Here’s A Simple Way To Be Rich & Have Financial Freedom (Bengali)

 

এই Profession এ থাকতে থাকতে অনেক মানুষের সঙ্গে কথা বলে বুঝেছি বেশির ভাগ মানুষ চান Financially Free হতে, অনেক Wealth Create করতে ইত্যাদি ইত্যাদি । কিন্তু দিনের শেষে এই চাওয়া আর পাওয়ার মধ্যে বেশির ভাগ মানুষের থাকে একটা আফশোষ বা না পাওয়ার হতাশা। তারা তখন হয় Fund কে, বা Product কে দোষারোপ করেন বা নিজেকেই দোষারোপ করেন আর ভাবেন, আরো আগে থেকে ব্যপারগুলো নিয়ে ভাবতে পারলে হয়ত ভালো হতো। আমি বলব Partially হয়ত আপনি ঠিক। কেন বলছি চলুন বোঝানোর একটু চেষ্টা করি।

বেশিরভাগ ছোটো, মাঝারি বা  বড় চাকুরীজীবি বা ছোটো ব্যবসায়ী এবং কিছু Self Enterpreneur র রাই Generally এই সমস্যার বেশি সম্মুখীন হন। কিন্তু কেন এরাই অন্যরা নয় কেন ?  কারন এনাদের Income যেটা আসে,  সেটা একটা Linear Equation এর ওপর নির্ভরশীল। Equation টা হলো Rate X Time = INCOME । এটা একটু বোঝার প্রয়োজন আছে । Rate মানে আপনি মাসে যে Salary বা Income করেন সেটা। ধরুন একজনের মাসে Income 1 লাখ টাকা, তাঁকে ঐ কাজে Time দিতে হয় ধরুন 10 ঘন্টা। তাহলে তার Per Hour Rate হল 1,00,000/10 = 10,000 টাকা। এবার ধরুন ঐ ব্যক্তি নিজের Qualification, Quality, বাড়িয়ে Rate বাড়ালেন বা Job Change করে করে Rate বাড়ালেন, 20 হাজার বা 30 হাজার Per Hour। প্রশ্ন হলো কতদিন তিনি এই ভাবে Rate বাড়াতে পারবেন ? আজ আবার Rate তো শুধুমাত্র Experiance দিয়ে হচ্ছে না। Experience হলে Salary বাড়ছে ঠিকই, ওটাতো Inflation বাড়ার জন্যও বাড়ছে, Real Rate তো আর বাড়ছে না। এবার এই Rate কে ঠিক করছে ভাবুন ? Employee না Employer? অবশ্যই Employer। আপনি বা আমি Financially কেমন থাকব সেটা যখনই ঠিকই  করছে অন্য ব্যক্তি তখন কি সেই Income এ Financially Free হওয়া সম্ভব?  হ্যাঁ, তাতেও সম্ভব। সেটা পরে বলছি।

 এবার ভাবুন তো ঐ ব্যক্তির Rate যদি কোনো কারনে Zero হয়ে যায় তাহলে Time তার হাতে যতই থাকুক, তার Income তো Zero ই হবে। এই Linear Equation এ এটাই বড় Insecurity। আজ বেশির ভাগ Company গুলো একজন High Rate এর Employee কে Replace করে Comparatively কম Rate এর Employee কে Choose করছে। আজ অনেক Employer ই System Base কাজ করেন। তারা Experiance নয় Creativity Skill, Communication Skill, Negotiation Skill etc. এগুলো খুঁজছেন। তার মানে এককথায় যেটা দাঁড়ালো Rate আমরা বাড়াতেই পারি কিন্তু তার অনেক Limitation ও রয়েছে, সর্বপরি এই Linear Equation এ Rate Employee ঠিক করতে পারছেন না।তার মানে এই Linear Equation এ থেকে খুব সহজে Unlimited Income সম্ভব নয় বোধহয়।

