RBI এর দেওয়া 3 মাস EMI Moratorium Announcement শুনেছেন অনেকেই কিন্তু ব্যপারটার ঠিক কি? Impact কি হবে বুঝতে না পেরেই হয়ত অনেকেই আনন্দিত হচ্ছেন। ব্যপারটা একটু বুঝেনিতে অনুরোধ করব।

এই Lockdown Period এ অনেকের Business বা Salary বা এককথায় বলা যায় Income এ Impact পড়তে পারে তাই এই সুবিধার Announcement করা হয়েছে। মাথায় রাখতে হবে এটা কনো Forced rule নয়, যদি কেউ এই সুবিধা নিতে চান তাহলে তাকে যেখান থেকে তিনি তার Loan টা নিয়েছেন সেই Bank বা Loan প্রদানকারী সংস্থার কাছে এই সুযোগ নেওয়ার জন্য Apply করতে হবে। যদি আপনি Permission পান তাহলে RBI এই যে তিন মাস EMI Pay করা হল না, সেটাকে আর Defaulter হিসাবে Treat করবে না, Default Amount টাও NPA হিসাবে Treat হবে না, CIBIL বা অন্য যায়গায় Bad Report ও হবে না। এখন এটা নির্ভর করছে আপনি যে সংস্থা থেকে Loan নিয়েছেন তারা আপনাকে এই সুযোগ দেওয়ার ব্যপারে Permission দেবে কি না। 

 

 

অনেকেই এই Announcement টা শোনার পরেই ভেবে নিয়েছেন এটা হয়ত একটা বড় Benefit। বাস্তবে এটা তা কিন্তু নয়। আমাদের Recommendation হল এই Facility না Avail করার। কেন কথাটা বললাম বুঝিয়ে বলছি। 

ধরুন কারোর Loan চলছে 40 লাখ টাকার, EMI ধরুন 40,000 টাকা প্রতি মাসে, Interest Rate ধরুন 8%। তো এবার যিনি এই সুযোগ নিচ্ছেন না তিনি যেমন আগেও প্রতি মাসে 40 হাজার টাকা করে EMI দিচ্ছিলেন এখনও ওই ভাবেই দিয়ে যাবেন। কন Change নেই। কিন্তু যিনি চাইছেন এই EMI Moratorium এর সুযোগ নিতে তার ক্ষেত্রে কি হবে দেখুন। তিন মাস পর তাকে দিতে হবে Previous যে তিন মাসের EMI দেওয়া হয়নি সেটা, মানে 40,000X3=1,20,000 তো দিতেই হবে Plus আগের তিন মাসের Due Interest,  টাকা। (40 লাখ X 8%= বছরে 3,20,000 টাকা Interest, অর্থাৎ মাসে দাঁড়াবে 3,20,000/12= 26,667 টাকা X 3 মাসে = 80,000 টাকা।আশাকরি বোঝাতে পারলাম। একই ঘটনা ঘটবে Credit Card এর ক্ষেত্রেও। তার মানে কি দাঁড়াল যে EMI Moratorium নিলে Benefit পাওয়া যাচ্ছে কি? প্রথমত কনো Penalty দিতে হচ্ছে না আর CBIL এ Report হচ্ছে না। Maximum Bank বা Loan প্রদানকারী সংস্থা এই ভাবেই করছে, কোনও কোনও সংস্থা আবার একটু অন্য ভাবেও ব্যপারটা Deal করছে। 

আমাদের roy’s FINANCE TEAM এর Suggestion হল আপনার যে Emergency Fund আছে সেখান থেকে ব্যপারটা মিটিয়ে নেবার চেষ্টা করুন।Job Loss বা এরকম কিছু হলে ব্যপারটা আরও সাঙ্ঘাতিক।  তখন Consult with your Financial Advisor। এইরকম বিভিন্ন কারনের জন্য আমরা roy’s FINANCE TEAM প্রত্যেককে Emergency Fund আগে থেকে তৈরি করার জন্য Suggestion দিয়ে থাকি। কেউ কেউ শোনেন কেউ কেউ আর দশ জন ব্যক্তির মত Return, Fund ইত্যাদির পিছনে দৌড়ান, তখন কি আর করা যাবে।  আমরা আপনাদের Safety এবং Security র জন্য একঘেয়েমি লাগলেও একই কথা বার বার বলে তো যাবই। কারন We are committed about your safety & security।

যাই হোক, অনেকেই Phone করে বিষয়টা নিয়ে জানতে চাইছিলেন, সকলের জন্যই Blog এর মাধ্যমে Share করেদিলাম। আশাকরি আপনার মতামত Comment Section এ থাকছে।