Journey Towards Fulfilling My Financial Goal

Experience Sharing

আমি Professor Santanu Basu, বর্তমানে কলকাতার একটি Leading Management প্রতিষ্ঠানে Business Management Specially Personal Finance Subject টা গত 17 বছর ধরে ছাত্রদের পড়িয়ে আসছি। Mr. Roy এর সঙ্গে আমার পরিচয় তাও প্রায় 10 বছরের কাছাকাছি। ওনার সঙ্গে পরিচয়ের আগে আমার ধারনা ছিলো আমি Personal Finance এর অনেক কিছুই বুঝি। পরে আমি বুঝতে পারলাম Theoretically আমি অনেক কিছুই জানি কিন্তু Practical কাজের আমার কোনা অভিজ্ঞতা নেই।

প্রথমে আমাদের সম্পর্কটা শুরু হয়েছিলো অম্ল মধুর ভাবে। অম্ল ছিলো কারন উনি সব সময় খুব Basic Simple কথা বলেন আর সেটাই Follow করেন। এটা আমি মানতে পরতাম না। আমি নিজেই নিজের Investment Fund Choose করতাম। আমি সমস্ত Technical বিষয় Analysis করে Data Collect করে Presentation তৈরী করে কখন Investment শুরু করব কখন বেরিয়ে যাবো তার বিভিন্ন Strategy ঠিক করতাম, উনি সবই শুনতেন। ভীষন Polite এবং Humble Person বলে কোনোদিন Confrontation এ জাননি। এটা ওনার একটা সাংঘাতিক গুন আমি দেখেছি। আমি কোথায় ভুল ছিলাম কখনো আঙুল তুলে দেখান নি। আজ আমি বুঝি যদি উনি ওটা করতেন তাহলে আমাদের সম্পর্কটা এতদুর গড়াতো না। তাতে আমিই Looser হতাম।


বেশ কিছু বছর আগে একদিন উনি অদ্ভূত একটা Strategy আমায় দিলেন, আমি যা Invest করতাম তার 60% আমি আমার মতে করবো আর বাকি 40% উনি ওনার মতো করবেন। আমি কেনো জানিনা রাজী হয়ে গিয়েছিলাম। ভাগ্যিস রাজী হয়ছিলাম। উনি 2008 সালে Market Peak এ ওঠার পর ওনার Manage করা Fund গুলোকে Switch করে Hybrid Fund এ ঢুকিয়ে দিলেন। আমি অসন্তুষ্ট হয়েছিলাম।
অথচ আমি Strategy Follow করতাম একটু Profit হলেই সেটাকে সরিয়ে দিতাম। কিন্তু যখন 2008 সালের Peak এ (যেটা এখন বুঝি ওটা Peak ছিলো) যখন Market overheated বুঝে উনি আমার Fund সরাচ্ছেন তখন আমি অনেক টাকা উল্টে Invest করে বসলাম। উনি বারন করেছিলেন। এবং ওনার মাধ্যমে ঐ টাকা গুলো আমি Invest ও করি নি।

পরে যখন Market 21,000 থেকে 16,000 এর আশেপাশে তখন আবার একদিন আমি ওনাকে সব ঘটনা বললাম। আমি তখন অনেক Loss এ Run করছি। অথচ উনি যে Fund গুলো আমার Manage করতেন ওগুলো সবই ভালো Profit এ রয়েছে। উনি যথারীতি খুব Simple ভাবে আমায় Suggestion দিলেন Loss Book করে New way তে সাজানোর জন্য। ওত টাকার Loss মানতে পারছিলাম না। মাস দুয়েক Wait করে Watch করলাম দেখলাম ক্রমশ Loss বাড়ছে। তখন ওনার স্মরণাপন্ন হলাম। এখন উনি সব Loss Cover করে Fund গুলোকে Profit এ করে দিয়েছেন শুধু তাই নয় আমাকে পুরো Change করে দিয়েছেন। ওনাকে আমি খুব ভক্তি শ্রদ্ধা করি।

বর্তমানে আমার উপলব্ধি হয়েছে যার যেটা কাজ তাকে সেটা 100% Responsibility দিয়ে করতে দেওয়া উচিত। ওনার মতো Serious এবং Knowledgeable Professional Person হলে তাতে লাভ বই খতি হবে না। এখন আমি বুঝি Return এর দিকে তাকিয়ে Fund chose করলে বা Investment Decision নিলে তা কি ভয়ঙ্কর হতে পারে। একটা সফল Investment এর জন্য Investor Mindset কতটা জরুরী আজ তা বুঝি।

