Invest with Goal or Without Goal

Strategy

অনেকের মনে হয়েছে যারা তাদের Goal বা Specific Objective Identify করতে পারেন না বা যারা বয়স্ক মানুষ (হয় Retired না হলে বছর 5 বা 6 পরে Retire করবেন) তাদের Investment Strategy কি হওয়া উচিৎ। এ ব্যপারে অনেকেই আমার কাছে জানতে চেয়েছেন। প্রথমেই বলে রাখি এরকম কোনো Uniform Strategy হয় না। প্রত্যেক ব্যক্তির নিজস্ব কিছু ভাবনা, চিন্তা, Commitment, ইত্যাদি রয়েছে ঐ অনুযায়ী Strategy ও ভিন্ন ভিন্ন হবে।

তবে কয়েকটা বিষয় যদি মাথায় রাখা যায় তাহলে সুবিধা হয়। 1990 সালে আমাদের দেশে Free Economy শুরু হওয়ার পর আমাদের পুরো অর্থনীতিই হয়ে গেছে এখন Market (Share Market নয়) নির্ভর, সরকার নির্ভর কম। Government এখন Regulator, Maker নয়। এখন রাস্তা, ব্রীজ, School, Hospital প্রভৃতি সব কিছুই করছে Private সংস্হা, সরকার নয়। সেখান থেকে আমরা আমাদের অর্জিত আয়ের একটা বড় অংশ ব্যয় করে প্রয়োজনীয় Service গুলো কিনছি। আগে যেগুলো সরকারের থেকে হয় Free তে না হলে নামমাত্র পয়সায় পাওয়া যেতো।


এই উপরের Paragraph টা যদি কেউ ঠিক ভাবে Open Minded হয়ে একবার উপলব্ধি করেনিতে পারেন তাহলে তার আর বাকি কোনো বিষয় নিয়ে কোনো সমস্যাই হয় না। আপনি আমি যে টাকাটা আয় করছি তার থেকে প্রয়োজনীয় খরচ বাদ দিয়ে কিছুটা সঙ্চয় করছি আর কিছুটা ভবিষ্যতের জন্য Invest করছি। ঐ Investment করা অর্থটি বাড়লে ওটা হবে আপনার একটা Passive Income। যেমন ধরুন পাঁচ বছর আগে আপনি 10 লাখটা টাকা কোথাও Invest করেছিলেন এখন সেটি ধরা যাক এখন বেড়ে হয়েছে 15 লাখ, তাহলে ঐ বর্ধিত 5 লাখ টাকাটি আপনি পাঁচ বছরে ঐ Investment টি থেকে Earn করেছেন। যেটির জন্য আপনাকে কোনো Time দিতে হয় নি।

এবারে আসল সমস্যটি বোঝার চেষ্টা করুন। আপনি ঐ Investment টি থেকে মোটামুটি ভাবে 8.78% Return পেয়েছেন। ভালোই Return বলা যেতে পারে। এবার ধরা যাক ঐ 10 লাখ টাকাটি আপনি রেখেছিলেন আপনার মেয়ের বিয়র জন্য। 10 বছর আগে আপনি আপনার এক পরিচিত ব্যক্তির মেয়ের বিয়েতে ঐ রকম টাকা খরচ হতে দেখেই ঐ টাকাটি সরিয়ে রেখেছিলেন। এবার এখন মেয়ের বিয়ের তোরজোর শুরু হতেই আপনি দেখলেন যে আপনার ঐ টাকাও যথেষ্ট নয় আপনার মেয়ের বিয়ের জন্য। আপনি ভাবতে বসলেন আমি Retired মানুষ, আগে থেখে টাকা সরিয়ে রাখার পরও এটা হলো কেন? উনি ভাবলেন উনি তো ঐ ভদ্রোলোকের থেকে বেশি কিছু করছেন না। বরং অনেক কমিয়েই সারছেন। তাহলে এটা হলো কেনো?