এবার ঐ Linear Equation এর আর একটা Input হল Time। আজ তো ৮ ঘন্টা Work  Concept ও Obsolete। কারন আজ কর্মখেত্রে Active Time এর থেকে Passive Time অনেক অনেক বেশি দিতে হয়, শুধু মাত্র Present Income টাকে বজায় রাখার জন্যই এই Time টা দিতে হয়। But Time is Limited For Every Person,  In this Equation it is Only Maximum 24 hrs। এবার এই Equation এ থাকা কোনো ব্যক্তির Time যদি Zero হয়ে যায় বা Zero করে দেওয়া হয় তখন High Rate X 0 Time = Income Zero। 

এবার ধরুন কোনো ব্যক্তি Rent থেকে Income করেন। ওখানে কি ওনার Active Time এর ওপর Active Income Depend করে? কোনো ব্যক্তি বই লিখে বা গান গেয়ে বা কোনো ভাবে Creative কাজের জন্য Royalty Income করেন। তার খেত্রেও কি এই Linear Equation কাজ করছে? কোনো একটি ছেলে বা মেয়ে একটা Mobile App বানিয়েছে, যেটা বেশ Popular হয়েছে, এবার ওর Income তো ও কাজ না করলেও আসতেই থাকবে। ধরুন কারুর কোনো ভালো Company র Share এ Investment আছে, তার Dividend Income তো আসতেই থাকবে, তাই না? Time এখানে কোন Factor নয়। ধরুন কোনো ব্যক্তি Investment করে 2 কোটি টাকা জমিয়েছেন। ধরুন তার Fund এর Growth Rate Approximate 12%, এবার ঐ ব্যক্তি ঐ 2 কোটি টাকার 10% করে মানে বছরে 20 লাখ টাকা করে Income নিতেই পারেন, মানে মাসে Passive Income 1,66,667  টাকার মত। এর জন্য ওনাকে কোনো Active Time Spent তো করতে হচ্ছে না। আবার ওনার ঐ 2 কোটি টাকার Asset টা ও তো বাড়ছে। এরকম অনেক মানুষই আছেন যারা আমাদের কাছ থেকেই Asset Create করে এই ভাবে Passive Income করছেন।

তার মানে কি দাঁড়ালো, Linear Equation এ থেকেই Limited Income টাকেই কেউ যদি Instant Gratification কে Avoid করে বা Judicially Use করে কোনো Investment Asset বা কোনো Creative Asset Create করতে পারেন তাহলেই একমাত্র আপনার Passive Income Possible, যেটা ঐ Linear Equation এর ওপর নির্ভরশীল নয়। এই Linear Equation এ We work for Money। Asset Create করে করতে হবে যাতে Money works for me হয়। (কোনটা Asset কোনটা Asset নয় ধারনা পেতে Robert T Kiosaki র Rich Dad Poor Dad বইটা পড়ে নিতে পাড়েন, উপকার হবে)।

 

 

 

Actually, We are Conditioned for instant gratification in Linear Equation in our childhood। “ভালো করে লেখা পড়া কর, তাহলে ভালো একটা চাকরী পাবে” এরকম হাজরো Statement আমাদের Subconscious Mind এ Conditioned এই হয়ে আছে। এই কারনেই আমরা থাকার বাড়ী কে Asset ভাবি, Car কে Asset ভাবি, Jewellary কেও Asset ভাবি। কারন এগুলো আমাদের So Called Linear Society তে Recognisition & Gratification দেয়। এই Mindset এ অনেকেই Spending কে কিছুতেই Control করতে পারেন না। মাথায় রাখতে হবে Our Spending Habit Determines our Destiny- Poor or Rich ।  Because our lives will be framed according to our habits. Remember Our Mind is our GREATEST ASSET ।

