roy’s FINANCE at Your Safety & Security

 

অনেক মানুষের সাথে অনেক বছর ধরে চলতে চলতে দেখলাম বেশিরভাগ মানুষ চায় Safety, Security, Peace, Happiness । কিন্তু বাস্তবে দেখা যায় বর্তমানের Want এর চাপে অনেক সময় সব ভুলে যান। তাই অনেকের অনুরধে কিছু ছোট্ট Point আপনাদের সামনে একবার তুলে ধরলাম, একবার Check করে নিন, সব ঠিক থাক আছে তো?

  • আপনার সমস্ত Bank Account Joint (Either or Survivor Mode) করা আছে তো?
  • যেখানে চাকরী করেন সেখানে Nominee র নাম ঠিক ঠাক দেওয়া আছে তো?
  • PPF এ Nomination ঠিক ঠাক করা আছে তো? Bank বলছে নয় আপনার Pass Book এ Print আছে তো?
  • Insurance এবং ওনান্য Investment Document আপনার যেখানে থাকে সেগুলো আপনার অবর্তমানে আপনার বাড়ির লোক প্রয়োজনে খুঁজে নিয়ে ঠিক ঠিক যায়গায় গিয়ে Access করে নিতে পারবে তো? Insurance Policy গুলোয় Nomination করা আছে তো?
  • আপনি যেখনে বা যার কাছে Invest করেছেন সেটা আপনি নিশ্চয় জানেন, আর যার কাছে Invest করেছেন তিনি ও আপনাকে জানেন, কিন্তু কাল যদি আপনার বা ওনার বা দুজনেরই কিছু ঘটে যায় তখন আপনার Beneficiary রা আপনার Investment গুলো উদ্ধার করতে পরবে তো?
  • আপনি কি জানেন Nominee র ভূমিকা কতটুকু? কোন যায়গায় কতজন Nominee রাখা যায় জানা আছে? (না জানা থাকলে এখনে CLICK করুন)।

একটা Real ঘটনা Share করছি, এক ভদ্রলোকের, আমাদের কাছে কিছু Investment ছিলো, বয়স আনুমানিক 42-43 হবে, হটাৎ Heart Attack করে তিনি এক দিন মারা যান। আমি ওনার বড়ি বা বাড়ির কোনো লোককে চিনতাম না, ওনার বাড়ির লোকও আমাদের চিনতেন না, শুধু ভদ্রলোক আমায় চিনতেন আর আমি ওনাকে চিনতাম, ওনার Office টা চিনতাম। এবার ঐ ভদ্রলোকের স্ত্রী পড়েছেন মহা বিপদে, কোথায় গেলে Investment গুলি, কি করলে উনি ওগুলোর টাকা হাতে পাবেন, Insurance Claim কোথায় গেলে পাবেন কিছুই জানেন না। Online Insurance করা আছে, তার Claim কিভাবে আদায় করবেন তাও তার জানা নেই, ইত্যাদি, ইত্যাদি। প্রশ্ন হলো এরকমটা ঘটলো কেন?  কোনো কিছুই কি করার নেই?

এর আগে আমি অনেক অনেক বার বলেছি, যে আপনি অনেক কিছু জানেন অথবা আপনি অনেক কিছু পারেন, এতে আপনার Security Score কিন্তু বাড়বে না বরং কমবে। কাল আপনার যদি কিছু ঘটে যায় আপনার ওপর এতদিন যারা নির্ভর ছিলেন এবার তাদের কি হবে। অন্য সব বিষয় হয়ত অন্যকে দেখে দেখে সামলে নেবেন কিন্তু Finance এর বিষয়গুলো সামলাতে গেলে নিয়ম কানুন ছাড়াও আর কিছু অভিঙ্গতার খুব প্রয়োজন হয়।

