The Unfortunate Truth Where 76% Of The Indian Population Do Not Understand About The Basic Financial Concepts

একটা Survey র Result এ দেখাযাচ্ছে যে “In India 76% if It’s population does not understand even the basic financial concept।” এই 76% মানুষের মধ্যে অনেক সংখ্যক মানুষ আছেন যাদের Earning আছে, তারাই এই Basic Awerness না থাকার কারনে সবথেকে বেশি ক্ষতিগ্রস্থ হন।  কি কি ভুল এই মানুষেরা সাধারনত করেন, চলুন খুব সংক্ষ্যেপে Just ধরিয়ে দিচ্ছি।

     1.Buying insurance policies for investment purpose- খুব কম মানুষের Insurance সম্বন্ধে সঠিক ধারনা আছে।   তারা  Endowment Product এবং Term Insurance Product এর Difference বোঝেন না। প্রতি 100 জন মনুষের মধ্যে 95 জনের মতো ব্যক্তি আজও ভাবেন Insurance is an Investment Product।এটা একটা মারাত্নক ক্ষতিকারক ধারনা।

  1. Not able to crack the credit card Trap- Any Credit (Except Home Loan) is a trap or Bad Loan। আজও বহু মানুষ Credit Card এর মাধ্যমে নিজের সাধ্যের বাইরে Purchase করে Minimum Amount Pay করে বিশাল Trap এ পড়েন।
  2. No idea about the Impact of power of compounding– Compounding Interest এর Formula সবাই জানেন, কিন্তু এর Impact জানা না থাকার কারনে তারা Investment এর থেকে Spend বেশি করেন। Investment করতে Delay করেন ফলে পরে বেশি টাকা Invest করে কম টাকা Earn করেন।Investment Fund Change করতেও এনারা ভয় খান।
  3. Buying stocks based on tips without any Self knowledge– শুধুমাত্র Greed এর বশবর্তি হয়ে আর অপরের কাছে শুনে এই Tips এর ওপর নির্ভর করে বহু মানুষকে বহু বার টাকা খোয়াতে  আমি দেখেছি। Tips এর ওপর নির্ভর করে আজ পর্য্যন্ত কাউকে Wealth Creation করতে তো দেখলাম না।
  4. Becoming a victim of lifestyle inflation– একটু Pay Hike হলেই Then & There 2Bhk House থেকে 3Bhk বা High Value Car Purchase এইরকম অনেক ভাবে অনেকেই Lifestyle Inflation Pressure পড়ে নিজের Financial Life কে খতিগ্রস্থ করেন।
  5. Buying things just because they are on discount– আজকের Market Economy তে এটা একটা সবথেকে বড় সমস্যা।সবাই সস্তার জন্য প্রয়োজন লাগুক আর নাই লাগুক সবাই ছুটছে।
  6. Getting tempted to go for an exotic vacation– অনেকেই নিজের Future Financial Future কে Importance না দিয়েই “জীবন তো একটাই, শুধুই টাকা টাকা করে গেলে হবে?” বলে নিজেরই Financial Future কে খতিগ্রস্থ করেন।অন্যকে Copy করে নিজের ক্ষমতার বাইরে গিয়ে অনেক খরচ করে ঘুরতে চলে যান।
  7. Spending a bomb on weekend parties- 5 Day Work আর 2 দিন Party, এটাই এখন Indian Culture হতে চলেছে। বিভিন্ন Pub গুলো Weekend এ Jam-Packed থাকে। এই মানুষরাই  আবার Month End এ বলেন আমার হাতে কোনো টাকা থাকে না।অবাক ব্যপার!