এই Linear Equation এ থাকা ব্যক্তির আর একটা খুব বড় Problem হল Tax Burden। Generally Tax সব Income Earner কেই কমবেশি দিতে হয়,  But Job বা Service এ থাকা ব্যক্তিরা সবথেকে বেশি Affected হন এই Tax Payment এর জন্য। 

দেখুন প্রাচীন কালেও Tax ছিল। সম্রাট আকবরের আমলেও Tax ছিল এবং ঐ সময় আকবর ঠিক করেছিলেন যার ঘরের যত জানালা থাকবে তার তত Tax ধার্য হবে। অদ্ভূত তাই না? But মাথায় রাখবেন Tax হল যেকোনো Govornment বা শাসকের একটা বড় আয়ের উৎস, সেকালেও ছিল আজও তাই । সেদিনও মানুষ Tax ফাঁকি দিতে চাইত আজও চায়। সম্রাটেরর লোক Visit এ আসার আগে জানালা মাটি দিয়ে বন্ধ করে দেওয়া হত আবার লোক চলে গেলে খুলে দেওয়া হতো। 

তখন বেশিরভাগ সময় সরকার যুদ্ধের জিগীর তুলে মানুষের Emotion এ সুরসুরি দিয়ে তাদের ওপর Tax চাপাতেন । পরে ঐ Tax এর Burden তুলতে হয়ত তারা কিছুটা ইছা করেই ভুলেযেতেন। Napoleon এর Against এ Fight করার জন্য Britain 1799 সালে Tax চাপায় জনগনের ওপর। America ও 1861 সালে Civil War এর জন্য তাদের দেশের জনগনের ওপোর Tax চাপায়। 1913 সালে United States US Constitution Amendment করে Tax কে Permanenent করে দেয়।

Tax এর ইতিহাস ঘাঁটলে দেখা যাবে যে, Robin Hood যখন বড়লোকদের কাছ থেকে টাকা পয়সা কেড়ে নিয়ে গরীবদের মধ্যে বিলিয়ে দিয়ে ক্রমশ Hero য় পরিনত হচ্ছিলো,  তখন সরকার ওকে থামাতে এবং ঐ Heroism এ ভাগ বসাতে প্রথম ধনীদের ওপোর Tax চাপালো, গরীব রা এতে খুব খুশি হলো, ধনীরা ক্ষুব্ধ হোল । কিন্তু ধনীরা চিরকালই Society, Economy, Country কে Control করে, তারা সকরের ওপর তখন চাপ সৃষ্টি করলো। কিন্তু ততদিনে সরকার ত Tax Income এর লোভের Trap এ আক্রান্ত হয়ে গেছে। সরকার বড়লোকদের চাপে এবং বুদ্ধিতে  তাদের Tax এর মধ্যে অনেক Exemption আনল, আর সেই ঘাটতিটা পূরন করল মধ্যবিত্তদের ওপোর নতুন করে Tax চাপিয়ে। প্রথমে মধ্যবিত্তরা বিদ্রহ করলো, তখন ঐ বড়লোকদের Plan অনুযায়ী সরকার মধ্যবিত্তদের Emotional সুরসুরি দিল। বলল Tax এর টাকায় দেশ গোড়ে তোলা হবে, দেশ গড়ে তোলায় তোমাাদের Participation এর ব্যবস্থা করা হল। এটা তোমাদের দেশপ্রেমিক হবার সুবর্ণ সুযোগ। আজও সেই Sentiment সমানে চলছে।