যে সমস্ত ব্যক্তিরা আমাদের roy’s FINANCE এর সাথে যুক্ত, আমি তাদের জন্য বলছি আপনারা যে আমাদের Website টা থেকে নিজেদের Portfolio Value দেখেন, ওই Portion টা Actually তৈরি করা হয়েছিল যাতে করে আপনারা আপনাদের Life Insurance, Health Insurance, Car Insurence থেকে আরম্ভ করে Fixed Deposit, PPF, everything Record রাখতে পারেন যাতে যেকোনো সময় আপনার কিছু ঘটেগেলেও আপনাদের Beneficiary দের কোন অসুবিধা না হয়। এছাড়া আপনদের Financial Goal আপনি বলতে পারলে আমরা আপনাকে Assist করব যাতে করে আনারা Safe & Secure way তে নিজেদের Goal এ পৌছতে পারেন।

আমার মনে হয় আপনারা যদি আগে থেকে জানতে পারেন যে কি ধরনের Service এবং Assistance আপনারা পাবেন যাতে করে আপনারা আপনাদের আপনাদের Family র Financial Welbeing বাড়াতে পারবেন, আমার মনে হয় তাতে আপনাদের সুবিধা হবে।

Income Replacement for Family (In case of demise of main earner)
We suggest – Term insurance

Protection against loss of Income 

We suggest –
Personal Accident Policy
Hospital Cash Policy

Loan Protection

We suggest –
Term Insurance

Wealth Protection

We suggest –
Health Insurance Policy

Asset Protection

We suggest –
Home Insurance
Car Insurance
Fire Insurance
Burglary Insurance

Other Protection

We suggest –
Travel Insurance
Creating Emergency Fund
Creating Contingency Fund

Wealth creation solution

We suggest –
Fixed Income product
Debt Mutual Fund
Equity Mutual Fund

Retirement Solution

We suggest –
NPS
Fixed Income product
Debt Mutual Fund
Equity Mutual Fund

Various Financial Goals like

Child Education Expenses provisions
Vacation of exhotic location
Child Marriage Provisions

House Purchase Provisions etc
We provide solutions

We suggest –

Fixed Income product
Debt Mutual Fund
Equity Mutual Fund

আজ অনেকেই আমাদের কাছে তাদের Emergency Fund রেখে নিশ্চিন্ত রয়েছেন। এই যে Lock Down Period গেল যখন Bank এও ঢোকা যাচ্ছিল না। Bank গুলও দিনের মাত্র কয়েক ঘণ্টা খোলা থাকছিল, তখন এ মত Situation এও আমরা roy’s FINANCE Team আপনাদের প্রয়োজনে আপনাদের টাকা আপনাদেরই Bank Account এ পৌঁছে দিতে পেরেছিলাম, অনেকেই জানিয়ে ছিলেন যে তারা তাদের  ATM Use করে বা Online Banking ব্যবহার করে তাদের প্রয়োজন মিটিয়ে নিতে পেরেছিলেন।

আমরা দেখেছিলাম এই Debt Fund থেকে টাকা Bank Account যেতে 1 দিন সময় লাগতো, ছুটির দিন হলে Wait করতে হত, এতে অনেকের বেশ অসুবিধা হয়েছিল। তার জন্য অনেককে আবার তাদের Bank Savings Account এ বেশ কিছু টাকা কখন লাগবে বলে কম Interest এ অনাবশ্যক ফেলে রাখতে হত। এই Feed Back পেয়ে আমরা এই সমস্যারও সমাধান আমরা অনেকটা করে ফেলেছি। এখন থেকে ছুটির দিন বা Working day যাই হক আপনার যে টাকা ওই Fund এ জমা থাকবে তার 90% টাকা (Subject to Maximum Rs 50,000) যখনই তুলবেন তখন সঙ্গে সঙ্গে সেই টাকা আপনার Bank Account এ ঢুকে যাবে। Test করে আগে দেখেনিন।

