How SIP Works?

financial Risk

আপনারা হয়তো অনেক সময়ই শুনে থাকবেন Mutual Fund এ  SIP Investment এর কথা। এটি Long term Goal Fulfillment এর  একটি অন্যতম Scientific পদ্ধতি অনেকেই Equity Mutual Fund এ Invest করতে ভয় পান কারন, হয় তারা নিজেরা দেখেছেন যে Equity Mutual Fund এ Invest করার পর বিনীয়োগ করা অর্থ কমে যেতে বা কারোরকাছে শুনেছেন এরকম কমে যেতে, অথবা নিজের কোনো ধারনাই নেই। কথাটি কিন্তু পুরোপুরি মিথ্যাও নয়।

আবার এটাও ঠিক, আমাদের দেশের ইকুইটি মার্কেট এখনো পর্য্যন্ত ১৮% রীটার্ন দিয়েছে, Mutual Fund এর অনেক Fund আবার এর মধ্যে ২০%-২২% রীটার্ন ও ভালোভাবে দিয়েছে। তাহলে সমস্যাটা কোথায়? সমস্যাটা হল, Equity Market কখোনই সোজা উপরে যায় না, মাঝে অনেক উপর নীচ করে,এটাকেই বলা হয় Volatility। এটাকেই বলা যেতে পারে Market Risk। এটাই হলো সাধরনের কাছে সমস্যা। আর এই সমস্যাই কিভাবে Return Generate করে দেখেনিন।

ধরা যাক,আপনি কোনো একটি ফান্ডে 1,০০,০০০ টাকা Invest করেছেন 1০ টাকা NAV এ (NAV = Net Asset Value, অর্থাৎ একটি ইউনিটের দাম) কিন্তু কিছু মাস পর দেখলেন ঐ Fund টির NAV নেমে গেছে 9 টাকায়। তার মানে আপনার ঐ 1,০০,০০০ টাকাটিও স্বাভাবিকভাবে কমে যাবে। পরে হয়তো ঐ Fund টির NAV  চলে যাবে ১২ টাকায় কিন্তু এসব খবর রাখা কি সব সময় সম্ভব? এই সমস্ত সমস্যা গুলির খুব সহজ এবং বৈজ্ঞানিক একটা সমাধান হল, আপনি আপনার বিনিয়োজিত অর্থ 1,০০,০০০ টাকাটিকে একবারে বিনিয়োগ না করে মাসে মাসে বিনিয়োগ করুন। এতে আপনার Risk বা ঝুঁকি অনেক কমে যাবে।

এই মাসে মাসে একটি নির্দিষ্ট বিনিয়োগ করার পদ্ধতিকেই বলা হয় SIP বা Systematic Investment Plan। প্রতি মাসে মাত্র 1,০০০ টাকা করে এই পদ্ধতিতে 1 বছর Invest করে 2,21,930 টাকার একটি Fund ( রীটার্ন ১২% ধরে ) তৈরী করা যায় আবার যদি 1 বছরের পরিবর্তে Investment টি 15 বছর পর্যন্ত্য করেন, তাহলে ফান্ডটি হবে 4,71,457 টাকা এখানেই এই মাসে মাসে জমা ফান্ডটির গুরুত্ব

আপনি প্রত্যেক মাসে খুব সমান্য সামান্য করে টাকা জমাচ্ছেন, আপনাকে আপনার কোনো খরচের সাথে কোনোরকম Compromise  করতে হচ্ছে না, অথচ ভবিষ্যতের যে কোনো লক্ষ পূরনের জন্য প্রায় আপনার অজান্তেই একটি ভালো কার্যকরী Fund গড়ে তুলতে পারবেন

এই পদ্ধতি একজন ব্যক্তির Savings Habit গড়ে তুলতে খুব ভালো সাহায্য করে। যদি কারোর ৮০সি ধারায় ট্যাক্স ছাড়ের প্রোয়োজন হয়, তাও তিনি এই পদ্ধতির মাধ্যমে নিতে পারবেন।

 কোনো সময় যদি কারোর Excess অর্থ হাতে এসে যায় এবং তিনি সেটিকে Invest করতে চান, তাহলে এই একই ফান্ডে আপনি তাও One time Invest  করতে পারবেন। খুব সুবিধাযুক্ত তাই না?

