How To Be Disease & Stress Free

 

আমি NLP নিয়ে আগে থেকেই চর্চা ও কাজ করছি, তবে সেটা অনেকেই জানতেন না, আবার কেউ কেউ জানতেন। Life এ Wealth Creation হল One Part। Life তো অনেক বড়? একটা Table এর চারটে পায়ের একটা পা Strong হলেও Table এর কার্যকারিতা কিন্তু তখন অতটা থাকে না। আমার এত বছরের অভিজ্ঞতায় আমি দেখেছি একজনের অনেক Potentiality থাকা সত্বেও সুধুই Life কে দেখার Different Mindset হওয়ার জন্য তিনি তার Purpose থেকে অনেক দুরে সরে যান এবং ওতেই ওনাকে সন্তুষ্ট থাকতে হয়। কেউ ইচ্ছ করে Consciously কিছুই করেন না, আসলে করে বা করায় Unconscious Brain। সেটা কিভাবে? চলুন এগোনো যাক।

100 বছর আগে হাওয়াই জাহাজ, তারপর Miracle wonder হোল Surgery, তারপর Radio, Television, Internet, Mobile ইত্যাদি। সব কিছু বদলাচ্ছে। এই Change আমাদের কাছে দু ধরনের Situation এর জন্ম দেয়, One is Positive and other is Negative। এই Change অনেক সময় অনেককে খুশি দেয় আবার এই Change অনেক সময় দুঃখের কারন হয়। কিন্তু  কেনো?

আজ 21st Century তে আমাদের সামনে Unbelievable সমস্ত Challenges এসে হাজির হয়েছে। আজ দেশে সবথেকে Sell able Drug হলো Anti depression আর Sleeping Pill। আজ বেশিরভাগ মানুষই জ্ঞানত বা অজ্ঞানত বিভিন্ন Addiction এর শিকার। Depression, Anxiety, অস্থিরতা, Stress, আজ চারিদিকে ছেয়ে গেছে। আমাদের দেশ আজ Diabetes আর Cancer এর মত রোগের Capital হয়ে দাঁড়িয়েছে। এমত অবস্থায় কিভাবে আমরা নিজেদের কে সুস্থ রাখব? এটা একটা বড় Challenge। Better Performance করে Life কে কিভাবে Enjoy করব? NLP আপনাকে কি ভাবে এই সমস্যার সমাধান দিয়ে Help করতে পারে সেটাই আমি আজ দেখাবো।

কখোনো কখনো মনে হয় আমাদের ভিতরে  যেন ওন্য একজন ব্যক্তি  বসে আছে, যে নিজে নিজেই কিভাবে যেন আমাদের অজান্তেই Programmed হয়ে যায় এবং বিভিন্ন Behavior কে নিজে নিজেই শিখে নেয়। Disease কে শিখে নেয়, Addiction কে শিখে নেয়, যেগুলোকে আমরা কখনোই মন থেকে চাইনা। অথচ এগুলো শিখতে আমরা কোনোদিন কোনো Coaching Center বা কোনো Class এ ও যাই না । আমরা কোথাও কখনোই শিখতে যাই না কিভাবে Hot Temperament আনতে হয়, But আমরা Tempted হই। আমরা Addiction, Depression এগুলোও কোথাও গিয়ে শিখি না। অথচ আমাদের Body এবং Mind এগুলো শিখে নেয়।কি বিষয় বা জিনিস যা আমাদের অসুস্থ করে? ভাবুনতো আমাদর Body র ভিতর Unlimited Potentiality রয়েছে যে কোনো Bacteria র সঙ্গে লড়ার তবু কেন আমরা রোগের Capital হয়ে যাচ্ছি? 

