Importance of Time in Personal Finance

Time and Money

অনেক মানুষকে আমি দেখেছি Return নিয়ে খুব বেশি মাথা খারাপ করতে। কিন্তূ অনেকেই বুঝতে চান না যে Return টা আসার জন্য যে Basic উপকরনগুলোর প্রয়োজন হয় তার মধ্যে সবথেকে যেটা বেশি প্রয়োজন তা হল Time। সে আপনি যেখানেই Invest করুন না কেনো। ধরুন আপনি Assured Return চান, খুব ভালো কথা, জানেন কি সেখানেও Time একটা বড় Factor। ধরুন আপনি Bank এ গেছেন এবং বললেন যে আপনি 1,00,000 টাকার একটা Fixed Deposit করতে চান। কত Rate of Interest আপনি পাবেন জানতে চাইলেন। Bank কিন্তু সাথে সাথে আপনার কাছে জানতে চাইবে কত বছরের জন্য আপনি Fixed Deposit টি করবেন ? আপনি যদি বলেন এরকম কোনো Time বলতে পারবো না যখন মন হবে তুলে নেবো, আর না দরকার হলে অনেক বছর রাখবো। এমত অবস্হায় Bank আপনাকে অনেক উপায় বলতেই পারে কিন্তু যেটা পারবেনা তা হলো কোনো নির্দিষ্ট Time বলতে না পারার জন্য কোনো নির্দিষ্ট Interest Rate আপনাকে বলতে পারবে না।

অর্থাৎ Assured Return এর Assurance পেতে গেলেও Time এর প্রোয়োজন। ধরাযাক, আপনি 5 বছরের জন্য Fixed Deposit করেছেন কিন্তু 2 বছর পর টাকাটা তুলে নিলেন, সেখেত্রে Bank আপনাকে 5 বছরের জন্য 9% Interest Rate দেবার কথা বললেও তা আর দেবে না, 2 বছরের যা Interest Rate তাই দেবে। অর্থাৎ আগে থেকে Time এর কোনো Planning না বলতে পারার জন্য Assured যায়গায় থেকেও আপনি Assured Return পেলেন না। আশাকরি বোঝাতে পারলাম।

একবার ভাবুন তো PPF এর Lock in Period যদি 15 বছর না হোতো তাহলে কি PPF থেকে যে Rate of Interest পান, তা পেতেন ? আপনি Life Insurance করতে চান কিন্তু Time এর কোনো নির্দিষ্ট Planning নেই তাহলে হবে ? হবে না। এই কারনেই Bank এর Savings বা Current Account আছে যেখানে কেউ আপনাকে Time এর কথা জানতে চাইবে না। Time এর কোনো Bar নেই তাই Savings Account এ 4% Interest Rate আর Current Account এ Interest Rate Zero।


আশাকরি এখন বুঝতে পারছেন যে Return নিয়ে মানুষের এত চিন্তা সেটা অনেক কিছুর ওপর নির্ভর করলেও সবথেকে বেশি নির্ভর করে Time এর ওপর। Time এবং Timing দুটোর জন্যই Planning এর বিশেষ প্রোয়োজন। বেশির ভাগ মানুষকে দেখেছি Invest করার আগে কোনো নির্দিষ্ট Time বলতে পারেন না। Fixed Deposit করতে গেলে Bank যেই Time Horizon এ বেশি Interest Rate দেয় ওটাই তার Time হয়। আর Insurance এ বেশি Time Horizon এ গেলে Premium কম লাগবে তাই বেশি Time। আর PPF বা অন্যান্য যায়গায় তো Scheme নিজেই Time ঠিক করে দেয়। আমি দেখেছি এই যায়গায় মানুষ খুব Comfort Fill করেন কারন বোধহয় সবথেকে শক্ত জিনিষ Time টা তাকে ঠিক করতে হয় না। আবার হচ্ছে-হবে, করছি-করব, এই Procrastination অনেকেরই Time কে অজান্তে Kill করে দেয়।

আর Mutual Fund এ তো খুব বেশি মানুষ নিজে থেকে আসেন না যারা আসেন শুরুতে তারা সবাই মুখে অন্তত বলেন যে তিনি এই Invest টা Long Term এর জন্য করছেন। আর তারপর যদি Equity Market কিছুদিনের মধ্যে না বাড়ে তো আসলটা Make up হওয়া পর্য্যন্ত তিনি Long Term Investor ই থাকেন, আর Invest করার পর পরই যদি Equity Market খুব বেড়ে যায় তো তাহলে TV, Media বা বিভিন্ন Website তার Time ঠিক করে দেয়। এটাই বাস্তব।

