Gift এবং এ সম্পর্কে কিছু কথা

gift information

আজ আমি একটা খুব সাধারন অথচ প্রোয়জনীয় বিষয় নিয়ে আলোচনা করব। আমরা অনেক সময়ই বন্ধু বা আত্নীয়দের টাকা ধার হিসাবে দিয়ে থাকি আবার তিনি হয়তো তা পরে যথা সময়ে ফেরৎ ও দিয়ে দেন। আপাত দৃষ্টিতে ঘটনাটির কোনো সেরকম গুরুত্ব আছে কি? না, নেই। কিন্তু Income Tax Act বলছে By virtue of Section 56(2), any sum of money exceeding Rs. 50000 received without consideration by an individual or an HUF from any person is chargeable to tax as income under “other sources” subject to some exclusions .


Bank Account এর মাধ্যমে যে কোনো টাকা পাওয়া বা দেওয়ার ব্যপারে সতর্ক থাকা জরুরী। ধরা যাক আপনার বন্ধু কোনো একটি জিনিষ কিনতে চান Credit Card এর মাধ্যমে, কিন্তু তার কোনো Credit Card নেই। তার অনুরোধে আপনি আপনার Card এর মাধ্যমে Transaction টি করলেন এবং পরবর্তী সময়ে আপনার বন্ধু ঐ টাকাটি তার Online Bank Account এর মাধ্যমে আপনার Account এ Transfer করে দিলেন। আপাত দৃষ্টিতে এই Transaction টি একটি অতি সাধারন এবং নিরীহ Transaction যতক্ষ্যন না Income Tax Department এটিকে Scrutiny করছে। করলে, এটিকে আপনি Gift বলতে পারবেন না, আসলে এটি একটি Reverse transaction। Gift এর ব্যাপারে পরে বলছি।
আপনি তখন সরাসরি যা সত্যি করে ঘটেছে সেটাই বললেন। কিন্তু যদি তারা আপনার কাছে আপনার কথার যথার্থতার প্রমান দাবী করেন, তখন কি হবে? আপনি হয়তো খুজে বার করলেন Credit Card এর purchase Receipt বা Credit Card Statement টি। তাতেও সবখেত্রে সমস্যাটিকে মিটিয়ে নেওয়া যাবে এমন নিশ্চয়তা নেই। এখেত্রে Credit Card Statement এর সঙ্গে যদি আপনার বন্ধুর লেখা একটি Declaration বা Note থাকে তাহলে আর কোনো সমস্যাই নেই। এটা একটা Example মাত্র। আমি বলতে চাইছি যে কোনো Transaction Bank Account এর মাধ্যমে করলে এবং তা যদি পুনরায় Reverse entry হয় তাহলে Transaction টির Proof রাখা দরকার।
এবার আসি Gift এর কথায়। ধরুন আমি Just কিছু Example তুলে ধরছি-
• ধরা যাক আপনি আপনার বন্ধুর কাছ থেকে ৫০ হাজার টাকা Loan হিসাবে নিলেন এবং পরে তা শোধও করে দিলেন।
• আপনি আপনার কোনো Relative এর কাছ থেকে ৫০ হাজার টাকার Cheque Gift হিসাবে আপনার বিয়েতে পেলেন।
• আপনার বাবা বা মা কিছু টাকা আপনাকে Help করার জন্য আপনার Bank Account এ দিলেন।
• বা আগের ঐ Credit Card এ Purchase এর Example টা।
এগুলি বা এই ধরনের কত ছোটো ছোটো Financial Transaction আমাদের জীবনে ঘটে যায় যেগুলির আপাত দৃষ্টিতে তেমন কিছু জটিলতা নেই, কিন্তু যদি Income Tax Department Scrutinize করে আপনার কাছে Clarification চায়, তখন যে কোনো ব্যক্তিকে অকারনে খুব বেশি Harash হতে হয়। তাই আগে থেকে নীচের ৫ টি Point Gift Tax এর ব্যপারে জানা সুবিধা হতে পারে।
১) বছরে প্রাপ্ত ৫০ হাজার টাকা পরর্য্যন্ত Gift করমুক্ত –
কিন্তু যদি কোনো বছরে প্রাপ্ত Gift ৫০ হাজার টাকা অতিক্রম করে যায় তাহলে পুরো প্রাপ্ত Gift এর অর্থটিই করযোগ্য হবে। ধরা যাক, আপনি আপনার বন্ধুর কাছ থেকে ৪০ হাজার টাকা Gift পেলেন, এটি পুরোপুরি করমুক্ত। কিন্তু যদি ঐ বছরেই আপনি আবার ৩০ হাজার টাকা Gift পান, তাহলে তখন ঐ ৭০ হাজার টাকাই কর যোগ্য হবে। Balance ২০ হাজার টাকা নয়। ১/১০/২০০৯ থেকে Sec ৫৬(২) ধারাটি সংশোধিত হয়েছে, এবং বলা হয়েছে “‘’gifts’’ will include even immovable properties or any other property besides sums of money under its ambit ।
