Knowledge Is Not Power, Implementation of Knowledge Is Power

Changes in Economy

গত 19th March 2016, এক ভদ্রলোকের সঙ্গে আমায় দেখা করতে হয় তার ছেলের Financial ভবিষ্যত নিয়ে আলোচনা করার জন্য। এই আলোচনায় আমার বেশ কিছু অভিজ্ঞতা হলো, Just সেটাই আমি Share করছি।

ভদ্রলোকের নাম অধীর বাবু এবং ছেলের নাম পরিচয়। ছেলেটি তিন বছর হলো চাকরী করছে, বর্তমানে Net Pay হাতে পায় 61,000 টাকার মতো। বছরে 96,620 টাকা Insurance Premium দেয়। বাবা করিয়ে দিয়েছেন ছেলের ভবিষ্যতের জন্য। আর বাকি 1,50,000 80 C Tax ছাড়ের জন্য যা থাকে তা PPF এ জমা দেয়। এর বাদে কিছু FD আছে।

অধীর বাবু ঐ দিন সকালে খবরের কাগজে দেখেছেন PPF, FD সবেরই Interest অনেকটাই কমে গেছে। তাই উনি চিন্তিত। ছেলের একটা FD Mature করবে April মাসে। এখন Renew করতে হলে অনেক কম Rate এ করতে হবে। সেটা নিয়েও উনি বেজায় চিন্তিত। অধীর বাবু একটি Government Organisation এ চাকরী করতেন Finance Related Job এ। এখন Retired। ওখান থেকেই ওনার মনের মধ্যে একটা বেশ বদ্ধমূল ধারনা হয়ে রয়েছে যে উনি যেভাবে ছেলের Personal Finance টা সাজিয়ে দেবেন তাতে ছেলেকে আর ভাবতে হবে না। এই হলো সারমর্ম। ওনার প্রথম প্রশ্ন ছিলো এই যে Interest Rate টা কমিয়ে দিলো এটা কি ঠিক হলো? Middle Class people তো শেষ হয়ে যাবে?

(আমার ওনার সব কথা শুনে অনেক প্রশ্ন মাথায় এলো, আমি ওনাকে জিজ্ঞাসা করলাম আপনার রোগ হলে যে ওষুধ খান সেই একই ওষুধ কি আপনি আপনার ছেলের অসুস্হতাতেও দেবেন? কি কারনে ছেলের ঐ FD, PPF ইত্যাদি করা হয়েছে? দিন বদলেছে তার সঙ্গে কি উনি মনে করেন Personal Finance টাও অন্যভাবে বদলানো উচিৎ? যদিও এগুলো ওনাকে বলতে পারি নি। )

ভদ্রোলোকের আদি বাড়ী দূর্গাপুরে, এবং উনি মাঝে মধ্যেই গাড়ি নিয়ে Family র সবাইকে নিয়ে ওখানে যান। আমি ওনাকে বললাম আপনি তো আগে যখন দূর্গাপুর যেতেন তখন রাস্তা কি এত ভালো ছিলো? এখন যেতে যা সময় লাগে তার থেকে আগে সময় বেশি লাগতো না কম লাগতো? স্বভাতই উত্তর এল এর আগে অনেক বেশি সময় লাগতো। আমি তখন ওনাকে বললাম আগে তো রাস্তায় যাবার জন্য আপনাকে Toll Tax দিতে হতো না এখন কিন্তু দিতে হয়। আপনি সরকারী স্কুলে পড়েছেন এবং Collage এ পড়েছেন নাম মাত্র পয়সা দিয়ে আর আপনার ছেলেকে পড়াতে কত খরচ হয়েছে? আপনি আপনার বাবা বা মায়ের চিকিৎসা করিয়েছেন Government Hospital এ, আপনার চিকিৎসা আপনার ছেলে কোথায় করবে? নিশ্চই সরকারী Hospital এ নয়। তাহলে আমায় বলুন এই কয়েক বছরে তো আমূল পরিবর্তন ঘটে গেছে একটু একটু করে। আপনি আজ ভাবতই পারছেন না Toll Free জান জটের রাস্তা দিয়ে যাবার কথা, আপনি ভাবতেই ভরসা পাচ্ছেন না যে আপনার চিকিৎসা সরকারী Hospital এ হবে। আপনার Net Salary মানে ছিলো Gross Salary – আপনার Future Retirement Provision আর আপনার ছেলের Salary CTC। তাহলে Finance এর Change গুলোকে মানতে অসুবিধাটা কোথায়?

