How Can You Secure Your Bank Account?

ATM Card 1

 

আজকের দিনে নিজের Bank Account Online করে নেওয়ার প্রয়োজনীয়তা অনেক বেড়ে গেছে। বিভিন্ন কাজে খুবই সুবিধা হয়, আর তাছাড়া কজনের আর সময় আছে যে Bank এ গিয়ে লাইনে দাঁড়িয়ে থাকবেন। কিন্তু অনেকেই এগুলো জানা থাকা সত্বেও নিজের Bank Account Online Transaction Facility চালু করতে ভয়পান। এমনকি আজও অনেকেই ATM Card নিতেই ভয় খান। আমার মনে হয় কারন দুটো হতে পারে। এক, অনেকেরই নতুন বিষয় কে Accept করার ব্যপারে অনীহা আর দ্বিতীয় হতে পারে যদি কিছু হয়ে যায়। মানে বিষয়টা না জানা। এই ব্যপারটাতে আমি সামান্য আলোকপাত করার চেষ্টা করছি।

প্রথমেই আপনার ATM Debit Card এর পিছনে যে CVP Number টা থাকে ওটা কোথাও কোনো সুরক্ষ্যিত যায়গায় লিখে রেখে (অবশ্যই Mobile Phone এ নয়) Scratch করে মুছে দিন। এটি একটি খুব গুরুত্বপূর্ণ নম্বর। আমাদের দেশে আজও বিভিন্ন Website এর সাহায্য নিয়ে যখনই কিছু Transaction করা হয় তখন এই নম্বরটি দিতে বলা হয়। বাইরের Website এ এটা করা হয় না। কখোনোই কাউকেই Phone এই হোক বা Mail এই হোক এই CVP Number বা Card এর Expiry Date Share করবেন না। আপনার Card এর পিছনে আপনার Signature থাকা অবশ্যই প্রয়োজন।

Debit Card

আপনি আপনার Bank এ গিয়ে যে কোনো Transaction এই যেনো SMS আসে তার ব্যবস্হাটা চালু করুন। ওটা কিন্তু অনেকটা Security দেয়। এছাড়াও আপনাকে যদি Bank Savings Account এ অনেক টাকা রাখতেই হয় তাহলে অনেক সংস্হা আছে যেমন One Assitst, CPP India এদের মাধ্যমে Wallet Insurance করে রাখতে পারেন।

সবথেকে যেটা জরুরী তা হলো আপনার Password টি Strong Password তৈরী করুন। Date of Birth, Name, এগুলো Use না করাই ভালো। Password টি Strong করার জন্য এই Password Strength Calculator টি ব্যবহার করতে পারেন।

 

Secure Password

কখোনো ATM Card এর PIN বা OTP কাউকে Share করবেন না। Card Swipe করতে হলে কারুর হাতে দেবেন না। নিজে হাতে বা আপনার সামনে Swipe করতেদিন। PIN হাত আড়াল করে Type করুন, কারন বেশির ভাগ যায়গায় CCTV লাগানো থাকে। খুব সাবধান।

 

Pin

যে Bank এ আপনার Account টি রয়েছে ঐ Bank এর Customer Care Number টি Mobile Phone এ Save করে রাখুন। নিজের ATM Card টি Both Side Photo Copy করে সুরক্ষ্যিত স্হানে রেখে দিন। কোনো কারনে Card Lost হলে এই দুটো জিনিষের প্রয়োজন পড়বে। Card Lost হলে সঙ্গে সঙ্গে Card টি Block করুন।

যদি regularly আপনার ATM Card Use করার প্রয়োজন না হয় তাহলে ওটাকে পকেটে নিয়ে না ঘোরাই ভালো। খুব জরুরী না হলে অধিক রাত্রে Lonely Place এ ATM Counter এ না যাওয়াই বুদ্ধি মানের কাজ।

 

Atm Threat

ATM Card Use করার সময় খেয়াল রাখতে হবে যে Key Pad টি আছে ওটা Original Key Pad তো? একটু খেয়াল রাখলেই ওটা সহজেই ধরা যায়। এ এক নতুন ফাঁদ।

 

Key Pad

আমি অনেককে দেখেছি Social Media বা বিভিন্ন Complaint জানানোর সময় বিভিন্ন Website এ নিজের নাম, PAN No, Bank Account No, DOB, ইত্যাদি গুরুত্বপূর্ন তথ্য কত সহজেই দিয়ে দেন। Social Network site এর Password সঙ্গে যেনো আপনার Bank Account এবং Email Id Password এর সঙ্গে কোনো মিল না থাকে।