Alternative Medicine এর একজন স্বনামধন্য ব্যক্তী Dr. Deepak Chopra এক বার বলেছিলেন ধরুন আপনি কোনো Football এ লাথি মারলেন, আর ঐ Football ধরুন কোনো বিশ তলা বাড়িতে গিয়ে লাগল, আর বাড়িটা সাথে সাথে ধড়াসায়ী হয়ে পড়ে গেল। এর মানে এই নয় যে ঐ Football এ এমন কিছু শক্তি ছিল যে অত বড় বাড়িটাকেই ভেঙ্গে দিলো। আসলে ঐ Building ই এত কমজোরি হয়ে পড়েছিলো যে ও নিজে নিজেই ভেঙ্গে পড়ল। Football লাগাটা ছিলো Catalyst মাত্র। এটাই আমাদের সাথে হচ্ছে। আমাদের শরীরের Cell গুলো Bacteria র থেকে 10,000- 1,00,000 গুন Powerful, তবু কেন আমাদের Cells কিছু Bacteria বা Virus এর সামনে হেরে যায়? এটাই ভাবার বিষয়। ডেঙ্গু দেখা দিলে, হয়ত ঐ ডেঙ্গুর মশা অনেককেই কামড়ায় কতিপয় মানুষ কেনো আক্রান্ত হন?

যদি আপনি আগে থেকেই সুস্থ হন তাহলে আপনাকে জানতে হবে কি করে ভবিষ্যতেও আপনি নিজেকে সুস্থ রাখবেন আর যে কোনো Disease আপনাকে কম খতি করবে। আর যদি কোনো Disease এ আপনি Already আক্রান্ত হয়ে যান তো আপনাকে  তাহলে জানতে হবে এখান থেকে কিভাবে মুক্তি পাবেন। NLP Technique আপনাকে খুব সহজেই এর সমাধান দিতে পারে। কিভাবে, চলুন দেখা যাক।

আমাদের জীবনে বা আমাদের সামনে  যা ঘটে চলে তা হল Unlimited Events বা বিভন্ন ঘটনা। এই Events গুলোকে আমরা আমাদের Body র 5 টা Sensor এর মাধ্যমে ঐ Event গুলোর Sense নি। Visual Sense আমরা চোখ দিয়ে করি। কানকে Use করি Audio Sense নেওয়ার জন্য। Feelings Sense নি ত্বকের মাধ্যমে। Smell Sense আসে আমাদের নাকের মাধ্যমে। Teste, Sense আসে জিহ্বার মাধ্যমে । এই ভাবেই আমরা Event কে Perceive করি।

 

 

এই Event কিন্তু Sensor এর মাধ্যমে Direct Subconscious Brain এ যায় না। প্রথমে Conscious Brain এ থাকা একটা Filter Cross করে তাকে যেতে হয়। এই Filter কিছু Event কে Delete করে দেয়, যেমন ধরুন আপনি Office এ যাওয়ার সময় হাজার হাজার গাড়ীকে যেতে দেখেন কিন্তু ওগুলো Colour, Number কিছুই মনে থাকে না। থাকার কথাও নয়। কারন Brain প্রয়োজনীয় কিছু জিনিষ ছাড়া সব Delete করে দেয়। একটা খোলা যায়গায় আপনি তাকালে Panoramic View দেখতে পান, চোখ At a time প্রায় 20 Million Information Gather করে But Brain মনে রাখে 8-10 টা, বাকি সব Delete করে দেয়। একই ভাবে Brain কিছু Event কে Distort করে,মানে Meaning Or Perception কেই বদল করে দেয়।  এই কারনের জন্যই সবসময় আমরা কিছু না কিছু ঘটনার নাম বা পরিনাম দি। এ ঘটনা টা ভালো অথবা ওটা খারাপ। আসলে ঐ ঘটনাটা তখন আর ঘটনা না থেকে ঘটনাকেই আমরা বদলে দি। যেমন “আজেকের Temperature 40 degree”, এটা একটা Event। একটা Information। কেউ Distort করার পর বললেন আজ Weather খুব খরাপ। “Weather খারাপ”- এটা আপনার Opinion। এটা একটা Distorted Fact। আবার গরমের সময় যিনি ফল চাষ করছেন তার কছে এটা “ভালো”। Event তো ছিলো একটাই।

