ELSS Fund – A Different Angle

ELSS

ELSS Fund (Equity linked Saving Scheme) বলতে Mutual Fund এর সেই ধরনের Fund কে বোঝায় যেখানে আপনি Invest করে 80 C Section অনুযায়ী 1,50,000 টাকা পর্য্যন্ত ছাড় পেতে পারেন। এই Fund এর Lock in Period মাত্র 3 বছর। এই Fund এর জমা অর্থ যখন তুলবেন তখন এর Return টিও পুরোপুরি Tax Free।

অনেকেই Tax Savings টাকে Force Savings হিসাবে দেখেন, যার ফলে তাঁর এই ব্যপারে কোনো Concrete Planning থাকে না। তিনি সবসময় ভাবেন এই বছরে তাকে এই টাকাটার Tax দিতে হল না। খুব ভালো কথা। একবার ভাবুন আগেকার দিনে মানুষ শুধু মাত্র এই Tax Savings এর মাধ্যমেই ভাল Investment করে নিতেন। এখানথেকেই বোধহয় Forced Savings কথাটা এসেছে।

আমার মত হলো Tax Savings তো অবশ্যই প্রয়োজন। তবে শুধু Particular ঐ বছরের Tax বাঁচানোর কথা না ভেবে ওটাকে আরও বৃহত্তর ভাবে ভাবার কথা বলবোআগে আপনার Cash Flow Statement টা বানিয়ে নেওয়া উচিত। সেখানথেকে আপনি আপনার Invest able Surplus টা বুঝতে পারবেন। এবার আপনার Income অনুযায়ী আপনি কোথায় কোথায় কতটা পরিমান ছাড় পেতে পারেন তা বুঝে নিন। আপনার Financial Goal যে গুলি Long Term এ পূরন করার প্রয়োজন সেগুলিকে Identify করুন। সবথেকে ভালো একজন Financial Planner এর সঙ্গে বসে Tax planning করে Tax Savings করুন। এতে আপনার Tax ও যেমন বাঁচবে আবার আপনার Long Term Goal গুলিও Scientific way তে Fulfill হওয়ার ব্যবস্হা করা হয়ে যাবে। Tax Planning ভাবা হয় Long Term এর কথা ভেবে আর Tax Savings হল Particular বছরের ব্যবস্হা।


লুন যেটা নিয়ে কথা বলছিলাম, সেটা নিয়েই বলি, ELSS Fund নিয়ে অনেকরই ধারনাটা বেশ স্পষ্ট নয়। ELSS Fund এ আপনি যেমন বছরের যেকোনো সময়ই এককালীন Invest করে 1,50,000 টাকার Tax ছাড় করে নিতে পারেন আবার মাসে মাসে একটা নির্দিষ্ট টাকা জমার ব্যবস্হাকরেও (SIP through ECS) করতে পারেন। আমি দেখেছি বহু মানুষের ধারনা হল 3 বছরের Lock in Period মানে 3 বছরেই Maturity হয়ে যাওয়া। তা কিন্তু নয়, Tax ছাড় পাচ্ছেন Income Tax Rule অনুযায়ী, আর ঐ নিয়ম অনুযায়ীই 3 বছরের Lock In Period। আপনি যতবছর খুশি টাকাটিকে ঐ Fund এ রেখে দিতে পারেন, Fund এর যেমন Growth হবে সেভাবেই টাকাটি বাড়বে। আবার অনেকের ধারনা হলো 3 বছর হয়েগেছে মানে আর Fund টি সেরকম Return দিতে পারবেনা। আচ্ছা ভাবুনতো আপনার রাখা টাকাটি না হয় 3 বছর হয়ে গেছে কিন্তু আজ যারা Invest করছে তাদেরও তো তিন বছর Lock থাকবে, যদি Return নাই দিতে পারে তাহলে তারা কেন Invest করছে, তাই না ? এই Fund গুলি Ongoing Open Ended Fund । বেশিরভাগ ভালো এই ধরনের Fund গুলি চলছে প্রায় 15 বছরেরেও বেশি সময় ধরে।

