Don’t Worry in Short Term Performance,Think Long Run?

Protection

 

একজন নতুন মানুষের সঙ্গে Just কয়েকদিন আগে আমার কথোপকথন হচ্ছিলো উনি বলছিলেন এখন তো Equity Market অনেক Down একটু বাড়ুক তার পর উনি SIP তে Investment শুরু করবেন।

আমি বুঝে গেলাম ভদ্রলোকের SIP নিয়ে কোনো ধারনাই নেই। আমি ওনাকে জিজ্ঞাসা করলাম এখন করলে Risk টা কি? উনি বললেন আমি এক বছর টাকা দিলাম তার পরেও আমি Value কম দেখতে পারবো না। ওটাই আমি Risk বলে মনে করি।
আমি ওনাকে বললাম আপনি কি কারনে SIP করতে চাইছেন? উত্তর এল Retirement এর জন্য।

আপনার এখন Age কত?

32 বছর।

তাহলে Minimum Retirement আসতে এখনো 28 বছর দেরী। তাহলে আপনি কেনো একবছর বা পাঁচ বছর পরের Fund Value নিয়ে ভাবছেন? আসলে উনি বলতে পারছেন না, কিন্তু উনি ঐ Volatility মানে Market ওঠা নামা কে ভয় খাচ্ছেন।আমি ওনাকে বোঝালাম যে ধরুন আপনি Plane এ করে London যেতে চান। 2 days Journey। আপনি Dumdum Airport এ Flight এ উঠেছেন। Plane ছেড়েওছে কিন্তু আপনি দেখলেন বেশ কিছুক্ষ্যন ধরে Plane টি মাটিতেই আস্তে আস্তে এেঁকে বেঁকে যাচ্ছে। মাটি ছেড়েতো একফোঁটাও ওঠে নি। আপনি এর আগে Plane এ চড়েন নি, আপনি চিন্তিত হচ্ছেন ব্যপারটা ঘটছে টা কি ভেবে। তবে একটা বিষয় আপনাকে আশ্বস্ত করছে যে আপনার মত বাকিরাও তারা কিন্তু আদৌ চিন্তিত নন। তবে আপনার চিন্তাটাকে আরোও বাড়িয়ে দিলো Cockpit এ বসে থাকা Plane এর Captain আর বাইরে একটা ছোট্ট চড়ুই পাখীর কথোপকথন শুনে।


ঐ চড়ুই পাখী (বাস্তব জগতে এরাই  হলো Media আর সেই সমস্ত ব্যক্তি যারা Close Minded Bias হয়ে জীবনে যেটা জানা আছে তার বাইরে কোনো কিছুকেই তাদের বিশ্বাস করতে অসুবিধা হয়) Captain কে বলছে অনেকখন ধরেতো প্রচুর আওয়াজ করছো কিন্তু মাটি থেকে এখনো ত এক ইঙ্চি ও ওপোরে উঠতে পারো নি? অথচ দেখো কেমন আমি মাটি থেকে 30 ফুট ওপরে রয়েছি। (এটাই হয়, Equity for long term investment জেনেও এই জায়গায় কেউ কেউ বসেজান Assured Return Product এর সাথে Compare করতে) ।

তখন Pilot একটু মুচকি হেসে ঐ চড়ুই পাখীটাকে বলছে আর একটু Wait কর তার পর তুই আর আমাকে খুঁজে পাবি না। ব্যপারটার Impact Please বোঝার চেষ্টা করবেন।

এর পর Plane এ ঐ ব্যক্তি Announce শুনলেন যে Air Turbulence হতে পারে তবে চিন্তার কোনো কারন নেই আমাদের সব রকম Safety Measure নেওয়া আছে আপনি আপনার Seat Belt বেঁধে নেবেন। Equity Investment এও অনেক সময়ই Correction Phase চলে, অনেক ধরনের Safety Measure নেওয়ার ব্যবস্হাও রয়েছে, আপনার Advisor তার জন্য Safety Measure ও নিয়ে রাখেন আপনার কাজ হলো শুধু Sit Belt বেঁধে Stick করে বসে থাকা। একমাত্র তবেই আপনি আপনার Destination/Goal এ পৌঁছাতে পারবেন।