ঠিক একই ভাবে আমরা আবার কিছু Event কে Generalize করে Store করি। মানে আপনার কাছে ঐ Event এর আগে থেকে কিছু Belief হয়ে আছে, ঐ Belief এর মত করে আপনি বিষয় কে দেখেন। ধরুন, একটা Hospital এ একজন Doctor আর একজন Nurse কাজ করতো, একদিন দুজনে বিয়ে করে নিল, কিছুদিন পর ওদের একটা বাচ্ছাও হলো, But Puzzle হলো Doctor ঐ বাচ্ছার বাবা নয়, Nurse ও ঐ বাচ্ছার মা নয়। তাহলে এ আবার কি হলো? লোকে এর ওপর তর্ক শুরু করে দিলো। উত্তর খুবই Simple ছিলো, Doctor ছিলো Female আর Nurse ছিলো Male, আমাদের Preconceive Belief আমাদের ভাবতে বাধ্য করেছিলো Doctor মানে Male Person আর Nurse মানে Female হবে।

এই ভাবে Event কে Delete, Distort, Generalize করে তার পর  আমরা ঐ Event কে Subconscious Brain মানে Event 2 তে Record করি। নীচের ছবিতে Event 2 actually Event 1 এর Map । ভালো করে দেখুন Event 2 কিন্তু পুরো Event টা নয়, Either Deleted or Distorted or Generalize, হয়ে নতুন Event এর জন্ম হলো। Event 2 কে আমরা Subjective Experience, Personal Experience, Personal Perception বলি। এটাই আমাদর Internal Representation বা Subconscious Mind। Event 1 সবারই জন্য এক, কিন্তু Event2 প্রত্যেকের Different হতে পারে, তাই নয়? কারন সবারই Deletion, Distortion & Generalize Separate । এই অংশটা খুব Important, ভালো করে বুঝে নিনি।

ধরুন একটা Example দিয়ে বোঝানোর চেষ্টা করছি, আমরা সবাই একই যায়গায়, একই Angle এ দাঁড়িয়ে যদি তাজমহলকে দেখি আর তাজমহল নিয়ে লিখি তো সবারই লেখা কি একই হবে, না আলাদা হবে? আলাদা ই হবে, অথচ হওয়া তো উচিৎছিলো একই করন Event 1 ছিলো সবারই জন্য তাজমহল। কারন তাজমহল এক হলেও ও Event 1 ই রয়েছে, ঐ তাজমহলের ব্যপারে যখন লিখছেন তখন আপনি Actually তাজমহল কে দেখে আপনার অনুভূতি লিখছেন। তাজমহল নিয়ে লিখছেন না। ওটা Delete, Distort, Generalize হয়ে সবাই লিখছেন। এটাকেই Subjective Experience বলা হয়। এই Subjective Experience আমাদের সব সুখ আর সব দুঃখের কারন। এই Subjective Experience আমাদের Disease এরও কারন, আমাদর Tension এরও কারন, আমাদের Comfort বা Discomfort এরও কারন। Please হাল্কাভবে পড়বেন না, তাহলে আপনিও Delete Distortion আর Generalization এর ফলে যা বলতে চাইছি আর আপনি যা বুঝেনিলেন তাতে বিস্তর ফরাক থেকে যাবে।

 

 

Event 1 থেকে Event 2 তে Subjective Experience বা STATE এর জন্ম দেয়।(নীচের ছবিতে দেখুন)। STATE মানে হলো Mindset বা মনোদশা বলা যেতে পারে। কোনো একটা সময়ে আপনার শরীরে এবং মনে যা চলো তার Sum Total টাকেই State বলা হয়। একে সাধারনভাবে Mood ও বলা যেতে পারে। Corporate World এ একে Zone বলে, Sports Person রা  একে Form বলে। এই State দু রকমের হয়, One is positive বা Resourceful and another is Negative বা Un-resourceful। When it will be in Positive then your state will be in Wellness Position। এই STATE এ আপনার Bodyর সব অঙ্গ প্রত্যঙ্গ Optimum Level এ কাজ করবে। আপনার Body র Defense System Better কাজ করবে। আপনার Cell গুলো এত Energy পাবে যে, যে কোনো Bacteria র সাথে ওরা লড়তে পারবে। আপনাকে Disease Free রখতে Help করবে। Wellness State এ আপনার Body অন্য ধরনের Hormone Or Chemical Secrete করবে যাতে আপনার Body ভলো থাকবে আর Mental Growth ভলো হবে।

