How To Create Wealth With Safety [In Bengali]

 

Mutual Fund এ টাকা পয়সা রাখতে গিয়ে বেশিরভাগ মানুষ Volatility (Price ওঠা নামা) ব্যপারটাকে Risk ভেবে ভুল করে ফেলেন। Mutual Fund এর সব Fund এই যে সমান Volatility তা কিন্তু নয়। Equity Fund যতটা Volatile, Hybrid Fund এ Volatility তার থেকে কম, আবার Debt Fund এ Volatility আরো কম, Liquid Fund এ Negligible Volatility। Volatility কিন্তু কখোনোই Risk নয়, Purpose Wise, Risk Taking ability অনুযায়ী More Opportunity।

Equity Fund এর Short time মানে এক বছরের Volatility খুবই মারাত্নক।

 

 

1 Year Sensex Rolling Return Analysis করলেই বোঝা যায় যে এক বছরের Return পাওয়ার Probability কতটা Volatile। এবার যদি আমরা 5 Year Rolling Return Analysis Graph দেখি, দেখুন কি হয়-

 

 

5 Year Sensex Return এর Volatility অনেক কমে যাচ্ছে, Negative Return পাওয়ার Probability ও অনেক কম। চলুন এবার 10 বছর 15 বছর আর 20 বছরের Sensex Rolling Return Analysis Graph টা একবার দেখে নি।

10 Year Sensex Rolling Return Analysis

 

 

15 Year Sensex Rolling Return Analysis

 

 

20 Year Sensex Rolling Return Analysis

 

 

সব Chart গুলোকে আর একবার চোখ বুলিয়ে নিতে অনুরোধ করব। অনেক প্রশ্নের উত্তর আপনি পেয়ে যাবেন। যেমন-

  • কেনো Equity Investment Short Term এ Risky বলা হয়।
  • “আমি যখন 20 বছর পর টাকা তুলব তখন যদি কমে যায়”?
  • “কত বছর Term টাকে ঠিক Long Term বলা যায়”?
  • Equity Investment এ Patience, Discipline, Advisor Help এগুলো কেনো জরুরী।

Picture can give you thousand Idea than word। লেখাটা পড়া শেষ হলে একবার একটু ভাবতে অনুরোধ করব। আপনার মতামত জানতে পারলে ভালো লাগবে।  

Related Articles

Call Us

or

Our phone lines are available from Monday to Friday 10 AM to 6PM and Saturday from 10 AM to 3PM.

Are You Having Any

Financial Problem?Queries?

If you are looking for expert help on your financial problems,
then you can fill your contact details to book a FREE personal session with our expert financial consultants.

7 thoughts on “How To Create Wealth With Safety [In Bengali]”

  1. Prof Santanu Basu

    Beautiful article Mr. Roy. Waren Buffet says ” The rich invest in time, the poor invest in money”. Actually, this is the last word.

  2. Mr. Roy, আমরা যারা আপনার সাথে অনেকদিন ধরে Associate করে রয়েছি তারা তো জেনেই গেছি Investment always for specific Purpose and for long time। In spite of that I learned so many things from this blog. Keep Continue. Your advice & Suggestions are valuable to us.

  3. Dr Dipak Banerjee

    বহু বছর আপনার সঙ্গে থাকতে থাকতে Investment, Volatility, Return, এগুলো নিয়ে আমি আর মোটেই মাথা ঘামাই না। এগুলো নতুন মানুষদের কাজে আসবে। আমার মনে হয় ভরসা এবং বিশ্বাস এটাই বোধ হয় সব। আপনার মত Knowledgable, Humble Person কে ভরসা করতে অসুবিধা হওয়ার কথা নয়।

    যদি কেউ একবার এই মানুষটার ওপোর ভরসা করে থাকেন তাহলে ভবিষ্যতের Financial Solution গুলো পেতে অসুবিধা হবে না। আমাদের তো হয় নি।

  4. Prof D Sarkar

    আপনার নিরন্তর প্রচেষ্টাকে সর্বপ্রথম ধন্যবাদ। আগে একদম প্রথমদিকে আমারও মনে হতো যখন আমার টাকা লাগবে তখন যদি Market কমে যায়, তো কি হবে। ছেলের পড়াশুনা, Flat কেনা এই রকম Purpose এ তো টাকা তুলতে গিয়ে দেখেছি যেহেতু এই Predetermind Purpose গুলোর জন্যই ঐ Investment গুলো করা হয়েছিলো তাই ঐ সময়ে যা Measurement Step নেওয়ার প্রয়োজন ছিলো Mr. Roy তার ব্যবস্থা করেদিয়েছিলেন, কোনো খেত্রেই আমি কিছু মালুম পাই নি। আসলে কি Pilot ভালো হলে Smooth Landing এর কোনো অসুবিধা হয় না।

  5. Mr. Roy, আপনার সঙ্গে পরিচয় ও তো হলো প্রায় একযুগেরও বেশি সময়। তার আগে জনতাম Bank, Postoffice, LIC, PPF। আপনার সংস্পর্শে এসে শিখলাম Mutual Fund, Debt Fund, Equity Fund, Inflation Impact, Goal wise Investment, Importance of Purpose, Planning, Volatility আরো কত কি। এগুলো একটা সময় ছিলো দুর্বধ্য কিছু শব্দ আর আজ এই আপনার এই Blog পড়ে একটা ধারনা তৈরী হয়েগেছে। ভরষা বিশ্বাসও Automatic Way তেই বেড়ে গেছে। এখন যেটা এসে গেছে সেটা হলো আপনার ওপোর নির্ভরতা আর অন্ধ বিশ্বাস।

    আমিও আপনার এই বহু বছর ধরে লাগাতার প্রচেষ্টাকে ধন্যবাদ না জানিয়ে পারছি না। এই Blog আমার মত ব্যস্ত একজন Professional কে অনেক Enrich করেছে।

  6. Dr (Prof) S Sanyal

    Long Tem Investment করতে হয়তো অনেকেই চায় কিন্তু Market মাঝে মধ্যে এমন Nature করে তখন সব কেমন গুলিয়ে যায়। আমার 2023 এ Retirement, Investment শুরু করেছি 2007 এ। 2009 এ দেখলাম আমার Portfolio 30% কমে গেছে। আর সেই সময় চারিদিকে শুধু হতাসার কথাই শুনছি। Bank তখন 10% Interest দিচ্ছে। ভয় পেয়ে এক দিন রায় বাবুর সাথে বসে কথা বললাম। উনি কত সহজ ভাবে বুঝিয়ে দিলেন, তাতে ভয় কেটে গেলো। উনি আমায় বলেছিলেন আগামী একবছর Portfolio Valuation দেখবেন না। কথা শুনেছিলাম। দেখিনি। Result আজ হাতে নাতে পাচ্ছি।

    ওনার ওপর ভরসা ছিল But Situation আমায় ভয় খাইয়ে দিয়েছিলো। ঐ ঘটনা থেকে আমি একটাই শিক্ষ্যা নিয়েছি সেটা হলো হয় আপনার Advisor কে পুরোপুরি বিশ্বাস করুন নতুবা নিজের গড়ী নিজে চালাতে পারলে নিজেই চালান। Half Hearted Decission ভয়ঙ্কর। রায় বাবুর মত Advisor এর সাথে কাজ করা ভাগ্যের ব্যপার।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

error:
Scroll to Top