এছাড়াও সবথেকে বড় সুবিধা হল এই পদ্ধিতে Market উপরে যাবে না নীচে যাবে এনিয়ে আপনার কোনো মাথাব্যথা নেই। Equity Mutual Fund অনেক Return দিতে পারে এটা হয়তো অনেকেই জানেন, কিন্তু তাদের Mutual fund সম্বন্ধে সঠিক ধারনা না থাকার জন্য তারা ভয় পান যদি পরে কমে যায়। এই পদ্ধতি আপনাকে ঐ ভয় থেকে অনেকটা মুক্তি দিতে পারবে। প্রশ্ন হল কি ভাবে? ব্যপরটি সহজ ভাবে বোঝানোর চেষ্টা করছি।

ধরা যাক্ কোনো একটি মাসে আপনি 1,০০০ টাকা SIP পদ্ধতিতে জমা করলেন যখন Fund টির NAV 1০ টাকা, তার মানে বিনিময়ে ঐ Fund টির 1০০টি Unit আপনি পেলেন। এবার পরের মাসের আপনার যেদিন টাকা জমা হওয়ার তারিখ ঐ দিন NAV বেড়ে হল 2০ টাকা, তার মানে আপনি এবারে Unit পেলেন 5০ টি। কিন্তু আপনার দু মাসে জমা হওয়া 2,০০০ টাকাটির Present Value হবে ( 1০০+5০=15০ Unit x 2০ টাকা NAV) =3,০০০টাকা। অর্থাৎ মার্কেট বাড়ার জন্য আপনার জমা টাকার Value বাড়ল।

এটাই সকলে দেখতে চায়, যে আমি SIP শুরু করব আর আমার Fund এর Value প্রত্যেক মাসে বাড়তে থাকবে। কিন্তু বাস্তবে তা তো আর হবে না, কারন Equity Market Volatile, ও যেমন বাড়বে আবার কমবেও।

Indian Equity Market এর Index  Sensex 1০০ থেকে 30,০০০ এ গেছে। Short time এ অনেক ওঠানামা করেছে কিন্তু Long Term এ Market ওপোরেই গেছে। এই Volatility, যেটা একজনের কাছে Equity Market এ Investment এ ভয়ের কারন, SIP তে Volatility বড়ো Return পেতে সাহায্য করে

আগের উদাহরন মতো তৃতীয় মাসে আবার আপনার Investment হল 1,০০০ টাকা, কিন্তু NAV নেমে গেল 4 টাকা, এই পদ্ধতিতে Investment না হলে আপনার দুঃখ হতো, এখানে তা হবে না। কারন আপনি এখন ঐ একই টাকা বিনিয়োগ করে Unit পেলেন 25০ টি, দাম সস্তা হওয়ায় আপনি এত বেশী ইউনিট পেলেন। তাই তো ?

সব যায়গায় দাম সস্তা হলে ক্রেতা খুশি হয় আর এই খেত্রে আমি দেখেছি বহু Investor তার Long term Goal এর কথা বেমালুম ভুলে গিয়ে ভয় পেয়ে Investment টি বন্ধ করার জন্য অজুহাত খোজেন। Investment এর ব্যপারে সঠিক ধারনা না থাকার জন্য এই ধরনের কান্ড অনেক মানুষ ঘটিয়ে থাকেন।

এই যায়গায় তার উচিত আরো বেশী অর্থ Invest করা,কারন সস্তায় আনেক বেশী Unit কেনার সুযোগ রয়েছে। এই পদ্ধতিতে Market বাড়লেও আপনার লাভ কারন Fund এ Valuation বাড়ে আবার Market কমলেও আপনার লাভ কারন অনেক কম দামে তখন আপনি অনেক বেশী Unit  সংগ্রহ করতে পারবেন এই সুবিধা কি ওন্য কোথাও সম্ভব?

এই পদ্ধতির আরো একটা বড়ো সুবিধা হল আপনাকে প্রত্যেক মাসে টাকা জমা দিতে যেতে হয় না। আপনার ব্যাঙ্ক একাউন্ট থেকে ECS এর মাধ্যমে প্রতি মাসের একটি নির্দিষ্ট তারিখে একটি নির্দিষ্ট পরিমান টাকা Invest হবে, আপনার কোনো মাথাব্যথা নেই। এই পদ্ধতির একটি বড় সুবিধাই বলুন বা অসুবিধাই বলুন এটিতে ইনসিওরেন্স এর মতো কোনো কমিটমেন্ট নেই। আপনি যেকোনো সময় Investment টি বন্ধ বা আবার চালু করতেও পারেন। আপনি আজ আপনার সাধ্য অনুযায়ী মাসে হাজার টাকা করে দোবো বলে মনস্হির করেছেন পরে যে কোনো সময়ে ওটিক আপনি বাড়াতে বা কমাতে পারেন।