কিন্তু ভাববার বিষয় কেনো বেশিরভাগ মানুষ Time আগে থেকে ঠিক করতে পারেন না ? আমার মতে এর অন্যতম প্রধান কারন Investment এর কোনো Purpose (Goal) এবং Planning না থাকা। এবং এগুলোর Impact কি এসম্বন্ধে সঠিক ধারনার অভাব। এনারা Return কেই Purpose বলে মনে করেন। Return একটা Means ওটা কখোনোই purpose হতে পারে না। এনাদের অনেক কিছু Quality থাকা সত্বেও Just Lack of Purpose and Planning তারা ভালো Return পানও না। অনেকে তো আজও বুঝে উঠতেই পারেন নি যে আজকের Economy তে Proper Financial Planning ছাড়া শুধুই কিছু Tax Savings এবং যেখানে Return বেশি পাওয়ার সম্ভবনা আছে সেখানেই টাকা Invest করে গেলে ভবিষ্যতে এই যে Unplanned Time টা হাতথেকে বেরিয়ে যাচ্ছে তার মাসুল অনেক গুনতে হতে পারে

আমি তো আমার অভিজ্ঞতায় দেখেছি যে 45-50 বছর Age Group এর সেই সমস্হ Open Minded, Learn able, এবং Teachable মানুষরা যেই মুহূর্তে বুঝতে পেরেছেন যে তাদের ফেলে আসা Time এ Unplanned Investment গুলো তাদের হাত থেকে শুধু অমূল্য এবং অপূরনীয় Time কেড়ে নিয়েছে তাই নয় ভবিষ্যতটাও কেমন যেন আবছা লাগছে। সেই মুহূর্ত থেকেই তারা আরও ভুল করতে থাকেন ভবিষ্যতের Goal গুলি হয়তো অপূর্ণ থেকে যাবে এই আতঙ্কে।
Time কিভাবে Return এ Effect করে একবার দেখুন –

Importance of time in Investment

উপরের Exemplar Chart টিতে দেখুন আপনার দেওয়া টাকা 5,000 আপনি একই রেখেছেন, বাড়ান নি, Expected Rate of Return ও বাড়ে নি, শুধু আপনি Time টি বাড়িয়ে চলেছেন তাতেই কি Miracle ঘটছে দেখুন। 5 বছরের পাওয়া (4,01,706) থেকে দেওয়া (3,00,000) বাদ দিলে যা হয়(1,01,706) ঐ Gap টা কিন্তু সমানভাবে না বেড়ে Time যত বাড়ছে তত দ্বিগুন তিনগুন হারে বাড়ছে। আমি জানি অনেকের এটা Absorb করা বেশ কঠিন তাই বলছি দয়া করে “12% Return কোথায় পাবো”, “আমারতো আর 30 বছর Invest করার মতো বয়স নেই”, “5,000 টাকা করে তো প্রতি মাসে আমি জমাতে পারবো না”, ইত্যাদি এগুলোতে Focused না হয়ে Logic টাতেই গুরুত্ব দিন। ঈশ্বর সকলকেই কিছু Time দিয়েই পাঠান কেউ Utilize করেন কেউ করেন না। যে ছেলে বা মেয়েটি যেই সময়ে মন দিয়ে লেখাপড়া করার কথা ছিল তা না করে Time wastage করেছিল তাকে আজ তার দামতো দিতে হচ্ছে ? ভবিষ্যতটা বাবা মায়ের বা শিক্ষ্যকদের জানাছিল বলে তারা সতর্ক করতেন। দুঃখের বিষয় হল Personal Finance এ কেউ শেখাবারও নেই আর সতর্ক করারও নেই।

অনেকেই ভাবেন তিনি কিছু বোঝেনা বা জানেনা, তাই যা বোঝেন তাই ভালো। দেখুন আমি আপনি কি বুঝি বা কি না বুঝি তাতে কারুর কিছু যায় আসে না। Economy তার নিজের গতিতেই চলবে। অনেকেই না বুঝে নিজের Income এর একটা বড় অংশ Insurance এ এবং Huge Emi Payment এ Canalize করে আজ বুঝছেন ভুল হয়ে গেছে কিন্তু সেটা নিয়ে কোনো Planner এর সাথে বসে উপায় বার করার সাহসটাও হারিয়ে ফেলেছেন। অনেকে আবার EMI Payment টাকেও Investment ভাবেন। জানি না ভবিষ্যতে তার Flat টির দাম বেড়ে গেলে তিনি বিক্রী করে কোথায় থাকবেন ভেবেছেন। কি সাংঘাতিক অবস্হা, অনেকে আজও Fixed বা Assured Return ছাড়া কিছু যে জগতে কিছু আছে তাই বুঝতেই চান না। পৃথিবীতে Finance এ সামনে যেটা Assured বলে দেখছেন সেটাকি আসলে আপনার Capital কে Erode করে দিচ্ছে না ?