আসলে মানুষ Risk বলতে ভয়খায় Volatility কে, কারন আজ অব্দি Invest করে কোথাও Daily volatility তিনি তো দেখেনি। আসলে দেখেননি বলতে ঘটেনি তা কিন্তু নয়। মানুষের Memory খুব Short হয়। (Assured Return Product এর Volatility Long time এ হয় তাই ওর Short time এ Return বেশি, আর Equity র Volatility Short time এই হয় তাই Long time এ Return বেশি) Bank Interest 14% থেকে নেমে আজ 7.5%। PPF 12% থেকে 7.8%। (কিছুই না বুঝে মানুষ ভাবেন তবুও তো Assured। সহজ সত্য হলো বাস্তবে আজ আর কিছুই Assured নয়।)

সত্যিই তো যে ব্যক্তি জীবনে কোনোদিন পুকুরেও স্নান করেন নি তিনি তো পুরীর সমুদ্রের ঐ উথাল পাথল ঢেউ দেখে ঘাবড়াবেনই। আর লক্ষ্য করে দেখবেন যত ঢেউ সমুদ্রের পাড়ের কাছে, তাই না। Equity তেও যত Volatility এ শুরুর পর কয়েক বছর।

Equity Volatility

 

আমি সকলকে অনুরোধ করবো ভালো করে উপরের ছবিটাকে লক্ষ্য করুন Please। এটা পড়ার জন্য নয়, Realise করার জন্য। কত ঘটনা, কত দুর্ঘটনা তো ঘটেছে। Equity Market ও প্রচুর ওঠা নমা করেছে। Ultimate নীচের দিকে কত বার ছিলো আর উপরের দিকে ছিলো কতবার বা ওর গতি তো উপরের দিকেই? Goal less, Purpose less Investor দেরকে আমি দেখেছি এই ঘটনার ঘনঘটায় পরে Loss ঘাড়ে নিয়ে একরকম পলিয়ে যেতে। (এই কারনেই আমি প্রায় প্রত্যেক লেখায় লিখেছি Investment এর জন্য Investor Mindset, Investment Goal, Purpose Most Important) ।

আপনি Investment শুরু করার আগে আপনার Investment Purpose টাকে ঠিক করুন। তার পর ঠিক করুন আপনার Return Expectation টা ঠিক কত? । কারন এই দুটো বিষয়ের ওপরেই ঠিক হবে মাসে কত করে আপনাকে Invest করতে হবে, কি ধরনের Fund এ আপনাকে Invest করতে হবে ইত্যাদি। আপনার Return Expectation যত বেশি হবে Volatility তত বেশি আপনাকে দেখতে হবে। নীচের ছবিটা দেখলে বুঝতে পারবেন Assured আর Non Assured Fund এর যাওয়ার ভঙ্গিমা।

Way of Equity

 

এই যে Volatility যেটাকে আপনি Risk বলে ভাবছেন ওটাই আপনাকে SIP Investment এর মাধ্যমে Return Generate করে দেয়। কিভবে দেখুন

 

SIP Logic

 

উপরের এই Chart টা থেকে বুঝতে পারবেন SIP System Investment জন্য কতটা উপযোগী। যাদের Equity Market সম্বন্ধে যথাযথ ধারনা নেই তাদের জন্য বলছি, Equity Market Short Time এ যেমন বাড়ে আবার মাঝে মধ্যে কমেও। এই কমা বাড়া করতে করতেই Long Term এ Ultimate উপরের দিকেই যায়। কিন্তু এই কমাবাড়াটাকেই (Volatility) সাধারন Investor রা ভয়খান। অথচ SIP System এ ঐ বাড়া কমাটাই Return তৈরী করে। উপরের Example টাতে যদি কোনো ব্যক্তি প্রথম মাসেই সমস্ত অর্থাৎ 24,000 টাকাটিই Invest করে দিতেন তাহলে 1 বছরপর তার Value দাঁড়াতো 33,600 টাকা, সেখানে মাসে মাসে মাত্র 2,000 টাকা করে Invest করলে তা হতে পারে 44,100 টাকা।

SIP System এ তিনি প্রত্যেক মাসেই 2,000 টাকা করে দিয়ে গেছেন। NAV মানে হল কেনা দাম। তাহলে লক্ষ্যকরলে দেখবেন দাম যখন কমছে তখন SIP তে যিনি Invest করেছেন তিনি উৎফুল্ল হচ্ছেন কারন তিনি অনেক বেশি Unit একই টাকা ব্যয় করে কিনতে পারছেন। যেমন 10 টাকা থেকে দাম কমে 5 টাকা হওয়ায় Unit কেনা 200 থেকে বেড়ে হয়েছে 400, এই ভাবে দাম 4 টাকা নেমে যাওয়ায় Unit কেনা বেড়ে হয়েছে 500 ইত্যাদি। এই সময় যিনি এককালীন 24,000 টাকা Invest করেছিলেন তিনি Fund Value দেখতে পবেন অর্ধেক বা তারো কম। কিন্তু একটা সময়ের পর তিনি 33,600 বা তার বেশিও দেখবেন। SIP কি ভাবে Risk টাকেই Advantage এ পরিনত করে আশাকরি বোঝাতে পেরেছি