বর্তমানে আমি বুঝতে শিখেছি Financial Planning জীবনে কতটা জরুরী। আগে আমি গুরুত্ব দিতাম Financial Wealth অর্থাৎ কতটাকা বাড়লো এর ওপর, ওনার কাছে শিখলাম Financial Wealth কোনো কাজেই আসবে না যদি না কেউ নিজেকে Balance করে নিতে পারে regarding Emotional Wealth, Social Wealth, Physical Wealth এগুলোতে। আমি আজও ভুলতে পারিনা সেই দিনটা যেদিন উনি আমায় এই বিষয় গুলো Discuss করেছিলেন। এগুলোর গুরুত্ব আমি স্বীকার করে নিয়েছি এবং ওনার নির্দেশিত পথে চলার চেষ্টা করছি। আমি নিশ্চিৎ উনি সকলের সঙ্গে এগুলো নিয়ে আলোচনা করেন না। Mind Set বুঝে কথা বলার Art টা ওনার দারুন।

ওনাকে Observe করে এই এত বছরে বেশ কিছু বিষয় দেখেছি এবং শিখেওছি Just সেগুলো Share করছি মাত্র।

ওনার Change করার খমতা এবং Open Mind ness আমায় অবাক করে। ওনাকেও ভুল করতে দেখেছি অনেক সময়ই কিন্তু এও আমি দেখেছি যেই মুহূর্তে ভুলটা বুঝতে পারেন সরাসরি এসে Confess করেন এবং উপায়টাও Ready করে নিয়ে আসেন। এই ভুল স্বীকার করার সময় আমি অনেক বাজিয়ে দেখেছি উনি একবারও ভাবেন না ওটা ওনার Business এ Bad Impact পড়তে পারে কি না। এই Honesty টাকে আমি শ্রদ্ধা করি। উনি আমাদের কাছে জানতে চান আমাদের মতে ওনার আরো কোথায় Improve করতে হবে, ভাবা যায়, কতখনি Teachable মানুষ হলে এটা করতে পরেন। উনি প্রচুর পড়াশোনা করেন এবং সেগুলো Share করতে ভালো বাসেন।

আমি জানি না আমার কথা থেকে কেউ কিছু ভাবে উপকৃত হবেন কি না। আমি Mr Roy এর অনুরোধে Share করলাম মাত্র।

                     *****************************************************************************

আমি সৌমেন সরকার, একটি প্রাইভেট সংস্হায় কাজ করি। আমার বেড়ে ওঠাটা খুবই Middle Class Family থেকে। বিগত দিনগুলোতে আমিও অনেকের মতই বিভিন্ন অর্থনৈতিক সমস্যার সমাধান নিজে নিজে খুঁজে বেড়াতাম। কিন্তু সমাধান গুলো আর হতো না। অথচ অবাক ব্যপার আজ আমি নিজের মধ্যথেকে উঠে আসা প্রশ্নগুলোর উত্তর খুব সহজেই নিজে নিজেই পেয়ে যাই। এর কারন দীর্ঘ আট বছর ধরে রায় বাবুর সহচর্যে থাকা। আমি দেখেছি যেকোনো বিষয়ে সমস্যাই হোক না কেন উনি খুব সুন্দর ভাবে ওনার দীর্ঘ অভিজ্ঞতা ও গভীর জ্ঞান দিয়ে সেগুলোকে বিশ্লেষন করেন।

আজ আমি একটা বিষয় সকলের সাথে Share করতে চাই। আমার বাবা 1996 সালে চাকুরী থেকে Retire করেন। তখন Retirement এর পর উনি হাতে পান 8 লাখ টাকার মতো। তখন Bank, Post Office এ Interest দিচ্ছে প্রায় 12% থেকে 13% এর কাছাকাছি। সব টাকাটাই ঐ Bank এবং Post Office এ Fixed deposit করে রাখা হয়েছিলো যাতে করে নাকি ঐ Investment থেকে যা মাসে সুদ পাওয়া যাবে তাতেই সংসার ও বাবার বাকি জীবন চলে যায়।
বাবা একজন খুবই সাধারন মানুষ। তাঁর না ছিলো Financial Knowledge, না ছিলো এ ব্যপারে কোনো অভিজ্ঞতা। অঙ্কটা যে ভবিষ্যতের জন্য 2+2=4 ছিলোনা তখন উনি কি করে বঝবেন। খুব Middle Class Family তে থেকেও তো Life Style জনিত বেশ কিছু খরচ সামলাতে হয়। বাবাকেও হয়েছে। পরিনতিতে বেশকিছু টাকা না চাইতেও বেরিয়ে গেছে।