নীচে একটা Practical Example তুলে দিলাম।  এখানে একজনের প্রতি মাসে SBI Multiplier Plus Fund এ 5,000 টাকা করে প্রতি মাসে SIP র একটা ছবি তুলে দিলাম। এমন যেন না ভাবা হয় এই Fund টিই ভালো, এরকম কিছু নয়।

sip 1উপরের Chart টিকে ভালো করে লক্ষ্য করলে দেখবেন 25 মাস পর্য্যন্ত Fund টি Investment Amount টির থেকে Fund Value কখোনো সকোনো উপরে গেছে, কিন্তু যেটা হয়েছে তা হলো অনেক বেশি Unit Accumulation হয়েছে কম Rate এ। তারপর যখন NAV বাড়তে লেগেছে তখন ঐ বেশি পরিমান Unit multiplied by Increasing NAV Fund এর Value কে অনেকগুন বাড়তে সাহায্য করেছে। আজ ঐ Invest টির CAGR Return 21.63% তাও আবার Tax Free। Investment টি একটি Specific Goal, Retirement Planning এর জন্য করা আছে। Target Return ধরা হয়েছে 12%। 2025 সাল পর্য্যন্ত Investment টি চলবে। যারা ভাবছেন পরে যদি Value টা কমে যায় তাদের জন্য বলি কত কমবে ? ওনার Target Year যেখানে 2025 এবং Target Return যেখানে 12% তখন ওনার কি সত্যিই কিছু চিন্তার আছে? তাছাড়াও প্রত্যেক বছর Fund টির Performance, ওনার Goal Review করা হয়, এইভাবেই Risk কে Manage করা হয়।

এই পদ্ধতির সাহয্যে হাজার হাজার মানুষ তাদের Financial Goal গুলিকে Achieve করছেন। কেউ তার Child Education এর Planning করেছেন আবার কেউ Retirement এর Provision এই পদ্ধতিতে করে রেখেছেন। আবার কতজন ঐ প্রথম 25 মাসের মধ্যে Fund Value বাড়তে না দেখে ভয় পেয়ে বিভিন্ন অজুহাতে বেড়িয়ে গেছেন তার ইয়ত্বা নেই। যারা বেড়িয়ে গেলেন Risk ভেবে দেখুন তো কে সত্যি সত্যি Risk বয়ে নিয়ে বেড়াবে ? যারা বেরিয়ে গেলেন তারা না যিনি রয়েগেলেন তিনি ?

আমি যতটা সহজ করে এবং সংক্ষেপে SIP Investment পদ্ধতিটাকে বোঝানোর চেষ্টা করলাম, কতটা পারলাম বা পারলামনা তা আপনাদের মতামতের মাধ্যমে বুঝতে পারব।

শুধু একটা অনুরোধ Investment এ পূর্বে কি Financial Goal Fulfill এর জন্য এবং কতদিনের জন্য Invest করতে চান সেটি পরিস্কার করে আপনার Financial Planner এর সাথে বসে আলোচনা করুন, উনি আপনার Risk Profile বুঝে সঠিক Fund নির্ধারন করে কত টাকা করে মাসে ইনভেষ্ট করলে আপনার লক্ষ পূরন সম্ভব তা আপনাকে বুঝিয়ে দিয়ে আপনাকে আপনার লক্ষপূরনে সাহাজ্য করবেন

Related Articles

Call Us

or

Our phone lines are available from Monday to Friday 10 AM to 6PM and Saturday from 10 AM to 3PM.

Are You Having Any

Financial Queries? Problems?

If you are looking for expert help on your financial problems,
then you can fill your contact details to book a FREE personal session with our expert financial consultants.

10 thoughts on “How SIP Works?”

  1. Khub sundor. Eye opener for beginers. Aro ektu illaborate kora sombhob hole ie. with some comparative figures aro bhalo hoto. Please carry on Dada.

  2. Prof.Malay Kumar Sanyal

    SIP is really a good mode of investment for all, particularly for middle class people – the largest segment in our state – who requires easily understandable schemes giving good returns, so that they can think of it as an alternative to P.O. savings scheme/FD/RD etc. Thank you Roy babu for being an eye opener in this regard.

