Correction is Temporary Growth is Permanent

 

গত বেশ কিছুদিন ধরে কিছু Message বা Information এর নাম করে বিভিন্ন Social Media বা WhatsApp এ অনেক কিছু Circulate হচ্ছে, অনেকেই ঐ অর্ধ সত্য এবং Biased Message গুলো দেখে আতঙ্কিত এবং ভয় পাচ্ছেন। “Indian Economy র নাকি সব শেষ”, “Recession দরজায় এসে দাঁড়িয়েছে”, “চারিদিকে মানুষের Job চলে যাছে”,”Eqity Market এর ভবিষ্যৎ আগামী দিনে আরও ভয়ঙ্কর”, ইত্যাদি,ইত্যাদি। আমি 2008, 2002 এই সময় গুলো দেখেছি, আমি Economist নই, So Called Expert ও নই, তবু কিছু মানুষের Request এ আমি Just আমার ধারনা গুলো Share করছি। এই ধারনার সঙ্গে আপনি একমত নাও হতে পারেন, এবং সেটাও স্বাভাবিকই হবে।

Economy কি ভাবে Move করে একবার দেখে নেওয়া যাক-

উপরের ছবিটা বলছে Economy Cyclical way তেই Move করে, আর আমাদের Expectation Linear Move। এর আগেও বহুবার Economy Down ছিল তখন আজকের মতই সাধারণ মানুষ কি এত চিন্তিত ছিল? ছিল না।কারন কজন তখন জানতে পারতেন? আজ কিন্তু Information Technology র দৌলতে আমরা জানতে চাই বা না চাই Information আমাদের কাছে আসবেই। এবার আমি সেটাকে কিভাবে Interprete করব সেটা তো সম্পূর্ণ আমার নিজস্ব Mindset এর উপর Depend করছে? Indian Economy কেন World এর অনেক দেশের Economy ই এই মুহূর্তে বেশ চাপে আছে। But কোন কিছু না বুঝে শুধুই ঐ সমস্ত খবেরে ভীত হওয়ার মতোও কিছু কি ঘটেছে? আমার মনে হয় নয়।সবথেকে বেশি প্রচার হছে গাড়ি শিল্প নিয়ে, নিচের ছবিটা একবার দেখে নিতে পারেন।

 

আমি কিন্তু একবারও বলছিনা যে Ecomoy খুব ভালো অবস্থায় আছে। আমি বলতে চাইছি Media Message দেখে অনাব্যশ্যক আতঙ্কিত হওয়ার মতো বোধহয় কিছু ঘটেনি অন্তত এখনও পর্যন্ত।পরে কি হবে জানিনা।আচ্ছা, একবার ভাবুনতো, আমরা বর্তমানে কোন যুগে রয়েছি? Market Economy র  যুগে তো? এই সময়ে যে Product আপনার আমার প্রয়োজন নেই সেটাও তো Media Marketing করে আমাদের প্রয়োজনীয় করে তুলছে। তাই না? তো একবার সকলকে খুব ফাঁকা মন নিয়ে ভাবতে অনুরোধ করব, এ Information গুলো কারা পাটাচ্ছে? কি তাদের Motive? শুধুই কি আমাদের Awar করাই তাদের উদ্দেশ্য? Economy ছাড়াও তো অনেক বিষয় রয়েছে, সেগুলো নিয়ে তো কই কেউ কিছু বলছে না? তাহলে এত Half Information দেওয়া হচ্ছে কেন?

একবার ভাবুন তো দেশের Economy ই হোক বা যাই হোক সারা পৃথিবীতে সেগুলো কন্ট্রোল করে কারা? সে দেশের সাধারণ মানুষ?  না Government ? না সেদেশের Rich & Wealthy People রা? একটা কথা তো মানবেন Economy তে প্রচুর Reform হচ্ছে বা হয়ত আরও সংস্কারের প্রয়োজনও রয়েছে ।এই সংস্কারের সুবিধা যারা নিতে চায় তারা ঘোলা জলে মাছ ধরতে এই উদ্যোগ নেয়নি তো? আমি জানি না।নাহলে Economy Cycle অনুযায়ী যে Down Phase আগেও ঘটেছে পরেও ঘটবে সেটা নিয়ে সাধারণ মানুষের এত হৈচৈ কেন? তাদের করনীয় আছে টা কি? Media বোধ হয় এই ভাবেই কাজ করে।Mediaর কাছে তো কুকুর যখন কোন মানুষকে কামড়ায় সেটা খবর হয় না, কিন্তু যখন কোন মানুষ কোন কুকুরকে কামড়ায় তখন সেটা খবর হয়।আমাদের দেশে এর থেকে অনেক বেশি বিপদ এর আগে হয়েছিল 1992 সালে, যখন আমাদের দেশের Gold Mortgage রাখতে হয়েছিল।Human Behaviour ই হল, এমনিই Negative News চট করে মানুষ খেয়ে নেয়। ঐ কারণেই বোধহয় দুধের থেকে Fast Food এর চাহিদা বেশি।সেই সুযোগ টাই কিছু সুযোগ সন্ধানী মানুষরা নিতে চাইছেন না তো?