ওনার স্ত্রী বললেন ওত চিন্তা কোরো না বাজার কত বেড়ে গেছে সেটাও তো ভাবতে হবে। ওনার স্ত্রী House Wife হয়েও খুব সহজ সরল ভাবে আসল সত্যটা ঠিক বলে দিলেন। বাজারে জিনিষ পত্রের দামের (Inflation) অনুযায়ী ওনার Investment টি সামঙ্জস্য রাখতে পারেনি। ধরুন এই বিগত 10 বছরে গড়ে 9% হারে বাজার মূল্য (Inflation) বেড়েছে। তাহলে ঐ Investment টি যদি বেড়ে কমপক্ষ্যে হতো 23.5 লাখ টাকা তাহলে আর চিন্তার কিছু থাকতো না।

তাহলে একটা Strategy বলা যেতেই পারে Investment এমন যায়গায় করা উচিত যেটির Inflation কে অতিক্রম করার খমতা আছে। এবার আসি Risk বা ঝুঁকির কথায়। আসল টাকার থেকে কম পাওয়াটা যেমন আপনি মনে করেন Risk এবং সেটা ঠিকই, তেমনি আর একটা Risk ও মাথায় রাখতে হবে Inflation Risk। ধরুন আপনি 7.75% Interest Rate এ Bank FD করেছেন কারন Capital টা Protect থেকে যা পাওয়া যাবে তা খারাপ কি? এবার ধরুন Inflation 9%। তাহলে আপনার Actual Return বা Real Return কি দাঁড়ালো 9%-7.75%। Negative Return তার মানে আপনি চোখে দেখতে পেলেন আপনার Capital Protected রয়েছে কিন্তু বাস্তবে Capital Erode হয়ে গেছে, তাই না? এরপর আছে Tax, Minimum 10% TDS। তাহলে 7.75% – Tax 10% = 6.97% হলো Net Return। যিনি High Tax bracket এ রয়েছেন তার Net Return আরো কম। এর পর Inflation % বাদ দিলে Capital Erosion আরো বাড়বে। এটাই বাস্তব।

তার Simple Way তে Risk বলে actually যেটার ওপর সাধারন মানুষ খুব বেশি চিন্তা করছেন সেটা একটু বুঝতে ভুল হয়ে যাচ্ছে না তো? Strategy হওয়া উচিৎ Investment কে এমন ভাবে সাজানো যাতে ঐ Investment টি Tax Effective হয় এবং Inflation কে Beat করে Return দিতে সক্ষ্যম হয়।

Mutual Fund এ এরকম অনেক Fund রয়েছে যেগুলোর Nature অনেকটাই Fixed Deposit এর মতই, এই Fund গুলিকে Generic নামে বলা হয় Debt Fund। এই Fund গুলোতে আপনি Tax বাঁচাতে পারবেন, আবার FD র মতই Return আশা করতে পারেন। এই Fund গুলো Share Market এর সাথে কোনো ভাবেই যুক্ত নয়। Short Term, Mid Term, Long term সব ধরনেরই বিভিন্ন Debt Fund, Bond Fund, Fixed Maturity Plan রয়েছে। এছাড়াও Bank Savings Account এ টাকা রেখে আপনি 4% Interest Earn করছেন আর ঐ বৈশিষ্ট সহ Mutual Fund এর Liquid Fund এ রেখে আপনি 6%-7% Interest পাবার সুযোগ পাবেন। Mobile এ SMS করেও টাকা জমা বা তোলার কাজ খুব সহজেই করতে পারবেন।

যারা আর একটু Long Term এর জন্য আরও একটু Tax Effective ভাবে Invest করতে চান তাদের জন্য রয়েছে Debt আর সামান্য Equity র Mixture এ মিশ্রিত Hybrid এবং Balance Fund।
অর্থাৎ প্রথমে বিষয়টি জানার প্রয়োজন সব আগে তার পর প্রোয়োজন সঠিক Strategy র। প্রোয়োজনে আপনি কোনো Expert এর সাহায্য নিতেই পারেন। একটা Example এর সাহায্যে আমি দুটো Strategy বোঝানোর Strategy বোঝানোর চেষ্টা করছি। ধরাযাক আপনি 10 লাখ টাকা Bank Fd তে রেখেছেন, Interest Rate 7.75%, 5 বছরের মেয়াদে টাকাটি রেখেছেন। আপনি ধরেনিলাম 20% Tax Bracket এ রয়েছেন। Inflation Rate ধরলাম 9%। তাহলে 5 বছর পর আপনার ঐ FD টি বেড়ে হবে 15,21,060 টাকা। Tax বাবদ আপনাকে দিতে হবে 1,58,723 টাকা। Post Tax হাতে রইলো 13,62,337 টাকা, Net Return 6.20%। এবার সবার আড়ালে Inflation সব হিসাব ওলোট পালোট করে দিলো। এই 5 বছরে আপনার Capital ( Profit নয়) Erode হয়ে গেলো প্রায় 17.5%।

এই Example টা ভালো করে লক্ষ্য করলে দেখবেন 5 টা Input এর মধ্যে আপনার Control এ আছে আপনি কত টাকা Invest করবেন আর কত বছরের জন্য করবেন। বাকী তিনটি যেমন Tax Rate, Interest Rate, Inflation Rate এগুলোর ওপোর আমার আপনার কারুরই Control নেই। অথচ এরাই নিয়ন্ত্রক।

