পি.পি.এফ – কিছু কথা

PPF1

 যে সমস্ত ব্যক্তিরা নিরাপদ (Safe), সরকারী সুবিধাযুক্ত (Govt. backed), ট্যাক্সের সুবিধাযুক্ত (Tax efficient) দীর্ঘ মেয়াদী লক্ষপূরনের কোনো প্রডাক্ট খোঁজেন তাদের জন্য পি.পি.এফ বা Public Provident Fund একটি অত্যন্ত গুরুত্বপূর্ন এবং প্রোয়োজনীয় প্রডাক্ট। আমি অনেকের সঙ্গে কথা বলে দেখেছি এই প্রোডাক্টি নিয়ে অনেকেই জানেন কিন্তু সেটা সম্পূর্ণ জানা নয়। যে কোনো জিনিস অর্ধেক জানা পরবর্তিতে বিপজ্জনক হতে পারে। তাই চেষ্টা করছি একটা ধারনা দেবার।

পি.পি.এফ.আপনি হয় পোষ্ট অফিস বা নিকটবর্তী কোনো Nationalized Bank এ করতে পরেন। যে কোনো ব্যক্তিই পি.পি.এফ.একাউন্ট করতে পারেন। কোনো NRI নতুন করে পি.পি.এফ.একাউন্ট করতে পারবেন না। যদি তার আগে থেকে কোনো পি.পি.এফ.একাউন্ট থেকে থাকে তাহলে তিনি সেটা চালিয়ে নিয়ে যেতে পারবেন, তবে Maturity র পর আর বাড়াতে (Extend) পারবেন না।

আপনি আপনার Spouse বা Minor Child এর নামেও পি.পি.এফ.একাউন্ট খুলতে পারেন। আপনি কেবল মাত্র একটিই পি.পি.এফ.একাউন্ট খুলতে পারবেন। যদি আপনি Bank এবং Post office মিলিয়ে একাধিক পি.পি.এফ.একাউন্ট করে থাকেন এবং সেটি যদি কতৃপক্ষ্যের গোচরে আসে তাহলে প্রথম একাউন্টটিকে রেখে বাকি একাউন্ট গুলিকে যেকোনো সময় Deactivate করে দেওয়া হবে। ঐ বাকি একাউন্ট গুলিতে আপনার জমা Principle Amount টি শুধু আপনি ফেরত পাবেন।

পি.পি.এফ.একাউন্ট জয়েন্ট নামে করা যাবে না, অবশ্যই নমিনেশন করা যাবে। একাউন্ট হোল্ডারর মৃত্যু হলে, (এমনকি Before Maturity) নমিনি বা Legal Heir পুরো টাকা পেয়ে যাবে। তারা ঐ একাউন্ট টিকে চালিয়ে নিয়ে যেতে পারবেন না।

পি.পি.এফ.একাউন্ট এর Maturity হবে ১৫ বছরে। ধরা যাক কেউ পি.পি.এফ.একাউন্ট করেছেন ৫ ই মার্চ ২০১৩ তে, তাহলে ১৫ বছরে Maturity ধরলে হয় ৫ই মার্চ ২০২৮, কিন্তু বাস্তবে Maturity হবে ১ লা এপ্রিল ২০২৮ ( 1st of Next financial Year )। এই একাউন্টে সর্বনিম্ন ৫০০ টাকা এবং সর্বাধিক ১,০০,০০০ টাকা বিনিয়োগ করা যায়। যে টাকাটি জমা করা হবে সেটি আয়কর আইনের ৮০ সি ধারা অনুযায়ী পুরোপুরি করমু্ক্ত। এমনকি Maturity তে প্রাপ্ত অর্থও করমুক্ত। আপনি চইলে বছরে একবারে বা Instalment এ টাকা জমা করতে পারবেন। কিন্তু বছরে ১২ টির বেশি Instalement এ জমা দেওয়া যায় না।

যদি কোনো বছর আপনি Minimum ৫০০ টাকা টি জমা করতে ভুলে যান তাহলে আপনার একাউন্ট টি Deactivated হয়ে যাবে। প্রতি Deactivate বছরের জন্য ৫০ টাকা জরিমানা দিয়ে পরে আপনি ঐ একাউন্ট টিকে আবার Activate করতে পারবেন ।

আপনি পি.পি.এফ.একাউন্ট এক যায়গা থেকে অন্য যায়গা স্হানান্তর করতে পারবেন, কিন্তু এক নাম থেকে অন্য নামে স্হানান্তর করা যাবে না। পি.পি.এফ.একাউন্ট Maturity হয়ে যাবার পর আপনি চাইলে পুরো টাকা তুলে নিতে পারেন বা আবার ৫ বছর করে করে যতবার খুশি extend করতে পারেন। এই Extend period এ Minimum ৫০০ টাকা জমা করার বাধ্য বাধকতা নেই। আপনি শুধু period টা extend করে সুদ ভোগ করতে পারেন।

পি.পি.এফ.একাউন্ট এর সুদের হারের তালিকাটি নীচে দিলাম-

1st April 1986 to 14th Jan 2000-12%

15th Jan 2000 to 28th Feb 2001-11%

1st March 2001 to 28th Feb 2002-9.50%

1st March 2002 to 28th Feb 2003-9%

1st March 2003 to 30th Nov 2011-8%

1st Dec 2011 to 31st March 2012-8.60%

1st April 2012 to till date-8.70%

একটু ভালো ভাবে নিরপেক্ষ্য ভাবে লক্ষ করলে দেখবেন যে পি.পি.এফ.একাউন্ট এর সুদের হার ক্রমশ কমছে, এবং ভবিষ্যতে আমার ধারনা আরও কমবে। Long term goal fulfillment এর জন্য তখন কি আর এটি কোনো বড় ভূমিকা নিতে পারবে? এরপর যদি Maturity benefit এর ওপর থেকে কর ছাড়ের সুবিধা তুলে নেওয়া হয়, তখন আরও চিন্তার ব্যাপার।

এই একাউন্ট থেকে আপনি মাঝখানে টাকা তুলতে বা লোন নিতে পারবেন। ধরা যাক একটি পি.পি.এফ.একাউন্ট খোলা হয়েছে ২২/১২/২০১১, তাহলে ঐ একাউন্ট টির Maturity হবে ১৫ বছর পর অর্থাৎ ০১/০৪/২০২৭.। নীচের chart টিতে বিষয় টী ব্যখা করা হল।

 

PPf

 

৭ম আর্থিক বছর থেকে বছরে একবার টাকা তোলা যাবে। আর লোন ৩য় থেকে ৬ তম বছর পর্যন্ত উপরের নিয়ম অনুযায়ী । লোন নেওয়ার ৩৬ মাসের মধ্যে লোন পরিশোধ করতে হবে। লোনের সুদের হার পি.পি.এফ একাউন্টের প্রাপ্ত সুদের হারের থেকে সব সময় বেশি হবে। একটা লোন শোধ না করা হলে পরে আর লোন পাওয়া যাবে না।

Related Articles

Call Us

or

Our phone lines are available from Monday to Friday 10 AM to 6PM and Saturday from 10 AM to 3PM.

Are You Having Any

Financial Queries? Problems?

If you are looking for expert help on your financial problems,
then you can fill your contact details to book a FREE personal session with our expert financial consultants.

3 thoughts on “পি.পি.এফ – কিছু কথা”

  1. jayanta banerjee

    i am very much appreciated about your guidelines, but i want to open in the name of my daughter is it possible for her, age is now 10+ , now tell me where should i open, in bank of in po.

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

error:
Scroll to Top