Before investing some information’s

Investment for Beginners

যে কেউ যদি মনে করেন যে তার কিছু Surplus Money আছে এবং সেটা তিনি Invest করতে চান। তাহলে আমার Suggestion হলো কিছু বিষয় জেনে এবং বুঝে নিয়ে তার পর Invest করলে হয়তো তিনি সন্তুষ্ট হতে পারবেন।
প্রথমেই বুঝে নেওয়া ভালো, আপনি হয়তো মনে ভাবছেন আপনি Invest করবেন তাহলে একটা ব্যপার ঠিক করে নিন যে কোনো Investment হয় Purpose বা Goal Wise, যেমন Child Education Goal, Retirement Goal, Child Marriage Goal, Vacation Goal, Car purchase Goal ইত্যাদি। ভালো Return পাওয়টা কিন্তু কোনো Goal এর মধ্যে পড়ে না। যখনই Goal থাকবে তখনই খুব সহজেই এসে যাবে তার Target Amount, Time horizon এই সব ব্যপার। ভালো Return এর মধ্যে এগুলোর কোনোটাই থাকে না। পুরোটাই ধোঁয়াসা। ব্যপারটা হয় অনেকটা Doctor এর কাছে গিয়ে ভালো ওষুধ চাওয়ার মতো। কারুর করুর কাছে শুনতে নতুন লাগতে পারে, কিচ্ছু করার নেই, এটাই Investment Grammar।

এটা হতেই পারে আপনি এখনো নিজের Goal গুলোকে ঠিক Identify করতে পারেন নি। তাহলে এটা অন্তত ঠিক করুন কত বছরের জন্য Invest করতে চান? Long Term এর জন্য এরকম Generic বললে হবে না। মাসে মাসে Invest করবেন না এককালীন Invest করবেন? Mutual Fund এ Savings, Deposit এবং Investment সবই করা যায়। অনেকেই মনে ভাবেন তিনি Invest করবেন অথচ তাঁর এই Saving, Deposit, এবং Investment এর পার্থক্যটা ঠিক মতো জানা না থাকার ফলে পরবর্তিতে তারা বেশই অসুবিধায় পড়েন। Savings এর কোনো Goal থাকে না, Return এরও কোনো Expectation থাকে না। Main Capital Protection and Liquidity। আর Deposit হলো 1 বছর থেকে 3 বছরের জন্য। Short Term Goal পূরনে Deposit Help করে। এখানেও Short term এ Capital Protect করে কিছু Return (Interest) পাওয়াই উদ্দেশ্য থাকে। এই দুটির খেত্রেই আপাত দৃষ্টিতে কোনো Risk থাকে না। Mutual Fund এ এই Savings এবং Deposit Related প্রচুর Fund আছে যেগুলির একটিও Share Market Related নয়।


এর পর Mid Term Goal এর জন্য একধরনের Fund আছে আবার Retirement বা Child Education এগুলোর মতো Long Term Goal এর জন্য আলাদা Fund আছে। এগুলোকেই বলা হয় Investment। কেনো আমি Goal এর কথা বলছিলাম আশা করি বুঝতে পেরেছেন। আক্ষ্যরিক অর্থে ভালো Return এর Goal এর জন্য Mutual Fund এখনো একটিও Fund কিন্তু বানাতে পারে নি অথচ বিভিন্ন সময়ে বিভিন্ন Fund 30%- 40% Return ও দিয়েছে। এটাই হয় সমস্যা এই Data দেখেই হয়তো অনেকের মনে ঐ ভালো Return এর কথা আসে।

মাথায় রাখবেন Return এবং Risk Closely Associate করে। বেশি Return তখনই সম্ভব যদি বেশি Risk থাকে। Savings Account এ একদম Risk নেই, যে কোনো সময় তোলার সুবিধা আছে তাই তো Interest Rate 4%। Bank FD তে Liquidity Restricted থাকায় আর Interest Rate Risk থাকায় Return (Interest) একটু বেশি। Interest Rate Risk মানে হলো আজ আপনি একবছরের জন্য কোনো টাকা FD করেছেন 8% Rate এ একবছর পর যখন ঐ FD টা Mature করবে তখন আবার আপনি ঐ Interest Rate ই পাবেন এমন কোনো মানে নেই। যদি ঐ সময় Interest Rate বেড়ে যায় তাহলে বেশি পাবেন কমে গেলে কম পাবেন।

