Emergency Fund কি সত্যিই প্রয়োজন

 Emergency Fund

আমরা প্রাত্যহিক জীবনে এমন অনেক সময়ে এমন অনেক ঘটনার সম্মুখীন হই যা হয়তো আগে আমাদের ভাবনা চিন্তার মধ্যেও থাকে না। ঠিক একইভাবে Personal Finance life এও এমন অনেক অপ্রতাশিত জরুরী পরিস্হিতির সামনে হয়তো আমাদের পড়তে হয় যেটার জন্য পরিকল্পনা না থাকলে ভবিষ্যতের অনেক পরীকল্পনাই বানচাল হয়ে যেতে পারে।

দুটো বাস্তব ঘটনা সংক্ষেপে তুলে ধরছি। বেশ ভালো চাকুরীজীবি একজন ৪৭ বছর বয়সের ব্যক্তি হটাৎ তার চাকরীটি হারলেন। তিনি ঐ চাকরীতে থাকাকালীন মাসে প্রায় ৮৫০০০ টাকার কাছাকছি বেতন পেতেন। তার দুটি সন্তান, একটি ছেলে ও একটি মেয়ে। তাদের বয়স যথাক্রমে ৭ এবং ৯ বছর। স্ত্রী পুরোপুরি Housewife ।

তার নিজের অনেক Life Insurance ছিল, বছরে Premium প্রায় ৭২০০০ টাকা, House building Loan এর EMI ছিল, ছেলের Higher Education এর জন্য এবং মেয়ের পড়া ও বিয়ের জন্যও বিভিন্ন SIP Investment করাছিলেন। নিজের Retirement এর জন্য Investment চলছিল। এক কথায় বলা যায় খাপছাড়া হলেও সব কিছুরই Planning তিনি করে রেখেছিলেন। যে Planning টা তার ছিল না তা হল Emergency Planning.

আজ ৬ মাস হল তিনি একটি চাকরীর চেষ্টা চালিয়ে যাচ্ছেন, হয়তো পেয়েও যাবেন। কিন্তু বর্তমানে ওনার Family কিভাবে চলছে সেটা আশাকরি আপনারা অনুমান করতেই পাছেন। আমার প্রশ্ন হল এই ছয়, সাত মাস বা একবছর চলে যাবার জন্য তার যদি আগে থেকেই কোনো Emergency Planning করা থাকত তাহলে তো ওনার সুবিধা বৈ অসুবিধা হত না ?

আর একটা Real life ঘটনা Share করছি। একজন ব্যক্তি মাসে তার বেতন এবং সব মিলিয়ে প্রায় ১২০০০০ টাকা পেতেন, দুই মেয়ে যথাক্রমে ১০ এবং ১৩ বছরের, স্ত্রী Housewife, ব্যক্তির বয়স ৫৩ বছর। হটাৎ ঐ ব্যক্তির শির দাঁড়ায় কি একটা infection থেকে কি রোগ হয় ( রোগটির নাম আমার এই মুহূর্তে মনে পড়ছেনা ) যার কারনে তিনি আজ শুধু কর্মহীন শয্যাশায়ীই নন, তার পুরোপরিবার বিপর্যস্ত। তিন মাসেরও কিছু বেশী সময় ধরে এদেশের সমস্ত নামী যয়গায় চিকিৎসা করিয়ে তিনি আজ সুস্হ এবং আবার পুরোনো চাকরীটাই Join করেছেন। আমি যতদুর জানি চিকিৎসার জন্য ওনার প্রায় সাড়ে সাত লাখ টাকা খরছ হয়ে গছে। ওনার Mediclaim ছিল মাত্র ২ লাখ টাকার। ওনার মেয়েদের ভবিষ্যতের জন্য এবং ওনার Retirement এর জন্য বেশ কিছু SIP চলছিল, যেগুলি আজ সব বন্ধ করে দিতে হয়েছে, এবং ঐ সময়ের সংসার খরছ ও চিকিৎসার খরচ মেটানোর জন্য ওখানথেকে অনেক টাকা তুলেও নিতে হয়েছে। অবশ্যই এনারও কোনো Emergency Planning ছিল না।