     9.No track of cash flow– Money কোথা থেকে আসছে সবাই জানেন But তার প্রতিটা Money কোথায় যাচ্ছে কজন জানেন? বেশির   ভাগ মানুষই তার Expenditure Track করেন না, তাই তার Money তখন আর তার     Control এ থাকে না।

  1. No emergency Fund- বেশির ভাগ মানুষ Present নিয়েই ব্যস্ত। But Emergency Situation তো আসবেই, এবং আসেও, তখন তাদেরকে Long Term Investment Break করে Compounding Effect কে Break করে প্রয়োজন মেটাতে হয়। Long Term এ ক্ষতি এতে প্রচুর হয়।
  2. No medical insurance– বহু মানুষ “কাল করব”,  “আমার Office এ তো Mediclaim আছে” এই ধরনের টালবাহনা করে পরে একটা সময় সঞ্চয়ের বড় অংশ খুইয়ে বসেন। 
  3. No financial plan– বেশির ভাগ মানুষ আজও বুঝে উঠতেই পারেন নি যে আজকের Changing Economy তে শুধুমাত্র Financial Product তাকে Financial Solution দিতে পারবে না তার জন্য Financial Planning Necessary।
  4. Spending all the hard earned money on children marriage– জীবনের অনেক গুলো বছরের Time Spent করা Money জমিয়ে Just এক বা তিন দিনের Status বজায় রাখার জন্য অনেকেই এই ধরনের খরচ করে নাকি আনন্দ পান। What a Hypocritical Society?  
  5. Buying excessive gold only to keep it in the locker– বহু ব্যক্তি থোক দাম কে % Return এ Calculate করার Process টা না জানার জন্য লাখ লাখ টাকার গহনা Bank Locker ফেলে রেখে ভাবেন এটা Asset। এটা Safety Security, সত্যিই কি তাই? একবার ভাবতে অনুরোধ করব।
  6. An extremely conservative approach with investment– Due to lack of Awareness অনেক মানুষ দড়িকে সাপ ভেবে Conservative Approach নিয়ে Inflation এবং Tax এর খপ্পরে পড়েন।
  7. Lack of clarity between asset and liability– এই ধারনা খুব মানুষর আছে। নিজের বসবাসের বাড়িকে আজও অনেকে Asset ভাবেন, গাড়িকে Asset ভাবেন।বাস্তবটা জানা খুব প্রয়োজন। 
  8. Not discussing the money matters in the family– India তে এই সমস্যা টা খুব প্রকট। Finance Matter Always Secret Matter। আমাদের Culture এর মধ্যেই একটা Belief Level Mind এ তৈরী হয়ে আছে যাতে করে Family র বাকি Member রাও Money Matter কিছুতেই  বুঝে নিতে চান না।      
  9. Copy others– Generally মানুষ জনতা যা করছে তাই করতে ভালো বাসে। কারন নিজের Financial Awareness এর অভাব।
  10. Getting too greedy with investment- Awarenessএর অভাবে জীবন থেকে মূল্যবান Time নষ্ট হওয়ার পর কিছু মানুষ বেশি Greedy হয়ে Return এর পিছনে দৌড়ান, তখন  আরও বিপদ বাড়িয়ে ফেলেন। 
  11. Not Knowing about Risk– Finance এ Capital Loss Risk কে Avoid করা যায় But Purchasing Power Loss হয়ে গেলে তাকে Make Up করা প্রায় অসম্ভব।
  12. Too much investment in ill liquid asset class- Real Estate, Gold, PPF, এই ধরনের Asset Class এ Maximum Investment থাকলে liquidity problem এ ভুগতে হয়। 

 

উপরের প্রত্যেকটা Point নিয়েই অনেক আলোচনা করা যেতেই পারে। Ultimate Root Cause Solution হল নিজেদের Finance নিয়ে Awareness বাড়ানো।এই Awareness এর আজ খুবই অভাব, তাই আমি বিভিন্ন যায়গায় প্রচুর Awareness Meeting Organise করার চেষ্টা করছি, কেউ  আস্তে পারছেন কেউ পারছেন না। তাদের জন্য আমি ঐ Meeting এর Video করে Youtube channel এর মাধ্যমে দেওয়ার একটা চেষ্টা করছি। কেউ দেখতে পারছেন কেউ সময় করতে পারছেন না। Blog Writing এর মাধ্যমে তো অনেক বছর ধরেই চেষ্টা করছি, কতটা পারছি জানি না। আপনাদের Comments এর মাধ্যমে জানার ইছা রইল।

স্বাভাবিক কারনেই যে কোনো ব্যক্তির মনে হতেই পারে Academically খুব Educated ব্যক্তিদের মধ্য এই Basic Financial Awareness এর এত অভাব ঘটে কেনো? এর End Result তো মারাত্নক, তাই না? চলুন পরের পর্বে এই নিয়েই লিখব। 

Related Articles

Call Us

or

Our phone lines are available from Monday to Friday 10 AM to 6PM and Saturday from 10 AM to 3PM.

