Ignoring Financial Advice Could Seriously Damage Your Peaceful Financial Life

আজ একটা সম্পূর্ণ অন্য ধরনের ভাবনা Share করার চেষ্টা করছি। বেশ কিছু মাস আগে হটাৎই আমার চোখে পড়ে Zee Bangla TV তে একটা Serial চলছে, তার নাম “ত্রিনয়নী”। (Generally আমার Serial দেখতে খুব একটা ভালো লাগে না)। চলছে তাই চোখে পড়ল, দেখলাম ওখানে একটি মেয়ে, নাম তার ত্রিনয়নী, মেয়েটি অপরের ভবিষ্যৎ দেখতে পায়, নিজের টা দেখতে পায় না। মনে হলো এই নিয়েই বোধহয় গল্প। সে যাইহোক, ঐ Serial টা দেখতে দেখতে আমার মনে হল ধরুন ভগবান একদিন আপনাকে একটা Supernatural Power দিলো। Power টা হলো, আপনি আপনার পরিচিত বন্ধু বান্ধব, আত্নীয়, প্রত্যেকের ভবিষ্যতে তাদের বিপদ আপনি ঐ Power এর ফলে দেখতে পাবেন, কিন্তু আপনি তাদের ঐ বিপদের কথা কোনো মতেই বলতে পরবেন না, বললে পরে আপনার চরম খতি হবে।এমন কি আপনি নিজে থেকে ঐ বিপদকে Prevent করার কোনো চেষ্টাও করতে পারবেন না, যদি করে ফেলেন তাহলে ঐখতি আপনার তখনই  হবে। এটা Just কল্পনা করতে অনুরোধ করব, তাহলে এবার আপনি কি করবেন? চলুন আমি একটু Help করছি।

  • ধরুন, আপনি আপনার এক খুব নিকট এক আত্নীয়র বাড়ি গেছেন, এবং ওখানে আপনি দেখলেন ঐ আত্নীয়র ছেলে, যার বয়স এখন আনুমানিক 35 বছর হবে। আপনি আপনার Super Natural Power দিয়ে দেখতে পেলেন যে ঐ ছেলেটি তার 45 বছর বয়সের মধ্যেই Cancer রোগে মারাত্নক ভাবে আক্রান্ত হয়ে পড়বে। আপনি তো শর্ত অনুযায়ী ওকে বলতেও পারবেন না। তাহলে কি করবেন, লেখটা পড়া বন্ধ করে একবার ভাবুন।
  • এবার ধরুন, আপনি আপনার এক বন্ধুর বাড়ী গেলেন, বন্ধুর বয়স 39, আপনি দেখলেন ওই বন্ধুটি বছর পাঁচেকের মধ্যেই মারা যাবে। এখন তাহলে কি করবেন?
  • ধরুন, আপনি এক আন্তীয়র বাড়ী গেলেন, ওনার বর্তমান বয়স 35 বছর, কিন্তু আপনি দেখতে পাচ্ছেন ওই ব্যক্তি 120 বছর পর্য্যন্ত বাঁচবেন।আপনি জানেন Live Long Life is also a Big Risk, কিন্তু আপনি এখন কি করবেন?
  • আপনি আপনার বোনের বন্ধুর বিয়েতে গেলেন এবং আপনি পরিস্কার দেখতে পেলেন যে আগামি 5 বছরের মধ্যেই ওদের Divorce হয়ে যাবে। তো? আপনার কি করার আছে?
  • আর একজনের কাছে গিয়ে দেখলেন তার আগামী 3 বছরের মধ্যেই চাকরী চলে যাবে। আপনার করণীয় কি আছে?

আমি আর বাড়ালাম না। এবার আমার প্রশ্ন হলো আপনি কি করবেন? প্রয়োজনে আবার Situation গুলো দেখে নিন।

আমার মনে হয় আপনি ওনাদের একটাই Advice দিতে পারেন সেটা হলো ওরা যেন একজন Good Financial Advisor এর কাছে যান এবং পরামর্শ করেন। কেননা Directly তো আপনি কিছু বলতে বা কিছু করতে পারবেন না, তাই না?

এবার আমি আপনাকে Request করছি বাস্তবের মাটিতে ফিরে আসুন। আপনি যেমন কারুর Future জানেন না তেমনি আপনি আপনার নিজের Future ও তো জানেন না, তাই না? যদি ঐ উপরের Situation গুলোর কোনোটা আপনার সঙ্গেই  ঘটে (Cancer, Death Early, Live life Long, Loss of Job) তাহলে কি তার জন্য Proper Planning আপনার Ready আছে? আমরা সবাই জানি Bad Things Will Happen, But আমরা সব বুঝে এবং জেনেও “হ্যাঁ, করতে হবে”, “সামনের মাসে/বছরে এটা করব” তার পর অনেকেরই আর কিছুই করা হয়ে ওঠে না। দেখুন এই Risk গুলো হওয়ার Probability অবশ্যই কম, But হলে তার Impact অনেক অনেক বেশি। তাই Lightly নেবেন না।