এবারে Risk বিষয়টাকে একটু বুঝে নেওয়া যাক। Risk দু রকমের হয়। একটা হলো Nominal Risk যেটাকে খালি চোখে পরিস্কার দেখা যায়। যেমন আপনি কোথাও Invest করেছেন 10,000 টাকা। একবছর পর দেখলেন Capital Value রয়েছে 9,000 টাকা। Capital Value কমে যাওয়টাই হলো এই Nominal Risk। সাধারন মানুষ এই Risk টার কথাই জানেন এবং এটার ভয়েই ভীত হন। তাই না? কোনো Assured Return Product এ এই Risk নেই। তাই এর Return ও কম হয়।

আর একট Risk আছে যেটাকে বলা হয় Real Risk। এটা চোখের আড়ালে এবং সাধারন মানুষের বোধ বুদ্ধির বাইরে অলক্ষ্যে ঘটে। ব্যপারটা বুঝিয়ে বলার চেষ্টা করছি। তার আগে বুঝে নেওয়া দরকার Inflation জিনিষটা কি। জিনিষ পত্রের দামের জন্য টাকার Value। আপনি হয়তো আপনার বাবা, মা বা বয়স্ক ব্যক্তি দের কাছে শুনে থাকবেন তখন 5,000 টাকা Gold এর দাম ছিলো আর আজ 25,000 টাকা। এই দামটা বেড়েছে Inflation এর কারনে। আর এতে হয়েছে কি তখনকার 5,000 টাকার Value আজকের হিসাবে 25,000 টাকা। এই Logic টা না বুঝে নিতে পারলে জীবনে কখনোই কোনো Goal Fulfill যেমন করা যাবে না তেমনি যত Return ই পান না কেনো Wealth Creation সম্ভব হবে না। নীচের ছবিটা দেখুন।

 

Value of 1 Lakh

 

এই 1 লাখ টাকার Value কমে যাওয়াটা রাতারাতি হয়না বলে চোখে পড়ে না। এটা Feel করার ব্যপার। তার মানে হলো যদি Long Term এর জন্য Invest করতে হয় তাহলে তার Return যেনো Inflation কে ছাড়িয়ে যেতে সক্ষ্যম হয় নাহলে আমি আপনি দেখতে পাবো না অথচ Capital Erode হয়ে যাবে। ধরুন কোনো Assured Return Product এ আপনি 8% Interest Rate পাচ্ছেন আর ধরুন Average Inflation Rate 9%। তার মানে আপনি Real Sense এ Return তো কিছুই পেলেনই না বরং 1% Capital খুইয়ে ফেললেন। ধরুন 10 লাখ টাকা আপনি আজ থেকে ঠিক 20 বছর আগে 8% Return পাওয়া যায় এরকম কোনো Fund এ Invest করেছিলেন। তাহলে আজ তার Value বেড়ে হবে 46.61 টাকা। আপনি চোখের সামনে যা দেখলেন তাতে খুশি হতেই পারেন। এবার ধরুন Average Inflation Rate 10%। তাহলে ঐ 20 বছর আগে ঐ 10 লাখ টাকা দিয়ে যে জিনিষটা আপনি পেতে পারতেন আজ ওটা পেতে গেলে আপনাকে ব্যয় করতে হবে 67.20 লাখ টাকা। অর্থাৎ Assured Return পেয়েও আপনি (67.20-46.61)= 20.59 লাখ টাকা Vanish করে ফেললেন।

এর পর আছে Tax। যদি আপনি 10% Tax Slab এ থাকেন তাহলে আপনার ঐ 67.20 টাকা থেকে আবার 6.72 লাখ টাকা চলে যাবে। Higher Tax Slab এ আরো বেশি যাবে। Please Logic টা বুঝে নিতে অনুরোধ করবো। এটাই Investment এর বাস্তব রূপ। Fund নয় Investment এর জন্য Planning আগে প্রোয়োজন। কারন Mutual Fund এ প্রচুর Product আছে। প্রত্যেকটা Product এর নিজস্ব কিছু Objective or Purpose আছে। যখন আপনার Purpose আপনি Identify করতে পারবেন এবং ঐ Product এর সাথে Match করাতে পারবেন তখনই আপনি সফল এবং Satisfied Investor হতে পারবেন।

অনেকের একটা ভ্রান্ত ধারনা আছে Mutual Fund মানে Share Market। পুরোপুরি ভুল ধারনা। এখানে More than 70% product আছে যেগুলির সঙ্গে Share Market এর কোনো সম্পর্কই নেই। এগুলি থেকে আপনি Tax Effective Way তে Bank FD র আসেপাশে Return পেতে পারবেন। এগুলিকে বলা হয় Debt Fund। তবে যদি আপনার Investment হয় Long Term এর জন্য তাহলে অবশ্যই তা Equity Related কোনো Fund এ হওয়া উচিত। কারন ওতেই আপনি Inflation কে অতিক্রম করে পুরোপুরি করমুক্ত Return পেতে পারেন।