ধরুন আপনি পুরো টাকাটই Debt Fund এ রাখলেন তাতে Tax টাকে কমিয়ে এবং Interest Rate একটু বেশি পেয়ে Capital Erosion টা কমাতে পারেন। আবার এরকমও ভাবতেই পারেন যে আপনি Bank এর FD র Interest টা Cumulative না নিয়ে Quarterly আপনার Savings Account এ নিয়ে নিলেন এবং ঐ Interest টি অপেক্ষ্যাকৃত কম ঝুঁকির কোনো Fund এ মাসে মাসে Invest এর Instruction দিয়ে রাখলেন। মাথায় রাখতে হবে ঐ Interest টি যেখানে যাচ্ছে ঐ Fund টির Return টি যেনো পুরোপুরি Tax Free হয়। তাহলে 5 বছর পর আপনি আগের Strategy র থেকে অনেকবেশি পাবেন আবার Capital Erosion ও অনেক কমে যাবে।

Mutual Fund এ এমন অনেক Fund আছে যেখান থেকে আপনি Regular Income ও পেতে পারবেন। বহু Fund আছে যেগুলো Quarterly Tax Free Dividend দেয়। এমন অনেক Fund রয়েছে যার Capital টাকে আপনি Protect করেও রাখতে পারবেন। Mutual Fund এ কেউ যদি একদিনের জন্য টাকা রাখতে চান তাও যেমন পাবেন আবার 30-40 বছরের জন্য রাখতে চাইলে তাও আছে।

Related Articles

Call Us

or

Our phone lines are available from Monday to Friday 10 AM to 6PM and Saturday from 10 AM to 3PM.

Are You Having Any

Financial Queries? Problems?

If you are looking for expert help on your financial problems,
then you can fill your contact details to book a FREE personal session with our expert financial consultants.

6 thoughts on “Invest with Goal or Without Goal”

  1. আজ থেকে বছর দুয়েক আগেও আমার Mutual Fund সম্বন্ধে যা ধারনা ছিলো ভাবলেও হাসি পায়। আমি ভাবতাম Mutual Fund মানে Share Market, যেটা আমার বোঝার বাইরে। আজ আমি ভাবি এই ভুল ভাবনটা যদি রায় বাবু না ভাঙতেন তাহলে কত খতিটাই না হয়ে যেতো। এরকম Knowledgeable, Caring এবং Serious Person আমি খুব কম দেখেছি।

  2. Pallab Mukharjee

    খুব কাজের লেখা লিখেছেন Mr Roy। Retire এর পর তো Tax দিতে দিতেই জেরবার। চোখে আঙুল দিয়ে Inflation এবং Capital Erosion দেখানোর জন্য ধন্যবাদ। লেখাটা আমাদের খুব কাজে লাগবে।

  3. আজথেকে প্রায় চারবছর আগে Mr Roy এর কাছে এই Plan টা দেখেছিলাম। তার আগে আমার Mutual Fund সম্বন্ধে সঠিক ধারনা ছিলো না। আজ ভাবি ভাগ্যিস ঐ দিন ওনাকে এবং ওনার কথাগুলোকে বিশ্বাস করেছিলাম। আজ আমি অনেক নিশ্চিন্ত।

  4. Very good and helpful Information. In fact I am benefited by using the 2nd strategy as FD and the interest amount in SIP. But friends any plan or strategy you may follow but I think without any knowledgeable Advisor like Mr Roy it will not be successful.

  5. Anil Bhattacharya

    খুব উপযোগী লেখা। তবে আমার মনে একটা বিষয় উল্লেখ করলে আরো ভালো হয়। ব্যস্ত এবং বয়স্ক মানুষেরা Mutual Fund এ তাদের সুবিধা মতো সময়ে টাকা তোলা এবং জমার কাজটি খুব সহজেই করতে পারেন। আমার তো এই সুবিধাটা Excellent মনে হয়।

  6. 2007 সাল পর্য্যন্ত আমার ধারনা ছিলো Mutual fund চিট Fund যাতীয় কিছু একটা হবে। এবং আমি এটা নিয়ে কোনোদিন ভাবিও নি। আজ বুঝি Granted Return বলে যাকে ভাবছি তাতে পড়ে থাকলে কি সর্বনাশটাই না করে ফেলতাম। Thank you Asoke Babu একদিন আমার চোখ খোলার জন্য।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

error:
Scroll to Top