উনি প্রশ্ন করলেন কেনো এমনটা হলো? আমি ওনাকে বললাম প্রথমে বুঝতে হবে দেশের Economy র System টা Change হয়ে গেছে। আমরা এখন Free Market Economy তে Belong করি। এখানে সব কিছুই নির্ভর করবে Market এর ওপর। (Market মানে Equity Market নয়)। Government এখন Regulator। একবার Logic টা বোঝার Please একটু চেষ্টা করুন। ধরা যাক PPF একটা সময় Interest Rate ছিলো 12%, তারপর কমতে কমতে হলো 8.7%, এখন 7.8% আবার তিন মাস পর Review করে কি দাঁড়াবে সেটা পরে দেখা যাবে। (PPF নিয়ে বলছি মানে আমি PPF এর Against এ মত পোষন করি তা কিন্তু নয়, এটা যেকোনো Assured Return Product ই হতে পারে) ধরা যাক, আপনিই Government। আপনার কাছে Public FD তে যে টাকা রাখে সেটা নেওয়ার জন্য আপনাকে 7.2% Interest Pay করতে হয়। আর আপনার কাছে যদি এরকম সুযোগ থাকে যে আপনি Gov হিসাবে বাজারে Bond ছেড়ে ওর থেকে অনেকটাই কম Interest Rate এই আপনার প্রয়োজনীয় টাকা পেয়ে যাবেন, এবারে তাহলে আপনি কি চাইবেন 8.7% Interest Pay করে Loan নিতে? নিশ্চই নয়। এটাও বুঝে নেওয়া প্রয়োজন আমরা যে টাকাটা Bank এ FD/PPF এ জমা দিচ্ছি ওটা Bank/Gov এর কাছে Loan, আর তাই Bank/Gov তার বিনিময়ে যেটা দেয় ওটার নাম Interest। (Interest Rate কমার আরও অনেক কারন আছে)।

তাহলে এতদিন PPF এ Interest Rate বেশি ছিলো কেনো? কারন ঐ Product এ Gov. Subsidy দিতো। এখন Gov. মনে করছে যে তারা Subsidy দেবে না। তারা ঠিক করেছে যথাযোগ্য যায়গা ছাড়া Subsidy না দিয়ে Fiscal Deficit কমাবে। আমাদের কারুরই কি কিছু করার আছে?

এবার অধীর বাবু জানতে চাইলেন ভবিষ্যতে তো নিশ্চই আবার Interest Rate বাড়বে? আমি ওনাকে বলেছিলাম Please Apply your common sense। 12% PPF এর Interest Rate কমার পর কি আবার ঐ যায়গায় গেছে কোনোদিন? উত্তর – না। আমাদের দেশ কি আগামী 10-20 বছরের মধ্যে Free Economy থেকে Back to আগের মতো Gov. Control Economy তে ফিরে যাবার সম্ভবনা আছে?  ? উত্তর – না। গত 10 বছরই যদি ধরা যায় আমাদের চারপাশের সুযোগ সুবিধা কি বেড়েছে? উত্তর – হ্যাঁ। আপনি কি মনে করেন অধীর বাবু আগমী দশ বছরে আমাদের দেশের অর্থনৈতিক উন্নতির গতি আরো বাড়বে না কমবে? উত্তর – বাড়বে।

একবার ভাবুন যেকোনো উন্নত দেশের Interest Rate কত? উনি বল্লেন Maximum 2%-3%। তাহলে আমরাও কি ঐ দিকেই যাচ্ছিনা? উত্তর তো খুব সোজা এবং তা আপনার জানাও। হতে পারে আপনি সব বুঝলেন কিন্তু মানতে পারছেন না। এটা আপনার সমস্যা কিন্তু এটা না মানতে পারলে আপনার ছেলে পরিচয়কে কি পরিস্থির সামনে পড়তে হতে পারে তার কি কোনো ধারনা আপনার আছে।