আপনার Purpose বা Goal Fulfill না হওয়া পর্য্যন্ত Fund টিতে থেকে যেতে পারেন। এতে আপনার Tax Savings ও হবে আবার একই ভাবে আপনি আপনার কিছু Goal ও Achieve করে নিতে পারেন। দয়াকরে Return কে যেন Goal করবেন না। ভালো Return বলে কোনো কথা হয়না। সাধারনভাবে কিছু ELSS Fund এর Long Term Past Return নীচে দিলাম যেখান থেকে আপনি কিছুটা আন্দাজ করতে পারবেন।

ELSS 1

আমি আগেই বলেছি ELSS Fund এর মাধ্যমে আপনি আপনার Goal গুলিকেও যেমন Fulfill করতে পারেন ঠিক একইভাবে ভবিষ্যতের জন্য Wealth Creation ও করতে পারেন। নীচে আমি HDFC Tax Saver নামক একটি ELSS Fund এবং PPF এর Comparison Chart দিচ্ছি। HDFC Tax Saver Fund টিকে Choose করার অন্য কোনো কারন নেই, শুধু মাত্র প্রয়োজনীয় Data গুলি আমি ঐ Fund টির সংগ্রহ করতে পেরেছি। নীচের Chart টিতে ধরে নেওয়া হচ্ছে যে কোনো ব্যক্তি যদি প্রত্যেক Financial Year এর শেষে 10,000 টাকা একইভাবে PPF এবং HDFC Tax Saver Fund এ দেন তাহলে 20 বছর পর কি হতে পারে।

PPF and HDFC Tax Saver

উপরের চার্টটিতে যদি আপনি শুধুই দেখেন যে প্রত্যেক বছর 10,000 টাকা করে দিলে ELSS Fund এ PPF এরথেকে অনেক অনেক বেশি Return পাওয়া যাচ্ছে, শুধু মাত্র এই জন্য আমাকে এইভাবে Presentation টা না দিলেও চলতো। সেটাতো আগের Chart টিতেই বুঝতে পেরেছেন। তাহলে আমি যা বলতে চাইছি এর ভেতরের Investment Logic টা বোঝার চেষ্টা করুন।

আমি একটু ধরিয়ে দিচ্ছি। আমি বারবার বলি যে Investment সবসময় হওয়া উচিত Goal বা Purpose Oriented। কেনো তার অনেক কারন আছে, আগে অনেকবার লিখেছি, আজ আর Repeat করলাম না। কিন্তু একটা জিনিষ আজ পরিস্কার করে নিন ঐ Purpose বা Goal না থাকলে কি হয়। অনেকের আবার Goal হলো ভালো Return, ওটা কোনো Goal ই নয়, কোনটা ভালো আর কোনটা মন্দ Return এই পৃথিবীতে কেউ জানে কিনা কে জানে। আমার মনে হয় যিনি বলেন তিনিও ভালো Return বলতে সঠিক কোন Return টা বোঝাতে চাইছেন তার কোনো নির্দিষ্ট ধারনা হয়তো তারও আছেকিনা সন্দেহ থেকেই যায়। দেখুন প্রথম দু বছরে 10,000 করে 2 বছর দিয়ে PPF এ যেখানে 21,200 HDFC Tax Saver Fund এ সেখানে মাত্র 19,040, Capital Value র থেকেও কম।

