9 Points About Budget 2018 Which Has Impact On Your Finance

 

বাজেট তো পেশ হয়ে গেছে, সাধারন মানুষের উৎসাহ ও যেমন খুব বেশি আবার তেমনি বিভিন্ন বিষয় নিয়ে Confusion ও তার চেয়ে অনেক অনেক বেশি। এই Confusion টা বাড়াচ্ছে আরো Whatsapp আর বিভিন্ন Expert এর Technical Jargon সমৃদ্ধ Article। খুব Simple ভাবে আমি এখন আপনার জীবনে Personal Finance এ এই Budget কি Impact ফেলতে পারে তাই জানাবার চেষ্টা করছি। একটা বিষয় বলে রাখি Facevalue তে কোনো বিষয়কে দেখার চেষ্টা না করে আপনার Personal Finance এ Impact কি, Solution কি হতে পারে সেটা বুঝে নেওয়াটা বেশি জরুরী। 

  • No Change in Income Tax Slab, যা ছিলো যেমন ছিলো তাই আছে।
  • Standard Deduction of Rs. 40,000

এটা এমন কিছুই নয়, আগে যেখনে একজন Person সর্বাধিক Transport Allowance খাতে Rs. 19,200 এবং Medical Reimbursed বাবদ Rs. 15,000 ছাড় পেতেন ওটাই উঠে গিয়ে এখন Standard Deduction হিসবে Straight Rs. 40,000 ছাড় পাবেন। আগে পেতেন (19,200+15,000) = Rs. 34,200 আর এখন পাচ্ছেন 5,800 টাকা মাত্র বেশি করে 40,000 টাকা ছাড় পাবেন। এটা সকল Salaried Employee ই পাবেন, কোনো Document লাগবেনা।

  • Increase in Health & Education Cess 3% to 4%

Cess হল অতিরিক্ত খরছ। ধরুন আপনি 20% Tax Slab এ Belong করেন তাহলে Cess 4% হওয়ার জন্য আপনাকে Tax দিতে হবে 20% of 4% Extra = 20.8%।

যদি আপনার Tax হয় 20,000 টাকা এখন 20% Tax Slab এ 1% Extra মানে 200 টাকা অতিরিক্ত দিতে হবে। সামান্য হলেও খরচ বাড়লো।

  • No Tax on Interest Income on Deposits up to Rs. 50,000 for senior citizens

Senior Citizen দের জন্য Bank Interest অর্থাৎ Bank FD, Bank Savings Account, Recurring Deposit এগুলো থেকে প্রাপ্ত Interest 50,000 পর্য্যন্ত কোনো Tax ধার্য্য হবে না। Interest Rate যে ভাবে Drastically কমেছে তাতে এই সুবিধাটা Senior Citizen দের কাছে মলমের মত।

  • No TDS for Deposit for Senior Citizens

Senior Citizen দের Interest যাই পাওনা হোক কোনো TDS আর কাটা হবে না। এটা No Doubt খুব ভালো পদক্ষ্যেপ বলে আমার মনে হয়।

  • Health Insurance Deduction increased from Rs 30,000 to Rs 50,0000 for Senior citizen

Senior Citizen দের Health Insurance Premium প্রচুর পরিমানে বাড়িয়ে দিয়ে 80D Section এ Tax ছাড় 30,000 টাকা থেকে বাড়িয়ে 50,000 টাকা করে দেওয়া হয়েছে।

  • Increase in limit of Critical Illness treatment

U/S 80DDB তে Critical Illness Treatment এর জন্য Senior Citizen দের 60,000-80,000 টাকা Maximum Deduction পাওয়া যেত এখন 1,00,000 টাকা পর্য্যন্ত ছাড় পাওয়া যাবে। Cost of Treatment অনেক বেশি বেড়েছে। মন্দের ভালো।