এর মধ্যে Interest Rate কমতে শুরু করেছে আর Inflation বাবার ঐ গচ্ছিত সামান্য Capital কে কুঁরে কুঁরে খেতে শুরু করেছে। বর্তমানে আমার বাবার বয়স প্রায় 82 বছর এবং বিগত প্রায় 4 বছর ধরে উনি Kidney র সমস্যা এবং আরও অনেক সমস্যায় ভুগছেন। মাসে শুধু চিকিৎসা খরচই লাগছে 30,000 টাকা। ভগবানের আর্শীবাদে আমরা দুই ভাই নিজেদের ভাগ্যবান বলে মনে করি যে ভগবান আমাদের ঐ খমতা ও সুযোগ দিয়েছেন যাতে বাবার আর্থিক সামর্থ না থাকলেও কোনো সমস্যাকেই আমরা সমস্যা বলে ভাবি না। ভাবতে ভয় লাগে না হলে কি হতো?

এই ঘটনাটা আমার Share করার কারন অনেকের ধারনা আছে যাদের বেশি টাকা আছে তাদেরই বোধহয় Planning এর প্রয়োজন। কথাটা আজকের দিনে আর কি পুরোপুরি ঠিক? Retirement Planning ব্যপারটা কতটা জরুরী সেটা বোঝানোর জন্য এই Example টা বোধহয় সাহায্য করবে। আর পাঁচটা সাধারন মানুষের মতো চিন্তা করে 2+2=4 ভাবার কোনো কারন নেই। বিভিন্ন অর্থনৈতিক পরিস্হতিতে কি ভাবে আগে থেকে নিজেকে Change করে নিতে হবে এটা একজন অভিজ্ঞ Financial Advisor ই বলতে পারেন। না হলে 2+2= 0 না হয়ে যায়।

এবার অন্য একটা উপলব্ধির কথা বলি। অনেক সাধারন মানুষই Return এর ওপরই Focused থাকেন বলে অনেক কিছু চোখের সামনে থেকেও দেখতে পান না। তারা Market উপরে যাবে না নীচে যাবে এই নিয়ে খুবই ভাবেন। Direct Equity নিয়েও ভাবেন। Risk নিয়ে ভাবেন। Mutual Fund এর একজন ভালো Financial Advisor এর গুরুত্ব কতখানি তা আমি আমার একটা Observation বলছি।

আমি আজ থেকে ঠিক 31 মাস আগে SBI Global Fund এ 5,000 টাকা Invest করি যখন Sensex ছিলো 24,717, আজ প্রায় ঐ একই যায়গায় Sensex আবার চলে আসা সত্বেও ঐ Investment টির Current Value Show করছে 7,098, অর্থাৎ Market Return দিতে পারেনি কিন্তু Fund Selection এর জন্য Fund টি 42% Return দিয়েছে। এত অল্প সময়েই যদি এই হয় তহলে খুব সহজেই অনুমান করা যায় Return নয় Good Fund Selection Riskটাও যেমন কমায় তেমনি Return ও দেয়। আমার উপলব্ধি হলো ভবিষ্যতের Financial Market এ অনিশ্চিয়তা তো থাকবেই, এখেত্রে একজন যোগ্য Advisor ই পারেন Investor এর প্রয়োজনের দিকটাকে মাথায় রেখে ভবিষ্যতের অনিশ্চিয়তাকে নিশ্চয়তার দিকে নিয়ে যেতে।

                                  ***********************************************************************************

আমি দেবাশীষ উকিল, একটি প্রেইভেট সংস্হায় কর্মরত। আমি নিয়মিত অশোকবাবুর লেখাগুলো পড়ি এবং ওপরকে এই লেখা পড়ার জন্য Share ও করি। আশাকরি আমার নাম দেখে বুঝতেই পারছেন কারন প্রত্যেক লেখাতেই আমার Comments থাকে।

আমি যেটা আপনাদের Share করতে চাই তা হলো আমার উপলব্ধি। 2009 সালে অশোকবাবুর সঙ্গে আমার আলাপ হওয়টা আমার জীবনে একটা “নতুন” অধ্যায়ের সূত্রপাত হওয়া বলে আমি মনে করি। “নতুন” বললাম বলে হয়তো অনেকে আশ্চর্য্য হবেন, কিন্তু এরপর যে যে ঘটনাগুলো ঘটেছে সেগুলো একটা একটা করে মনে করলে নিজেকে সত্যি ভাগ্যবান বলেমনে হয়।