সব শেষে একটা Story বলে লেখাটা শেষ করছি। এক ভদ্রলোকের একটা বিরাট বাড়ী ছিলো ঐ বাড়ীতে ওনারা থাকতেন না। ওটা ছিলো ওনাদের Investment Cum Business Purpose Property। এবার কি হলো, একদিন ঐ বাড়ীটায় আগুন ধরে গেল এবং আগুন মারাত্নক ভাবে লেগে বাড়ীটাকে প্রায় শেষ করে ফেলেছে, এমত অবস্থায় ভদ্রলোক খবর পেয়ে পাগলের মতো ঐ বাড়ীটার কাছে ছুটে এলেন। ওনাকে তখন কেউ ধরে রাখতে পারছে না। উনি প্রায় পাগল হয়ে গেছেন। হটাৎ তার বড় ছেলে এসে তার বাবাকে বলল যে “বাবা, তুমি এমন করছ কেন? আমরা তো বাড়ীটা পাঁচদিন আগেই অন্য একজনকে বিক্রী করে দিয়েছি”। বাবা তৎখনাৎ স্থির হয়ে Normal হয়ে গেলেন, আর দাঁড়িয়ে দাঁড়িয়ে বাড়িটা আগুনে পুড়ছে দেখতে লাগলেন।এবার ভদ্রলোকর মেজো ছেলে দৌড়োতে দৌড়োতে এসে বাবাকে বলল, “ বাবা, সর্বনাষ হয়েছে, বাড়ী বিক্রী হয়েছে ঠিকই, আমরা কিন্তু এখনো Payment পাইনি”। ভদ্রলোক তার মেজো ছেলের কথা শুনে আবার অস্থির হয়ে আগের মত আচরন করতে লাগল। এবার ঐ সময় তার ছোটো ছেলে হন্তদন্ত হয়ে এসে বলল “বাবা, কোনো চিন্তা নেই, আমি Broker এর সাথে কথা বলেছি, Broker বলেছে কোনো চিন্তা নেই, বাড়ী যখন Registry হয়ে গেছে Payment Guarantee Broker নিয়েছে”। একথা শুনে বাবা আবার Normal হলেন।

তো Friends, Maximum Common People Situation অনুযায়ী React করেন, সবাই যা করছে, সবাই যা বলছে তাই করেন। তারা Expert Opinion এর থেকে আম জনতার মতামতকেই বেশি Importance দেন।  Situation বুঝে React করে Financial Risk কে Avoid করা যায় না। Planning is Essential।

আপনাদের মতামতের অপেক্ষ্যায় রইলাম।

Related Articles

Call Us

or

Our phone lines are available from Monday to Friday 10 AM to 6PM and Saturday from 10 AM to 3PM.

Are You Having Any

Financial Queries? Problems?

If you are looking for expert help on your financial problems,
then you can fill your contact details to book a FREE personal session with our expert financial consultants.

10 thoughts on “Ignoring Financial Advice Could Seriously Damage Your Peaceful Financial Life”

  1. You are now not a mere Advisor you are a good storyteller. এত বছর ধরে আপনাকে দেখছি, মাঝে মাঝে মনে হয় একটা মানুষ নিজেকে কত পরিবর্তন করে নিতে পারে।

    অসাধারণ ভাবে, খুব সহজ ভাবে প্রয়জনিও অথচ খুব Important কথা গুলো বলেছেন। “Maximum Common People Situation অনুযায়ী React করেন, সবাই যা করছে, সবাই যা বলছে তাই করেন। তারা Expert Opinion এর থেকে আম জনতার মতামতকেই বেশি Importance দেন।” এই খতা খুব দামি বলে আমি মনে করি।

  2. আজ ও অনেক মানুষ এখন ঠিক ভালকরে ভুঝে উঠতে পারেনি What is the importance of financial Advisor in th।eir life।সময় লাগবে। আপনার প্রচেষ্টা অবশ্যই প্রশংসনীয়। গল্পটা খুব সুন্দর কিন্তু বলেছেন।

  3. Superb Storytelling. Your message is clear.

    Sir, Please continue writing such type of article. You are different from others. I like your way of approach. Thanks Mr Roy

  4. Message টা Story র মাধ্যমে খুব পরিষ্কার। তবে আমার মত যারা অনেকদিন আপনার সঙ্গে Associate করছি তাদের বোধহয়ই আর নতুন করে বোঝার কনো প্রয়োজন নেই Advisor এর প্রয়োজনীয়তা কতটা। আমি ত আপনাকে ছাড়া ভাবতেই পারি না। আমি ত আপনার মত মানুষকে পেয়ে নিজেকে ভাগ্যবান মনে করি।

    অসংখ্য ধন্যবাদ রায়বাবু।

  5. Very good story telling idea, that may actually come to reality. Everybody should think in this way. Thanks dada

  6. দাদা, কবে আপনার লেখা বই বেরবে, অপেক্ষায় আছি। এই ধরনের Story র মধ্যদিয়ে এতো সুন্দর অথচ Important Message দেওয়া এতো সোজা কাজ নয়। আপনি আমাদের গর্ব, অহংকার।

    1. খুব ভালো লাগল Sir . আপনি গল্পের মাধ্যমে পুরো বিষয়টি সহজ করে দিলেন ।
      ধন্যবাদ SIR .

  7. ডঃ সুরজিৎ বৈদ্য

    খুব সুন্দর লাগলো গল্পটা কিন্তু ভীষণ বাস্তবতা আছে। অনেক ধন্যবাদ অশোক বাবু। আপনি সত্যিই ভালো counselling করছেন। আমরা এতে ভীষণ উপকৃত হচ্ছি।

  8. খুব ভালো লাগল Sir . আপনি গল্পের মাধ্যমে পুরো বিষয়টি সহজ করে দিলেন ।
    ধন্যবাদ SIR .

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

error:
Scroll to Top