Simple Formula Of Wealth Creation

 

একজন ভদ্রলোক আজ থেকে প্রায় 17 বছর আগে অল্প কিছু Invest করেছিলেন, প্রত্যেক বছর January মাসে উনি আমার কছে আসেন একটা Statement নিতে, ব্যাস্, সারাবছর আর ওনার কোনো খবর থাকে না, ওনার Portfolio তে Huge Return হয়েছে, ওনার প্রয়োজনের ও অনেক বেশি। ভদ্রলোক হুগলীতে একটা Jute Mill এ Labour এর কাজ করেন। টাকা পয়সা বিশেষ নেই। শিক্ষ্যাগত যোগ্যতাও হয়তো অনেকের থেকেই কম। কিন্তু Investment Mindset মারাত্নক ভালো।

এবার আমার পড়া দুজন সাংঘাতিক Intelligent, High IQ, Sharp Personality র কথা বলি। একজন Albert Einstein অন্যজন Sir Issac Newton। আশাকরি এনাদের পান্ডিত্যের বিষয়ে কারুর কোনো সন্দেহ নেই! এনারা Genius। কিন্তু শুনলে অবাক হবেন দুজনেই Stock Market এ Invest করে পুরো বোকা বনেছিলেন। Sir Issac Newton South Sea Co. তে অনেক Research করে Invest করেছিলেন। উনি অনেক Research করে Calculation করে Price যখন কমছিলো তখন Invest শুরু করেন এবং As per Calculation যখন ভালো Profit হয় তখন Sell করে ভালো টাকাই পান। কিন্তু উনি বেরিয়ে যাবার পরও Price ক্রমাগত বাড়তে থাকে। উনি Watch করতে থাকেন, তার পর যখন Price Peak এর কাছে তখন উনি আবার Investment Start করেন এবং একসময় Bubble Burst করে উনি সব টাকাই খোয়ান। একই ভাবে Albert Einstein ও তাঁর Nobel Prize থেকে পাওয়া অর্থের বেশির ভাগটাই খুইয়ে ফেলেছিলেন 1929 Market Crash এ। আর এর পরেই উনি বুঝেছিলেন  Investment কি জিনিষ, Power of Compounding কি Powerful।

 

 

Investment Philosophy টা তাহলে কি? Wealth Creation এর জন্য Intelligence বা High IQ বিশেষ কাজ দেয় না, তাহলে কি কাজ দেয়? বলি শুনুন।চীন দেশে এক ধরনের বাঁশ গাছ পাওয়া যায় যা Chinese Bamboo Tree নামে পরিচিত। এই গাছ যদি ঠিকভাবে পরিচর্যা করা যায় তাহলে 5 বছরে এই গাছ 80 ফুট পর্য্যন্ত লম্বা হয়। কখনো কখনো 6 বছরও লাগে। কিন্তু এ গাছের চাষ সবাই করতে পারেন না কারন প্রথম 5 বছর প্রায় মাটির ওপোর কিছুই ছোখে পড়ে না, তার Just 90 Days এর মধ্যেই 80 ফুট উচ্চতা লাভ করে। এই ধৈর্য্য সকল চাষীর থাকে না। বহু চাষি প্রায় 5 বছর পর্য্যন্ত Wait করেও বিফল হয়ে ঐ গাছ তুলে ওন্য গাছের চাষ করেছে। এটাই হয় Investment এ। Wealth Create হয় Delayed Gratification এর মাধ্যমে, Patience এর মাধ্যমে।

 

 

ধরুন আপনি প্রতি মাসে 5,000 টাকা করে Invest করছেন, Investment টি আপনি চালালেন 5 বছর ধরে, তাহলে মাসে 5,000 টাকা করে ঐ 5 বছরে আপনি Invest করলেন 3,00,000 টাকা Value দাঁড়ালো 4,01,706 টাকা।

 

 

এবার 5 বছরের বদলে আপনি Investment টা যদি 10 বছর Continue করেন তাহলে আপনার Investment টি বেড়ে হবে 3 লাখের পরিবর্তে 6 লাখ টাকা কিন্তু Value হবে 11,09,650 টাকা।

 

 

এবার 10 বছরের বদলে আপনি Investment টা যদি 15 বছর Continue করেন তাহলে আপনার Investment টি বেড়ে হবে 6 লাখের পরিবর্তে 9 লাখ টাকা কিন্তু Value হবে 23,57,289 টাকা। এবার দেখুন মাটি ছেড়ে Chinese Bamboo Tree বড়তে শুরু করেছে।

 

 

বছরটা 15 থেকে বাড়িয়ে Just 20 করে দিলে Investment হবে 12 লাখ অপরদিকে Value বেড়ে হবে 45,56,055 টাকা।

 

 

এবার Magic টা দেখুন Tenure টা বড়িয়ে 30 হলে Value ঐ 80 ফুট গাছর মতো বেড়ে হচ্ছ 1.5 কোটির বেশি।

 

 

 

আপনার Investment একই Amount 5,000 ই থাকছে Only Time বাড়ছে Magic ঘটছে।

 

 

 

 

Simple Formula Investment এ যেটা কাজ করে। Investment থেকে ভালো Return পাওয়ার একটাই সহজ এবং সোজা পদ্ধতি Time, Patience দিতে হবে। কারন এই Formula য় “n” অর্থাৎ Time or Tenure আছে Power Position এ। ওটাই Powerful। বহু মানুষ সব বুঝেও পরিস্থিতি এলে সব ভুলে যান আর Wealth Creation এর সুযোগ হারান। সব উপরে Heading Picture টা একবার মনদিয়ে দেখতে অনুরোধ করব। আমি আমার অভিজ্ঞতায় দেখেছি নিচের কারন গুলো ঘটানোর জন্য বেশিরভাগ ব্যক্তি ভালো Wealth Creation এর সুযোগ থেকে বঙ্চিত হন।