Income করা এক বিষয়, Savings and Expenses Management এর ব্যপারে উনি যে Idea বা Formula আমাকে দেখিয়েছেন তা অতুলনীয়। ওনার সঙ্গে পরিচয় হওয়ার আগে আমি কি Savings, কি Investment তা ঠিকমত জানতাম না। মাসের শেষে Bank এর Savings Account এ যদি কিছু পড়ে থাকতো তা থেকে কিছুদিন পড় হয়তো একটা Bank FD বা কোনো একটা Mutual Fund করে নিতাম। ব্যাস ঐ পর্য্যন্ত। কি উদ্দেশ্যে ও গুলো করেছি জানতে চাইলে বলতে পারতাম না। Investment এর জন্যও যে Purpose লাগে তা জানতামই না।

খরচের ও যে হিসাব রাখার প্রোয়োজন কতটা তা বুঝতাম না। সব বুঝলাম। Savings কেন করা দরকার, কোনটাকে Investment বলে, কোনটাকে Deposit বলে সব জানলাম। জীবনে কৃপনতা না করেও যে সঞ্চয় করা যায় তা জানলাম। অবাক ব্যপার হলো এখন অদ্ভূতভাবে আগের থেকেও ভালো জীবন জাপন করেও অনেক বেশি পরিমানে Savings এবং Investment করতে পারছি। সবের পিছনে রয়েছে ওনার পরামর্শ।

আমি শিখেছি Investment Mindset থাকা কতটা জরুরী সেটা। শরীর ঠিক রাখতে গেলে যেমন নিয়ম করে ওষুধ খেলে হয় না, খাওয়ার ওপরেও Control প্রয়োজন, ঠিক তেমনি ভবিষ্যত Financial Life ভালো রাখার জন্য অপ্রয়োজনীয় Expenditure কে আগে খুঁজে বার করা তারপর তার ওপর Control করা প্রোয়োজন। এগুলো খুব সুন্দর করে ওনার কাছে শিখেছি।

Financial ব্যপার ছাড়াও আমি বিভিন্ন বিষয়ে ওনার পরামর্শ পাই। ছোটো ভাইয়ের মত উনি আমাকে বিভিন্ন বিষয় বুঝিয়ে দেন। অশোকবাবুর কথা বলতে গেলে আমায় আমাদের শ্রদ্ধেয় প্রাক্তন রাষ্ট্রপতি Dr APJ Abdul Kalam এর কথাই বলতে হয় “একটি ভালো বই একজন বন্ধুর সমান, কিন্তু একজন ভালো বন্ধু একটা Library র সমান”।

 

আমি এই প্রথম কথা দিয়েও 15 দিন পর Last Friday Article দিতে পারিনি। আমি সত্যিই দুঃক্ষ্যিত। আমার ইচ্ছা আপনারাও আপনাদের অভিজ্ঞতা আমায় পাঠান, আসুন আমরা সকলে মিলে Enriched হই।

Related Articles

Call Us

or

Our phone lines are available from Monday to Friday 10 AM to 6PM and Saturday from 10 AM to 3PM.

Are You Having Any

Financial Queries? Problems?

If you are looking for expert help on your financial problems,
then you can fill your contact details to book a FREE personal session with our expert financial consultants.

2 thoughts on “Journey Towards Fulfilling My Financial Goal”

  1. Very good initiation Mr. Roy. I learn from Prof that rely on professional Advisor, from Mr Sarkar- importance of retirement planning and from Mr Ukil – importance of good advisor.

    We are very much lucky that We are in the “Pandava” group, Mr Roy ( Lord Krishna) is with us. We are safe and we believe that we also win the battle of finance.

    1. I appreciate Prof. Basu, Mr. Sarkar and Mr. Ukil for coming out with their views on Roy Babu. I am also a fan of Roy Babu mainly for the way he conducts himself. I am taking advice of Roy Babu since 2007 for investment. But I admit that I did not invest the required time for it. I have totally relied upon him and it has helped me so far. He is a voice of reason like Krishna and it is our responsibility to act like Arjuna. Without one the other is incomplete. Action with reason and reason without action are both inherently destructive. I wish Roy Babu good health and luck.

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

error:
Scroll to Top