Convert Your Spending Into Your Income

Goal

 

আজ একটা সম্পূর্ণ ওন্য বিষয়ে একটু আলোচনা করব, যদি কারুর ধারনায় কিছু অন্তত পরিবর্তন হয়। Generally আমরা সারাদিন নিজেদের Family কে Proper Time অনেক সময় না দিয়ে Earn করি। তারপর ঐ Money প্রত্যেকদিন প্রতিটি মুহূর্তে Spent করে নিজেদের Purpose গুলোকে মেটাই। এটাই হয়। কিন্তু একবার ভেবে দেখেছেন কি আমার আপনার এই খরচটাই অপর একজনের Income। যদি এরকমটা হতো তাহলে কেমন হতো যে আমি আপনি Actively Time Spent করে যে Income টা করছি সেটা তো রয়েছেই তার সাথে আমার যে খরচটা হচ্ছে তা থেকে যারা Income করছে তার একটা ছোট্ট অংশ যদি আবার আমাদেরই Income হিসাবে ঘুরে আসে তাহলে কেমন হয়? সব থেকে মজার ব্যপার হলো এই Passive Income টা করার জন্য আমায় আপনাকে কোনো Time Spent করতে হবে না।

ধরুন,যখন একজন ব্যক্তি সকালে ঘুম থেকে উঠে দাঁত ব্রাশ করা Start করেন আর ঠিক তখনই Income করে Colgate Company। তারপর চা বিস্কুট খেলেন Income করল ITC। তারপর স্নান করলেন Income করল হয়ত Godrej। তারপর গাড়ি নিয়ে Office গেলেন Income হলো Maruti র। এইভাবে প্রতিটা Activity তে যদি দেখেন আমাদের Spent মানে অপরের Income।

এবার ধরুন আপনি আপনার প্রয়োজনীয় Expenditure করার পর আপনার কিছু Future Financial Purpose Fulfill করার জন্য Save বা Invest করেন। যদি আপনি Just একটা Mutual Fund Portfolio তে Invest করলেন যেগুলোতে ঐ Company গুলোই রয়েছে। তাহলে আমার আপনার খরচের ফলে ঐ Company গুলোর  Profit হবে, আর সেই Profit থেকে Indirectly আবার আমার আপনার Income হবে, তাই নয় কি?

 

Spent & Income

 

এবার যদি এই Savings/Investment টি আপনি Bank এ করেন তাহলে Bank আপনাকে তার Profit কিন্তু দেবে না। কারন আমার আপনার Investment/Savings Bank এর দিক থেকে Liability। ও Profit করে তার একটা যৎসামন্য অংশ আমাদের দেবে যেটাকে বলা হয় Interest। এই কারনেই আমরা এমন একজন ব্যক্তিকে দেখতে পাই না যিনি Bank Interest Earn করে বড় লোক হয়েছেন। কারন আপনি Bank Interest টি নিয়ে বাড়ি যাবেন তারও তো জো নেই, Inflation এবং Tax এই দুজনকে তাদের প্রাপ্য বুঝিয়ে দিয়ে তবে তো আপনার নিস্তার। ঠিক কি না? যদি ধরুন, আপনি SBI তে FD করেছেন, সেটা নাকরে Just SBI এর Share এ Invest করেন তাহলে ব্যপারটা কিরম হয় নীচের ছবিটা দেখুন বুঝতে পারবেন। এটা এই সময় News paper এ বেড়িয়েছিলো।

 

FD Or Equity

 

এবার Just এই টাকাটাই যদি আপনি Mutual Fund এ রাখতেন তাহলে আপনি একটা Portfolio তে রাখার সুযোগ পেতেন। ওতে আপনার Risk অনেক কম হতো। Investment টাকে Diversify করার Scope পেতেন। এখানে একটা Professional Fund Management Team আপনার Investment টিকে Monitor ও করতো।