যখন Economy Down Phase এ থাকে, বা Reform হয় তখন Half Statistics মানুষকে ভীষণ বিভ্রান্ত করে। একটা Practical Example বলছি।একজন বড় Truck Transport ব্যবসায়ী, তিনি আবার Transport Association এর President ও।তাঁর কাছে শুনছিলাম যে ওনারা নাকি অনেক Truck এখন Sale করে দিচ্ছেন।জানতে চেয়েছিলাম ব্যবসা কি খারাপ চলছে? উনি বললেন, না ঠিক তা নয়, GST র আগে যে Distance এ মাল Delevery দিতে 10-12 দিন লাগত এখন চেক Post উঠে যাওয়ায় ঐ Time প্রায় এখন অনেক খেত্রেই 40% কমে গেছে।সঙ্গে রাস্তা ও আগের থেকে অনেক ভালো হয়ে গেছে।Ultimate আগে যত Truck Requirement ছিল আজ আর তার প্রয়োজন হচ্ছেনা।এবার Statistics হল Truck মালিকরা Truck Sell করে দিচ্ছে, খবরটা একদম সত্যি। প্রচুর Truck Driver এবং Staff বেকার হছে, এটাও সত্যি।কিন্তু এই কারনের জন্য Economy Speed Up হল কতখানি? ঐ Truck ব্যবসায়ীদের Profit বাড়ার জন্য আরও নাকি নতুন Generation এর মানুষ এই ব্যবসাতে আসছেন।এটা ওনার Version।এটাও সত্যি যে অনেক Project কিন্তু বন্ধ হয়ে যাচ্ছে , তাতে অনেকের চাকরীও চলে যাচ্ছে। But এগুলো কিন্তু শুধুমাত্র Recession এর কারনেই কি হচ্ছে? 

এবার আসি Investment এর বিষয়ে। বহু মানুষের প্রশ্ন হল (যারা এই Blog Regular পড়েন তারা নয়) Mutual Fund এর Investment গুলোর কি হবে?চলুন এই নিছের ছবিটা ভালো করে একবার দেখুন।

1993 থেকে ঘটনা বা দুর্ঘটনার তো শেষ নেই Market Temporarily React ও করেছে, বহু মানুষ (যারা Investor নন, টাকা লাগাতে আসেন) ঐ দেখে হয় আতঙ্কিত বা পুলকিত হয়ে কিছু একটা Decission নিয়েছেন। যে যাই করুন Market কিন্তু কোথা থেকে কোথায় গেছে সেটা দেখুন, আর কত Return Produce করেছে সেটাও দেখতে হবে।তার মানে ঘটনার ওপর আমাদের Control নেই, কিন্তু আমাদের Reaction ই তো আমাদের Financial Destiny ঠিক করবে, তাই না?

সব Asset Class ই Long Time Period এ কিরকম Return Generate করেছে তাও দিলাম, দেখে নিন।এর আগে কত বার কত বড় বড় ঘটনা দুর্ঘটনা Market এ ঘটেছে তার ঠিক নেই, Market কিন্তু Temporarily Down হয়েছে (Correction) But Ultimate Grow করেছে। এখন তো Equity Market মাত্র 5%-6 % Just Correction হয়েছে। তাহলে নিচের Data গুলো দেখে কি বলবেন?

Year1992 – Sensex down হয়েছিল  54% একবছরে এবং তারপর আবার উপরে উঠেছিল 127% পরের1.5 বছরের মধ্যে।.