আপনার সংসার চালাতে এখন খরচ হয় কত? উনি বললেন 23,000 টাকা মতো। আচ্ছা যদি এই সংসারটাই আপনার ছেলের রোজকারের ওপর চলে তাহলে কত হবে? উনি বললেন সেখেত্রে হয়তো আরোও 2,000-3,000 বাড়তে পারে। তার মানে 25,000 ধরা যেতে পারে। আজ ওর বয়স কতো? উনি বললেন 26 বছর। আমি ওনাকে বললাম একবার ভেবেছেন যদি এই Standard Of Living টাই Maintain করা হয় তাহলে আজথেকে Just 34 বছর পর যখন ওর বয়স 60 হবে তখন ওর প্রত্যেক মাসে কত টাকা করে ওর প্রয়োজন হবে ভেবে দেখেছেন? যদি Average Inflation 8% ধরা হয় তাহলে ঐ 25,000 টাকা প্রতি মাসে Requirement দাঁড়াবে 3,42,253 টাকা করে। এবার মাথায় রাখতে হবে ওর Salary ও যেমন অনেক বাড়বে তেমনি ওর Life Style Expenditure ও অনেক অনেক বেশি বাড়বে, এবং সেটার অনেকটাই না বাড়াতে চাইলেও বাড়বে। ওকে পড়াতে আপনার যা খরছ হয়েছে ওর ছেলে মেয়েদের পড়াতে ওকে অনেক বেশি ব্যয় করতে হবে। সর্বপরি আপনি যদি একপয়সাও Savings না করতেন তাহলেও তো আপনার Gratuity, Provident fund, Pension প্রভৃতি Compulsory Savings হিসাবে আপনার Salary থেকে কেটে নিয়ে আপনাকে Net Salary হাতে দেওয়া হতো, ওর খেত্রেও কি তাই হয়, হয় না।

এত কিছু আলোচনার পরও উনি বললেন ঐ করনেই তো উনি ওর জন্য Insurance, PPF এগুলো করে রেখেছেন। এটাই হয়, সব সাধারন মানুষের পক্ষ্যে সব বুঝেও তার Implication বোঝা সম্ভব হয় না। কেউ কেউ বোঝেন তবে Finance যেটা সবথেকে প্রয়োজনীয় সেই Time টাকে অনেকটাই নষ্ট করার পর এবার আমি ওনাকে বললাম ওর Life Insurance এর Actually কি প্রয়োজনীয়তা আছে? ওর ওপর Financially dependent কারা। আপনি তো প্রতি মাসে প্রায় 38,000 টাকা করে Pension পান। আপনি তো নিশ্চই চান না ছেলের কিছু হলে আপনাদের কাছে কিছু টাকা তার বিনিময়ে আসুক। উনি বললেন না মানে পরে তো ওর বিয়েথা হবে বাচ্ছা হবে তখনতো লাগবে?

তাহলে যখন Requirement হবে তখনই করলে কি অসুবিধা ছিলো। উনি বললেন তখন Premium বেশি পরে যাবে। আমি জানতে চাইলাম কত বেশি পড়তো? এখন যে টাকাটা আপনি Insurance এ Payment করছেন তাতে Coverage কত পাচ্ছেন? উনি সব দেখে বললেন 14 লাখ টাকার মতো। আমি ওনাকে Insurance এর Concept টা বোঝালাম। ধরুন যার নামে Insurance তার কিছু ঘটে গেলো আর তখন তার Family ঐ 14 লাখ টাকা Insurance Co. থেকে পাবে যাতে তার Income টা ঐ Family তে Replace হয়। এবার বাস্তবটা দেখুন। ঐ টাকাটা ওনার Nominee যে কোনো Assured যায়গায় রেখে 7% Interest Earn করলে মাসে ঐ Family পাবে আনুমানিক 8,000 টাকার মতো। সংসার চলাতো দুরস্ত একবেলা খাবার ব্যবস্থাও হবে না। তাহলে ওটাকে কি Proper Insurance Protection বলা যায়?

এবার যদি আসে Investment এর প্রশ্ন, প্রথমেই বুঝে নেওয়া ভালো Insurance কখনোই Investment নয় যেমন By cycle কখনোই Delhi যাওয়ার Vehicle নয়। Insurance এ যে Return বলে যেটা Maturity তে দেওয়া হবে ওটাও Assured Like PPF, FD বা Fixed Interest এর মতো। এর আগে তো আমি Details বোঝানোর চেষ্টা করেছি ওগুলোর অবস্থা এখনই কি হয়েছে আর কেনো হয়েছে? এখন যদি কোনো খুব ভালো Insurance Product Mature করে তাহলে আপনি Approx. 6% CAGR Return পেতে পারেন। ভবিষ্যতে যেমন Interest Rate কমবে ওর Return ও কমবে। Market Inflation Approx. 8%। 2% Long term এ Capital Erosion। তাহলে এটাকি Investment হলো? ভালো করে একটি বার ভাবুনতো যে Insurance Product প্রতি বছর এতগুলো করে টাকা Deposit করছেন সেটা না পারছে আপনার অবর্তমানে আপনার Family Income Security দিতে না পারছে Return দিতে তাহলে এটাকি Time এবং Money দুটোরই অজ্ঞানতা বশত অপচয় হচ্ছে না?