  • কোনো Emergency Fund না রাখা।
  • Expenditure Habit Control না করার কারনে।
  • Sufficient Health Insurance Coverage না রখার জন্য।
  • Purpose wise Investment না হওয়ার কারনে।
  • Regular Investment Watch করা Bad Habit দুর করতে না পারার জন্য।
  • Noise, Media, Market Timing, So Called Expert Opinion এগুলোতে Impressed পড়লে। 
  • কোনো Advisor এর সাহায্য না থাকলে Bad Time এ Media, So Called Expert Opinion, Relatives, প্রভৃতি ব্যক্তিরা স্বপ্ন চুরি করে নেয়। Withour Advisor বিভিন্ন Market Situation এর সামনে পড়লে অভিজ্ঞতার অভাবে কি করব, কি করা উচিৎ স্থির করতে না পারা।

 

 

আমার এই ছোট্ট Professional Life এ বহু Intelligent ব্যক্তিকে ( হয়তো তারা Albert Einstein বা Sir Issac Newton নন), ভালো Income থাকা সত্বেও Wealth Creation করতে ব্যর্থ হতে দেখেছি। আবার যারা  Chinese Bamboo Tree র চাষির মতো Mindset তৈরী করতে পেরেছেন তারা খুব Simple Way তে যথেষ্ট বড় Wealth Creation করেছেন, করছেন এবং করবেনও।

একদম উপরের ছবিটায় দেখুন Risk, Cost, Time, Emotion এগুলোকেই Control করে Proper Investor Mind set তৈরী করতে Help করতে পারে আপনার Advisor। আপনি চাইলে ওনার Help নিতেও আবার যদি বিভিন্ন Market Cycle এর Nature সম্বন্ধে আপনার সঠিক অভিজ্ঞতা থাকে তাহলে নাও নিতে পারেন। মাথায় রাখবেন কোনো ডাক্তার নিজের তো নয়ই এমনকি নিজের লোকেরও চিকিৎসা নিজে করেন না।  লেখাটাই পুরোটা Investment Mindset নিয়ে। কজন উপকৃত হতে পারবেন জানি না, তবু আমি আমার কাজ করলাম। ভালো লাগলে বা না লাগলেও Comment করতে ভুলবেন না।

Related Articles

Call Us

or

Our phone lines are available from Monday to Friday 10 AM to 6PM and Saturday from 10 AM to 3PM.

Are You Having Any

Financial Queries? Problems?

If you are looking for expert help on your financial problems,
then you can fill your contact details to book a FREE personal session with our expert financial consultants.

10 thoughts on “Simple Formula Of Wealth Creation”

  1. Prof Swapan Halder

    Excellent & Very Important Article। I think for wealth creation Patience is important and for peaceful wealth creation, Financial Advisor is necessary। So-called intelligence & logic prevent us to continue investing on bad time in the economy. Trust upon Advisor & invest as per purpose is the key factor for wealth creation।

  2. Dinesh Bhattacharyya

    অশোক বাবু, আমি একটা Simple বিষয় বুঝি, সেটা হলো আমি যেটা জানি না, যেটা বুঝি না, বা বুঝলেও আমি সেটায় Professional ব্যক্তি নই, সেটা সেই Field এর যোগ্য Professional ব্যক্তির পরামর্শ ও সাহায্য নেওয়া উচিৎ। Half Knowledge বা Trial & Error Process ভয়ঙ্কর। Finance এ তো আরো ভয়ঙ্কর। কারন Finance এ Time Factor টাই তো সব থেকে Important। Safety Security একজন Professional ব্যক্তি ছাড়া কে দেখবে। আমি মনে করি অশোক বাবুর মতো এত Knowledgeable , Honest এবং Serious Professional পাওয়া তো ভাগ্যের ব্যপার।

    এই ধরনের Article আমাদের Enrich করবে।

  3. Arindam Bhattacharya

    This massege I have learned from Ashok Da time to time that is mind set and Risk minimisation both. Mind set only provide us the power of patience. Power of patients can only produce power of compounding. So mind set is the primary job for us. This is a good massege Ashok da. Thanks a lot to you.

  4. Dr Indranil Samanta

    You have correctly pointed out that ‘time’ is the mother of wealth creation. I have mentioned several times about your simple, logistic and crispy writing style…..nothing to say more about it. Examples of legends and Chinese bamboo are also worthy. Please keep it up with more such type of articles.

  5. Investment o advisor onekta vehicle o driver er moto. Driver er opor jemon gari kemon jabe ba kotodur jabe eta nirvor kore…advisor er opor investment ak i rokom dependent. Bhalo driver jemon kharap rasta teo long journeyte garike bechie cholte paren…advisor o investment ke dirghdin dhore egie nie jan…proyojonmoto rasta bodol kore notun rastateo nie jan. Bhalo driver er vehicle e otha jemon aramdayok o purposeful….bhalo advisor er guidence akjon investor keo seirokom i purposeful o comfortable rakhte pare. Very good presentation…thanks dada.

  6. Great article…this article will help lots of young persons like me to be more patient in terms of return from Investment.

  7. আমাদের ধৈর্য খুবই কম, এই fast জীবন যাত্রায় আমরা চাই আজ বীজ পুতেই কালকের মধ্যে ফল তা বাস্তবে অসম্ভব। রায় কাকুর এই ধরণের article গুলো আমাদের খুব সাহায্য করে mind set করতে ।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

error:
Scroll to Top