Year 1996 – 4 বছরে Market 40% down হয়েছিল এবং পরের বছরেই 115% উপরে গিয়েছিল।

Year 2000 – 1.5 বছরের মধ্যে Market 56% নিচে নেমে Just Next 2.5 বছরের মধ্যে 138% উপরে চলে গিয়েছিল।

Year 2008 – 1 বছরেই Market 61% down হয়ে পরের Just 1.5 বছরের মধ্যে  157% উপরে চলে যায়। 

Year 2010 – 1 বছরেই Market 28% down হয়ে পরের Just 3 বছরের মধ্যেই 96% উপরে চলে যায়।

এককথায় বলাযায়  Correction (DOWN Phase) is Temporary Growth (UP Phase) is Permanent। Market এর এই Time টা হল Investment এর আদর্শ সময়।

Warren Buffett এর মতো মানুষএই করনে কি বলেছেন দেখুন।

এর পর কি আর কোন কথা বলার থাকে? অযাথা আতঙ্কিত হওয়ার মত কারন বোধহয় বিশেষ কিছু নেই।যে ঘটনা অতীতেও ঘটেছে, আবার সব ঠিক হয়ে গেছে, ভবিষ্যতেও এরকম টা ঘটবে এটা ধরেই নেওয়া যায়, আবার Normal ও হয়ে যাবে।আর সবথেকে বড় কথা যার ওপর আমার আপনার কনো Control নেই সে বিষয় নিয়ে অমূলক উৎকণ্ঠা করে কি আমরা কিছু করতে পারব? বিচার নিজের নিজের।

আপনাদের মতামতের অপেক্ষায় রইলাম।

 

 

Related Articles

Call Us

or

Our phone lines are available from Monday to Friday 10 AM to 6PM and Saturday from 10 AM to 3PM.

Are You Having Any

Financial Queries? Problems?

If you are looking for expert help on your financial problems,
then you can fill your contact details to book a FREE personal session with our expert financial consultants.

6 thoughts on “Correction is Temporary Growth is Permanent”

  1. CHANDAN KUMAR SAHA

    It’s a very very informative, researched & comprehensive article. It helps people to change the mindset and react accordingly.

    Thanks.

  2. This is a really good article but I don’t get any headaque about finance. I have a financial advisor whom I trust more than mine. He will look after about investment, my work is only as per his advice transfer the fund and forget.

  3. Bhabani Prasad Chakrabarty

    আপনার এই আলোচ্য ব্লগে দেখছি আপনি বাজারের চলনের ক্ষেত্রে গীতার আপ্তবাক্যটিকেই পুনরাবৃত্তি করেছেন , ” সুখানি চ দুখানি চ চক্রবৎ পরিবর্তন্তে ” বা বলতে পারেন কবি সত্যেন্দ্রনাথ দত্তের কবিতার লাইন , ” মেঘ দেখে কেউ করিসনে ভয় আড়ালে তার সূর্য্য হাসে , হারা শশীর হারা হাসি অন্ধকারেই ফেরত আসে “। যাই হোক মোদ্দাকথাটা হল ব্লগটা পড়ার পর থেকে গায়ে যেন একটু জোর পাচ্ছি , মনে তো বটেই। অবশ্য যদিও আপনি এখানে ২০১৯-২০ এর পরিসংখ্যান দেবার সুযোগ পাননি , যেটাতে অতি অবশ্যই জিডিপির নিম্নমুখী অবস্থান ও অর্থনীতির বিভিন্ন অংশে একটা ঘনায়মান কালো ছায়া এবং সেইসঙ্গে সরকারের নীতির একটা দিশাহীনতা পরিস্ফুট হবে। আর এই সুযোগ নিচ্ছে বাজারের ভল্লুকরা , তারা নানা ফন্দিফিকির করে বাজারকে আরও টেনে নামাচ্ছে । অবশ্য আন্তর্জাতিক নানা পরিস্থিতির ফলেও এটা ত্বরান্বিত হচ্ছে । তবে অতি অবশ্যই এ আঁধার রাত কাটবে , আবার ভোর হবে , আবার বাজার ঘুরে দাঁড়াবে , আবার লাভজনক পরিস্থিতিতে থাকা যাবে। সুতরাং সাময়িক মেঘলা হলেও সূর্য্য আবার মুখ দেখাবে। বাস্তবিক, দিনের শেষে আপনার কথাই আমাদের ভরসা যোগাবে , ” Correction is temporary , growth is permanent “।

  4. Apni amader mindset change korie diechhen, tai amra oneker motoi daily athoba weekly harir dhaka khule kota dim futlo ba newborn baby kotota barlo ta dekhe somoy nosto kori na. Amader goal set kore diechhen apni…eta amra jani je jokhon sotti dorkar hobe apni amader alert korben, ja byabostha nite hoy seta apni i suggest korben. Tobe ajker presentation ta khub i samoy upojogi. Thanks dada

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

error:
Scroll to Top