বেশিরভাগ মানুষ পরিস্হিতি এলে দেখা যাবে এই মানসিকতায় বিশ্বাস করে কোনো Planning ই করেন না। কেউ কেউ যদিও বা Plan করেন কিন্তু তারাও একটা অতি সহজ এবং অতি বাস্তব সত্যিকে এড়িয়ে যান সেটা হল Emergency Planning Or Unexpected Expenses Planning. তাদের মাথায় ঘোরে এর আবার কি প্রয়োজন।

উপরের উদাহরন দুটির Inner Meaning টা বুঝে নিতে পারলে Emergency Planning এর প্রয়োজনীয়তা অনেকটা বোঝা যায়। মোটর সাইকেল চালাতে উঠলেই তো একসিডেন্ট হয় না তাও কেনো হেলমেট পরার দরকার হয় ? লোডসেডিং তো অনেক কমে গেছে তাও কেনো Invertor বা Emergency Light এর ব্যবস্হা রাখা হয়। আপনি কোনো ট্রাভেল এজেন্টের মাধ্যমে বেড়াতে যাবেন বলে তাদের সমস্ত পয়সা অগ্রিম দিয়ে দেওয়ার পরে কিছু কেনাকাটি করার জন্য আপনার স্ত্রীর হাতে বেশকিছু টাকা দেওয়ার পরেও আপনি কেনো আরও কিছু টাকা নিজের কাছে রাখেন আবার ATM Card টাও সঙ্গে নেন কেনো ? কোনো না Unexpected situation বা Unexpected Expenses এর সামনা সামনি হয়ে যেন অসুবিধায় পড়তে না হয়।

Personal Finance এও যদি সঠিক Emergency Planning এর ব্যবস্হা যথা সময়ে না করা হয়ে থাকে তাহলে অনকেরই সাজানো বাগান এলোমেলো হয়ে যেতে পারে। যে Purpose এর জন্য Investment শুরু করা হয়ছিল সেই Purpose টি পূরন হওয়ার আগেই হয় তাকে বন্ধ করে দিতে হয় নাহলে বন্ধ করে তুলে নিতে হয়।

অনক সময় Equity, Gold বা Realestate Market খুব সস্হা হয়ে যায়, ঐ সময় এই Fund আপনাকে ঐ সুযোগ নিতে সাহায্য করবে। সর্বপরি এই Fund আপনাকে যে পরিমান Mental Stress মুক্ত করবে তার পরিমাপ করা অসম্ভব।

আপনি Bank Savings Account কে বা Bank Recurring Deposit কে Emergency Fund হিসাবে ব্যবহার করতে পারেন। তবে মথায় রাখবেন যেন এই Account টি Regular account টির সঙ্গে না রাখা হয়। এটিকে আলাদাভাবে যতটা পারা যায় চোখের আড়ালে রখতে পারলে ভালো হয়। Mutual Fund এর Liquid Fund ও এই Purpose এর জন্য খুব কার্যকরী। তবে যাই করুন এই Fund টিতে যেনো আপনার Family র Access থাকে সেটা দেখবেন।

Remember Ignorance is a Big Risk.

Related Articles

Call Us

or

Our phone lines are available from Monday to Friday 10 AM to 6PM and Saturday from 10 AM to 3PM.

Are You Having Any

Financial Queries? Problems?

If you are looking for expert help on your financial problems,
then you can fill your contact details to book a FREE personal session with our expert financial consultants.

1 thought on “Emergency Fund কি সত্যিই প্রয়োজন”

  1. Dr Prasenjit Baidya

    its a not only very good but also very essential and planned money investment method. I think every one should think and go through it…

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

error:
Scroll to Top