আমরা বর্তমানে আপনাদের Safety Security র ব্যপারে আরও অনেক কিছু Measure নিয়েছি, তার মধ্যে আরও দু একটা র ব্যপারে আপনাদের সহযোগিতা প্রয়োজন সে গুলো এখানে জানাচ্ছি। Health Insurance এর জন্য আলাদা করে একটা File বানান, ওখানে নিজেদের Health Insurance Policy র Copy Print করে রেখে দিন। সঙ্গে নিজেদের PAN Card Copy, Adhar Card বা Address Proof copy, এবং Passport Size Photo রেখে দিন। সঙ্গে একটা ব্যাঙ্ক অ্যাকাউন্ট এর Cancel Cheque এর কপি ও রাখতে হবে। ওই File এর মধ্যে আর কোন কাগজ যেন না থাকে। ফাইল এর ওপর বড় বড় করে Health Insurance Document বলে লিখে রাখবেন এবং এই File টাকে এমন যায়গায় রাখবেন যেন Family র যেকোনো Member Emergency situation এ খুব সহজেই হাতের সামনে পেয়ে যায়। ওই File এর মধ্যেই পরিষ্কার করে আমাদের Team এর প্রত্যেকটি Member এর নাম, Email id লিখে রাখুন। Family র কারুরই কিছু Health Emergency তে যদি Hospital এ Admission নিতে হয় তারা যেন তখন খুব সহজেই আমাদের Help নিতে পারেন। একবার ভাবুন আপনি ঠিক থাকলে তো হয়ত আপনিই হয়ত পুর ব্যপারটা Manage করে নিতে পারবেন। কিন্তু আপনার কিছু সমস্যা হলে পরে কে ব্যপারটা দেখবে?

বিভিন্ন সময়ে আপনাদের Family তে বিভিন্ন অসুবিধায় Doctor কে দেখাতে হয় এবং হয়ত বিভিন্ন ধরনের Test ও করতে হয়। এরকম ক্ষেত্রে আমাদের Suggestion হোল ওই Prescription বা Test Report গুলো আমাদের পাঠিয়ে রাখুন। আমরা ওগুলো আপনার Family র নামে যে Digital Folder আছে ওতে রেখে দেওয়া হবে। হয়ত আপনি ভাবছেন, তাতে হবেটা কি? কি কাজে লাগবে? দেখুন, এই Report গুলো কাজ মিটে যাওয়ার পর আপাত দৃষ্টিতে খুবই নিরীহ বলে মনে হয়, কিন্তু Health Insurance এর ক্ষেত্রে কখনো কখনো এই Document গুলো খুবই Important Document হিসাবে প্রয়োজনীয় হয়ে পরে।একটা Practical ঘটনা বলছি।

একজন ভদ্রলোকে কোন একটা অসুবিধায় Hospitalize হন, এবার উনি যে সমস্যার জন্য ভরতি হয়েছেন সেটা ছাড়াও ওই ভদ্রলোকের এখন Piles এর Problem ও দেখা দিয়েছে। Doctor Examination এর সময় Case History তে Prescription এ সেটা লিখেছেন। Health Insurance Company Cashless Claim Approval এর সময় কবে থেকে ওই Piles এর Problem হয়েছে এসম্বন্ধে Document চাইছে। এবার সেটা দেবে কে? কোথায় Document রাখা আছে, কবে এব্যপারে Doctor দেখানো হয়েছিল সব যিনি জানেন তিনি নিজেই তো Unconscious অবস্থায় Hospital এ ভরতি রয়েছেন। এবার Mediclaim Approval আস্তে দেরি হলে Hospital চিকিৎসা করতে দেরি করছে। আমাদের Team যারা ওই Health Insurance Company র সাথে Approval এর জন্য যোগাযোগ রাখছে তারাও তখন কিছু করতে পারছে না। এমত অবস্থায় যদি ওই ধরনের Report বা Document আমাদের কাছে থাকত তাহলে কোন সমস্যাই হত না।