এই STATE Negative বা Un-resourceful ও হতে পারে। Negative State ই হলো Illness Position, মাথায় রাখবেন কোনো Sickness এর আগে দুটো Part আছে একটা হলো Disease, যেমন কেউ বলছেন যে আমার Arthritis হয়েছে, কেউ বলছেন আমার Allergy আছে, কেউ বলছেন Body তে Pain, My grain, Sinusitis, এগুলোর সব গুলোই Disease এর এক একটা রূপ। Disease Basically একটা Demonstrable Signal On Mind যেটার মাধ্যমে Subconscious Brain তার মালিকে জানাতে চায় যে তার কাছে কোনো একটা দশা (STATE) Unresolved ভাবে Negative Way তে পড়ে আছে। ওরই নাম Illness।

 

 

কোনো Event Event 2 তে Delete, Distort, Generalize হওয়ার সময় এমন অবস্থায় কোনো Event, Event 2 তে পড়ে আছে যেটা Disease হয়ে Signal দিচ্ছে। ঐ Signal আপনাকে বলতে চাইছে যে সব কিছু ঠিক ঠাক নেই। বেশিরভাগ সময় আমরা ঐ Illness এর অসুবিধা দুর করার জন্য Medicine নিয়ে নি। Signal কে Ignore করি। কোনো বড় রোগ একবারে কিন্তু আসে না, বহু বার বহু ভাবে Body আগে অনেক Signal দেয়। আমরা ঐ Signal কে Ignore করি। আমরা Symptoms দেখে Medicine (Chemical) নিয়ে ওকে চাপা দি। Illness State এ Body সেই সমস্ত Hormones এবং Chemical Secretion বড়াবে যাতে শরীর আরো আরো খারাপ হয়। কোষের Energy Down হয়, শরীরে Energy কম হবে, রোগ তখন Body কে কব্জা করে নেয়।

Illness is a Stuck State, Wellness is dynamic State। এমন অনেক লোক দেখতে পাবেন যারা তাদের জীবনের কোনো দুঃখের ঘটনা বা কোনো Loss এর ঘটনা বা কোনো Relationship Crass বা এই রকম কিছু Past Painful Event এর কথা 15-20 বছর পরও জলজ্যান্ত ভবেবলতে থাকেন, But কেন? Calendar এর অনেক পাতাই তো এর মধ্যে পরিবর্তন হয়ে গেছে কিন্তু ঐ ঘটনা ঐ ব্যক্তির Event 2 তে জীবন্ত হয়ে রয়ে গেছে।  কোনো প্রিয়জনের চলে যাওয়া, কারুর অপমান, কোনো Loss, কোনো দুর্ঘটনা, এই Event গুলো একদম জ্যান্ত অবস্থায় ওনাদর Event 2 তেই পড়ে থাকে। Actual Event অনেক অনেক আগে ঘটে গেছে কিন্তু ঐ Event তার Brain এ সজীব হয়ে রয়েছে। ওই Un- Resolved Event ই বার বার Illness State এ disease তৈরী করে। ঐ Unresolved Issues জ্ঞানত বা অজ্ঞানত Disease কেই Attract করে। NLP Technique এ ঐ Unresolved Event কে Event 2 থেকে Delete করে Reprogram করা যায়।

