Equity Market নিয়ে যাদের কোনও ধারনা নেই তারা এই যে COVID 19 এর কারণে Equity Market Down হয়েছে তাতে ভয় খেয়ে গিয়ে ভাবছেন এ Market কি আর বাড়বে? সব বোধহয় লোকসান হয়ে গেল। যাদের SIP করা আছে তারাও অনেকে Value কম দেখে ভয় খাচ্ছেন। আবার অনেকেই তাদের Surplus টাকা নিয়ে এই সুবর্ণ সুযোগকে নেওয়ার জন্য Invest করছেন। অনেকেই তাদের ভবিষ্যতে Salary পাওয়া না পাওয়া নিয়ে Uncertainty থাকলেও এখন তারা তাদের Financial Purpose এর জন্য SIP যতটা সম্ভব বাড়াচ্ছেন। তাদের Sufficient Emergency Fund তাদেরকে এই সাহস জুগিয়েছে বলে আমার মনে হয়। 

Market নেমেছে মানে কি? Price কমে গেছে।  কেন নেমেছে, যারা যে কোনো কারনেই হোক আতঙ্কিত এবং তারা তাদের যা Investment ছিল সেগুলো Sell করেছে বা করছে। আমার প্রশ্ন হল যদি কেউ ক্রেতা না থাকত তাহলে কি যারা বিক্রি করতে চাইছে তারা  বিক্রি করতে পারত? ভাবুন একবার, নিশ্চয়ই পারত না।যারা এখন কিনছে তাহলে তারা কি বোকামো করছে? দেখা যাক। ধরুন, আপনার Regular লাগে এমন কোনও প্রয়োজনীয় জিনিষের দাম আগে ছিল 100 টাকা, যদি কোনও কারনে ওই জিনিসটার দাম কমে যায় তাহলে আপনি বেশি করে কিনবেন, না আদৌ কিনবেন না, না কম করে কিনবেন,না ঘরে যেটুকুও আছে সগুলোকেও পরে আরও সস্তা হবে বলে এখন বিক্রি করে দেবেন? ভাবুন একবার। বিষয়টা এতটাই Simple। 

এই কারণেই যাদের Mindset যেরকম তিনি ভালো সময় থাকাকালীন সেরকম নিজেকে গুছিয়ে নিয়েছেন। অনেকেই roy’s FINANCE TEAM এর বার বার দেওয়া Advice শুনে নিজেদের অপ্রয়োজনীয় খরচ কমিয়ে ভাল সময়ে নিজেদের Sufficient Emergency Fund Ready করে নিয়েছেন। সঠিক সময়ে সঠিক ব্যবস্থা নেওয়ার জন্য তারা হয়তো আজ সুযোগের সঠিক ব্যবহার করতে পারছেন। 

এবার সেই বিখ্যাত প্রশ্ন এ মার্কেট কি আর বাড়বে? যখনি Equity Market নামে তখনি যাদের investment Mindset নেই তারা সবাই তখন রাতারাতি কিভাবে যেন Economist হয়ে যান, এবং Sucidal decission নিয়ে নিজেদের Money নষ্ট করেন।Notional Loss কে Actual Loss এ Convert করে ফেলেন।2000 সালেও এটা ঘটেছে, 2008 এও ওই মানুষরা সুযোগের অপব্যবহার করেছেন।প্রত্যেকবারই এই মানুষদের অকাট্য যুক্তি ছিল “This time is something different”। নিচের ছবিটা একবার বেশ ভাল করে দেখতে অনুরোধ করব।

 

 

দেখুন কত Event ই তো ঘটেছে, কিছু Positive Event কিছু Negative Event। এই Event গুলোর ওপর কি আমার আপনার কোনও Control ছিল বা আছে? নেই। কিন্তু আমরা অনেকেই যখন Event গুলো ঘটে যায় তার পর React করি, যিনি যেটাই করেন সেই Reaction টা হয় কিন্তু  পুরোটাই Short Term এর কথা ভেবে।Market কিন্তু Over the Time Period নিজের গতিতেই চলে।সেটা ছবিতেও দেখতে পাচ্ছেন। Strong Hand Wealth Create করে আর Weak Hand Wealth Loose করে।

এবারে এই COVID 19 এর কারণে যে Market Down হয়েছে এটা কিন্তু প্রথমবার নয়, এর আগেও বহুবার বহু কারণে Market Down হয়েছে।কারণ গুলো প্রত্যেকবার Different হয় কিন্তু Reaction গুলো Looser Mentality র মানুষদের একই থাকে আর Winner Mentality মানুষদেরও Investment করার Logic একই থাকে। Reaction পালটায় না শুধু মানুষ গুলো পালটায়।

1992 সালে Sensex 4,564 Point থেকে 60% down হয়ে হয় 1,980 Point হয় , এই পতন টা হয় 1 বছর ধরে, তারপর Just 1.5 বছরেরে মধ্যে বাড়ে  127%।

2000 সালে Sensex 6,150 Point থেকে 57% down হয়ে  1.5 বছরে হয় 2,594 Point এবং Just তার পরের 2.5 বছরের মধ্যেই  138% বাড়ে ।

2008 সালে Sensex 21,206 Point থেকে 63% down হয়ে হয় 7,697 Point মাত্র 1 বছরে, আর ঠিক পরের 1.5 বছরের মধ্যে বাড়ে 157%।

2020 সালে Sensex 42,273 Point থেকে এখন পরজ্যন্ত 40% down হয়ে হয়েছে 25,960 Point।

