TDS Misconceptions

TDS Picture

গত কয়েকদিন আগে একজনের সাথে Financial Planning এর ব্যপারে কথা হচ্ছিলো, কথায় কথায় ওনাকে যখন আমি বললাম যে Bank বা Post Office Recurring Deposit এবং EPF Withdrawal এর ওপর TDS কাটা হয়। তখন আমার মনে হলো TDS নিয়ে ওনার ধারনাটা পরিস্কার নয়। ওনার ধারনা ছিলো TDS 10% কেটে নিচ্ছে মানে ওটার ওপর আর কোনো Tax Liability রইলো না। তার পর অনেকের সঙ্গেই ইচ্ছা করে এই প্রসঙ্গ অবতারনা করে দেখলাম উনি একা নন, অনেকেরই ধারনাটা স্বচ্ছ নয়। আমার মনে হলো এই ধারনাটা পরিস্কার করে দেওয়া উচিৎ।

TDS কথাটির অর্থ হলো Tax Deducted at Source। অনেকের একটা ভুল ধারনা আছে TDS কেটে নেওয়া হয়েছে মানে আর কোনো Tax Liability রইলো না। অনেকের আবার এরকমও ধারনা আছে কোনো TDS কাটা হচ্ছে না যেখানে তা পুরোপুরি Tax Free। কোনোটাই ঠিক নয়।


TDS হল Income Tax Department এর Tax Collection এর বা Govt. of India র Revenue Collect করার একটা পদ্ধতি। এটা একটা Indirect Method, যার সাহায্যে Income Source থেকেই Flat Rate 10% এ Tax কেটে নেওয়া হয়। “Pay as You Earn” Or “Collect as it is being Earned” এই দুটির কোনো একটি বা Combine ভাবে দুটিকে ধরেই Tax কেটে নেওয়া হয়।

ধরা যাক আপনি Bank এ 5 লাখ টাকা 10% Interest Rate এ একবছরের জন্য Fixed Deposit করেছেন। আপনার বছরে Interest Earned হচ্ছে 50,000 টাকা এবং Bank TDS কেটে নিচ্ছে 10% of Rs 50,000 অর্থাৎ 5000 টাকা। এর জন্য Bank আপনাকে TDS Certificate দেবে বা এই TDS আপনার Form 16A তে Reflect করবে। অর্থাৎ Bank আপনার হয়ে নিয়মানুসারে 10% Tax Income Tax Department কে দিয়ে দিলো। এবার আপনার Duty আপনি যদি 10% এর বেশি Tax Slab এ থাকেন তাহলে Remaining Amount টা Tax Pay করা। এটা কখোনোই নয় যা কাটার তো কেটে নিয়েছে বাকিটা Tax Free।

আর একটা Misconception আছে TDS কাটা হচ্ছে না মানে Tax Free। ধরুন আপনি EPF থেকে আপনার Service 5 বছর পূর্ন হওয়ার আগেই 30,000 টাকার নীচে কোনো টাকা Draw করলেন। যেহেতু এই Condition এ কোনো TDS কাটা যায় না তাই আপনার Employer কোনো TDS না কেটেই আপনাকে টাকা দিয়ে দিলেন। এর মানে এই দাঁড়ায়না যে ঐ Amount টা Tax Free।

আর একটা Misconception আছে Employer Salary Income এর ওপর TDS কাটছে মানে আর কোনো Tax Liability রইলো না। Employer এর Duty Employer করেছেন। আপনার Duty হল যদি কোনো Other Income যেমন Bank Interest ইত্যাদি থাকে ওগুলোকে দেখিয়ে Return file করা। আপনি Return File করে Extra TDS কাটা হলে Refund ও নিতে পারেন। কিরম হয় নীচে দেখে নিতে পারেন-

TDS Refund

যদি আপনার একাধিক Bank এ Fixed Deposit করা থাকে তাহলে প্রত্যকটি Bank এ 15G বা Senior Citizen হলে 15H Form জমা করতে হবে। এর পর যদি সমস্ত Bank এর Interest মিলিয়ে Taxable Income হয় তাহলে ঐ Tax Pay করা আইনত আপনার Duty।

অনেকেরই Spouse Housewife হলে তার নামে Fixed Deposit করে ভাবেন Interest Tax Free হয়ে যাচ্ছে। বেশি Amount হয়ে গেলে Source of Money না দেখাতে পারলে পরে অসুবিধা হতেই পারে। অজ্ঞতা এবং Misconception এর জন্য অনেক Investment approach এর Return বা Interest কে Tax Savings ভাবা হয় কিন্তু বাস্তবে হয় যায় Tax Evasion। এগুলো পরবর্তিতে Risky হয়ে যেতে পারে।

Related Articles

Call Us

or

Our phone lines are available from Monday to Friday 10 AM to 6PM and Saturday from 10 AM to 3PM.

Are You Having Any

Financial Problem?Queries?

If you are looking for expert help on your financial problems,
then you can fill your contact details to book a FREE personal session with our expert financial consultants.

8 thoughts on “TDS Misconceptions”

  1. দেবাশিস উকিল

    ধন্যবাদ রায়বাবু । লেখাটা পড়ে আয়কর সম্বন্ধে ধারনাটা পরিষ্কার হল ।

  2. Dr Soumitra Pandit

    Good information for the tax payers and it will help to solved the some missconception of tax. Mr Roy please continued for the benefit of common peoples.

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

error:
Scroll to Top