আচ্ছা বলুনতো আজথেকে 20 বছর আগে আমাদের এই India যতটা উন্নত ছিল আজকি তার থেকেও বেশি উন্নত হয়েছে না হয় নি ? আর আজ থেকে 20 বছর পর আপনি কি ভাবেন দেশ Financially আরও অনেক উন্নত হবে না অনুন্নত হবে। বেশির ভাগই বলবেন হয়তো উন্নত দেশের মধ্যেই একটি দেশ হবে। তাহলে তখন Interest Rate এর কি দশা হতে পারে। পৃথিবীর বিভিন্ন কিছু দেশের Interest Rate দিলাম, দেখেনিন, তারপর ভাবুন।

Current Interest Rate of Some countries

তথাকথিত উন্নত দেশগুলির Interest Rate সম্বন্ধে একটা ধারনা পাওয়া যাচ্ছে। এইবার আমাদের দেশও যত উন্নত হবে Interest Rate তত বাড়বে না কমবে? অবশ্যই কমবে। Interest Rate বেশি থাকলে Development কিভাবে সম্ভব ? Development এর অনেক শর্তর মধ্যে Interest Rate এবং Inflation কম থাকা একটি অন্যতম শর্ত বলা যেতেই পারে। এবার একবার ভাবুনতো যে ব্যক্তি রা আজও কিছু না বুঝে, কোনো Planning ছাড়া শুধুই Assured Return (PPF, Bank FD, Insurance, ইত্যাদির) এর ওপরে নির্ভর করে চলেছেন তারা কি জীবনের Vital Time টাকেও Wastage করে ফেলছেন না তো ? বড় ভয় হয়!

অনেকে ভাবেন আমি তো Mutual Fund এও Invest করি আমার চিন্তা নেই, মাপকরবেন Mutual Fund এর কোনো যাদু কাঠি নেই যে এখানে যারাই Invest করবেন তারাই সফল হবেন। ঐ একই কারন, এখানেও যদি আপনার Purpose, Planning এবং সেই অনুযায়ী Time Spent না করেন তাহলে এখানেও অসফলই হবেন। হ্যাঁ, অসফলই হবেন।

আমি অনেককে দেখেছি তারা এটা বুঝেছেন Inflation কে Beat করে Return Mutual Fund এই পাওয়া যেতে পারে, এরা আজকের প্রজন্ম, 30-40 বছর বয়সের মধ্যেই সাধারনত এরা Belong করেন, এরা মানুষের থেকে বিভিন্ন Financial Website কে, Media কে অনেকবেশি ভরসা এবং বিশ্বাস করেন। এনারা নিজেরাই কোন Fund এ Invest করতে হবে ঠিক করেন কিছু Paid Media র Rating এবং Past Performance দেখে। অভিজ্ঞতা কম থাকায় এরা জীবনের খুব Vital Time টা Experiment এ খরচ রে ফেলেন।

আচ্ছা এটাতো মানবেন Performance always rotates । আজ যে Highest Return দিচ্ছে কাল সেই ঐ Return ই দেবে তার কি কোনো Guarantee আছে। Return হল অতীতে নেওয়া কিছু Technical পদক্ষ্যেপের Result মাত্র। আজ ঐ Fund টির কি Technical Step যা নেওয়া হচ্ছে সেটা আপনি জানেন তো ? ওই ব্যপারে যথেষ্ট Input আপনার কাছে আছে তো ? যে Step গুলি এখন Product Manufacturer নিচ্ছে তার ভবিষ্যৎ Impact কি হতে পারে জানা আছে তো ? নীচের Chart টা একবার দেখে নিন।

Direct

উপরের Chart টিতে দেখতে পাচ্ছেন Same Diversified Category তেই Best Fund এবং Worst Fund এর Return এর তফাৎ মাত্র এক বছরেই 68.3%। ঐ একই ভাবে Large Cap, Mid Cap, Opportunity, Thematic, Elss প্রভৃতি Fund এ যথাক্রমে Return Difference হল 56.21%, 72.75%, 35.39%, 62.72%, এবং 53.59%। এছাড়াও এই Rating এবং Past Return দেখে Invest করলে কি ভয়ঙ্কর হতে পারে তার একটা Classic Example Just মনে পড়েছে সেটাই দিচ্ছি। 2006-07 সালে J.M Basic Fund ছিল সবারই দেওয়া Highest Rating এবং Highest Return দেওয়া Fund। আর 2009 সালের পর তাকে খুজেও পাওয়া যায় না। বহু মানুষকে নিষেধ করা সত্বেও নিজেরাই তারা Direct Investment ঐ Fund এ করে Time west করেছিলেন। Fund টি উঠে যায় নি, কিন্তু কোনো Growth নেই। এরকম কত আছে।