Equity Market Timing পৃথিবীতে কেউই করতে পারেন না তবু কেউ কেউ একটা অমূলক চেষ্টা করেন। আপনি যদি নতুন Investor হন এবং Equity সংক্রান্ত Fund এ Invest করতে আসেন তাহলে Fund এর Risk কতটা না জেনে আগে ভেবে নিন আপনি কতটা Volatility সহ্য করতে পারবেন, তার ওপরেই আপনার Investment টির Success নির্ভর করছে।

 

Where you should invest

আপনি Invest করার সময় কোন Point এ রয়েছেন? তার পর Movement কোন দিকে হবে? আপনি কি জানেন? পৃথিবীর কেউই কি জানেন? তাইBest way হলো SIP Investment। যেদিকেই Market Move করুক you are gainer।

এবার ঐ ভদ্রোলোকটির কাছে জানতে চাইলাম আপনার প্রত্যেক মাসে সংসার খরচ কতো? উনি বললেন মোটামুটি ভাবে 25,000। আমি দেখালাম আপনার বয়স এখন 32 বললেন, তাহলে আপনার Retirement Corpus লাগবে প্রায় 8.75 Crore (ধরা হয়েছে Inflation 9%, Expected Return Before Retirement 8%, Expected Return After Retirement 7%, Life Expectancy 80), এবার এই Corpus টা তৈরী করতে গেলে Monthly Investment এখন প্রয়োজন 70,800 টাকা করে।

এবার তিনি যদি তার Retirement Fund এর Return টা Just Assured Fund থেকে সরিয়ে নিয়ে মোটামুটি 12% Return পাওয়া যায় ঐ রকম Fund এ Invest করতে পারেন তাহলে ওনাকে এখন Investment করতে হবে 14,000 টকার মতো।

প্রথমটায় আপনার Expectation of Return is 8%, তাই Volatility সাবতই কম আর তাই জন্য আপনাকে মাসে দিতে হচ্ছে 70,800 টাকা করে, আর দ্বিতীয়টাতে আপনার Expectation বেশি 12%, তাই Volatility থাকবেই। ঐ জন্যই তো মাসে মাত্র 14,000 টাকা করে দিয়েই Retirement Planning করে নিতে পারছেন।  কোনটা Suitable, কোনটা বাস্তব সম্মত, ওটা যে যার Mindset wise ভাববেন। কোনটায় বাস্তব সম্মত ভাবে Risk বেশি, আমার তো মনে হয় আদৌ Retirement Provision না হওয়াটই বেশি Risky? কারন That time Your Income will be Z E R O। আমি শুধু কিছু ভাবার মতো Clue দিলাম।

Long Term Investment এর জন্য Equity ছাড়া বোধ হয় কোনো উপায়ও নেই। Long term এখনো পর্য্যন্ত Equity (Sensex) Return প্রায় 18% মতো। Mutual Fund এর যেকোনো Average Fund এর Return ই তো 15 বছরে 20% এরও বেশি। আর পুরো Return টাই Tax-Effective। কেউ 30 বছরের জন্য 8% Assured Return Fund এ মাসে 5,000 টাকা করে রাখলেন। তাহলে ঐ Fund টি Generate করবে 70,42,000 টাকার মত। এবার যদি Inflation 9% Average ধরা হয় তাহলে দাঁড়াচ্ছে যদি ঐ Fund টা Minimum 85,10,000 টাকা দিতো তাহলে বলা যেতো ঐ Fund টা তে টাকা রেখে Capital টাকে Protected করা গেছে। কেননা ঐ তথাকথিত Assured Fund এই বছর গুলিতে Just (70,42,000-85,10,000) = 14,68,000 টাকা Just Erode করে দিয়েছে। তাও তো আমি Tax Effect ধরিও নি। Please Sir, It is not Logic, Its reality। Try to understand it। Sir, Either you realise it otherwise you will have to realize so many things in future when you have no time in hand।

ভাবুন, প্রয়োজনে আবার পড়ুন, আপনার মতামতটাও জানান।

Related Articles

Call Us

or

Our phone lines are available from Monday to Friday 10 AM to 6PM and Saturday from 10 AM to 3PM.

