Insurance Death Claim Procedure

Claim Settlement

Life Insurance Policy In force থাকা অবস্হায় যদি কোনো ব্যক্তির মৃত্যু হয় (মৃত্যু যে ভাবেই ঘটুক না কেনো), এমনকি Grace Period এর মধ্যে হলেও ঐ Policy Holder এর Nominee বা যে কেউ Death Claim করতে পারে (Term Insurance ছাড়া)। Offline এ Policy করা থাকলে Offline এই Claim করা যায়। Online এ Policy করা থাকলে Claim Online এই করতে হবে।

Claim এর জন্য যে কোনো Branch Office এ Inform করতে হবে। ওখানে Claim Form থাকে, ওটাকে Fill up করে তার সাথে Death Certificate, Original Policy document, if death due to accident then FIR copy, Nominees Bank details etc এগুলো জমা করতে হয়।

যদি কোনো Further Clarification এর প্রয়োজন না হয় তাহলে Insurance Company কে 30 দিনের মধ্যে Claim Settlement করতে হবে। যদি Insurance Company কে Further Investigation করতে হয় তাহলে 6 মাসের মধ্যে Claim Settlement করতে হবে।

যদি Policy তে Nominee ঠিকভাবে না করা থাকে তাহলে Legal heirs Certificate জমা করতে হবে। যদি Will করা থাকে তাহলে Succession Certificate জমা করতে হবে। যদি কোনো কারনে Insurance Company Claim সঠিক Time এ না দেয় তো আপনি IRDA র Grievance Redressal Cell এ জানাতে পারেন।

Claim Reject হওয়ার বা পেতে দেরী হওয়ার কিছু কারন নীচেয় দিলাম।

Policy in force হওয়ার 1 বছরের মধ্যে Suicidal Death হলে Claim পাওয়া যায় না। ওন্য সময়েও Suicidal Death হলে Claim পেতে ঝামেলা হয়, অথচ হওয়া উচিত নয়।

Policy করার সময় সমস্হ সঠিক Information দেওয়া উচিত। বিশেষত সমস্হ Supportive Doccument যেমন IT Return এর Copy, Bank A/C এর Copy, Income Certificate, Correct Approved Age Proof অবশ্যই দেওয়া উচিত। অনেকেরই Policy করার সময় এত তাড়া থাকে যে সব Paper তারা দেন না, ফলে তার অবর্তমানে তার Nominee কে Claim পেতে বেগ পেতে হয়।

অনেক খেত্রেই Incorrect বা Incomplete Disclosure এর কারনে Policy Claim Decline হয়।

আজ অনেকেই একটু Online এ ঘাঁটাঘাটি করতে গিয়ে কিছু Basic জিনিষে ভুল করে ফেলেন। সস্তা দেখে Online এ Term Policy কিনে নিয়ে নিশ্চিন্ত হতে চান। আমার অভিজ্ঞতায় যা দেখেছি সেটাই Share করছি মাত্র। আপনিতো সস্তা দেখে Policy টা করে নিলেন। ভগবান না করুন, আপনার কিছু হয়ে গেলে এই Nuclear Family এবং প্রচন্ড ব্যস্ততার যুগে আপনার Nominee কি Enough Competent যে তিনি online এ Claim Information দিয়ে এবং Time to time তারা যা চাইবে তাই Online এ Submit করতে পারবেন তো? তাকে আপনার অবর্তমানে সেরকম Competent কোনো ব্যক্তি সাহায্য করতে পারবেন তো? পুরোটাই পথে মারা যাবে না তো?

জীবনে সাস্হ্য, শিক্ষ্যা, আর Finance এই ব্যপার গুলোতে সস্তা আর Free Advice পরবর্তিকালে মারাত্নক হতে পারে। Actually Price হল এমন একটা জিনিষ যেটা আমরা Pay করি বিনিময়ে যেটা পাই সেটা Value কি না সেটা অনেকেই যাচাই করতে ভুলে যান। এটা ফ্রিজ বা টিভি কেনা নয়।

আমার এক Client এর বিশেষ আত্নীয় Mumbai তে থাকেন, উনি ICICI Prudentil Life Insurance Co. তে Online এ 50 লাখ টাকার একটা Term Insurance কিনছিলেন। যথারীতি Claim Settlement Ratio বা আর যা যা দেখার সব দেখেই সস্তা হচ্ছে বলেই Policy টা নিয়েছিলেন। দুর্ভাগ্যবশত উনি First week of April এ আমাদের ছেড়ে চলে গেছেন। আছও ওনার Wife এখোনো Claim পান নি। বার বার অনাবশ্যক এটা ওটা চেয়ে Insurance co. Delay করছে, Case বর্তমানে IRDA র Grievance Redressal Cell এ রয়েছে।

