The Right Way To Make Your Life Insurance Claims (Bengali)

Life Insurance একজনের জীবনে খুব গুরুত্বপূর্ণ একটা বিষয়। অথচ এই গুরুত্বপূর্ণ বিষয়টা নিয়ে সঠিক ধারনার অভাবে বেশিরভাগ মানুষ বেশ বিপদে পরে যান। Life Insurance কোন Investment নয়, Life Insurance হল Family র জন্য Financial Protection। খুব Simple ভাবে বললে বলা যায় যে Life Insurance হল একটা Contact বা চুক্তি, যার মাধ্যমে একজন ব্যক্তি তার Life এর Financial Risk Premium Payment এর মাধ্যমে একটি Insurance Company কে Transfer করে। এবং ওই Insurance Company ও ওই চুক্তি বা Contact এর মাধ্যমে প্রতিশ্রুতি বধ্য হয় যে যদি কোন কারণে Policy Period এর মধ্যে ওই ব্যক্তির মৃত্যু হয় তাহলে Insurance Company ওই Risk Coverage Amount বা Sum Assured নির্দিষ্ট করে রাখা Nominee কে Transfer করবেন। 

সাধারণ ভাবে Insurance Company থেকে দুভাবে Claim পাওয়া যায়। একটা Death Claim আর একটা Maturity Claim। 

Death Claim

যার নামে Policy নেওয়া হয়েছে তিনি যদি যে কোন কারণেই হক মারা জান তাহলে যে পরিমাণ Risk Coverage তার নামে নেওয়া হয়ে ছিল সেটা তার নির্দিষ্ট করে দেওয়া Beneficiary দাবি করতে পারবেন, এটাকেই বলা হয় Death Claim। 

Procedure To Make A Death Claim

  1. Policy Holder এর Death হলে Insurance Company কে সেটা জানাতে হবে। এবার Insurance এর নিয়ম অনুসারে Death কে দুটো ভাবে দেখা হয়। যদি কোন ব্যক্তি Policy নেওয়ার তিন বছরের মধ্যে মারা যান তখন সেই Claim তাকে  বলা হবে Early Death Claim। আর যদি তিন বছরের পর Death হয় তাহলে তার জন্য যে Claim করা হবে তাকে বলা হয় Normal Death Claim। এই Category টা Insurance Company করে। 
  1. এবার এই Death এর খবর Insurance Company কে জানানোর জন্য Insurance Company র থেকে Claim Intimation Form Fill up করে জানাতে হবে। একটা Sample Death Claim Intimation form এর ছবি দিলাম। 
  1. এর পর ওই Insurance Company র কাছ থেকে যেনে নিতে হবে Death Claim টাকে Process করতে হলে কি কি Document জমা করতে হবে। 

এ প্রসঙ্গে আমি খুব সাধারণ অথচ অনেক মানুষকে যে ভুল গুলো করতে দেখেছি তার জন্য তাদের যে অসিবিধার সম্মুখীন হতে হয়েছে তার কয়েকটা Just Awarness এর জন্য দিচ্ছি।

  • বেশিরভাগ ব্যক্তি Policy নেওয়ার সময় একবারও ভাবেনই না যে এই Policy টার Actual যে Benifit সেটা তার অবর্তমানে তার Benificiary বা Nominee কে Execute করতে হবে। 
  • শুধু মাত্র Premium কম পরছে বা সস্তা হচ্ছে, এটার জন্য একটা কোন Online এ বা কোথাও Group Policy নেওয়ার আগে একটু ভাবা বোধ হয় প্রয়োজন। 
  • Protection আর সস্তা এই দুটো শব্দ Dictionary তে কিন্তু এক Line এ আসে না। 
  • Policy ত রয়েছে আপনার Beneficiary জানেন ত কোথায়, কত টাকা Coverage এর, Policy করা আছে? তার Document আপনার অবর্তমানে আপনার Family র বাকি member রা খুঁজে পাবে ত?
  • আপনার অবর্তমানে Claim Execute করার জন্য কোন Professionals এর Help এর প্রয়োজন হলে ওই Help কার কাছ থেকে নেওয়া থিক হবে তার নাম, Contact number আপনার Beneficiary জানেন ত? 

সাধারণত Death Claim করার জন্য যে Document গুল লাগতে পারে তার একটা মোটামুটি ধারনা দেওয়ার চেষ্টা করছি। কারণ বিভিন্ন Insurance Company এগুলো ছাড়া বিভিন্ন Document চাইতে পারে।

কি কি Document লাগতে পারে? 

  1. Death Certificate
  2. Original Policy Document
  3. KYC Document of Beneficiary
  4. Age Proof of Insured Person
  5. Medical Certificate (as a proof of death)
  6. Police FIR (incase of unnatural death)
  7. Post Mortem Report (incase of unnatural death)
  8. Hospital Record/Certificate (if person died in hospital due to illness)
  9. Cremation Certificate
  10. Discharge Form/Certificate

এগুলো আমি এখানে কিছু Document এর নাম দিলাম যেগুলো Normally প্রয়োজন হয়। এবার এক একটা Insurance Company র আবার এক একরকম Demand থাকে। Insurance Company র কাছথেকে চেয়ে নিতে কি Document লাগবে তার List। 

Early Death Claim এর ক্ষেত্রে এই উপড়ের Document গুল ছাড়াও Cremation Certificate এর সঙ্গে Employer Certificate বা Income Proof লাগবে। 