State আপনার Illness বা Wellness যাই হোক না কেনো আপনি Respond অবশ্যই করবেন। মানে আপনি Behave বা Act অবশ্যই করবেন। Action দু ধরনের হবে- Either Verbal Or  Nor Verbal Way তে Body Response দেবেই। এটাই বোঝার ব্যপার। Body তে Response মানে কিছু Feelings এর মাধ্যমে আসবে। আপনার Feel হবে আপনি Comfortable নন, বা ব্যথা অনুভব করছেন। Body Signals এর মাধ্যমে জানাবে। ভাবুন কি অসাধারন System, যাই আমাদের Brain এ চলছে ওটা আমার Body কিন্তু জানে। Internal যাই Representation Event 2 তে পড়ে আছে ওটা আপনার Body র কাছে  Imagination নয় Reality। Event 2 হলো Actually Imagination, কারন Event 1 তো ঘটে চলেগেছে But ঐ Event Delete, Distort, Generalize হয়ে Event 2 তে যে Image ছেড়ে গেছে,  ওটাই আপনার Body র কাছে আজ Reality, যদিও ওটা Imagination (Image In Event 2)। এই ব্যপারটা বুঝে নিলে NLP ব্যপারটা অনেকটা বোঝা হয়ে যায়। না Clear হলে আবার পড়ে নিন।

যদি ঐ State Illness হয় তাহলে আপনার Body Discomfort Feelings দেবে ঐ Discomfort Feelings ই হলো Irritation, Stress, Depression, Anxiety, Fear, ইত্যাদি । Body বন্ধুর মত জানায় যে আমার কাছে কিছু Feelings আছে Event 2 তে, Please ঐ Image কে Erase কর বা Solve করো। যদি আপনি ওটাকে Ignore করেন তখন Body ঐ Feelings এর Intensity কে আরো বাড়িয়ে দেয় তারই ফলশুতি তে বড় রোগ। যদি আপনার শরীরে কোনো রোগ দেখা যাচ্ছে মানে আপনার Body আপনাকে কোনো Positive Message দিতে চাইছে, Positive Message হলো আপনি একটা ভুল State এ রয়েছেন, Stuck State এ চলে গিয়ে Immune System week হচ্ছে, এটাই আপনার Body আপনাকে বলছে মাত্র।

কোনো জিনিষকে Conscious ভাবে জানা মানে এটা নয় যে আপনার Unconscious ও ওটা জেনে গেল তা কিন্তু নয়। এটাই হলো আসল রহস্য। আপনি Consciously ঠিক করেছেন আপনি সুস্থ থাকবেন, আপনার B P Normal থাকবে, Sugar Level Normal এই Conscious Knowledge আপনার Unconscious ও জানবে এবং ঐ অনুসারে কাজ করবে এটা কিন্তু ঠিক নয়। অথচ Unconscious বা Subconscious Brain ই এই জনিস গুলোকে Control করে।

এই Conscious Awareness কে কিভাবে Subconscious এ পৌঁছেদেবেন তার অনেক অনেক Technique রয়েছে NLP তে। খুব অল্প সময়ে কোনো Medicine না প্রয়োগ করেও Just Subconscious Brain এ কিছু Signal পাঠিয়েই Stress, Depression, Anxiety, বিভিন্ন Disease এগুলো থেকে মুক্তি পাওয়া যায়।

NLP আর কোন কোন Area তে কাজ করে এ বিষয়ে জানতে Interested হলে এই Video Link টা Click করুন  What Is NLP And What Are Its Amazing Benefits? 

এই প্রথম আমি Finance বিষয় ছাড়া ওন্যকিছু নিয়ে এই Blog এ লিখলাম। আপনাদের কেমন লাগল অবশ্যই জানান। খুব বড় বিষয়, সংক্ষ্যেপে একটা ধারনা দেওয়ার চেষ্টা করলাম।আপনাদের মতামত পেলে পরে এই NLP র ই আরো গুরুত্বপূর্ণ Area নিয়ে আলোচনা করার সাহস পাবো।

 

 

Related Articles

Call Us

or

Our phone lines are available from Monday to Friday 10 AM to 6PM and Saturday from 10 AM to 3PM.