Are You Having Any

Financial Problem?Queries?

If you are looking for expert help on your financial problems,
then you can fill your contact details to book a FREE personal session with our expert financial consultants.

17 thoughts on “Don’t Worry in Short Term Performance,Think Long Run?”

  1. কি অসাধারন লেখা। Beautiful Sir, আমি এসব কিছুই জানতাম না বুঝতাম ও না।

    আমার মনে হয় জীবনের সব খেত্রেই তো ওঠা পড়া (Volatility) রয়েছে। How to mange that Volatility is very important। এই Volatility কে Manage করার জন্য Expert Help খুব জরুরী। তাহলেই একমাত্র Long Time এ Volatility Friend হতে পারে। Thanks Very much।

  2. আমি Retired Person। আমার সমস্ত ব্যপার Mr Roy দেখাশোনা করেন। আমি তো কোনো Volatility র আঁচ এত বছরেও পাই নি। কারন Mr Roy প্রথমেই আমার Risk Analysis করে আমার সীট বেল্টটা বেধে দিয়েছেন। আমি নিশ্চিন্ত। আপনি দীর্ঘজীবি হোন রায়বাবু।

  3. ঐ চড়ুই পাখির Example টা অসাধারন। আমিও তো কতবার অধৈর্য্য হয়ে চড়ুই পাখীর আওয়াজ শুনে আমার SIP Stop করে টাকা তুলে নিয়ে হাত কামড়েছি তার ইয়ত্বা নেই। মাঝে মাঝে অশোক বাবুর ওপর রাগ হয় তখন কেনো উনি আমায় এই ভাবে বুঝিয়ে আটকান নি। আবার ভাবি উনি তো জোড় না করে বুঝিয়েতো ছিলেনই আমারই Maturity ছিলোনা বলে ওনার কথাগুলো নিতে পারি নি। ধন্যবাদ রায় বাবু। আপনার কাছে আমাদের প্রত্যাশা দিনে দিনে বাড়ছে।

  4. Siddhartha Kar

    Asadharon ASOKE DA. Just AWESOME. Amar Mone Hoi Er pore aar amader Volatility nia Kichu Bolar nai. You have simply cleared all the hesitations about market volatility.

  5. Asokeda,Khub sundar ar somoy upojogi akta article.We must invest only to get a good return in future.Amader sabar ata bhaba uchit govt.will not be able to bear our load.Rasta amader khunje nitei hobey.

  6. Onekdin ager ekti advertisement mone pore gelo….’Jiboner othapora jeno sahoje gaye na lage’… lekhata pore spostobhabe bojha jachchhe …marketer othapora keu gaye na lagie invest kore growth pete chaile LONGTERM SIP er bikolpo nei…abar asadharon presentation! thanks Dada .

  7. Subhas Chakroborty

    Beautiful explanation. Thanks Mr. Roy. I am very much proud to associate with you. In a word I am lucky, safe, and feel secure with you.

  8. দেবাশিস উকিল

    ধন্যবাদ রায়বাবু এই অসাধারণ লেখাটির জন্য । আপনার লেখাটি যে কত সময়োপযোগী সেটা গত শনিবারই বুঝতে পেরেছি । আলটিমেটলি আমাদের ঐ ব্যাঙ্কের সামান্য সুদের আশা ছেড়ে বেড়িয়ে আসতেই হবে, এখন কথা হলো যে যত তাড়াতাড়ি বেড়িয়ে আসতে পারবে সে তত বেশি সময় পাবে । আর সময় যে Investment এর ক্ষেত্রে কত পার্থক্য তৈরী করে সে তো আপনি আগেই বলেছেন ।

  9. Arindam Bhattacharya

    Ei lekhata porar por ar kichu khule bolar proyojon nei. Asadharan example and asadharan simple logic which is real. Thanks Ashok da to give us precious information.

  10. অনেক ভালো লাগলো ॥ সমৃদ্ধ হলাম ॥ ধন্যবাদ

  11. Onekdin por lekhata abar peye khub bhalo laglo …ei somoyer moddhe market er othanama compare korle lekhatar justification kichuta holeo bojha jachchhe. Thanks dada

  12. Sukumar Gangopadhyay

    Thank you sir. I just read your article. Recently continuous fall of NAV of balanced fund worried me. Your writing appears like silver lining . Thanks a lot again. Go on educating us for better & secure future.

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

error:
Scroll to Top