How We Use RBI Banking Ombudsman

RBI

 

আমরা অনেকসময়ই Bank এ গেলাম হয়তো Pass Book Up date করতে, না হয় Account Close করতে, বা Bank Loan এর Statement নিতে বা এরকম কিছু একটা কাজে কিন্তু Bank থেকে হয়তো বলা হচ্ছে আজ নয় কাল আসুন এইরকম কিছু বা কোনো একটা সমস্যার সমাধান কিছুতেই হচ্ছে না। যেমন Bank গুলো প্রায়ই একটা ধারনা মানুষের মধ্যে করতে সক্ষ্যম প্রায় হয়েই গেছে যে যে Account এ Salary জমা হয় ওটা নাকি Joint Account করা যায় না। অদ্ভূত ব্যপার। এরকম অসুবিধা হলে আপনি RBI Bank Ombudsman এর দারস্হ হোন। কিন্তু কি ভাবে সমস্যাটি নিয়ে ওখানে যাবেন? আজ আমি Banking Ombudsman কিভাবে আমাদের কাজে আসতে পারে সেটাই জানাবো।

যদি আপনার কোনা সমস্যা Bank Person ঠিকমতো সমাধান করছেন না বা ঘোরাচ্ছেন তখন প্রথম আপনি ঐ Bank এ Address করে হয় চিঠি লিখে Registered with Ad Post করেদিন, অথবা ঐ Bank কে Mail করুন। তারপর 30 days wait করুন, তাতেও যদি সমস্যার সমাধান না হয় তা হলে RBI Banking Ombudsman কে Complain করুন আর দেখুন মোটামুটি ভাবে দিন 10 এর মধ্যেই আপনার Problem কিরকম সমাধান হয়ে যায়।


তাহলে আমাদের জানা দরকার Banking Ombudsman কি কি সমস্যার সমাধান করতে পারে।

non-payment or inordinate delay in the payment or collection of cheques, drafts, bills, etc.;
• non-acceptance, without sufficient cause, of small denomination notes tendered for any purpose, and for charging of commission for this service;
• non-acceptance, without sufficient cause, of coins tendered and for charging of commission for this service;
• non-payment or delay in payment of inward remittances ;
failure to issue or delay in issue, of drafts, pay orders or bankers’ cheques;
• non-adherence to prescribed working hours;
failure to provide or delay in providing a banking facility (other than loans and advances) promised in writing by a bank or its direct selling agents;
• delays, non-credit of proceeds to parties’ accounts, non-payment of deposit or non-observance of the Reserve Bank directives, if any, applicable to rate of interest on deposits in any savings, current or other account maintained with a bank ;
• delays in receipt of export proceeds, handling of export bills, collection of bills etc., for exporters provided the said complaints pertain to the bank’s operations in India;
• refusal to open deposit accounts without any valid reason for refusal;
• levying of charges without adequate prior notice to the customer;
• non-adherence by the bank or its subsidiaries to the instructions of Reserve Bank on ATM/debit card operations or credit card operations;
• non-disbursement or delay in disbursement of pension to the extent the grievance can be attributed to the action on the part of the bank concerned, (but not with regard to its employees);
• refusal to accept or delay in accepting payment towards taxes, as required by Reserve Bank/Government;
• refusal to issue or delay in issuing, or failure to service or delay in servicing or redemption of Government securities;
• forced closure of deposit accounts without due notice or without sufficient reason;
• refusal to close or delay in closing the accounts;
• non-adherence to the fair practices code as adopted by the bank; and
• any other matter relating to the violation of the directives issued by the Reserve Bank in relation to banking or other services.
• deficiency in Internet banking services
• non-adherence to the provisions of Fair Practices Code for lenders as adopted by the banks or Code of Banks Commitment to Customers
• non-observance of Regulatory guidelines on engagement of recovery agents by the banks

এবার তাহলে প্রশ্ন আসে কিভাবে Complain করবেন? সাদা কগজে লিখে বা Email করে বা RBI Banking Ombudsman site এ গিয়েও Complain টি করতে পারেন। Site টির Address হলো- www.bankingombudsman.rbi.org.in । পশ্চিমবঙ্গ ও সিকিমের জন্য Kolkata Address এ Mail বা চিঠি পাঠাতে হবে। Address হলো Reserve Bank of India, 15 Netaji Subhas Road, Kolkata 700001. Phone no (033) 2230-4982. Fax No 033 2230 5899.
Complain টি করার সময় যে বা যিনি Complain টি করছেন তার নাম Address, Mobile No, যে Bank এবং Branch টির বিরুদ্ধে Complain করা হচ্ছে তার নাম, ঠিকানা, Complain এর বিষয়বস্তু, যদি কোনো Ref Document থাকে তাহলে সেগুলিও Attach করে দিতে হবে। যে সমস্যটির জন্য Complain করছেন তাতে যদি আপনি আর্থিকভাবে ক্ষতিগ্রস্হ হয়ে থাকেন তাহলে তাও জানান।

