How Compounding Works in Wealth Creation

অনেকেই Wealth Create করতে চান, বাস্তবে যেটা হয় সবাই কিন্তু পারেন না। প্রশ্ন আসে তাহলে কেন সবাই পারেন না? অনেক কারন হতেই পারে, যেমন Investment Mindset না হয়ে যদি কারুর Trader Mindset হয়, তাহলেও হতে পারে।কি হয়, Investment Mindset সবসময়  long term ভাবেন, Investment Mindset, Invest their money to fulfill their Financial Purpose But Traders Mindset always react। Reaction Various Event কে দেখেও হতে পারে, Return দেখেও হতে পড়ে। Ultimate তারাও বলেন তারা Long Term Investor But তারা Change হতে দেখলে সেটা ঠিক মন থেকে মেনে নিতে পারেন না।

Investment Mindset সবসময় বিশ্বাস করেন Patience, Discipline,Importance Of Time, Planning, Strategy এই সমস্ত বিষয়ে।বেশিরভাগ Traders Mentalist এগুলো জানেন, But তাদের এগুলো Follow করতে তাদেরই Mindset তাদেরকে বাধা দেয়। তখন তারা তাদের Mind এ আসা Logic টা তারা নিজের কাছে Establish করেন আর একজন Same Traders Mentality মানুষের সঙ্গে Consult করে।বহু বছর এই Profession এ থাকতে থাকতে এগুলো আমি দেখে দেখে ক্লান্ত।আমি just যা দেখছি  তাই share করলাম, আপনি আমার সঙ্গে দ্বিমত হতেও পারেন।

যারা Long Term এ Wealth Create করতে চান তাদের প্রথমেই উচিত According to their Financial Purpose এবং Risk Appetite, Asset Class ঠিক করে নেওয়া

Without Proper Investment objective Long term investors are born in bull markets and die in bear markets.

এক একটা Asset Class এর Compounding power & Rate এক একরকম। Compounding Effect বোঝার জন্য প্রথমে Compound Interest Calculation এর Formula টা একবার Recall করে নেওয়া যাক।

A = P( 1 +i ) ^ N

A = At Maturity Financial Purpose পূরণ হলে যে Money আপনি হাতে পাবেন সেটা।

P = আপনার Investment, Monthly বা One Time যাই হোক।

I =  Rate of Return।

N = Investment টাকে কত সময় ধরে Invested Way তে রাখছেন। মানে Time।

এবার দেখুন তো এই যে চারটে Input যেগুলো রয়েছে, সেগুলোই তো Actually Long Time এ Wealth Generate করতে Help করে? এগুলোর কোনগুলোর ওপর আপনার Control রয়েছে? একবার ভাবুন।P মানে আপনি কত Amount Invest করবেন ওটা,  আর N হল কত সময় আপনি কত দিতে পারবেন।এই দুটোর ওপর অবশ্যই আপনার Control রয়েছে, তাই না? এবার Maturity তে আপনি কত Amount পেতে পারেন (A), আর কত % Return আপনি পাবেন মানে i এই দুটোর কোনটার ওপরই না আপনার না আমার না পৃথিবীর কারোর Control আছে।অথচ বাশিরভাগ ব্যক্তি ঠিক ওটাকেই Control করতে গিয়ে যত গণ্ডগোল বাধিয়ে ফেলেন।Simple বিষয়টাকে Simple রাখতে পারলেই বোধহয় ভাল হয়।

ধরুন একজন তার নাম Smart, সে তার 26 বছর বয়সেই চাকরী পাওয়ার সঙ্গে সঙ্গেই 10,000 টাকা করে Monthly Invest শুরু করল। ধরুন ও ওর 60 বছর Age অব্দি Just ঐ 10,000 টাকা Investment টাই চালিয়ে গেল, আর বাড়াল না। তাহলে 60 বছর বয়সে সে (Rate of Expected Return 12% হলে) 5 Crore টাকার  আসে পাশে Wealth Create করতে পারে।তার ঐ 26 বছর থেকে 60 বছরে অর্থাৎ 34 বছরে তার Monthly way তে Invest হয়েছিল মাত্র 40,80,000 টাকা। Return প্রায় 12 গুন।

এবার ধরুন আর একজন, তার নাম Casual তিনি তাঁর 40 বছর বয়সে Monthly 20,000 টাকা করে Investment শুরু করলেন। এবার তাঁর 60 বছর বয়সে ঐ Investment টা Wealth Generate করতে পারে আনুমানিক 2 Crore এর নীচে।ইনি এই Time Period এ Invest করেছেন Total 48 লাখ টাকা, আর Retun হয়েছে 3.83 গুন।