  3. May be for being more transparent we can give some live example of the loss which may happen.
    I think your readers are intelligent enough to digest that.

    Also in your example when the NAV drops to Rs 4/- what will be the impact on his total investment that calculation should also be given.
    Other wise the whole write up is excellent.
    Cheers!

    1. Arup Babu Thank you for such Quarries। আমি বাংলাতেই উত্তরটা দেবার চেষ্টা করছি। মাথায় রাখতে হবে Return & Risk are associated with one another। কোনো একটা সময়ে NAV 4 টাকায় নামলে ঐ Time এর Total Unit এর সঙ্গে NAV Multiply করলে যে Value হবে ওটাই হবে Fund Value।

      এবার উপরের Example টিতে যদি দেখেন উপরের দিকে NAV রয়েছে 160 টাকার আশেপাশে আর নীচের দিকের NAV আছে 67 টাকার আশেপাশে। ভালো করে ওপরের Example টা দেখলে দেখবেন 2010 এর NAV 93 টাকা থেকে NAV নামে 2012 তে 67 টাকায় অর্থাৎ দু বছরে যদি তিনি One Time Invest করতেন তাহলে তাঁর Loss হতো প্রায় 27%। কিন্তু ঐ Time এও SIP Portfolio Return is Negative 18%। অর্থাৎ SIP শুধু Loss টাকে Minimize করেছে তাই নয় কম NAV এ Unit Accumulation করে ভবিষ্যতে Return generate করার সুযোগ করে দিয়েছে। যদি ঐ যায়গায় কেউ হতাস হয়ে Investment টি থেকে Quit করতেন তাহলে ঐ Negative Return টিই পেতেন। এখন, প্রশ্ন হল তিনি কি পাবার জন্য Mutual Fund এ Invest করেছিলেন? যদি শুধুই ভালো Return পাওয়াই উদ্দেশ্য হয় তাহলে প্রথমেই ভুল হয়েছে যায়গা নির্বাচনে। Mutual Fund আবার ঠিক Return দেবে Long time এ, কিন্তু তিনি মাত্র দুবছরেই ওর পরিমাপ করছেন বলে তিনি ঐ Return টি পেলেন না।

      এই কারনে আমি বার বার বলি এবং বিভিন্ন লেখাতেও বলেছি যে কোনো Invest করার আগে আপনি Goal বা Purpose এবং কত সময় পড়ে ঐ Purpose টা Fulfill করতে চান ওটা আগে ঠিক করুন। যিনি Quit করলেন তাঁকো তো তাঁর Purpose টির জন্য কোথাও না কোথাও Invest করতে হতো? তিনি কি এই Time Period টার মধ্যে কোথাও ঐ 21% Return পাবেন?

      যদি ঐ ব্যক্তির Purpose হয় Short time এর অর্থাৎ দু বছরের তার Fund ও তো হবে আলাদা, যার NAV এত ওঠা নামা করবে না।

      এইবার প্রশ্ন আসতেই পারে এখন যদি NAV নেমে যায় আবার ঐ 67 টাকায় তাহলে কি হবে? NAV কিন্তু রাতারাতি এতটা নামে না। আস্তে আস্তে নামে । এই কারনেই আমি বলি Expected Average Return 12% রাখা উচিৎ। Long Time এ ওটা পাওয়ার জন্য বিশেষ মেহনত করার প্রোয়োজন হয় না। যারা Goal Specific Investment করেন তারা তো আরো Safe থাকেন কারন Goal Year এর কাছাকাছি এলে অনেক Measure আছে যেগুলোর সাহায্যে Fund Value টাকে Protect করা যায়। Planning করে যারা Good Adviser এর সাহায্য নিয়ে Invest করেন তাদের Investment Value Protect করার জন্য অতো চিন্তা করতে হয় না।

      হ্যাঁ, সমস্যা একটা আছে যারা কোনো Goal বা Purpose ছাড়া শুধুই Return এর জন্য Mutual Fund কে Choose করেন।

      Mutual Fund Long term এ Return দিয়েছে এবং ভবিষ্যতে হয়তো আরো দেবে কিন্তু সেই Investor রাই ঐ Return নিজেরাও পেতে পারবেন যাঁরা Invest করার আগে Investment purpose, Time, এবং Investment Mindset করে নিতে পারবেন।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

error:
Scroll to Top