কখোনো Cyber Café বা Office এর Lan Connection এর সঙ্গে যুক্ত Computer এ Bank এর Transaction না করাই উচিত। Virtual Key Board Use করা উচিত। Safety আরো বাড়ে যদি Original Operating System Use করা হয় এবং Original Antivirus Use করা হয়। খুব ভালো হয় শুধু Banking Transaction Use করার জন্য আলাদা একটা Browser Use করতে পারলে।

দেখুন আমি এই ব্যপারে Expert নই, তবু যতটা সম্ভব চেষ্টা করলাম মাত্র। কারন, Banking Transaction Financial Life এ একটা গুরুত্বপূর্ন ভুমিকা নেয়। আমি জানি অনেকগুলোই আপনারা হয়তো মেনে চলেন। তবু আপনারও যদি কোনো মতামত থাকে তাহলে জানান তাতে আরও অনেকে উপকৃত হতেই পারেন।

Related Articles

Call Us

or

Our phone lines are available from Monday to Friday 10 AM to 6PM and Saturday from 10 AM to 3PM.

Are You Having Any

Financial Queries? Problems?

If you are looking for expert help on your financial problems,
then you can fill your contact details to book a FREE personal session with our expert financial consultants.

8 thoughts on “How Can You Secure Your Bank Account?”

  1. Thank You Mr Roy for Excellent Discussion.

    Friends, আজ আমি আমার একটা Experience Share করছি। আমি এর আগে এখানে কোনো Comments Post করিনি।

    কয়েকদিন আগে Mr Roy আমার Financial Plan Review করছিলেন। তারপর অনেক কথা হচ্ছিলো। ওনার সঙ্গে কথা বললেই তো কিছু না কিছু জানা যায়। কথা প্রসঙ্গে আমি ওনাকে জিজ্ঞাসা করেছিলাম ওনার এই লেখাগুলো Regular কত মানুষ পড়ে? উনি আমার Computer এই Open করে Trac History দেখালেন। এছাড়াও প্রচুর মানুষ প্রতিদিন Mail করে ওনার কাছে তাদের Quarry রেখেছেন দেখলাম। সেও Daily Average প্রায় 20 র ওপর হবে। উনি বললেন এনারা সবাই ওনার অপরিচিত। Friends, আমি অবাক হয়ে গেলাম।

    Friday তে 5,000 ছাড়িয়ে যায় যারা এই লেখা পড়েন, আর Regular Average 1,000 Reader Site টা Hit করেন। India তে Goa ছাড়া কোনো State বাদ নেই। World এর প্রচুর Country র মানুষ এই লেখা পড়ে দেখে আমি অবাক হয়ে গেলাম। আমি ওনার কাছে জানতে চেয়েছিলাম আপনার সব Client রাই কি পড়েন? উনি হেসেছিলেন।

    যা Comments এখানে আসে আর যত মানুষ এটাকে পড়ে Enriched হয় তার কোনো Percentage এই আসে না। আমি নিজেকে খুব অপরাধী মনে করলাম। যার অপরিসীম পরিশ্রমের জন্য আমারা কত বিষয়ে নিজেদের Enrich করছি অথচ 2 Minute এর একটা Comments দিতে পারছি না। নিজের Guilty Feelings থেকেই আজ আমি এটা লিখে ফেললাম। Sorry Mr Roy Don’t Mind।

  2. Dr. Indranil Samanta

    Good information indeed. ATM fraud can be added… Such as putting glu in the ATM keypad etc.. Overall, very good initiative, please continue..

  3. দেবাশিস উকিল

    ধন্যবাদ রায়বাবু , আপনার দেওয়া সতর্কবার্তাগুলো অবশ্যই মনে রাখব । আর একটা বিষয় আপনার এই লেখার সংগে যুক্ত করতে চাই সেটা হলো আলাদা browser use না করতে পারলেও যে browser use করে bank transactions করা হলো সেটার পর অন্য কিছু বা অন্য কোন সাইট না খুলে exit করে যাওয়া উচিত , তারপর সেই browser পুনরায় ব্যবহার করা যেতেই পারে । আরও একটা বিষয় হল অনেক browser password remember করার কথা বলে, সেখানে not now বা never করে দেওয়া অবশ্যই উচিত ।

    1. একদম ঠিক কথা বলেছেন দেবাশিস বাবু। অসংখ্য ধন্যবাদ। এটা হলেই ভালো হয়। সবাই কিছু কিছু Input দিলে আরও ভালো হয়।

  4. I am really amazed that how little I know about the proper way for securing my Bank Account.I can share this with my family in future also.Thank you very much.

  5. Thanks Dada for informing us on this topic. Pl. let us know more about safe use of ATM cum Debit Card for payment of electricity bills,railway reservation or other e-payment modes.

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

error:
Scroll to Top