একই সঙ্গে ইংরেজরা তাদের তখন বিশাল সাম্রা্জ্য চালানোর জন্য এমন Education System তৈরী করল যার ফলশ্রুতিতে প্রচুর চকুরীজিবীর সৃষ্টি হয়। ঐ সময় Industrial Revolution জন্য ওটা ওদের প্রয়োজন ও ছিল। এবার এদের Income এর ওপর Tax বসিয়ে Government এর Income বেশ ভালোই হচ্ছিলো। এখান থেকেই শুরু হলো Linear Income এর ওপর Tax এর বোঝা। এই Linear Income এর ব্যক্তিরা যাতে কোনো ভাবে ঐ Rich People এর সম্পদে ভাগ না বসাতে পারে তাই Government কে তারা Indirect Tax এর Plan দিলো। Government এর Income বাড়ল আর বিনিময়ে ধনীরা বুদ্ধি করে ঘুর পথে আরো নিজেদের জন্য Tax ছাড়ের ব্যবস্থা করে নিল। সেই Tradition আজও সমানে চলেছে।(এ নিয়ে বলতে গেলে লেখাটা অনেক বড় হয়ে যাবে পরে সুযোগ পেলে আরও বলব।) 

ধরুন, আজ আপনি Linear Equation থেকে Income করেন, এখন আপনি আপনার এক Relative এর বিয়েতে গাড়ি করে Full Family নিয়ে গেলেন, ওখানে যেতে আস্তে যা খরচ হল ওটা আপনার Expenditure। তাই তো ? এবার আপনার Company র মালিক যখন ঐ একই কাজটা করবেন উনি ঐ Expenditure টা তার Company র P&L Account এ Business Allowable Expenditure হিসাবে দেখিয়ে Tax ছাড় পাবেন।এটাই বিরাট Difference Create করে দেয়। 

 একজন Linear Equation এ থাকা ব্যক্তি যিনি 30% Tax Slab এ Belong করেন, তাকে  Direct Tax দিতেই তার নিজের কমাসের Salary তাকে দিয়েই দিতে হয়। এরপর আছে Silent Tax অর্থাৎ Indirect Tax,যার মানে সব  Expenses এর ওপর Tax। ভাবুন একে তো Linear Income এর মানুষদের Rate ঠিক করছে Rich Employer, Time ঠিক করছে ঐ Rich Employer, তাতেই Income Limited হয়ে যা্ছে, তারপর মড়ার ওপর খাঁড়ার ঘা Government এর এই Tax। এরপরেও ঐ Logical এবং Emotional Middle & Upper Middle Class People দের অবস্থা ভাবুন, তাদের Mind কে এমন ভাবে Condition করে দেওয়া হয়েছে যে তারাই আবার তাদের সন্তান সন্ততিদের ঐ পথেই আনার জন্য Pressure দেন।

Linear Equation এ থাকা কোন বাক্তির যদি পৈত্রিক সূত্রে প্রাপ্ত কোন সম্পত্তি থাকে এবং সেগুলোকে উনি Rent এ দিয়ে Income করতে পারেন তাহলে ওটা একটা Passive Income হতে পারে, এখানে আপনার Income আপনার Time এর ওপর নির্ভর করবে না। সমস্যা অবশ্য এখানেও আছে। অথবা  যদি আপনার কোন Creative বা Technical Skill থাকে সেটাও Use করে Passive Income Source Create করতে পারেন। তখনি একমাত্র Money Works for you এটা ঘটবে।

নাহলে আপনি একটু Patience Discipline সহকারে নিজের Present অপ্রয়োজনীয় Expenditure টাকে একটু Control করে Investment Start করতে পারেন। মাথায় রাখবেন Investment is a science of money making money, It requires mindset ।কারণ Passive Income Inflation কে Beat না করতে পারলে আর Tax Effictive না হলে Solution কিন্তু হবে না।একটা Example বলছি।

ধরুন কেউ 30 বছর বয়স থেকে মাত্র 10,000 টাকা করে মাসে Invest শুরু করল, তাহলে তার 55 বছর বয়সে তা হবে Approx. 275.6 লাখ টাকার মত। 

আবার কেউ 35 বছর বয়স থেকে মাত্র 10,000 টাকা করে মাসে Invest শুরু করল, তাহলে 55 বছর বয়সে তা হবে Approx.132.7 লাখ টাকার মত। 

