন মহাভারত অসুদ্ধ হবে? ওদের Mindset অনুযায়ী ওরা তো ঠিকই ভাবছে। একই ভাবে Personal Finance এ মানুষ তার বর্তমান Situation নিয়েই বেশি ভাবতে বাধ্য হন। Finance এ একটা করা কাজের Future Implication কি হতে পারে সেটা অনেকেই ধরতে পারেন না। বড় বেশি এখনকার হিসাবেই বিচার করেন। বর্তমানের প্রোয়োজন, বর্তমানের Emotion, বর্তমানের অসুবিধা, ইত্যাদির মধ্যেই ভাবনা চিন্তা ঘুরতে থাকে। ঐ সময় Urgent বিষয় গুলোর ওপোর বেশি গুরুত্ব দেওয়া হয়, Important বিষয় গুলোর ব্যপারে বেশির ভাগ মানুষ ভাবতেই পারেন না। যেমন Retirement Planning যে একজনের জীবনে ভীষন একটি গুরুত্বপূর্ন Issue হওয়া উচিত সেটা তার Mindset অনুযায়ী তিনি বুঝতেই পারেন না। বোঝালে Temporary বোঝেন তারপর সব হারিয়ে যায়। আর বেশিরভাগ ব্যক্তি তো ভাবেন “ও যা হবে দেখে নেওয়া যাবে”।

অনেক সময়ই মানুষের Present Mindset ই কোন Expenses Judicial আর কোন Expenses Bad Expenses সেটা বিচার করে। একজন তার বর্তমান চিন্তাধারা অনুযায়ীই ঠিক করেন Invest Vehicle।

একজন ব্যক্তি তিনি Private সংস্হায় Service করেন। এখন স্বামী স্ত্রীর Family। ওরা একটা 3 BHK Flat Book করতে যাচ্ছিলো। আমার সঙ্গে কথা বলার পর ওটা 2BHK হয়ে গেছে। ওদের মাথায় একটাই ধারনা ঘুরছিল ভবিষ্যতে Flat এর দাম বেড়ে যাবে? সমস্ত আলোচনা এবং তথ্য দেখানোর পর ওরা নিজেরাই সিদ্ধান্ত বদল করে নিয়েছে।

কয়েকদিন আগে একজনের সাথে কথা হচ্ছিলো তিনি পেশায় Chartered Accountant। তিনি চাইছেন তার Investment থেকে অনেক বেশি Return পেতে। আমি বললাম অনেক বেশি Return মানে তো অনেক বেশি Risk। তো কথা বলে বুঝে গেলাম ভদ্রলোকের Basic ধারনা টাই নেই। কারন ওনাকে যখন ওনার Investment করার Purpose জানতে চাইলাম তখন দেখলাম উনি হাতরাচ্ছেন। আসলে এটাই হয়। Purpose less activity র Result always unpredictable ই হয়।

Proper Mindset না থাকার জন্য বেশিরভাগ মানুষ Present কে যেমন তেমন করে Manage করে Future এ Earning বাড়লে সব সামলে নোবো এই মানসিকতায় Belong করেন। এনারা বুঝতে পারেন না Finance এ Time একটা গুরুত্বপূর্ণ Factor। ফলে তারা Compounding Magic এর সুযোগ হারান।

ভাবনাটাই যদি ঠিক না হয় তাহলে Action কি ভাবে ঠিক হবে? ভাবনা গুলোকে যাতে ঠিক করে নিতে কিছুটা সহায্য করতে পারি তার জন্যই আমি এই Blog টা বানিয়েছি। খুবই খুদ্র একটা প্রচেষ্টা মাত্র। আজ এই সুযোগে সকলকেই একটা কথা জানিয়ে রাখি আমি কিন্তু এই লেখা গুলো লিখি কোনো Business উদ্দেশ্য নিয়ে নয়। যদি কারুর Direct Business সংক্রান্ত প্রশ্ন থাকে তাহলে এই Website এর Contac এ গিয়ে আমার Email id এবং Mobile number পেয়ে যাবেন ওখান থেকে Contact করুন, এখানে Please ঐ ধরনের Comments দেবেন না। এটা একটা Awareness Creation এর যায়গা হিসাবেই থাক না।