Procedure To Make A Maturity Claim

Insurance কে যারা Investment হিসাবে মনে করে Insurance Policy নিয়ে থাকেন সেক্ষেত্রে ওই Policy গুলোর একটা Maturity Period থাকে। Policy Mature হলে তার Claim করার জন্য Generally এই নিচের Procedure গুলোকে Follow করতে হয়। 

  1. Policy Mature করার আগেই সাধারণত Insurance Company গুলো একটা Maturity Claim Form দিয়ে দেয়, ওই Form তা Fill up করে Maturity Claim করতে হয়।
  2. Original Policy Certificate
  3. KYC Document
  4. Bank Proof যেখানে Maturity Amount জমা হবে 

Reasons Behind Rejection Of Claims

এবার কি কি কারণে Insurance Claim Reject হয় তার কিছু কারণ এখানে দিলাম, আপনাদের কাজে লাগতে পারে।

1. Non Disclosure or Wrong Disclosure of Facts

Insurance হল একটা Contract, যে কারণে Policy করার সময় সব তথ্য Proposal Form এ Declare করা অবশ্যই প্রয়োজন। Insurance Premium ঠিক করে Age,Profession, Annual Income,Health Condition, Medical History, Hobbies, Smoker or Non smoker ইত্যাদি বিষয় গুলোকে বিচার করে ঠিক করা হয়। এবার এই ধরনের তথ্য গুলোর কোন একটা যদি Knowingly বা Unknowingly Mis Represent করা হয়ে থাকে তাহলে Claim Reject হতে পারে। অনেক ক্ষেত্রে দেখা যায় Insurance Company Clarical Mistake এর কারণে অনেক তথ্য হয়ত ভুল লিখে ফেলেন। আপনার কর্তব্য হল Policy Issue হয়ে আসার পর ওই Policy Document এর সঙ্গে একটা Proposal Form এর Copy দেওয়া থাকে জেতা Actually আপনি Fill-up করেছেন, ওটাকে খুব ভাল করে চেক করে যদি কোন ভুল থাকে Rectify করার জন্য Mail করুন। Correct হয়ে গেলে যে fresh Policy Certicate আসবে ওটাকেই Use করুন। 

2. Premium Not Paid In Due Time

Generally Life Insurance এর Premium Pay করার জন্য Due date থেকে আরও 30 দিনের একটা Grace Period পাওয়া যায়। এবার কেউ যদি তার Insurance এর Premium ওই Grace Period এর পর জমা দেন তাহলে তার Policy Lapse হয়ে যাবে। এবার ওই Lapse থাকা অবস্থায় Claim হলে Claim পাওয়া যাবে না। 

3. Not Updating Nominee

বেশিরভাগ ক্ষেত্রে দেখা যায় বেশিরভাগ মানুষের সঠিক Awarness এর অভাবে এই ভুল গুলো হয়ে থাকে। অনেকে Insurance করার সময় হয়ত তার মা কে Nominee করে রেখেছিলেন পরে আর Change করতে ভুলে গিয়েছিলেন, এবার পরবর্তী সময়ে মা ও জীবিত নেই এমত অবস্থায় তার মৃত্যু হলে তার Beneficiery দের Claim পেতে অসুবিধা হয়। আবার অনেকে কোন কারণে Minor কে Nominee করে রাখেন, পরে ওই Minor যখন Major হয়ে যায় সেটাকে Insurence Company কে জানাতে বা Policy তে Update করতে ভুলে গিয়ে Claim পেতে অসুবিধা হয়। Nominee র নামের Spelling Mistake থাকলেও Claim Reject হয়ে যায়। 

4. Different Exclusion In The Policy Clause

Insurance এর নিয়ম অনুযায়ী প্রত্যেক Policy তে কিছু Exclusion থাকে যে কারণে Claim Reject হয়। যেমন- এক বছরের মধ্যে Suicide করলে বা Intoxicate অবস্থায় Accident এর কারণে Death বা Over dose drug নিয়ে যদি কোনো death হয় -এইসব কারণে Death হলে Insurance Claim Reject হয়ে যায়। 

সব শেষে বলি যদি এ পরজ্যন্ত এই Article টা পরে আপনার যদি মনে হয় কোন একটা বিষয় ও আপনি এখন জানলেন হয়ত জেটা  আগে আপনি  জানতেন না তাতে কিন্তু আপনার ভবিষ্যৎ Security কিছুই বাড়বে না যতক্ষণ পরজ্যন্ত না আপনার Beneficiary ব্যপার গুলো জানতে বা বুঝতে পারবেন। আপনি সুধু জানলে কিন্তু আপনার Security বাড়বে না আপনি একটু কম জানলেও খতি হবে না যদি আপনার Family member দের ব্যপারটা জানা থাকে। হয় এই Article টা Family Member দের পড়তে দিন না হলে অনাদ্যের নিজে পরে শোনান।

লেখাটা পরে যদি আপনার ভাল লাগে তাহলে অবশ্যই আপনার মতামত নিচের Comment Section এ লিখুন।

Related Blogs

Financial Planning In Changing Economy (Bengali)

1947 সালের স্বাধীনতা প্রাপ্তির পর থেকে 80র দশকের শেষ পর্য্যন্ত আমাদের দেশের অর্থনীতি ছিল সরকার দ্বারা

Read More

Call Us

or

Our phone lines are available from Monday to Friday 10 AM to 6PM and Saturday from 10 AM to 3PM.

Are You Having Any

Financial Queries? Problems?

If you are looking for expert help on your financial problems,
then here’s your chance to book a FREE personal consultation with our expert Wealth Coaches.

Leave a Comment

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Scroll to Top