মাত্র তিন বছর Lock in থেকে আপনি Income Tax এর 80C Section এর 1.5 লাখ টাকা Tax Savings ও আপনি পেতে পারেন।

আপনি Mutual Fund এ যেমন এককালীন Invest করতে পারবেন তেমনি মাসে মাসেও অল্প অল্প করে Invest করতে পারবেন। ECS এর মাধ্যমে আপনার Bank থেকে Automatic Investment টি চলবে । Mutual Fund এর সব থেকে বড় সুবিধে হলো এখানে কোনো Commitment নেই। ধরা যাক আপনি ভুল বশত কোনো Investment করে ফেলেছিলেন পরে বুঝতে পেরেছেন আপনি যেকোনো সময় আপনার টাকা তুলে নিয়ে চলে যেতে পারবেন। Insurance বা অন্য কোনো Investment এর মতো Trapped হওয়ার ব্যপার এখানে নেই।

এই মাসে মাসে জমা দেওয়ার System টাকে বলা হয় SIP (Systematic Investment Plan)। এটা কোনো Product বা Fund এর নাম নয়, এটা একটা পদ্ধতি। আপনি 1,00,000 টাকা Invest করতে চান, সেটা একবারে না করে যদি আপনি 10,000 টাকা করে 10 বারে করেন তখন ওটা হয়ে গেলো SIP। এতে একটা নির্দিষ্ট Date এ ECS এর মাধ্যমে একটি নির্দিষ্ট টাকা Bank থেকে Deduct হয়ে Investment Scheme এ Automatic জমা হয়ে যায়। যে কোনো সময়ে এই টাকা জমার Amount টি আপনি আপনার খুশিমতো বাড়াতে বা কমাতে বা বন্ধ করে তুলেও নিতে পারেন। এতই সুবিধা।

আপনি যদি First Time Mutual Fund এ Invest করতে চান তাহলে আমার Suggestion হলো আপনি আগে নিজের ধারনাটা পরিস্কার করে নিনি। একটা SIP Liquid Fund এ করে মাস খানেক চালিয়ে নিজে বুঝে নিন। এই Fund এ টাকা কমবে না। Bank এর মতই 7%- 8% Return পাবেন। বুঝে নেওয়ার জন্য এরথেকে ভালো Fund হতেই পারে না।

বেশির ভাগ মানুষ যে ভুলটা প্রথমেই করে বসেন সেটা হলো খড়ের গাদায় সূঁচ খুঁজতে, অর্থাৎ Fund Selection করতে। ওটা কোনো Expert এর ওপরেই ছেড়ে দিন। আপনি আপনার Goal, Purpose এগুলো ভাবুন। Fund Selection Requires lot of skill and Experience।

অনেকের আবার একটা ভ্রান্ত ধারনা আছে যে কম NAV এর Fund ভালো। কম NAV মানে বেশি Unit আপনি পাবেন, এটা ঠিক। আপনার কি জানা আছে একসময়ের 10 টাকা NAV এর অনেক Fund ও আজও আছে হয় তাদের NAV আজও 10 টাকার নীচে না হলে সামান্যই বেড়েছে। কম NAV বা বেশি NAV নয় Purpose বা আপনার Financial Goal টার দিকে Focus হলে ভালো হয়।

Related Articles

Call Us

or

Our phone lines are available from Monday to Friday 10 AM to 6PM and Saturday from 10 AM to 3PM.

Are You Having Any

Financial Problem?Queries?

If you are looking for expert help on your financial problems,
then you can fill your contact details to book a FREE personal session with our expert financial consultants.

9 thoughts on “Before investing some information’s”

  1. Prof Santanu Basu

    As a professor of this subject I can say brilliant article। Investment এর Basic grammar টা যেটা আপনি Explain করেছেন কেউ যদি একবার বুঝে নিতে পারেন তার Investment নিয়ে আর কোনো Tension থাকে না। আমি এই Subject টা পড়াই ঠিকই কিন্তু আমার Investment According to my Goal কোথায় কিভাবে হবে তার Plan আজ প্রায় 11 বছর ধরে Mr. Roy করে চলেছেন। Now he is not an Advisor to us, He is our Family Friend, We are really proud to associate with such personality।

  2. আমি বর্তমানে একজন Retired ব্যক্তি। আমার Retirement এর 5 বছর আগে থেকে রায় বাবু আমার সমস্ত Financial ব্যপার দেখতেন এবং এখনো দেখছেন। আমি যতটা নিশ্চিন্দে রয়েছি আমার সমসাময়িক বন্ধুরা তা নেই। আমার হয়ে যদি ওনার মতো একজন Expert এবং honest ব্যক্তি চিন্তা করেন তাহলে আমার চিন্তা আর কেন হবে? আপনি ভালো থাকুন এবং এইভাবেই মানুষের আরো কাজে লাগুন।

  3. Thank you Mr. Roy. From USA I learn very much from your Blog. I am really so much benefited from you. Here a large number of Bengali’s are waiting for your blog. Again Thanks on behalf of all.