আর একজন ভদ্রলোক কে তার Misses কে নিয়ে মেয়ের বাড়ি Mumbai তে গিয়ে হটাত অসুস্থ হয়ে Hospital এ ভর্তি হতে হয়। ওই ক্ষেত্রেও এমন কিছু Document এর প্রয়োজন হয়েছিল যা ওনাদের পক্ষে ওই Mumbai এ থেকে দেওয়া সম্ভব ছিল না। আমাদের কাছে দেওয়া থাকলে আমরা Produce করে দিতে পারতাম, কাজ টা হয়ে যেত , Tension থাকত না। তাই না? আপেক্ষিক ভাবে দেখলে ব্যপারগুল খুবই ছোট কিন্তু প্রয়োজনের সময় যদি Requirement আসে তাহলে তখন খুব আফসোস করতে হয়। আজ থেকে 5 বছর আগে হয়ত কোন Test বা কিছু করা হয়ে ছিল, এবার আজ প্রয়োজন হয়েছে, আমাদের কাছে থাকলে আপনি তো অনেকটা নিশ্চিন্দ থাকতে পারেন, তাই না? এই যে Document দেওয়ার System আমি বললাম, এটা আপনি হয়ত এখন মনে করলেন যে ঠিক, এটা করলে তো ভালোই হয়। কিন্তু সময়ের সাথে সাথে সব ভুলে গেলেন হয়ত। তাই আমার Suggestion হল এই Article টা বাড়ির অন্য Family member দেরও জানিয়ে রেখে দিতে পারেন, প্রতিদিনের কাজের চাপে আপনি ভুলে গেলে অন্য কেউ হয়ত আপনাকে মনে করিয়ে দেবে।

দেখুন খুব Basic ব্যপার, আমরা Earn করি Present এর প্রয়োজন গুলো মিটিয়ে নেওয়ার পর আমাদের কিছু Surplus থাকলে সেটা আমরা Future এর কিছু Goals বা Requirement পুরন করার জন্য। সবের মধ্যেই যদি দেখেন পৃথিবীতে প্রত্যেকটি মানুষ খুঁজছে কিন্তু Safety আর Security। চিরন্তন সত্য হল মানুষ এর জন্ম যেমন একদিন হয়েছে, মৃত্যুও একদিন হবে। কিন্তু Regular life এ অনেক সময় আমরা সেটা ভুলে যাই, তাই হয়ত শ্মশানে গেলে তখন ভাবুক হয়ে পরি। Accident চোখের সামনে দেখলে সঙ্গে সঙ্গে সাবধান হয়ে পরি। হয় কি, আমরা Ultimate কি খুঁজছি অনেক সময় ভুলে গিয়ে নিজেদের ভবিষ্যতে অনেক বিপদ বাড়িয়ে তুলি।

অনেক মানুষ একটু Premium সস্তা হবে বলে অনেকেই Online এ Term Insurance করে নেন। এবার তার অবর্তমানে যখন কোন কারণে Claim তার Family পাচ্ছেন না এরকম হয়, তখন তাদের মধ্যে কেউ কেউ আমদের কাছে আসেন। দেখুন Insurance Company কোথায় Doubt করে Claim টা দিতে অস্বীকার করছে সেটা বোঝার পর সেটাকে Justify করার জন্য তো ওই অত বছর আগে যখন Policy শুরু করা হয়েছিল তার কিছু Document লাগতে পারে। কে দেবে? Family Member রা তো জানেনই না। At least যে Proposal টার মাধ্যমে Policy টা Buy করা হয়েছিল ওটাতো থাকা উচিত, তাই না? আমাদের মাধ্যমে যারা এই Term Insurance করেন আমরা তাদের প্রয়োজনীয় সমস্ত Document তাদের  Personal Folder এ সব রেখে দি।

আমাদের roy’s FINANCE এর main উদ্দেশ্য হল আপনাদের এবং আপনাদের Family Member দের Safety এবং Security র নিশ্চয়তা দেখা। শুধু মাত্র আমার Contact আপনার কাছে থাকা মানে আপনি যতটা Secured থাকবেন তার থেকে অনেক অনেক বেশি Secured থাকবেন যদি আপনি আপনার এবং আপনার Family র বাকি Member দের কাছে আমাদের Team এর সকলের Contact Number Save করে রাখেন। আমাদের Team এর কিছু Contact number এখানে দিলাম কাজে আস্তে পারে।

Don’t play for safety – it’s the most dangerous thing in the world.