তাহলে কি করলে ভালো হয়?

আমি বললাম ওর বয়স এখন 26। যদি Insurance করেনও তাহলে ওর একটা Term Insurance করে নিতে পারেন ওর বয়সে বছরে তার জন্য Premium দিতে হবে আনুমানিক 10,000 টাকা। আপনি এখন Premium দিচ্ছেন বছরে 96,000 টাকা। তাহলে যদি আর একটা পয়সাও এই Purpose এ অতিরিক্ত না ব্যায় করেন তাহলে আপনার হাতে থাকে Investment এর জন্য বছরে 86,000 টাকা, অর্থাৎ মাসে 7,167 টাকা। এই টাকাটিই যদি ওর Retirement এর জন্য 15% Return Generate করতে পারে Just এরকম কোনো Fund এ 34 বছরের জন্য (মানে ওর 60 বছর বয়স পর্য্যন্ত) Invest করেন তাহলে ওই Investment থেকে আপনার ছেলে পেতে পারে 7,02,25,954 টাকা। (যাদের ধারনা নেই তারা ভাবতে পারেন 15% Return কি হবে? তদের জন্য বলছি Market বিগত 36 বছরে 17% Average Return দিয়েছে, আর ভালো Mutual Fund Product গুলো তো 20 বছরে 20% Return তো অনেক Fund ই দিয়েছে)। অধীর বাবু Spell Bound।

আমি বললাম আপনি এতে 80C র Tax ছাড় ও পাবেন। আবার Maturity ও Tax ছাড়। এবার উনি বললেন PPF টার তাহলে কি হবে? আমি বললাম অধীর বাবু এতক্ষ্যনে বাস্তবটা আশাকরি বুঝতে পেরেছেন। আজ School, Hospital, বা রাস্তার Toll যাই বলুন না কেনো কোনো কিছুই Assured নয়। সবই Market এর সঙ্গে ওঠা নমা করবে। তাহলে PPF এ Long Term এ Inflation এর থেকে এত নীচে Return নিয়ে Capital Erode কেন করবেন? সবটা Mindset এর প্রশ্ন। আর PPF এর Maturity এখনও Tax Free, কিন্তু কতদিন ওটা থাকবে এনিয়ে আমার যথেষ্ট সন্দেহ আছে। জল তেষ্টা পেলে কুয়ো খুঁড়বেন না আগে খুঁড়ে রাখবেন ওটা আপনার ব্যাপার(Details PPF Investment নিয়ে জানতে হলে এখানে ELSS Fund click করুন)।

লেখাটার মধ্যে নামগুলো পরিবর্তন করা হয়েছে আলোচনাটা নয়। সবশেষে সংক্ষ্যেপে ওনাকে বোঝালাম জীবনের কালের গতিতে যেমন অনেক কিছুই জৌলুষ হারিয়েছে বা পুরোপুরি হারিয়েই গেছে যেমন Land Phone, Radio য় Debdulal বন্দ্যোপাধ্যায়ের কন্ঠ, স্কুলে কাঁচের গুলি, গুলিডান্ডা, আরও কতকি। কিছুদিনের মধ্যেই জৌলুস হারাতে চলেছে Bank Pass Book, এত Bank Branch, Cheque Book, হলুদ Taxi, আরোও কতো কি। Finance এও ঠিক একই ভাবে Economic change এর সাথে সাথে LIC, Bank, Post office তার জৌলুষ হারাতে চলেছে। এটাই বাস্তব, যিনি যত তারাতারি এটাকে বুঝে নিতে পারবেন ততই তার সময় কম অপচয় হবে। বুঝতেতো সবাইকেই হবে, না বুঝে উপয়ওতো থাকবে না। যত যার বুঝতে দেরি হবে তত তিনি আবার আর একটা নতুন Trap এ জড়াবেন। সে Trap টা হলো, কোন Product এ ভালো Return পাওয়া যাচ্ছে সেই Return এর দিকে ছুটতে থাকা। ওটা একটা মারাত্নক Trap

অধীর বাবুর সব শেষ প্রশ্নের উত্তরে বলতে বাধ্য হলাম আজ যেমন ভাবে অসুস্থতার জন্য Specialized Doctor এর প্রয়োজন, Exercise এর জন্য Trainer এর প্রয়োজন, School এ পড়া Sufficient না হলে Personal Teacher এর Tution প্রয়োজন ঠিক তেমনি প্রত্যেক Individual এর Goal/Purpose, Risk appetite আলাদা আলাদা, আর সেই অনুযায়ী তার Financial Planning এর জন্য প্রয়োজন Professional Financial Planner।

যদি পড়ে ভালো লাগে তাহলেও মতামত জনান আর ভালো না লাগলেও আপনার মতামতটি Please জানান।   

Related Articles

Call Us

or

Our phone lines are available from Monday to Friday 10 AM to 6PM and Saturday from 10 AM to 3PM.