Smart মাত্র 40,80,000 টাকা Invest করে Wealth Generate করলেন 5 কোটির আশেপাশে আর Casual 48 লাখ টাকা Invest করে Wealth Generate করলেন মাত্র 2 কোটি, But কেন? কারন টা দেখুন Compound Interest এর Formula টায় A,P,i সব Linear way তে আছে But N মানে Time রয়েছে Power position এ।ওর Power মারাত্নক।যত Time বেশি হবে Compounding Effect এ Wealth Generate তত বেশি হবে।Smart Time দিয়েছিল 34 বছর আর সেখানে Casual Invest Amount বেশি করেও Time Casual এর থেকে অনেক কম হওয়ায় Wealth এত কম।এটাই Simple সত্যি, এর বাইরে কিছু নেই।

 এই Time Period এ অনেক সময় আসবে যখন Investor এর Mindset এর আসল পরীক্ষা হবে। Investment Good Perform করলেও পরীক্ষা “আমি কি Continue করব?”, Bad Perform করলেও পরীক্ষা “আমি কি ঠিক করছি?”, বিভিন্ন Economic & Other Outside Bad or Good Event Mindset এর পরীক্ষা নেবে। এই সমস্ত পরীক্ষায় একজন Investor ই এ জয়ী হয়, Traders Quit করে।Compounding Effect Investment এ দেখতে হলে Time যেমন Important তেমনি আরও কিছু বিষয় Important, যেমন-

    • আগেই বলেছি Investor Mindset।
    • Patience।
    • Discipline Approach।
    • Planning।
    • Understanding Delayed Gratification।
    • Clear Understanding About Compounding Effect।

এই Last Point টা নিয়ে অনেকের ঠিক ধারনাটা পরিষ্কার নয় বলে আমার অন্তত মনে হয়। আমি বাস্তবে এরকমটাই দেখেছি।যখন কেউ Investment শুরু করেন তখন আমাদের ভূমিকাটা ঠিক কি সেটা বোঝাতে গিয়ে যখন আমি বোঝাই যে, এখন আপনার এই Fund টাতে হয়ত Investment শুরু হল ঠিকই, But পরবর্তী সময়ে যদি কোন সময় ঐ Fund টা According to your Financial Objective Perform না করতে পারে বা Fund এর কোন Constructive Change হওয়ার জন্য আমার মনে হচ্ছে যে হয়তো Fund টা ভবিষ্যতে ভাল Perform নাও করতে পারে, তখন আমরা এই Fund Change এর জন্য আপনাকে Suggest করতে পারি। আমি দেখেছি এতে প্রত্যেকেই বেশ খুশি হন। But বাস্তবে যখন এরকম সময় যদি আসে,তখন এই Suggesation যখন তাদের দেওয়া হয়, তখন সামান্য কিছু মানুষ এই Change টা কিছুতেই মন থেকে ঠিক Accept করতে পারেন না। তারা ভাবেন তাদের Investment এর Compounding Effect টা এই Change এর ফলে বোধ হয় Hamper হবে।

আমি মার্জনা চেয়ে নিয়েই বলছি, হয়তো তাদের Compounding Effect কি ভাবে Investment এ কাজ করে সেটা বোধহয় ঠিক পরিষ্কার নয়।আমি খুব সংক্ষেপে বোঝানোর চেষ্টা করছি।দেখুন, বিভিন্ন Asset Class আছে, যেমন- Debt,Equity,Gold,Real Estate ইত্যাদি। প্রত্যেকটা Asset Class এর Compounding Rate এবং Period of Compounding Different। ধরুন কেউ একজন Equity Mutual Fund এর কোন একটা Fund এ Invest করেছেন, এবার কোন কারনে তিনি ঐ Fund টা থেকে Shift করলেন, নিয়ে গেলেন Investment টা অন্য একটি Fund এ, সেই Fund টিও একটি Equiy Mutual Fund ই।দুটোই যেহেতু একই Asset Class এর অন্তর্ভুক্ত তাই দুটোরই Compounding Power সবাভিকভাবে Same হবে, অবশ্যই যার Performace ভালো হবে সেটা Compounding Result বেশি হবে।সেটা যাতে হয় তাঁর জন্যই তো Change, তাই না? এই যায়গায় এসে অনেকে NAV, UNIT এগুলো নিয়ে সব গুলিয়ে ফেলেন।যদি তাই হয়, তাহলে প্রতি নিয়ত তো Fund এর মধ্যে Stock বা Script Always Change হচ্ছে, তাহলে তাতেও তো Componding মার খাচ্ছে।তাই না?এখন যদি Equity থেকে Debt এ Shift করা হয় তাহলে অবশ্যই Compounding Rate change হবে।একই Asset Class এ থেকে Compounding কি ভাবে Break হয়? ব্যপারটা অনেকটা হল, কিছু ডিম একটা ঝুরিতে রাখা ছিল, সেটা সরিয়ে অন্য ঝুরিতে রাখার মত।হ্যাঁ, Unit,NAV, এগুলো Different হবে, But Compounding is Different।Actually যারা SIP র মাধ্যমে Monthly Investment করেন তাদের মধ্যে অনেকেই একটা জিনিস বুঝতে পারেন না যে SIP কোন Product নয়, SIP একটা System বা Process। Process টা Continue রাখলে Product Change হতেই পারে।আজকের দিনে, Economy, Market, Demand, Supply, Performance, Interest, কোন কিছু তো Static বা Linear নয়, সেখানে এই Change না করার Mentality কিন্তু পরে বড় অসুবিধায় ফেলতে পারে।