এই যায়গায় কজন 2য় বছর টাকা ELSS Fund টিতে জমা দেবেন সন্দেহ আছে। এবার চতুর্থ বছরে দেখুন দেওয়া হয়েছে 40,000 টাকা আর Value 77,544, (CAGR Return প্রায় 46.5%) এই যায়গায় যেহেতু আগের 3 বছর সেরকম Return হয়নি অনেকেই 1st Year এর জমা টাকাটি যেটা Lock Free হয়েগেছে ওটি তুলে নিতে চাইবে, তার কারন আবার যদি কমে যায় ! যাদের নির্দিষ্ট Purpose বা Goal আছে তারা তাদের Adviser/Planner এর সাথে বসে Product টি Review করে নেবেন এবং 5th Year এই Fabulous Return টি দেখে ফেলতে পারেন। এবার মাঠে আগমন ঘটবে Electronic/Print Media র তথাকথিত Expert দের, যারা এর আগে এই Fund টিকে Recommend করা তো দুরের কথা কোনো Rating ও দেননি। 6th Year এই Fund টি কমছে এটা দেখে যারা ভালো Return, Media (Goal/Purpose ছাড়া) প্রভৃতিতে আকৃষ্ট হয়ে ঢুকে পড়েছেন তারা বেড়িয়ে যাবার জন্য ছটফট করবেন। কারন ঐ বছরের টাকাটি দেওয়ার পরেও CAGR Return প্রায় 19%।

তাদের মাথায় তখন একটাই জিনিষ ঘুরবে ভালো Return তো এই ফান্ড দিয়েছে, আর কি দেবে এবার বেরিয়ে না যেতে পারলে সব যাবে। 9th Year থেকে 14th Year পর্য্যন্ত এনারা বেরোতেই থাকবেন। অনেকে আবার খুব ভানায় পড়েন Equity Mutual Fund থেকে বেড়ুনোর সঠিক Time নিয়ে। এই Problem টা Basic ধারনার মধ্যেই আছে। কোনো যায়গা থেকেই Long term এ থেকে ভালো Return না পাওয়ার ফলে একটা ভয় মনের মধ্যে চেপে বসে যায়। অথচ এই Fund টি এই 28 Nov 2014 পর্য্যন্ত CAGR Return দিয়েছে প্রায় 28%। এই কারনেই আমি এর আগেও বহু বার বলেছি Investment Return দেয় কিন্তু Investor পায় কি ? Investment খুব simple, তাকে অযাথা জটিল না করলেই আপনি আপনার Goal বা Purpose টি খুব সহজেই পূরণ করতে পারবেন। Product নয় Planning এর জন্য ভীষন Important।

একবার ভাবুনতো Long Term এ কোথায় PPF আর কোথায় ELSS Fund এর Return। এর পরেও তথাকথিত Risk এর অজুহাতে ELSS Fund থেকে দুরে থাকাটাই কি একটা বড় Risk নয় ? Short Term এ কি ধরনের Risk সেটাও তো দেখলেন ? এটা ঠিক সমুদ্রে নৌকা চালানোর মতো, যত ঢেউ পাড়ের কাছে, গভীর সমুদ্র শান্ত স্হির, কখনো কখনো অশান্ত হলেও তা Temporary। Planning এর সাহায্য নিয়ে আপনিও গভীর সমুদ্র যাত্রা করতেই পারেন।

Related Articles

Call Us

or

Our phone lines are available from Monday to Friday 10 AM to 6PM and Saturday from 10 AM to 3PM.

Are You Having Any

Financial Problem?Queries?

If you are looking for expert help on your financial problems,
then you can fill your contact details to book a FREE personal session with our expert financial consultants.

13 thoughts on “ELSS Fund – A Different Angle”

  1. sudip sarkar

    Good presentation. Tobe elss fund theke 3 year pore onno kono fund e stp korle ki hoy seta dekhale bodh hoy comparison ta aro clear hoto. Thanks dada

  2. Nice suggestion. I must appreciate for your excellent financial advice and awareness among the people.

  3. দেবাশিস উকিল

    ঠিকই বলেছেন রায়বাবু । But late better than never .

  4. দেবাশিস উকিল

    ঠিকই বলেছেন রায়বাবু । But better late than never। ধন্যবাদ আপনাকে ।

  5. Dr Prasenjit Baidya

    Khub sundor lekha r khub sahoj vabe bojhano….. amio already ELSS fund a anek invest korechi….
    Tax savings er jonno sottie khub valo plan..

  6. Arindam Bhattacharya

    This is good lesson to me. Tax savings, Goal setting and Getting good Return TRIPLE BENEFIT from a Single Glass of Water

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

error:
Scroll to Top