একজন Financial Advisor যাকে আপনি বিশ্বাস করতে পারেন, ভরসা করতে পারেন, যিনি Product নয় আপনার Purpose কেই গুরুত্ব দেবেন তাকে বেছে নিতে পারেন। যদি তিনি Professional হন তাহলে আরো ভালো, তার Professional Responsibility অনেক বেশি হবে। যেকোনো Issue তে তার সাথে Open minded হয়ে আলোচনা করুন। এতে আপনি হয়তো আপনার Need গুলো ছাড়া আর কিছু দেখতে পারছেন না কিন্তু তিনি আপনাকে আপনার Want গুলো ধরিয়ে দেবেন এবং সেগুলি ভবিষ্যতে সেগুলি কিভাবে রূপায়িত হবে তার পথও তিনিই দেখাবেন।

Related Articles

Call Us

or

Our phone lines are available from Monday to Friday 10 AM to 6PM and Saturday from 10 AM to 3PM.

Are You Having Any

Financial Queries? Problems?

If you are looking for expert help on your financial problems,
then you can fill your contact details to book a FREE personal session with our expert financial consultants.

6 thoughts on “Need and Want – What’s The Difference?”

  1. Prof Santanu Basu

    Excellent article Mr Roy. I am enriched. Your are absolutely correct We are addicted to our thoughts. We cannot change anything if we cannot change our thinking. Any idea, plan, or purpose may be placed in the mind through repetition of thought. You just remind us again and again about our mindset. Thank you very much.

  2. Good effort for setting right direction of personal mindset for teenagers and beginners who wants to put their life under financial discipline. Thanks Dada

  3. Effective article Mr Roy. আমি নিজের কথা বলতে পারি যে আমি একটা সময়, তা প্রায় বছর আষ্টেক আগে ছিলাম Confused Investor, Return, Product এসব ছাড়া কিছু ভাবতেই পারতাম না। Mr Roy এর সঙ্গে Associate করার পর এবং প্রায় বছর ছয়েক Purpose wise stay invested থাকার পর আস্তে আস্তে আমি বুঝতে পেরেছি যে আমার Thought Process এই Problem ছিলো। Thanks Mr. Roy আপনার জন্যই এই Change টা সম্ভব হয়েছে।

    Lack of Mindset এর কারনে একটা সময় Fixed Deposit, Life Insurance, Gold, Real estate এগুলো ছাড়া যে ওন্য কিছু Long term এ Invest এর যায়গা হতে পারে এটাই জানতাম না। Mr Roy ই আমায় প্রথম দেখালেন Tax Effective এবং Long Term এ Inflation কে Beat করে Invest করার রাস্তা।

    ঠিক কথা Proper Mindset towards Investment is an important factor for achieve financial goal.

  4. Dr. Indranil Samanta

    Changing a pre-fixed mindset is a mammoth task! It is just like pushing a ‘mammoth’ out from the railway track to save it. Thanks for the initiation, please keep it up

  5. দেবাশিস উকিল

    ধন্যবাদ রায়বাবু , আপনার লেখা পড়ে এটা বুঝলাম যে শুধু মাইন্ড সেট করতে পারলেই অর্ধেক কাজ হয়ে গেল । কিন্তু সেটা যথেষ্ট কঠিন ব্যাপার , বাস্তবে আমরা ডাক্তারের উপর ভরসা করে চোখ বুঝে অসুধ খেতে পারি কিন্তু একজন finance adviser এর উপর ভরসা করতে পারি না , এটাই আমাদের দুর্ভাগ্য ।

    1. Thanks for the useful write up. I w’ll only substantiate by quoting the CEO (IBM), “The greatest discovery of our generation is that a human being can alter his life by altering his attitudes of mind.”

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

error:
Scroll to Top