Are You Having Any

Financial Problem?Queries?

If you are looking for expert help on your financial problems,
then you can fill your contact details to book a FREE personal session with our expert financial consultants.

28 thoughts on “How To Be Disease & Stress Free”

  1. New Subject for everybody. But this subject is very much known to me. I am Very much benefited with NLP Technique.

    আমি পুরো Stress এর মধ্যে বেশ কিছু বছর ধরে চলছিলাম। Some Past Pain was disturbing me। Suger, High Blood pressure and Hypertension এগুলো আমায় প্রায় শেষ করে দিচ্ছিলো।

    রায়বাবু মাত্র একদিন কিছু কথা বলে বুঝিয়ে ছিলেন আর সঙ্গে কিছু Technique করিয়েছিলেন। অবাক ব্যপার এখন আমার Suger Normal, Pressure এর ওষুধ বন্ধ হয়ে গেছে। আমি অনেক বার রায়বাবু কে Request করেছিলাম এটা নিয়ে একটু অন্যদের জানন, উনি বলেছিলেন সময় হলে জানাবো। যাক খুশি হলাম এই অপূর্ব Technique উনি জানাতে শুরু করেছেন। অনেক কিছু জানব এবং অনেকেই উপকৃত হবেন এই আশায় রইলাম

  2. The article is very Simple & as well as very informative. I am a Doctor of NeuroScience. We Discussed so many days about this Topic. Mr. Roys interest, enthusiasm & depth knowledge actually impressed me very much. I also took help in two cases from him for counseling. My patients were very much satisfied and cure also.

    Though I am now outside India, I strongly believe that Mr. Roy can help so many people about NLP like Finance.

  3. Important and really helpful article. We expect more & more blog writing about this subject. New concept to me, but very interesting.

  4. Mr Proloy Sadhukhan

    কখোনো কখনো মনে হয় আমাদের ভিতরে যেন ওন্য একজন ব্যক্তি বসে আছে, যে নিজে নিজেই কিভাবে যেন আমাদের অজান্তেই Programmed হয়ে যায় এবং বিভিন্ন Behaviour কে নিজে নিজেই শিখে নেয়। Disease কে শিখে নেয়, Addiction কে শিখে নেয়, যেগুলোকে আমরা কখনোই মন থেকে চাইনা।

    এটা একদম সঠিক কথা। Excellent topic. রায় বাবু আরো অনেক লেখা চাই। অসাধারন।

  5. খুব ভালো লাগলো পড়ে…অনেক কিছুর সঠিক ব্যাখ্যা পেলাম…ধন্যবাদ আপনাকে…ভবিষ্যতে আরো কিছু আশা করছি…

  6. Indranil Chakravorty

    অসাধারণ। একটা নতুন বিশাল ব্যপ্তি উন্মুক্ত হয়ে গেল চোখের সামনে। পরবর্তী blog খুব তাড়াতাড়ি প্রকাশ করুন এই বিষয়ে। খুব উপকৃত হব, যদি effective parenting বিষয়ে আলোকপাত করেন।

  7. Sushil kumar mondal

    Newly good subject for me.But we are some how effected by today’s socio-economy’s system and for which your this article is very contextual and I hope it will help us positively.

  8. এটা যেন আধ‍্যাত্মবাদ আর বিজ্ঞান এর মেলবন্ধন। পরবর্তী লেখার অপেক্ষায় রইলাম

  9. অসাধারন লাগলো লেখাটা।ধন্যবাদ জানাবো না কারন নিজেকে খুব ছোটো লাগবে।ভাবছি কতো কিছু নিয়ে আপনাকে ভাবতে হচ্ছে। আপনি পরের Part নিয়ে লিখুন।অধীর আগ্রহে থাকলাম।

  10. Arindam Bhattacharya

    Today u hv tought us Philosophy and psychology of our life. Really this will be helpfull to all of us and if we consciously follow and gather positive energies in daily life we will be successful in every aspect of life. I believe human brain is a magical instrument made by nature which has power of Solar System but somehow we misutilize it or unable to use it positively. I beleive this article will help us for our healthy life.