দেখুন খুব সহজ সরল বিষয়টাকে অনাবশ্যক অনেকে জটিল করে ফেলেন। আমি একটা খুব Practical সহজ সমাধান বলছি, ভেবে দেখতে পারেন। একজন ধরা যাক 28 বছর বয়সে Income শুরু করছেন এবং তখন থেকেই তার Income এর থেকে তিনি Just মাসে 2,000 টাকা করে জমাতে শুরু করলেন। এবার যখন তার বয়স হলো 32 বছর, Income যখন আরো একটু বাড়লো তখন ঐ 2,000 টাকাটা বাড়িয়ে উনি করলেন বেশি নয়, মাত্র মাসে 5,000 টাকা। আবার 40 বছর বয়সে ওটাকে বাড়িয়ে করলেন Just 10,000 টাকা মাত্র। এর পর Income বড়লেও ধরুন উনি আর তার Investment বাড়ালেন না। যদি Just তার Investment টি থেকে 15% Return উনি Generate করতে পারেন তাহলেও তিনি 4 কোটি 15 লাখ টাকারও বেশি টাকার একটা Corpus তিনি খুব সহজেই বানিয়ে ফেলবেন। এবার ঐ টাকা থেকে প্রত্যেক মাসে যদি তিনি 2 লাখ টাকা করেও Pension নেন তাহলেও তাঁর বা তাঁর Wife এর জীবদ্দশাতেও ঐ Corpus শেষ করা বেশ কঠিন। ব্যপরটা বেশ তাই না।

দয়া করে কোন Fund, কোন Time এ Invest করবো এই সমস্ত অপ্রাসঙ্গীক বিষয়ে Focussed হবেন না। ওটা যার কাজ তাকে করতে দিন তাতে আখেরে আপনার লাভ বই খতি হবে না। কারন এজন্যও কিছু Planning, কিছু Monitoring এর প্রয়োজন রয়েছে, ওটা আপনার Financial Advisor কেই সামলাতে দিয়ে আপনি নিজের কাজটা Tension Free ভাবে করুন। আপনার Financial Journey তে 90% Time এ Financial Advisor এর হয়তো প্রয়োজন হবে না, ঐ 10% Time টাই 100% Result এনে দেবে।

খুব সহজ ভাবে একটা ধারনা দেওয়ার চেষ্টা করলাম জানি না কতটা পারলাম। আপনাদের মতামত পেলে বুঝতে পারব।

Related Articles

Call Us

or

Our phone lines are available from Monday to Friday 10 AM to 6PM and Saturday from 10 AM to 3PM.

Are You Having Any

Financial Problem?Queries?

If you are looking for expert help on your financial problems,
then you can fill your contact details to book a FREE personal session with our expert financial consultants.

16 thoughts on “Convert Your Spending Into Your Income”

  1. দেবাশিস উকিল

    ধন্যবাদ রায়বাবু , প্রথম paragraph টা পড়ে তো বুঝতেই পারছিলাম না ” আমার যে খরচটা হচ্ছে তা থেকে যারা Income করছে তার একটা ছোট্ট অংশ যদি আবার আমাদেরই Income হিসাবে ঘুরে আসে তাহলে কেমন হয়?” যাই হোক পুরো ব্যাপারটা এতো সহজে বুঝিয়ে বলার জন্য আপনাকে পুনরায় ধন্যবাদ ।

  2. As usual, simple and helpful. Thanks.

    Mr. Roy I think we have a common problem to delay everything. During student life we thought that we will manage before exam, at work we try to complete our job just before deadline. Even to catch a train we run at the last moment. And for investment we all plan for next year….and next year….and next year. When requirement arise it got enough late.

    Want to thank you and all the people who give their comment and share their views. This will surely help those people who are still thinking to start their PROPER INVESTMENT from NEXT YEAR….

    1. Atanu Chakraborty

      You have just pointed out rightly, we really do so in our life, when investment is highly necessary, we involve money enjoying life expending unnecessarily, mostly to show up others of our status, we spend money like anything, where you can end up expending with 100/- covering your purpose, you are going for more value branded item of same class quality expending 350/-, just to show others that I only use of that brand & that’s my class!

  3. Very good suggestion, easy to digest and even much easier to exercise if people can get into the contact about your closeness. Thanks and regards.

  4. Sanjib Basumallick

    Asadharan Lekha ato easy Bhave sab bujia dilen Ami apnake ki bolbo bujte parchi na apnar Sathe Amar 10 years ar opor relationship

  5. Khub sundar kore bojhalen..thank you so much..bujhte parlam je mutual fund invest kora uchit..but amar fund je oi company gulotei invest korche..seta ami bujhbo ki bhabe?

  6. Indirectly being an owner and earning profit from that company whoose products used by my own is a great economical cycle to decrease expences,, #great_idea #hats_off

  7. Dr Ashok Kumar sen

    Thank you very much for such a plain and simple guide line. My son and daughter both are able to invest 10,000.00 per month. Say if they invest the money for 15 yrs, what would be their earning at that point of time?

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

error:
Scroll to Top