  • Dividend Distribution Tax 10% on Equity Fund

এখন থেকে Equity Fund থেকে যাই Dividend পাওয়া যাবে তা Source থেকে 10% Tax কেটে নেওয়ার পর আপনার Account এ জমা হবে। আপনার থেকে কোনো Tax আর কাটা হবে না। কিন্তু এটা হল Information। Implication হল Gross Dividend Tax কাটা হবে Dividend 10% + 12% surcharge + 4% Cess = 12.942% Tax কাটা হবে। আপনার Regular Income লাগলে আপনার  Advisor এর সাথে বসে আলোচনা করুন, উনি আপনাকে উপায় বলে দেবেন যাতে সাপও মরবে অথচ লাঠি ভাঙবে না।

  • Long term Capital Gain Tax @ 10% on Gain on Equity

এই একটা বিষয়ে বহু মানুষ আজ বিভ্রান্ত বলে আমার মনে হয়। “তাহলে কি হবে”, “এই তো এটাতেও Tax বসিয়ে দিলো”, “আমি জানতাম এরকম একদিন হবে” এরকম কত কি!

ব্যপারটা কি? ধরুন আপনার Equity Fund এ জমেছে 1,00,000 টাকা, এবার  31 January date এ (Grand Father Date) এ ঐ Fund এর Value হয়েছে 2,00,000 টাকা। আপনি ঐ Fund টি তুলে নিলেন 2019 এ যখন তার Value হয়েছে 3,00,000। তাহলে আপনার Capital Gain Tax Zero। কেনো? আপনার Investment ছিলো 1,00,000 টাকা তুললেন 3,00,000 টাকা অর্থাৎ Gain হওয়া উচিৎ ছিলো 2,00,000 টাকা, কিন্তু  31 Jan Valuation ছিলো 2,00,000 টাকা তুলে পেলেন 3,00,000 টাকা অর্থাৎ 1,00,000 টাকা ধরা হবে Capital Gain। এবার প্রত্যেক বছর 1,00,000 টাকা পর্য্যন্ত Capital Gain করমুক্ত, তাই Capital Gain Tax Zero হবে।

এবার ধরুন যখন টাকা তুলছেন সেই সময় Value হয়েছে 4,00,000 টাকা, আপনি পুরোটাকাটিই তুলে নিলেন, তাহলে আপনার Capital Gain হবে 31 January র Value 2,00,000- 4,00,000 = 2,00,00 টাকা, এবার 1,00,000 টাকা Capital Gain Tax ছাড়। বাকি 1,00,000 টাকার ওপর 10% মানে 10,000 টাকা Tax লাগবে। এবার ভাবুন এই Example অনুযায়ীই 3 লাখ Gain করে যদি 10 হাজর Tax লাগে সেটা কি খুব খুব বেশি? একজন 12%, 15% Growth পেয়ে 10% Tax যদি লেগেই যায় তাতেও কি Loss হচ্ছে? এবার ধরুন আপনি 4,00,000 টাকা Value র 2,00,000 টাকা একবছর তুললেন আর বাকি 2,00,000 টাকা পরের বছর তুললেন, No Capital Gain Tax।

বাকি বেশিরভাগ যায়গায় তো Interest টা Income এর সঙ্গে যোগ হয়ে Income Tax Slab অনুযায়ী Tax ধার্য্য হয়। নাহলে খুব কম Rate এ Interest Earn করে tax দিতে হয়। Ultimate লাভ কিন্তু Equity তেই। Capital Gain Tax,Gain এর ওপোর তখনি ধার্য্য হবে যখন বা যে বছর আপনি টাকা তুলে Gain করবেন, না তুললে Tax নেই। দয়া করে তথাকথিত Expert দের আর News Media র তৈরী করা Noise এ Please বিভ্রান্ত হবেন না। Tax ধার্য্য করা টা তো Government এর হাতে, আমার বা আপনার তো তাতে কোনো Control নেই, আপনি একজন Advisor এর Help নিন উনি আপনাকে অনেক রাস্তা বাতলে দেবেন যাতে আপনার ঐ Capital Gain Tax কম লাগে বা না লাগে।