এটা একটা ভয়ঙ্কর Time নষ্টের মধ্যে পড়ে। আজও খুব কম সংখ্যক হলেও কিছু মানুষ মনে করেন তারা নিজেরা Fund ঠিক করে নিজেরাই Direct Investment করবেন। তাদের যুক্তি হল ওতে Expenses Ratio কম হবে। এরা Investment এর Basic Rule গুলোকেও Purpose, Goal এর মত Ignore করেন। এনারা শুরু করেন Long Term ভেবে। কিন্তু Main Focus টা থাকে Return এর ওপরেই। বেশিরভাগ খেত্রে আমি দেখেছি কর্মখেত্রে এনাদের Income ভালো এবং কর্মখেত্রে এনারা দক্ষ্যতার সঙ্গে অনেককিছু Manage করেন এবং সেখান থেকেই বোধহয় এনাদের এই ধারনাটা জন্মায় যে এটা Manage করতেও তারা কেনো সক্ষ্যম হবেন? আমি ভুল প্রমানিত হলে সবথেকে বেশি আমিই খুশি হব আর তাতে আপনিও লাভবান হবেন। সেটা হলেই ভালো হয়। দয়া করে আমাকে ভুলবুঝবেন না।

প্রায় মোটামুটি 450 র ওপর Mutual Fund এ Debt, Gold এবং Equity Fund আছে এর মধ্যে থেকে ঠিক কোন Fund টি আপনার Goal Fulfil করতে পারবে সেটা একজন Full time Professional Expert ছাড়া কি সম্ভব ? দয়া করে Time এর গুরুত্বটিকে অবহেলা করবেন না। ছাদের Tank এ Reserve করা জলের মত কার জন্য কত Time Reserve করা আছে কে জানে।

সকলকে আমার সবিনয় অনুরোধ, ভালো মন্দ যাই হোক, লেখাগুলো কেমন লাগছে ? অনেকদিন অনেক বিষয় নিয়েই তো লিখলাম। আপনাদের কোনো কাজে আসছে কি না, আর কি ধরনের Awareness হলে ভালো হয়, আমি তো আমার মত করে চেষ্টাটা চালিয়ে যাচ্ছি, Please আপনিও একটা Comment করে জানান। এতে অনেকেরই উপকার হতে পারে।

Related Articles

Call Us

or

Our phone lines are available from Monday to Friday 10 AM to 6PM and Saturday from 10 AM to 3PM.

Are You Having Any

Financial Problem?Queries?

If you are looking for expert help on your financial problems,
then you can fill your contact details to book a FREE personal session with our expert financial consultants.

10 thoughts on “Importance of Time in Personal Finance”

  1. Arindam Bhattacharya

    I am very much thankful to you, as I am now quite aware about financial goal of my life with your help. I have got great guidance by you and could able to understand now, how TIME is important in our LIFE as well as in FINANCE. TIME is one and only component, which is necessarily needed for COMPOUNDING of our KNOWLEDGE of LIFE and WEIGHTAGE of FINANCE.

    Thank You Ashok Da to guide me as a PARENT as well as a FRIEND.

  2. Partha Dasgupta

    Very practical article. We can try to disciplined ourselves regarding investment with very small small steps.

  3. দেবাশিস উকিল

    ধন্যবাদ রায়বাবু । সময়ের যে অনেক মূল্য সেটা বুঝতে অনেকের অনেক সময় লেগে যায় । কিন্তু আপনি তো হেরে যাওয়া লোক নন । তাই আপনি প্রতি মূহুর্ত প্রচেষ্টা চালিয়ে যাচ্ছেন আমাদের বোঝানোর । এই জন্য আপনার কাছে আমরা চিরকাল কৃতজ্ঞ থাকবো ।

  4. Asish Ranjan Das

    Time is the most fundamental and necessary demand for a man to equip himself in every sphere of life . Of course one can not ignore his financial demand or necessity at the time which is presently invisible.So, this article will definitely educate us and help us to be very practical in daily life for the betterment of our own future. Thanks for the nice illustrations from Asoke babu’s desk.

  5. Tarun Kr. Pandit

    We know, “Time and Tide wait for None”. As per above explanation & statistics, It is very clear to me that “TIME” (both starting and period point of view) is a vital/essential factor in personal finance.

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

error:
Scroll to Top