কারুর কিন্তু কোন দোষ নেই, Change অনেক মানুষেরই মনে Unknown Fear Create করে, এটা Wealth Creation এর পথে একটা বড় বাধা।Economy Change হচ্ছে, Fund এর মধ্যে Script Change হচ্ছে, Fund Manager ও অনেক সময় Change হচ্ছে, Market Sentiment ও Change হচ্ছে, Fund এর Objective ও অনেক সময় Change হচ্ছে, Change হচ্ছে না শুধু Investor এর Mindset, এখানই হয় যত সমস্যা।

আমি আমার মত করে যতটা সম্ভব সহজ করে বোঝানোর একটা চেষ্টা করলাম মাত্র। 2008 এ বা 2009, 2010 এই সময়ে ও তো অনেকের অনেক Investment এ Change হয়েছিল বা অনেকেই হয়ত আবার এই Change টা সেই সময় ঠিক মেনে নিতেও হয়ত পারেননি, এই ধরনের অনেক মানুষই হয়তো এই Article টা আজ পড়ছেন,সকলের কাছে অনুরোধ রইল আপনাদের মতামত লিখুন।

মাথায় রাখতে হবে Compounding work both ways. If you invest, it works for you. If you borrow, it works against you. The success lies in making compounding work for and not against you.

এই Video টা দেখে নিতে পারেন, আর কি কি কারনে একজন Compounding Effect Enjoy করতে পারেন না জানতে পারবেন।

How To Grow Rich With The Power of Compounding: Wealth Creation Blueprint

Related Articles

Call Us

or

Our phone lines are available from Monday to Friday 10 AM to 6PM and Saturday from 10 AM to 3PM.

Are You Having Any

Financial Problem?Queries?

If you are looking for expert help on your financial problems,
then you can fill your contact details to book a FREE personal session with our expert financial consultants.

5 thoughts on “How Compounding Works in Wealth Creation”

  1. লেখাটা খুব প্রয়োজনীয় বলে আমার মনে হয়।এই Compounding ব্যপারটা বুঝতাম কিন্তু আবার ঠিক বুঝতামও না। 2008-2009 এ বেশ কিছু Change আমার investment portfolio তে করা হয়েছিল।খুব যে মন থেকে সেই সময় সম্মতি ছিল তা বলব না। অশোক বাবুর ওপর অগাধ ভরসা এবং বিশ্বাসের জন্যই করেছিলাম। কিছুই তো ছাই বুঝিনা। আজ এই 2019 এসে বুঝি অশোক বাবু কি উপকারটাই না করে ছিলেন। এত কথা অশোক বাবু লিখেছেন তো, আমার মনে হয় বিশ্বাস এবং ভরসাই সব।ধন্যবাদ অশোক বাবু।

  2. Investment ও যে পরিস্তিতিতে change করতে হয় এ ব্যপারে আমার কোন ধারনাই ছিল না, আমিও Compounding Break করাটা ঠিক হবে না ভেবে 2008 এ বাধা দিয়েছিলাম। ফল আজ আমি নিজেই ভুগছি।একই সাথে শুরু করেও আজ আমার সহকর্মীদের portfolio valuation আর আমার portfolio র valuation এ অনেক তফাত। আমি ঠকে অনেক কিছু শিখেছি।

    রায়বাবু, আমার অভিজ্ঞতা Share করার জন্য বলেছিলেন, তাই লিখলাম।ধন্যবাদ রায়বাবু।

  3. Mr. Roy, Data & human behavior says that –

    Only 1% are investing for Long Term
    Only 1% can delay gratification
    Only 1% can develop patience
    Only 1% can undergo pain & sacrifice

    That’s why only 1% can achieve financial independence.

    Why others did not achieve, you discuss clearly in your article.
    Really a good and resourceful article.

  4. Arindam Bhattacharya

    Investor Mindset।
    Patience।
    Discipline Approach।
    Planning।
    Understanding Delayed Gratification।
    Clear Understanding About Compounding Effect।
    Time is very important. Compounding is entirely depends on Time and mindset.
    Thanks Ashoke Da.

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

error:
Scroll to Top