    Thanks Ashok Da.

  11. It’s a topic that one should be interested in. Your exposition will inspire one to go deep into it for practising of what the subject deals with is the key to leading a meaningful & fulfilling life. In the ultimate analysis it tends to place one on the plane of spirituality which forms the basis for one to rationalise one’s any actions.

  12. ভবানী প্রসাদ চক্রবর্তী

    ” আপনাকে তো একটু কাল্টিভেট করতে হচ্ছে মশাই “, -অর্থবিজ্ঞান না মনোবিজ্ঞান কোনটা আপনার বিষয় ঠিক করে কন তো । এতদিন কোনরকম পড়াশুনা না করে , শুধুমাত্র কথা শুনে চলে যাচ্ছিল , কিন্তু এখন তো কঠিন বিষয়ের সামনে দাঁড় করিয়েছেন। মন না দিয়ে , না ভেবে উপায় নেই দেখছি। একই লাইন বারবার পড়তে হচ্ছে , ভাবতে হচ্ছে , মনে রাখতে হচ্ছে , – কম ঝক্কির ব্যাপার ! যাইহোক পরশমণির ( মনকে শাসনে আনা ) খোঁজে পড়াশোনা চালিয়ে যাচ্ছি। পরবর্ত্তী পরিচ্ছেদের অপেক্ষায় রইলাম।

  13. Mr.Roy–Good morning.Wonderful subject & a new Avenue & a different stroke to me.Feeling very much encouraging.Thank you.
    Regards

  14. বিষয় টা প্রথম জানার পরথেকেই অনেক কৌতূহল ছিল। কিন্তু হাতেরকাছে এমন কাউকে পাইনি যে বিষয়টি আমার মতো সাধারণ বুদ্ধির মানুষকে একটু সহজভাবে বুঝিয়ে দিতে পারে।তবে সন্ধানে ছিলাম, তাই প্রথম যখন আপনার সাথে আলাপ হয় তখন কথাপ্রসংগে NLP র বিষয় তুলেছিলাম,কারণ আগেই শুনেছিলাম আপনার এব্যাপারে বিশেষ জ্ঞান এবং প্রশিক্ষণ আছে।যাইহোক তখন থেকেই অপেক্ষায় ছিলাম কবে আপনি এই বিষয়ে আলোচনা করেন।অবশেষে আপনি নিজেই বিষয়টা সকলের সামনে তুলে ধরছেন।এখন দেখার বিষয় আমি কতটা বুঝতে পেরে বিষয়টি থেকে উপকৃত হতে পারি।আপনাকে অনেক ধন্যবাদ জানাই।

  15. Syed Imtiaz Asrar

    Interesting and helpful article…I am undergoing anxiety, depression.joint pain..I want to take help of MrRoy ..please help me to come out from this state of mind

  16. Very relevant issue as we all are victims to stress in some way or the other. Could you please discuss about healthcare related solutions? Thanks for the topic.

  17. এক কথায় অসাধারণ । নতুন দিক উন্মোচিত করেছেন। আগে জানলে কতো ভালো হতো ! আশা করি যে আগ্রহের সৃষ্টি আপনি করলেন, তার নিবারণ আপনি অচিরেই করবেন, শুধু মাত্র সংখ্যাধিক্যের উত্তরের অপেক্ষায় না থেকে। কারণ আমরা আপনার প্রভুত গুণগ্রাহী, আমরা নিরাশ হতে রাজী নই।

  18. দেবাশিস উকিল

    ধন্যবাদ রায়বাবু , অনেককিছু জানতে পারলাম আপনার লেখাটা পড়ে , অনেক প্রশ্ন মনের মধ্যে ঘুরপাকও খাচ্ছে । সেগুলো আপনার কাছে clear করতেই হবে । পুনরায় ধন্যবাদ আপনাকে ।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

error:
Scroll to Top