Hugh Walpol

একমাত্র  একজন সচেতন ব্যক্তিই নিজেকে এবং নিজের পরিবারকে সুরক্ষ্যিত রাখতে পারেন।

Related Articles

Call Us

or

Our phone lines are available from Monday to Friday 10 AM to 6PM and Saturday from 10 AM to 3PM.

Are You Having Any

Financial Problem?Queries?

If you are looking for expert help on your financial problems,
then you can fill your contact details to book a FREE personal session with our expert financial consultants.

15 thoughts on “roy’s FINANCE at Your Safety & Security”

  1. Anamika Senapati

    এই লেখাটি খুব উপোযোগী একটা লেখা। এই System গুলো না থাকলে কি পরিস্থিতে পড়তে হয় সেটা আমি জীবনে খুব ভলো উপলব্ধি করেছি। Thanks Mr. Roy, উনি ঐ সময় পাসে না থাকলে কি হতো Simply জানি না।

    2010 তে আমার Husband হটাৎ Expire করেন। আমি Mr. Roy কে চিনতামও না, আমার Husband খুব ছোট্ট 2,000 টাকার একটা SIP করেছিলেন ওনার কাছে। আমি Housewife, আমার বাপের বাড়ি মিদনাপুরের এক অজ গ্রামে। শশুর বড়িও গ্রামে। একটি বচ্ছা মেয়ে, সেই সময় ওর বয়স ছিল 7 বছর। আমার Husband কোথায় কি Invest করে রেখেছিলেন আমি কিছুই জানতাম না, দু একটা Lic ছিলো সেগুলোর কাগজ পেয়েছিলাম, কিন্তু কোনো Agent Help করছিলো না কারন তাদের আমি বলেছিলাম ঐ টাকা আমার প্রয়োজন, আমি আর Invest করব না। এটা শুনে তারা পিছিয়ে গিয়েছিলো।

    এর পর আমার এক বন্ধুর মধ্যমে Mr. Roy এর খবর পাই। উনি যে কাগজগুলো ছিলো ওগুলোর ব্যবস্থা তো করেদিলেনই সঙ্গে একটা Tata AIG তে একটা Policy ছিলো যার কোনো হদিসই ছিলো না আমার কাছে, উনি কিভাবে জনিনা অনেক খেটে বাড় করে দিয়েছিলেন।

    তার পর আমার Husband এর Office এর Nomination এ আমার শাশুড়ি মায়ের নাম ছিলো, টাকা পাচ্ছিলাম না। কিছু Bank Fd ছিলো Single Holder এ এরকম সব। সব কিছুই উনি হাসিমুখে সময় দিয়ে কত সহজে করে দিয়েছিলেন। আজ শুধু আমি নই, আমাদের বাড়ির প্রত্যেকে ওনাকে ভগবানের মত মানে।

    যারা এই লেখাটা পড়ছেন, আমি একজন ভুক্তভগী হয়ে আপনাদের অনুরোধ করছি উনি যে System গুলোর কথা লিখেছেন এগুলোকে অবহেলা করবেন না। সম্ভব হলে আপনাদের Spouse দের এই Article টা পড়ান।

  2. Anasua Chatterjee

    আমার বাবা 2015 এ হটাৎ Heart Attack করে আমাদের ছেড়ে চলে যান। আমরা দুই বোন, আমি তখন সবে ছোট্ট একটা চাকরীতে Join করেছি মাত্র। বোন Engineering পড়ছে Semister Fee দিতে হবে। Flat এর Loan এর EMI আছে। সংসার চালানো তো আছেই।