 

 

Tax Free অনেক মানুষের একটা Mental Map হয়ে গেছে। ধরুন, Higher Income Tax Slab 30% এর পরিবর্তে 50% করে দিলো সরকার, তহলে কি কেউ Earn করাই ছেড়ে দেবেন, না Agricultural Income Totally Tax Free বলে চাকরী ছেড়ে চাষ করতে চলে যাবেন? ভাবা যায়।Dynamic Economy তে কিছুই Static থাকবে না। এই কারনে আমি আগে বহু বার বলেছি Product নয়, Return নয়, Tax নয়, Noise নয়, Planning, Purpose এগুলোকে Importance দিন। এই Changes এর যুগে আমি আপনি আরো অনেক Fundamental Change দেখব, তার জন্য Finance এর খেত্রে একজন Financial Advisor এর প্রয়োজন খুব বেশি। আগে আপনাকে পরিস্কার বুঝে নিতে হবে যে এই Changing Economy তে OTC ( Over the counter) Product নিয়ে Purpose Fulfill সম্ভব নয়, Advised Product, Planning থাকতেই হবে। নাহলে Noise, Media আপনাকে বিভ্রান্ত করবে।

 

 

হয়তো আপনার Purpose হলো Retirement। Long Term পরে Requirement আসবে, আপনার Advisor অনেক Strategy জানেন যেটা হয় আপনার Tax টাকে Minimize করতে Help করবে বা Tax Nil করবে। Equity Fund মানে যে Fund এর 65% Money Minimum Equity Related Fund এ Invest হয়। এবার যদি এরকম Fund আসে যাতে 60% Minimum Equity Exposer তহলে তো Capital Gain Tax লাগু হচ্ছে না, আবার উল্টে Tax এর Indexation Benefit Enjoy করা যাবে। আরো অনেক Way আছে। ঘাবড়াবার কোনো করন আছে বলে তো মনে হয় না।

জানি না জটিল বিষয় কতটা সহজ করে আদৌ Solve কতটা করতে পারলাম। ভালো লাগলে আপনার মতামত জানান।          

Related Articles

Call Us

or

Our phone lines are available from Monday to Friday 10 AM to 6PM and Saturday from 10 AM to 3PM.

Are You Having Any

Financial Problem?Queries?

If you are looking for expert help on your financial problems,
then you can fill your contact details to book a FREE personal session with our expert financial consultants.

16 thoughts on “9 Points About Budget 2018 Which Has Impact On Your Finance”

  1. Prof Nilotpal Sain

    এই যে মুচমুচে ভাষায় যেই আপনি বললেন ওমনি মনথেকে সব চিন্তা চলে গেল। রায়দা, You are really an asset to us। বহু জালিয়েছি, মাপ করবেন।

  2. Mr Kamalesh Chatterjee

    দড়িকে অযথা সাপ ভেবে আতঙ্কিত হয়ে ছিলাম। Income যদি করি Tax তো কিছু দিতেই হবে। NSC, PPF এর History তো জানা আছে? Tax Savings বা শুধু Tax বাঁচাতে গিয়ে Wealth এর কি দুরঅবস্থা সেটা বেশ ভালই বুঝছি। যেটাতে আমার Control নেই ওটা ভেবে কি লাভ? বরং ওটাই ভাবলে ভালো কি করলে As Per Law Tax কম দিয়ে বড় Wealth Create করতে পারবো।

    Guidence এর জন্য ধন্যবাদ।

  3. Dr Samor Chatterjee

    Roy বাবুর লেখা পড়ে বুঝলাম যে মশা কামড়ালে ডেঙ্গু-জ্বর হতেই পারে । তার জন্য আমাদের মশা না তাড়িয়ে মশা অটকানোর জন্য মশারি টাঙানো দরকার । কারণ মশা তাড়ানো তো সম্ভব নয়।