আবার কেউ 40 বছর বয়স থেকে মাত্র 10,000 টাকা করে মাসে Invest শুরু করল, তাহলে 55 বছর বয়সে তা হবে Approx.61.65 লাখ টাকার মত।

যে বেক্তি 30 বছর বয়স থেকে মাত্র 10,000 টাকা করে মাসে Invest শুরু করেছিলেন তিনি তো তাঁর 55 বছর বয়সের প্রতি মাসে 85,000 টাকা করে Passive Income Life Long Pension পাওয়ার ব্যবস্থা করে ফেলতে পারছেন তাই না? 

 

 

সমস্যাটা হয় বেশির ভাগ মানুষের Mind Child অবস্থাথেকেই এমন ভাবে Condition হয়ে থাকে যে, তারা ভাবতে, চিন্তা করতে, বড় বেশি সময় নিয়ে নেন। এতে Passive Income Creation অনেক খতি হয়ে যায়, যেমন ধরুন, আগের Example এ একজন 30 বছর বয়স থেকে মাত্র 10,000 টাকা করে মাসে Invest শুরু করলে, তার 55 বছর বয়সে তা হছে 275.6 লাখ টাকার মত।অথচ ঐ ব্যেক্তিই Just 6 মাস একটু Delay করল শুরু করতে, তাহলে ওনার ঐ 10,000 টাকা করে মাসে Invest ই 55 বছর বয়সে হবে 2.56 crore মত। Finance এ Time Loss অনেক পিছিয়ে দেয়।6 মাসে উনি কম দিয়ে ছিলেন 10,000 X 6 = 60,000 টাকা। পেলেন কত কম 2.75 – 2.56 = 19 lakh Approx.। এই কারণেই আমি লিখেছিলাম Mind is our GREATEST ASSET।

আপনাদের মতামত অবশ্যই পাব ধরে নিলাম।

Related Articles

Call Us

or

Our phone lines are available from Monday to Friday 10 AM to 6PM and Saturday from 10 AM to 3PM.

Are You Having Any

Financial Problem?Queries?

If you are looking for expert help on your financial problems,
then you can fill your contact details to book a FREE personal session with our expert financial consultants.

18 thoughts on “Here’s A Simple Way To Be Rich & Have Financial Freedom (Bengali)”

  1. Prof Sumanta Basu

    এই Article টা এককথায় অসাধারণ। এই যে Linear Equation এর এত সুন্দর Explanation, আমি Just ভাবতেই পারছি না। বেশ কয়েক বার এই লেখাটা পরলাম। যত বার পরছি, তত Enriched হচ্ছি।

    Tax History এবং তার Impact নিয়ে আরও লিখুন।

    Thanks Mr. Roy।

  2. Asoke বাবু তার মানে আমরা Doctor রাও তো ঐ Linear Equation এই Belong করছি? এতো চরম Insecurity। তারপর তো TAX ডাকাত মরার দিন অব্দি পিছু ছাড়বে না, Sir, এগুলো তো আগে জানাবেন। আপনার সঙ্গে খুব শীঘ্রী বসতে হবে।

    ধন্যবাদ Asok বাবু চরম সত্যিটা সামনে তুলে ধরার জন্য।

  3. এই যে একটা দামি কথা আপনি লিখেছেন যেটা সব সমস্যার মূলে বলে আমার মনে হয়, সেটা হল Our Spending Habit Determines our Destiny- Poor or Rich । Because our lives will be framed according to our habits. Remember Our Mind is our GREATEST ASSET ।

    Thank’s Dada।

  4. খুব সুন্দর ভাবে বলেছেন। এই second line of income generation জন্য ব্যবস্থা সকলের যতটা সম্ভব কম বয়সে করলে ভালো।