    যেদিন বাবা Expire করেন Roy Uncle এসেছিলেন দেখা করতে, আমরা ওনার নাম শুনেছিলাম কিন্তু চিনতাম না। উনি আমার এক আত্নীয়র হাতে ওনার একটা Card দিয়ে আমাদের দিতে বলেছিলেন, ওতে লেখাছিলো Call me for any requirement। আমি IT Company তে চাকরী করতাম, আমি ওনাকে পাত্তা না দিয়ে নিজে নিজে মাকে সাথে নিয়ে আর Online এ Procedure দেখে নিয়ে সব কাজ করতে গিয়ে জানলাম বস্তব সম্পূর্ণ আলাদা। আমরা Just হাবু ডুবু খাচ্ছিলাম।

    তখন আমার মা Uncle কে Phone করেছিলেন, উনি এসে কত Easily হসিমুখে সব সমস্যাগুলোকে দ্বায়িত্ব নিয়ে সমাধান করে দিলেন ভাবা যায় না। তারপর ঐ টাকাগুলো কিভাবে রাখতে হবে তাও Guide করলেন। আমি Technology Sector এ থাকা সত্বেও বলছি বাবা সস্থা বলে Online এও Policy করেছিলেন, কিন্তু আমি দায়িত্ব নিয়ে বলছি Uncle না থাকলে ঐ Claim আমরা বার করতে পারতাম না। আমি এখন বুঝেগেছি Expert Help ভীষন জরুরী।

    Uncle এর অবদান ভুলবো না।

  3. রায় বাবুর সাথে আমার পরিচয় পরিস্থিতির বিপাকে পড়ে। এখন উনি আমাদের একজন Family Member।

    আমার Husband একদম হটাৎই আমাদের ছেড়ে চলে যান। উনিও রায় বাবুকে চিনতেন না। উনি ভালো Income ও যেমন করতেন সেরকম যখন যে ওনার কাছে কিছু করার জন্য আসত তকেই উনি ফেরাতেন না। কিন্তু উনি একদম Organized ছিলেন না, আমিও না। ওনার চলে যাওয়ার পর আমার মাথায় আকাশ ভেঙ্গে পড়লো। বিভিন্ন Insurance Policy, Bank FD, Office Co-operative এর টকা ইত্যাদি মিলিয়ে দিসেহারা অবস্থা, কারন বেশির ভাগই অগোছালো, কোথাও Nominee আছে তো Spelling Mistake, কোথাও আবার Nominee ই নেই, আরো কত ঝমেলা। তার সাথে অদ্ভূত ভাবে হাজির হয়ে গেল বেশ কিছু সুযোগ সন্ধানি মানুষ। তার আমার দেওর নিয়ে গেল একজন Tax lawyer এর কাছে, উনি সমস্ত Document নিয়ে বললেন ওনার Fees কত লাগবে আর যা টাকা পাওয়া যাবে তার একটা % ওনাকে দিতে হবে। ঐ পরিস্থিতে যেহতু আমি নিজে কিছু বুঝি না, আর ভদ্রলোক যেহেতু আমার দেওরের বিশেষ পরিচিত তাই রাজি হয়ে গেলাম।

    চার পাঁচ মাস হয়ে গেলেও উনি কিছুই করেন নি। তারপর আমার Husband এর Office কলীগের Reference এ রায় ববুর সাথে আমার পরিচয়। আমি তখন ঘা খেতে খেতে দড়িকেও সাপ ভাবছি, ওনাকেও ঠিক ভরসা হচ্ছিলো না। তারপর উনি কিন্তু কোনো প্রতিশ্রুতি ছাড়াই ধীরে ধীরে সব সমাধান করে দিলেন। ততদিনে আমি ওনাকে বুঝে গেছিলাম।

    উনি যে System টা আমাদের জন্য বলছেন এটা মানা আমাদের উচিৎ। হ্যাঁ, আমিও বলবো যে এই Article টা আপনার বড়ির লোকেদের পড়ান। আমি Financial Advisor কি জিনিষ তা জনতাম না, আজ বুঝি ওনার মতো Advisor এর সাহায্য ছাড়া আমার তো ভবিষ্যৎ একেবারে অন্ধকার।