    Roy বাবু অসংখ্য ধন্যবাদ এত সহজে পুরো ব্যপারটা বোঝানোর জন্য। এই কারনে রায় বাবুর পরামর্শ ছাড়া আমাদের পরিবারের কেউ কখনো কোনো কিছু পদক্ষেপ নিতে পারেনা।

  4. ২০১৮ বাজেট পেশ করার পর মনেহয়েছিল Mutual fund এ Invest করে আর কি হবে। কিন্তু Roy বাবুর লেখাটা পড়ার পর মনে হচ্ছে আমার ভাবনাটা ছিলো এই রকম যে “ বাসের ভাড়া বেড়েছে বলে TAXI তে করে যাতায়াত করার মতো ”. Thank you Mr Roy

  5. Mr. Roy এর কাছে গেলে Solution পাই। ওনাকেই Advisor বলা যায়, আমরা অনেক সময়ই ভুল ভাবে ভুল বিষয়ে Focussed হয়ে যাই উনি ওনার স্বভাবসিদ্ধ বাচন খমতায় সঠিক Solution এ পৌঁছে দেন। অনেক পরে গিয়ে বুঝতে পারি ঐ Decission টা ঠিক কতটা সঠিক ও সময় উপযোগী ছিলো।

    আমি এই ব্যপারগুলো নিয়ে Phone এ ওনার সাথে অনেক আলোচনা করেছি। সেই আলোচনার অনেক Fruitful Strategy ছিলো কিন্তু এখানে লেখা নেই। আমি Mr. Roy এর কাছে জানতেও চেয়েছিলাম, উনি বললেন Strategy সব সময় Person To Person vary করে, Strategy ও ভাবে Publicly Share করা যায় না। সব শুনে মনে হয়েছে He is a real professional Person। I admire his approach।

  6. Its like solving a puzzle. Every time you do it such a way that there was no such big thing to understand.

    Thank you Roy Babu.

  7. Honestly I have not read anything about this year budget because I was outside, today I feel I got all my required information.
    Thank you.

  8. Arupendra Dasgupta

    কত সহজ করে সহজ ভাষায় বুঝিয়েছেন, নিজের বুঝে নেওয়া এবং Confidence না থাকলে এইভাবে এত Complex বিষয়টিকে এত সহজ করে বোঝানো সম্ভব নয়।

    আপনি ঐ যে বলেছেন না, আজকের Dynamic Economic Situation এ Over the Counter Design Product আমাদের Purpose Serve করতে পারবে না ,এটা খুব সত্যি কথা।

    “Tax Free অনেক মানুষের একটা Mental Map হয়ে গেছে”- এর থেকে বড় সত্যি আর কিছু হতে পারে না। আমার মত যারা চাকুরীজিবী তারা সবসয়ই চান কি করলে তার অর্জিত টাকা বাঁচবে, Long Term এ কি করে Grow করবে সেটা আমরা ভাবতে পরি না। কারন আজ সম্পর্ক, Earning Stability, Security, Everything আমরা Short Term এ দেখছি বা দেখতে বাধ্য হচ্ছি। আপনার ভাষায় Mindset টাই আসল।

  9. দেবাশিস উকিল

    ধন্যবাদ রায়বাবু , খুব সহজ সরল ভাবে পুরো ব্যাপারটা বুঝিয়ে দেবার জন্য ।

  10. খুব ভালো‌ একদম distilled water মতো পরিস্কার। এত Infant baby r কাছে ও সহজ পচ্চ। This is your speciality. Hat’ off Asoke Da.

  11. সত্যি আমিও ভেবেছিলাম সঞ্চয়ের জন্য Mutual Fund করলাম এতেও TAX আমাদের মত গরীবরা যাবে কোথায়
    রায় কাকুর লেখাটা পড়ে অনেকটা নিশ্চিন্ত হওয়া গেল।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

error:
Scroll to Top