Are You Having Any

Financial Queries? Problems?

If you are looking for expert help on your financial problems,
then you can fill your contact details to book a FREE personal session with our expert financial consultants.

9 thoughts on “Knowledge Is Not Power, Implementation of Knowledge Is Power”

  1. Mr Roy খুব সুন্দর ভাবে বিষয়টা বুঝিয়েছেন। আপনাকে ধন্যবাদ। এই Transition of Economy Situation এ আপনার মত মানুষের সাহায্যের বিশেষ প্রয়োজন।

    আমার আক্ষ্যেপ সবই বুঝলাম তবে অনেক দেরীতে বুঝলাম। এই ধরনের আলোচনা আমাদের মত মানুষদের জন্য বিশেষ উপযোগী।

  2. Shiladitya Adhikari

    Mr Roy Excellent Discussion. I learn so many things about Insurance. I also think that Insurance is an Investment. But Now I came to know that Insurance is protection not investment.

    Thanks Mr Roy. I forward your article to my friends, and colleges.

  3. Prof Santanu Basu

    Mr Roy Beautiful Explanation.

    একটা রান্নার কড়াইয়ে, একটু জল সহ কড়াইটা Gas Oven এর ওপর বসানো ছিলো। দুটো ব্যাঙ লাফাতে লাফাতে ঐ কড়াইয়ে পড়ে গেলো। গ্যাস ওভেনটি জালিয়ে দেওয়া হলো। দেখা গেল একটা ব্যাঙের Sense এত ভালো ছিলো সে গায়ে একটু গরম লাগতেই লাফিয়ে পালিয়ে গেলো। আর ওন্য ব্যাঙটি কিছু বুঝতেই পারলনা। প্রথমদিকে যখন জল হালকা গরম ছিলো তখন যখন ওটা ওর সহ্যের মধ্যে ছিলো তখনও ও পরিস্হতি না বুঝে নিজেকে Just Adjust করে চুপ করে বসে ছিলো। মনের মধ্যে তার ভাবনা ছিলো এই বেশ ভলো আছি, আবার কোথায় গিয়ে পড়বো তার ঠিক নেই, ব্যাঙ তো জলেই থাকে আমিও তো জলেই রয়েছি, ইত্যদি, ইত্যাদি।

    ব্যাশ, এই Change না করার ভাবনাটাই তার সর্বনাশ ডেকে আনলো। পরে আগুনের তাপে জল যখন সহ্যের বাইরে গরম হয়ে গেলো সে তখন অনেক চেষ্টা করেও আর লাফাতে পরল না। তার মৃ্ত্যু হলো।

    Mr Roy ঐ কাজটাই আমাদের জন্য প্রতিনিয়ত অসাধার দক্ষ্যতার সঙ্গে করে চলেছেন যাতে আমাদের পরিস্হিতি কোনোভাবেই ঐ 2য় ব্যাঙটির মতো না হয়। If you can change your mindset you can change your future also.

  4. দেবাশিস উকিল

    ধন্যবাদ রায়বাবু , ঠিকই বলেছেন সামাজিক এবং আর্থিক পরিবর্তনের সংগে সংগে নিজেকে পরিবর্তন না করলে পিছিয়ে পড়তে হবে । আর এই পরিবর্তনের দিক এবং গতি বোঝার জন্য বিশেষজ্ঞর প্রয়োজন , না হলেই ভুল ভ্রান্তি এবং সময় নষ্ট , যেটা আর কোনো দিনই ফিরে আসবে না ।

  5. Saumen Ganguly

    Survival for the fittest not in actual term but certainly in relative term. Good discussion . Keep on do these sorts of discussion

  6. Excellent presentation for change of investors mindset. Onekdin por abar ekta sundor lekha peye bhalo laglo. Thanks Dada

  7. Arindam Bhattacharya

    Today I have got a clear picture of time and investment. This is real time example and gives clear idea of reality. Thanks Ashok da for sharing this lesson.

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

error:
Scroll to Top