  4. Dr P Chatterjee

    Excellent article। এত সহজ ভাষায় যে ব্যখা করা যায় ভাবা যায় না। রায় বাবু,এই সুযোগে একটা কথা আজ লিখেই ফেলি। রায় বাবুর সাথে আমার Business Relation প্রায় 15 বছর। আমিও একটা সময় ওনার কথা না শুনে না বুঝে প্রথম দিকে নিজে নিজেই কম NAV এর Product ঠিক করতাম । কোনো Purpose ছিলোনা Result যেটা হয়েছিলো সেভাবে কোনো Wealth ও Create করতে পারিনি। Long Term Looser ই ছিলাম। ভাগ্য ভালো যে খুব তারা তারি বুঝতে পেড়ে নিজেকে Correct করে নিতে পেরেছিলাম বলে আজ অনেক Goal achieve করেও Future Goal গুলোর ব্যপারে আমি Tension Free, as because I am with Great Mr. Roy। Thank you Mr. Roy। ভাগ্যিস আপনাকে চোখ বন্ধ করে ভরসা করেছিলাম।

  5. Nabakumar Sanyal

    আমায় আপনি চিনবেন না। আমি ভূপালে থাকি। আমি Regular আপনার লেখা পড়ি। আমি ভীষন ভাবে আপনার কাছে উপকৃত। এতটা দুর থেকে আপনি কি আমাকে আমার Financial Goal Fulfill করতে Help করতে পারবেন?

    আমি যাদের সাথেই কথা বলেছি দেখি তারা Fund, Return, আমি কত টাকা Invest করতে চাই তাতেই লক্ষ্য। অথচ আপনার লেখা গুলো যখনই পড়ি বুঝতে পারি আপনি আপনার Client দের লক্ষ্য পূরনে বেশি জোর দেন। Planning এর আপনার জোর, কারন আপনি খুব অল্প সংখ্যক Qualified Financial Planner দের একজন।

    আমাদের কথা ভাবার লোক আমি দেখি না। আপনার Guidance আমার খুব প্রোয়োজন।

  6. Mr Abhirup Chatterjee

    আমি আজ প্রায় দুবছর হলো Mr Roy এর সঙ্গে সাক্ষ্যাৎ না করেই খুব সুন্দর ভাবে Mumbai তে বসেই ওনার Guidance অনুযায়ী Happily Investment চালিয়ে যাচ্ছি । আমি তো বুঝতেই পারি না যে আমি এত দুরে আছি। আমার আজকের যুগে Distance কোনো অসুবিধাই নয়, Mr Roy এর মত Quality Person পাওয়াটাই দুষ্কর।

  7. Dr Amit Bhattacharjee

    আমি আমার অভিজ্ঞতা টা Share করছি। প্রায় 3 বছরেরও বেশি আগে আমার সঙ্গে প্রথম যখন রায় বাবুর পরিচয় হয় উনিও আমাকে Liquid Fund এ প্রথম Invest করিয়ে Mutual Fund যে Share Market নয় এটা বুঝতে সাহায্য করেছিলেন। তার আগে আমি ছিলাম Bank, Post Office, Insurance এ টাকা রাখার লোক। অসাধারন রায়বাবুর Technique, কাউকে Pressure না দিয়ে তাকে Practically আগে বুঝতে সুযোগ দিয়ে তার পর তাকে নিজেই সিদ্ধান্ত নিতে সাহায্য করেন। অসাধারন Personality। ওনার এই লেখা গুলো আমি শত ব্যস্ততা সত্বেও পড়ি, কত কি যে শিখেছি, Investment এর ব্যপারে আমি ওনার সহচর্য্যে Confident এবং Tension Free। Thanks Mr Roy। You are not my Financial Advisor, you are my Mentor।

  8. অশোক বাবুর সাথে পরিচয় হওয়ার আগে আমারও ধারনা ছিলো মিউচ্যাল ফান্ড মানে শেয়ার মার্কেট। পরে বুঝতে পারি জীবনের সেরা সময়টাকে শুধুই ধারনার অভাবে অপচয় করেছি। এই ভদ্রোলোক আমার কাছে শুধু Financial Advisor নন আমার Mentor।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

error:
Scroll to Top