  5. Mr Palash Chatterjee

    আমি Google এ Passive Income Search করতে গিয়ে এই লেখাটা পেলাম। অনেক কিছু জানলাম এবং শিখলাম। এই ধরনের Article তাও আবার বাংলায় ভাবা যায় না। আপনার Investor রা খুব Lucky।

  6. Kalyanbrata Das

    অত্যন্ত গুরুত্বপূর্ণ ও প্রয়োজনীয় বিষয় যা আমরা জানি না ও ভেবে দেখি না। তাই আশা করি ও বিশ্বাস রাখি যে আপনি আমাদের পথ দেখাবেন। অনেক ধন্যবাদ এই লেখাটা শেয়ার করার জন্য। নমস্কার।

  7. একটি জীবন কে বদলে দেওয়ার মতো কিছু উক্তি পেলাম
    Thank you sir.

  8. Notun kore একটি জীবন কে বদলে দেওয়ার মতো কিছু উক্তি পেলাম
    Thank you sir.

  9. Notun kore একটি জীবন কে বদলে দেওয়ার মতো কিছু উক্তি পেলাম, সাধারণ মানুষ এটা পোরলে অনেকটা উপকার পাবে Thank you sir.

  10. Life changing idea. Amader nijeder change korte hobe…ei idea kaje lagate hole. Amra lucky dada ..apni poth dekhachhen.

  11. Asish Ranjan Das

    Very good article, enriched enough. I think every body with this must follow their economic life-style though your advice and assistance is highly needed .Thanks for your timedependence guidance.

    1. ধন্যবাদ রায়বাবু , আপনার লেখা যতই পড়ছি ততই নতুন নতুন বিষয় জানতে পারছি । আপনার এই লেখাটার মধ্যে অনেকগুলো message আছে তার মধ্যে একটা message আমার মনে কোন দাগ কেটেছে সেটা হলো ” Our Spending Habit Determines our Destiny- Poor or Rich” . পুনরায় ধন্যবাদ আপনাকে ।

  12. Arindam Bhattacharya

    This Article is an eye opener instrument for young gen. Useful for every one. In today’s time passive income is very much necessary. Nobody is financially secure. We have to create our financial security by ourselves only through minimise our expenditures until we make ourselves a successful entrepreneur.
    Thanks Ashok Da for presenting this type of articles. Expecting various articles from you on various themes also.

  13. ভবানী প্রসাদ চক্রবর্ত্তী

    ধন্যবাদ রায়বাবু আমাদের শুভ চিন্তার জন্য। আমাদের একটু ভালো করার জন্য , আমাদের ভালো রাখার জন্য আপনি যে আমাদের মাথার ওপর ছাতার মত বিরাজ করছেন এটা অনুভব করেই আমরা নিশ্চিন্ত। আমাদের সবচেয়ে বড় ডিভিডেন্ড যে আপনার সাথে আলাপ হওয়া এটা বলার অপেক্ষা রাখে না। যাইহোক আলোচ্য ব্লগে আপনি যে কেন বর্ত্তমান সময়ে যৌবনে যোগিনীর মত আচরণ করতে উদ্বুদ্ধ করেছেন তা হিসাব দিয়ে সুন্দর ভাবে বুঝিয়ে দিয়েছেন এজন্য ধন্যবাদ। কিন্তু যারা আজ জীবনের উপান্তে তাদের কি হবে বা করা যেতে পারে সে বিষয়ে কোন দিকনির্দেশ পেলাম না। হ্যাঁ , ছোটবেলায় পড়াশোনা করলে বড় হয়ে গাড়ীঘোড়া চড়বে এটা সর্বজনগ্রাহ্য তথ্য , কিন্তু যারা এর অন্যথা করে অনুতপ্ত তাদের উপর একটু কৃপাদৃষ্টি ফেললে তাদের শুষ্ক প্রাণে কিঞ্চিৎ বারিবর্ষণ হয় আর কি। ভালো থাকবেন , ধন্যবাদ।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

error:
Scroll to Top