২) Relative এর কাছ থেকে প্রাপ্ত Gift করমুক্ত –
Specified Relative দের কাছ থেকে যে কোনো পরিমান প্রাপ্ত Gift পুরোপুরি করমুক্ত সেটা Cash, Cheque, যার মাধ্যমেই হোক না কেন। Income Tax আইন অনুযায়ী নিম্নলিখিত ব্যক্তিরা Relative হিসাবে গন্য হবে –
• Your spouse
• Your brother or sister
• Brother or sister of your spouse
• Brother or sister of either of your parents
• Any of your lineal ascendants or descendants
• Any lineal ascendant or descendant of your spouse
• Spouse of the persons referred in above points
ধরা যাক আপনি একটি Flat কেনার জন্য ১০ লাখ টাকা উপরের উল্লিখিত কোনো Relative এর কাছথেকে আপনার Bank Account এ নিলেন, Taxation নিয়ে আপনাকে কোনো চিন্তা করতে হবে না, ওটি পুরোপুরি করমুক্ত। কিন্তু ভবিষ্যতে যেকোনো ঝামেলায় Tension Free থাকার জন্য একটি পেপারে পুরো Transaction টির বিষদ বিবরন সহ দাতা এবং গ্রহীতার Signature থাকলে ভালো হয়। যদি কখনোও প্রশ্ন ওঠে এই ছোট্ট একটি প্রমান আপনাকে বিরাট সাহায্য করতে পারে।
আরও একটা ব্যপার, ধরুন কোনো Husband তার স্ত্রীর নামে ১০ লাখ টাকা দিলেন এবং ঐ টাকাটি Fixed Deposit করা হয়েছে, ঐ ১০ লাখ টাকা Husband বা Wife কারুর কাছেই Taxable হবে না বা Clubbing ও হবে না Husband এর নামে। কিন্তু Fixed Deposit এর Interest Income টি Husband এর income এর সঙ্গে Clubbing হবে যদি wife এর Taxable Income না হয় বা তিনি House wife হন।
৩) বিবাহের সময় প্রাপ্ত Gift পুরোপুরি করমুক্ত –
বিবাহের সময় প্রাপ্ত যেকোনো Amount এর Cash/Kinds এর প্রাপ্ত Gift পুরোপুরি করমুক্ত।
৪) Movable বা Immovable Property র ওপর Gift Tax –
এখেত্রে প্রপারটি Value র ওপর যে Stamp duty লাগে তার ওপর Gift Tax নির্ধারিত হয়।
যদি কোনো Property কোনো Concideration ছাড়াই Gift করা হয় এবং Stapmp Duty Value যদি ৫০ হাজার টাকার বেশী হয় তাহলে ঐ Stamp duty value কেই Valuation ধরা হবে। আর যদি কোনো Concideration এর বিনিময়ে Gift হয় তাহলে Property র Market Value থেকে Concideration Value বাদ দেওয়ার পর তা যদি ৫০ হাজার টাকার বেশী হয় তাহলে ঐ Fair Market Value থেকে Concideration Value বাদ দেওয়ার পর যে অর্থটি হবে ওটাকেই Gift Value ধরা হবে।
৫) Will এর মাধ্যমে বা Inheritance সূত্রে প্রাপ্ত Gift এর অর্থ পুরোপুরি করমুক্ত।

 

নীচের চার্টটিতে সংখেপে ব্যপারটি দিলাম –
At a glance GIFT

Related Articles

Call Us

or

Our phone lines are available from Monday to Friday 10 AM to 6PM and Saturday from 10 AM to 3PM.

Are You Having Any

Financial Queries? Problems?

If you are looking for expert help on your financial problems,
then you can fill your contact details to book a FREE personal session with our expert financial consultants.

7 thoughts on “Gift এবং এ সম্পর্কে কিছু কথা”

  1. Dr. Basudeb Bhattacharyya

    অসম্ভব ভালো এবং ভয়ংকর রকমের প্রয়োজনীয় তথ্যাবলীর জন্য অশোকবাবুকে অজস্র ধন্যবাদ।

  2. Dr. Surajit Baidya

    Thanks for sharing such a very useful, important as well as common financial practices among the close relatives and friends.

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

error:
Scroll to Top