Are You Having Any

Financial Problem?Queries?

If you are looking for expert help on your financial problems,
then you can fill your contact details to book a FREE personal session with our expert financial consultants.

10 thoughts on “The Unfortunate Truth Where 76% Of The Indian Population Do Not Understand About The Basic Financial Concepts”

  1. প্রত্যেকটা Point ভীষণ গুরুত্বপূর্ণ। Financial Awarness কতটা Life এ গুরুত্বপূর্ণ সেটা আপনার সংস্পর্শে না এলে ঠিক বুঝতে পারতাম না। Thanks Mr Roy।

  2. খুব ভালো শুধু নয়, খুব সময় উপযোগী Article। অনেক ভুল জানতে পারলাম। ধন্যবাদ Roy বাবু।

  3. Asish Ranjan Das

    Every item/point is necessary for every individual. Sometimes our casual approach make financial matters complicated in our daily life, besides lack of knowlege is the prime factor.Your suggestion and advice we need to follow for less hazardous financial life .You are trying to educate us. Your generous endeavour is commendable. Thanks.

  4. Santanu Chatterjee

    Excellent Article। Awareness না থাকলে আমার মতো মানুষ রা দড়িকে সাপ ভেবেই ভয় খায়। তাতে অনেক ক্ষতি হয়ে যায়।

    আমি অনেক বছর আগের আমার অভিজ্ঞতা Just Share করছি। তখন আমি Bank Person, CA, এদের ছাড়া কাউকে ভরসা করতাম না, বিশ্বাসও করতাম না। অনেক সময়ই এরা যা বলত তার সঙ্গে Asoke দার কথা মিলত না। আমি confused হতাম। Asoke দা আমাকে একটা খুব ভালো উত্তর দিয়েছিলেন, সেটা হল, ওরা খাঁচার তোতা, খাঁচার মালিক যা শিখিয়েছে ও তাই বলবে, শুনতে ভালো লাগবে, ও হয়ত যেটা বলছে তার মানেও জানে না। আপনাকে ঠিক করতে হবে, খাঁচার পাখির শেখানো বুলি শুনবেন, না খোলা মুক্ত হাওয়ায় গান গাইছে এরকম পাখির গান শুনবেন। আমি আজও কথাটা মনে রেখেছি। তাই আপনাদের Share করলাম।

  5. Very useful topic. Everybody should think of each point discussed here with their past own experience… whether good or bad. We have to act upon those points for getting benefit for ourselves. It may be done under supervision of an expert. Thanks dada

  6. Niranjan Sadhukhan

    Excellent article, Khub valo laglo onek notun Kichu jante parlam.
    Financial awarness koto ta gurupto purno ai article theke bojha jai..

  7. Tarun Kr. Pandit

    All the points are very useful for making financial awareness. Waiting eagerly for next episode. Thanks dada.

  8. Arindam Bhattacharya

    This article is giving us an opportunity to rectify our self financially. Very important massage for new generation and middle aged groups.

    Thanks Ashoke Da for guiding us in such a beautiful way………

  9. সফিকুল

    আপনাকে অসংখ্য ধন্যবা। সত্যি কথা বলতে কি প্লানিং,অর্থনীতি,SIPএসব ব্যাপারে আগে কোন ধারনাই ছিল না।আপনার লেখা পড়ে ইকোনমিতে আমার মাইন্ড সেট তৈরি হচ্ছে । সেক্ষেত্রে দূর থেকেই আপনি এসকল ব্য র দ্রোনাচার্য।

    অসংখ্য ধন্যবাদ।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

error:
Scroll to Top