তা হলে আশাকরি বোঝা গেল Market Down এই প্রথম বার নয়, এর আগেও হয়েছে এবং ভবিষ্যতেও হবে।আর কমেছে যতটা বেড়েছে তার থেকে বেশি এবং অনেক দ্রুত গতিতে। যে বা যারা মাঠে থাকতে পারবেন তারাই Enjoy করবেন। Actually Market কমেছে মানে Price কমেছে, তার মানে Risk কমেছে, সস্তায় অনেক Unit কেনার এ এক বড় সুযোগ সামনে এসে গেছে।

এত গেল Theoritical কথা বার্তা, এবার একটা Practical বাস্তব ঘটনা আপনাদের Share করি। একজন ভদ্রলোক ধরুন তার নাম (পরিবর্তিত) Mr Parent, তিনি তার Surplus Money থেকে 10 লাখ টাকা তার একমাত্র ছেলের নামে রাখতে চান, Purpose ছিল ছেলের যাতে Retirement এর সময় কাজে লাগে। এটা Mr Parent তার ছেলে Mr Son (নাম পরিবর্তিত) কে শর্ত করেই টাকাটা দিয়েছিলেন। শর্ত ছিল Retirement এর আগে Mr son কোনও অবস্তাতেই ওই টাকায় হাত দিতে পারবে না। ঘটনাটা বলছি 2004 সালের।যখন 2004 সালে Mr Parent এই টাকাটা Mr Son কে দিচ্ছিলেন তখন Mr Son এর বয়স ছিল 31 বছর। টাকাটা Mutual Fund এর একটাই Fund এ একসাথে Invest করে দেওয়া হয়েছিল।এখনও Investment টা চলছে। Mr Son এর বর্তমানে বয়স 47 বছর। Mr Son এর 60 বছর বয়স পরজ্যন্ত ওই Investment টা চলবে। এবার Market এর সঙ্গে সঙ্গে ওই Investment টার Journey টা বলি,একটু শুনুন ।

2008 সালের 9ই January, Equity Market তখন একদম Peak এ, Sensex তখন 21,000 Point এ , Mr Son এর ওই 10 লাখ টাকার Fund এর Value হয় তখন 72.38 লাখ টাকা। এরপর Market 63% Fall করে যখন Sensex নামে 8,000 Point এ, তখন Mr Son এর ওই Fund এর value দাড়ায় কমে 31.69 লাখ টাকার মতো। তারপর এবছরের February মাসের 7 তারিখে Sensex যখন 42,000 Point এ তখন ওই Fund এর Value হয় 1.88 কোটি টাকা। এবার আবার Market Fall করে,  এই বছরের মানে 2020 সালের April এর 1 তারিখে দেখলাম Value হয়েছে 1.23 কোটি টাকা। Equity Market প্রায় 40% Fall করার পরেও Mr Son এর Investment Return রয়েছে 17%। ভাবতে পারেন। আর কোনও Investment Avenue কি এই Return দিতে পারবে? তাও সেটা Value কমে যাওয়ার পরে। 

আমি বেশ বুঝতে পারছি এই Practical ঘটনাটা পড়তে পড়তে অনেকেই হয়তো ভাবছেন যখন ওই Fund টা বেড়ে 1.88 কোটি টাকা হোলো তখন তো তুলে নিলেই হতো। Actually Equity Market এর কোনটা Peak আর কোনটা Low Point, কোন যায়গায় বেরিয়ে গেলে সবথেকে বেশি লাভ আর কোন যায়গায় ঢুকতে পারলে সবথেকে সুবিধে বেশি এটা আমি তো অন্তত জানি না। আমি এও অন্তত জানিনা যে সারা পৃথিবীতে কেউ এটা জানেন কি না। যার এই রহস্য টা জানা আছে তিনি তো World এর Richest Person হয়ে যাবেন। 

Actually, কি হয় বেশির ভাগ Investment ই Return দেয়, যে Investor রা তাদের Investment Mindset তৈরি করেনিতে পারেন না তারা Return বা Wealth Create করতে পারেন না। এটাই Simple সত্যি কথা। এই Mr Son 2008 এ তার Fund এর Value কমে যাওয়া দেখে আর পাঁচ জনের মতই  অস্থির হয়েছিল, আমাদের ওপর বিশ্বাস, ভরসা, আর তার বাবার দেওয়া শর্ত তাকে Drastic কোনও Decission নিতে আটকে ছিল। এ বছর এখনো এত Market Fall করার পরেও ও কিন্তু বিন্দু মাত্র চিন্তিত নয়। কারণ ও এই Blog এর প্রত্যেকটি লেখা ও পরে, প্রত্যেকটি Video ও দেখে। এখন ওর Mindset ও তৈরি করে নিয়েছে। 

আমি এত বছরের অভিজ্ঞতায় দেখেছি সব Fund ই Long term Period এ Return দেয়, সেই Investor রাই ওই Wealth এর মালিক হতে পারেন যারা তাদের নিজেদের Mindset ওই Wealth মত করে তৈরি করে নিতে পারেন। Money বা Wealth সব ক্ষেত্রেই Strong Hand Strong Mindset এর কাছেই যেতে চায়। এটাই Money র Nature বা Character । যাতে আপনিও একজন Big Wealth এর Mindset Create করে নিতে পারেন তার জন্যই এই ছোট্ট প্রচেষ্টা। এই Blog এর Comment Section এ আপনার মতামতের অপেক্ষায় রইলাম।