আমার Client আমার Suggestion এর জন্য আমায় পুরো Mail গুলো দেখিয়ে ছিলেন। তারই একটা Copy নীচেয় দিলাম।

ICICI Photo

Claim না পেলে বা Claim কম পেলে প্রথমে যে Insurance Company তে Policy সেই Company র Grievance Redressal Officer এর কাছে Complain জানাতে হবে। এই Officer 30 দিনের মধ্যে Solution যদি না জানান বা Solution মনপুতঃ না হয় তখন Claim Rejection Date থেকে 1 বছরের মধ্যে Insurance Ombudsman এর কাছে Complain জানানো যেতে পারে।

যেহেতু আজকের Topic টাই খুব ছোটোয় সারতে পেরেছি তাই এই সুযোগে একটা বিষয় জানিয়ে রাখি। বহুদিন বহু আলোচনার পর আজ যেমন অনেকেই Term Plan এর গুরুত্বটা অনেকেই কিছুটা বুঝতে পেরছেন তেমনি আজ একটা বিষয় বলবো যেটা নিয়েও একটু ভাবা প্রয়োজন।

আপনিকি জানেন, 2013-14 সালে সারা ভারতে 4,00,517 টি Accident জনিত Death Recorded হয়েছে? বাস্তবে হয়তো এই Figure টা আরো বেশিই হতে পারে। হু (WHO) এর মতে ভারতে সবথেকে বেশি Accident জনিত মৃত্যু হয়। প্রতি তিন মিনিটে একজন ভারতীয় Accident এ মারা যান। এই তথ্যগুলো থেকে কি মনে হয়না Term Insurance এরও যেমন প্রয়োজন তেমনি Accidential Insurance এর প্রয়োজনীয়তাও বিরাট। অনেকেই তুচ্ছ করে ব্যপারটাকে এড়িয়ে যান।
এখনো পর্যন্ত Accidental Policy Rider হিসাবেই পাওয়া যায়। আমি যতদুর জানি Online Term Insurance এ এই Rider পাওয়া যায় না। এবার বলি Personal Accident Policy কি কি Cover করতে পারে-

Accidental Death Benefit-
কোনো Accident এ মৃত্যু হলে Coverage এর 100% Nominee পেয়ে যাবে।

Total Permanent Disability Benefit-
ধরুন কনো ব্যক্তির Accident মৃত্যু হয় নি কিন্তু কোনো অঙ্গহানি ঘটেছে বা চোখ নষ্ট হয়ে গেছে তাহলেও Coverage এর 100% দিয়ে দেওয়া হয়।

Permanent Partial Disablility Benefit-
ধরুন Accident এ কারুর একটা চোখ বা একটা পা নষ্ট হয়ে গেলো তাহলে Coverage এর 100% পাওয়া যায়।

এবার এই জনিত Claim Procedure কিরকম হবে-

যদি Accident এ Death হয় তাহলে Police Report, Postmortem Report, Punchnama Report, Medical Report if any, Death Certificate, Original Policy Bond এগুলো Insurance Company কে জমা দিতে হয়। এবার যদি কেউ Group Accident Policy করে থাকেন তাহলে Office থেকে হলে ভালো না হলে Claim পেতে বড় বেশি দৌড়াদৌড়ি করতে হয়।

Accidental Injuries হলে প্রথমেই আগে Insurance Company কে Written notice দিয়ে জানাতে হবে। পরবর্তি সময়ে Claim Form এর সঙ্গে Medical Report, Medical Certificate to the extent of injuries, Daily treatment details, Fitness Certificate এগুলো জমা করে Claim চাইতে হয়।

সব শেষে আমার মতে Personal Finance এর খেত্রে সস্তায় বা ফ্রীতে Advice এবং Product পরবর্তিতে Meaningless হয়ে যায়।

Related Articles

Call Us

or

Our phone lines are available from Monday to Friday 10 AM to 6PM and Saturday from 10 AM to 3PM.

Are You Having Any

Financial Problem?Queries?

If you are looking for expert help on your financial problems,
then you can fill your contact details to book a FREE personal session with our expert financial consultants.

6 thoughts on “Insurance Death Claim Procedure”

  1. দেবাশিস উকিল

    ধন্যবাদ রায়বাবু । কিন্তু আমার একটা প্রশ্ন আছে । ICICI Prudencial যে Documents গুলো চেয়েছে সেগুলো claim পাবার জন্য কতটা প্রয়োজনীয় আর সেগুলো দিতে কি আমরা বাধ্য ?

    1. দেখুন Claim নিতে হলে তো এই Doccument গুলো দিতেই হবে।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

error:
Scroll to Top