  4. আমি অশোক বাবুর এমদম প্রথম দিককার Investor। সেই অশোক বাবু আর এই অশোক বাবু মানুষটা, মানসিকতা সব এক রেখেও কিভাবে নিজেকে একজন সফল Professional করতে পারেন সত্যি দেখলে অবাক হতে হয়। ওনার সঙ্গে আমাদের পরিচয় বহু বছরের, আমার ছেলেকে উনি একসময় কোলে নিয়েছেন এখন বাড়ি এলে নাতিকে কোলে নেন।

    এই Article টায় উনি যে পদ্ধতি গুলো বলেছেন এর বাইরেও উনি আরো অনেক Security Arrangement এর ব্যবস্থার কথা বলেন বা করেন। Actually Last কথাটাই হল শেষ কথা।

  5. লেখাটা পড়ে অনেক কিছু মূল্যবান বিষয় জানলাম। Comments গুলো অসাধারন। Practically Investor এর সত্যিকারের Hlep না করলে এই ধরনের মনের ভেতর থেকে লেখা Comments পাওয়া যায় না। এই লেখাটা পড়তে পড়তে মনে হচ্ছিলো যে ভাগ্যিস ঠিক মানুষটাকেই Trust করেছিলাম। ঐ শেষ উক্তিটিই “একমাত্র একজন সচেতন ব্যক্তিই নিজেকে এবং নিজের পরিবারকে সুরক্ষ্যিত রাখতে পারেন” – সব থেকে Important কথা। আর এই সচেতনতা বাড়ানোর জন্য আপনার নিরন্তর প্রচেষ্টাকে ধন্যবাদ।

  6. Roys finance er songe associated na hole bojha jabe na uporer byaktider protyeker kothaguli kotota sotti. Sokkoler kachhe amar poramorso holo nijera roys finance er byapare bhalo kore janun, amader oneker moto roys finance poribarer member hoye jan, personal finance somporke sikhun ar bhorsa korun roys finance ke…tokhon bujhte parben ki benefit apni pachchhen.Roys finance amader sokkoler participation e aro boro hok…sobbaikar samne example toiri koruk…ei kamona kori. Thanks to all.

  7. SUKHENDU MANDAL.

    খুব ভালো একটা লেখা। Documentation মনেহয় বেশিরভাগ লোকেই করেন নিজের মতো করে। যদিও সেটি রায়বাবুর মত systematic নয়। কিন্তু সমস্যা হলো সেগুলো কোথায় রাখা হয়েছে সেটা বাড়ির কাউকে জানানো হয় না। তাই আমার মত হলো important document কোথায় আছে তা অবশ্যই বাড়ির কাউকে না কাউকে জানান আর রায়বাবুর phone number টা আপনজনকে দিয়ে রাখুন তাহলে অনেকটাই নিসচিন্তে থাকা যাবে।আর রায়বাবুর system follow করলে তো কথাই নেই।রায়বাবুকে অনেক অনেক ধন্যবাদ।

  8. খুব সুন্দর করে বুঝিয়েছেন। এভাবে করে রাখলে ভবিষ্যত নিশ্চিন্তে থাকা যায়।

  9. Arindam Bhattacharya

    Sottie ei podokhepta akta avinobo abong business charie jeno ektu onyorokom. Ami personally anek vabei Ashok dar kache upokrito hoyechi etao tar e modhye akta. I feel proud and thankfull to be a part of Roy’s finance family.

  10. শ্রীদাম গিরি

    অনেক অনেক ধন্যবাদ রায়বাবু।আপনাদের Team এর নিরন্তর এই প্রচেষ্টার জন্য…….সত্যিই কৃতজ্ঞ।

  11. Somnath Bhattacharyya

    অত্যন্ত গুরুত্বপূর্ণ তথ্য সমৃদ্ধ একটি লেখা।
    অনেক ধন্যবাদ আপনাকে এভাবে সকলকে বিভিন্ন বিষয়ে অবগত করার জন্য।

  12. Being associated with roy’s finance, I get myself enriched to a greater extent. The more I read articles/ I get something extra at the cost of nothing. Really excellent.

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

error:
Scroll to Top