Estate Planning – Nomination; 2nd Part

Estate Planning Pict

এর আগে আমি এই পর্যায়ের 1st Part এ দিয়েছিলাম

Estate Planning – Joint Account

যদি আপনার না দেখা হয়ে থাকে তাহলে উপরে Subject টিতে Click করুন।

 

Estate Planning এর মধ্যে Nomination একটা গুরুত্বপূর্ণ Part। কিন্তু সাধারন মানুষের ধারনা হল তার অবর্তমানে Nominee ই হল তার রেখে যাওয়া অর্থের মালিক। আইন কিন্তু তা বলছে না, আইনের ভাষায় Nominee হলো একজন Trustee মাত্র, Owner নয়। Nomination করার অর্থ হল আপনি যে সংস্হায় বা Scheme এ টাকা রেখেছেন সেই সংস্হাটি আপনার অবর্তমানে কাকে আপনার Fund টি দেবেন তার দিকনির্দেশ মাত্র। তার পর যদি কোনো আইনসঙ্গত উত্তরাধিকারী Legal heirs ঐ অর্থ Claim করে বসেন তখনই শুরু হয়ে যায় জটিলতা।

তাই যখনই কোথাও কোনো Invest করছেন আগে দেখে নিন সেখানে Nominee হিসাবে যার বা যাদের নাম লেখার কথা ভেবেছেন ঠিক তাদেরই নাম লেখা আছে কি না, নামের বানান ঠিক আছে কি না ইত্যাদি। নামের বানান ভুলথাকা মানে Nominee না থাকারই সামিল।যদি আপনি Nominee না করে রাখেন তাহলে আপনার Will করা থাকলেও আপনার অবর্তমানে ঐ অর্থ আপনার প্রিয়জনের হাতে আসতে গেলে বেশ কিছু আইনি জটিলতা অতিক্রম করতে হবে। এতে সময়, অর্থ এবং আইনি জটীলতা সবকিছুই বেড়ে যায়।

Nominee করা থাকলে আপনার অবর্তমানে শুধুমাত্র Death Certificate Produce করে এবং ছোটো কিছু Formalities fulfill করেই আপনার Nominee টাকা পেয়ে যাবেন। এ প্রসঙ্গে আমার Suggestion হল আপনি যাকে বা যাদের Nominee করছেন তাদের PAN Card এবং তাদের নামে কোনো Address Proof করে রেখে দিন, ভবিষ্যতে কজের পদ্ধতি আরও সহজ হয়ে যাবে।


Nominee র ভূমিকা কতখানি সেটা আমি আগেই লিখে জানিয়েছি, পারলে https://roysfinance.com/role-of-nominee/ এই Link টি Click করে পড়ে নিন

আজই আপনি দেখেনিন আপনার সমস্ত Investment এ Bank A/C, PPF, GPF,EPF প্রভৃতি সর্বত্র Nomination ঠিক ঠিক আছে কিনা, যদি না থাকে তাহলে আজই ঠিক করে নিন। মনে রাখবেন Nominee যতবার খুশি এবং যখন ইচ্ছা Change করা যায়।

• কিভাবে Nominee Update করবেন তার guidance
                                                                                                                                     কোথায়                                                                             কোন Form

Updation of nominee

এবারে খুব ছোটো করে জানিয়ে দেবার চেষ্টা করছি বিভিন্ন যায়গা থেকে আপনার অবর্তমানে কিভাবে Money Claim করা যাবে।

যদি Nominee করা থাকে তাহলে আপনার করা Nominee কে সংস্লিশ্ট সংস্হার Claim Form fill up করতে হবে, Death Certificate এবং সামান্য কিছু ID Proof দিতে হতে পারে। এতেই কাজ মিটে যাবার কথা। আর যদি Nominee না করা থাকে তাহলে এই Document টি গুলি ছাড়াও কিছু অতিরিক্ত Document লাগবে। এগুলি কিন্তু আপনার প্রিয়জনদের ঝামেলায় ফেলতে পারে। যদি Will করা থাকে কিন্তূ Nomination না করা হয় তাহলে Court থেকে Probate Order বার করে আনতে হবে। Probate আর কিছুই নয়, সহজ ভাষায় Court Will অনুযায়ী এজনকে Direct করে দেয় যাকে Financial institution অর্থ দিয়ে দিতে পারে।

এখন যদি Nominee ও করা না থাকে আবার Will ও না থাকে তাহলে Legal Heirs কে Court থেকে Succession Certificate বার করে Proof করতে হবে যে তিনিই প্রকৃত Legal heirs। এতে অযাথা কিছু অর্থ এবং সময় এই দুইয়েরই অপচয় হয়।

সংক্ষ্যেপে কিছু বিষয় মাথায় রাখলে ভালো হয়।

• আপনার যদি কোনো Invest Account এ Joint Account করা থাকে তাহলে Nominee Change করার সময় যেন Primary Holder রা ছাড়াও বাকি Account holder রাও Nomination change form sign করেন।
• একজন Nominee Dead হয়ে যাওয়া মানে Nominee না থাকারই সামিল।
• Nominee Law প্রায় সবখেত্রেই এক, খুব সামান্য দু একটি খেত্র ছাড়া, যেমন De mat A/C এর খেত্রে Nominee ই হলো Final owner, Will এ অন্য কাউকে Owner করা থাকলেও তা গ্রাহ্য হবে না।
• ধরা যাক আপনার Bank A/C এর Nominee আপনার বাবা, যাকে আপনার বিয়ের আগে আপনি Nominee করেছেন, পরবর্তিকালে আপনার বিয়ের পর আপনি হয়তো আপনার স্ত্রী কে Nominee হিসাবে পরিবর্তন করতে ভুলে গেছেন। আপনার অবর্তমানে Bank আপনার স্ত্রীকে নয় আপনার বাবার কাছেই আপনার টাকা দেবেন। Legally হয়তো স্ত্রী ই পাবার অধিকারী। পরবর্তিকালে তাকে ঐ অর্থ পেতে অনেক বেগ পেতে হবে।

আশাকরি ছোটো করে হলেও কিছুটা ধারনা দেবার চেষ্টা করলাম, কতটা পারলাম আর কতটা পারলাম না জানি না।

Related Articles

Call Us

or

Our phone lines are available from Monday to Friday 10 AM to 6PM and Saturday from 10 AM to 3PM.

Are You Having Any

Financial Problem?Queries?

If you are looking for expert help on your financial problems,
then you can fill your contact details to book a FREE personal session with our expert financial consultants.

3 thoughts on “Estate Planning – Nomination; 2nd Part”

  1. I am enriching myself after reading such useful articles regularly. It has really some values. Thanks and continue..

  2. Dr. Chanchal DEbnath

    Asole amra invest kori thik e, tobe jar jonno sei investment rather savings, se jate seta sohoje avail korte pare sei byapare ekebarei udasin. Aapnar theke etokichhu janar por o je aamra kajon thih thak kaaj gulo korbo, aamar to doubt theke e jachhe. Any how, you are a good friend in deed……! Just hope would be in need also….!

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

error:
Scroll to Top