আমরা বেশির ভাগ খেত্রে কি হবে বলে পিছিয়ে আসি। আমি আমার ব্যক্তিগত অভিজ্ঞতা থেকে বলছি প্রত্যেক Bank Manager Ombudsman এর ঝামেলা এড়িয়ে চলতে চান। কারন Ombudsman ঐ Branch Manager কে ডেকে পাঠান। বিশেষ দু একটা ব্যতিক্রম ছাড়া যিনি Complain করছেন তাকে ডাকা হয় না।

প্রচুর মানুষ এই ভাবে Complain করেই তাদের সমস্যার সমাধান করছেন। নীচের Table টা দেখলেই বুঝতে পারবেন।

RBI Complain

Locker, Loan, Employee Misbehave থেকে আরম্ভ করে ভুল ভ্রান্তি প্রভৃতি কত Case নিয়ে কত মানুষ যে Solution পেয়েছেন তার ইয়ত্বা নেই। আপনি Locker নিতে চান কিন্তু Bank আপনাকে FD বা কোনো Insurance Product কেনার জন্য চাপ দিচ্ছে বা Home Loan নেবেন Bank তার কাছেই Insurance টি করার জন্য Pressure দিচ্ছে। এই Link টা https://www.rbi.org.in/Scripts/bs_viewcontent.aspx?Id=171#5 Click করে দেখে নিতে পারেন।

যাই হোক এটা খুব বড় বিষয়। আমি ছোটো করে একটা ধারনা দেওয়ার চেষ্টা করলাম। যদি কারুর উপকারে আসে তো ভালো লাগবে।

Blog এ লেখার সংখ্যা অনেক হয়ে গেছে। অনেকেই পরে Reference হিসাবে কোনো লেখা পড়তে চাইলে অসুবিধায় পড়তেন বলে জানিয়েছেন, তাই আমি এখন থেকে বিভিন্ন Heading অনুযায়ী ভাগ করে দিয়েছি। আশাকরি আপনাদের সুবিধা হবে। যখন শুরু করেছিলাম তখন ভাবি নি এই Blog এত জনপ্রিয় হবে, আজ যখন এত মানুষের কাছথেকে বিভিন্ন Suggestion পাই তখন অনেক সময়ই অবাক হই। 

অনেকেই আমাকে বিভিন্ন কারন দেখিয়ে অনুরোধ করেছেন লেখার Frequency মাসে একটা বা দুটো রাখতে। তাই এখুন থেকে আমি ভাবছি 15 দিন অন্তর একটা করে লেখা দোবো। আপনাদেরও মতামত প্রয়োজন।

Related Articles

Call Us

or

Our phone lines are available from Monday to Friday 10 AM to 6PM and Saturday from 10 AM to 3PM.

Are You Having Any

Financial Problem?Queries?

If you are looking for expert help on your financial problems,
then you can fill your contact details to book a FREE personal session with our expert financial consultants.

9 thoughts on “How We Use RBI Banking Ombudsman”

  1. Very useful information. 7 day or 15 day , no matter, we want to be enriched and updated with your valuable presentations at your time whenever you like. Thanks Dada

    1. Prof. M.K.Sanyal

      Thanx for the useful information on Bank. Is there any such mechanism for Life insurance/Mediclaim/Mutual Funds etc. related grievances?

  2. Asokeda,You have focused on another anomaly in the Bank transaction.Please focus upon the prospects ofMUTUAL Fund to the coming 10 years.

  3. I am not fully agree with Mr Das. Mr Roy please continue. We need such type of information’s. Your job is excellent. There are so many sites where they shows the prospects of mutual fund in future.

  4. PIJUSH KANTI KUMAR

    I have heard your 5min. video. It is really realistic and inspiring for the investor point of view. I request all the viewers to listen it and try to get real theme out of it.

  5. দেবাশিস উকিল

    ধন্যবাদ রায়বাবু , আপনার লেখাগুলো খুব ভালভাবে সাজিয়েছেন , আমার খুবই সুবিধা হবে কারণ আমি মাঝেমধ্যেই আপনার বিভিন্ন লেখা reference হিসেবে অনেককে দেখাই । পুনরায় ধন্যবাদ রায়বাবু এই অতি মূল্যবান তথ্যগুলি দেবার জন্য , এখন কাজে লাগানোর দায়িত্ব আমাদের ।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

error:
Scroll to Top