How Can You Minimize Your Risk In Investment Through Asset Allocation Strategy

Asset দু রকমের হয়, একটা Physical Asset, যেগুলো চোখে দেখা যায়, যেমন Building, Land, Gold, Silver ইত্যদি আর একটা হলো Financial Paper Asset যেমন Eqity Share, Mutual Fund, Debt Fund, Bank or Post Office FD ইত্যাদি। এই সব Asset Class এই একজন Investor Invest করতে পারেন। এক একটা Asset এর Nature, Objective এবং Philosophy এক এক রকম।

অনেক গুলো Investment কে একযায়গা করে বলা হয় Portfolio। একটা Portfolio তে একধরনের Asset এ Investment ও যেমন থাকে ঠিক তেমনি Different Asset এ Investment ও থাকতে পারে। Asset Allocation হল একটা Strategy, যাতে একটা Portfolio তে Investor এর Risk নেবার খমতা, Investment Objective ইত্যাদি বিচার করে বিভিন্ন Asset এ Investment এর Mix করা হয়। মোটামুটি ভাবে Generic Way তে বলা যেতে পারে Equity (Including Equity Mutual Fund), Debt, Real Estate, Commodity (Including Gold) এগুলোই হলো Investment এর মোটামুটি Available Asset।

India তে Gold আর Real Estate এই Asset দুটো সাধরন Investor দের কাছে ভীষন জনপ্রিয়। প্রত্যকটা Asset এর নিজস্ব একটা Grammar আছে, যেমন Equity Short Time এ Volatile এবং Risky, Debt Fixed Income Create করে এবং Capital Protection করে, Gold Inflation কে Hedge করে, Real Estate ও Risky Asset এবং Liquidity খুবই কম। Wealth Creation এর জন্য প্রত্যেকটি Asset Class এরই আলাদা আলাদা ভূমিকা রয়েছে।

Importance of Asset Allocation    

প্রত্যেক Investor এর Risk নেবার খমতা যেমন Different তেমনি প্রত্যেকের Investment Objective ও আলাদা আলাদা। Asset Allocation এর সাহায্যে Investor এর Investment Align করা হয় Investor এর Investment Purpose/Objective এবং Risk Appetite বুঝে। একটা Example নিচ্ছি তহলে হয়ত বুঝতে কিছুটা সুবিধা হবে। ধরুন একজন Investor এর 20 লাখ টাকা Investment করার মত রয়েছে। ওনার Requirement হলো 3 বছর পর 10 লাখটাকা লাগবে কোনো Property কেনার Down Payment এর জন্য আর বাকিটা ওনার লাগবে 5 বছর পর।

Scenario 1 – Without Asset Allocation Strategy –   

ধরুন ঐ Investor আর পাঁচজন সাধরন Investor এর মতই Return কে Chase করেন। উনি পুরো 20 লখ টকাটাই Equity তে Invest করে দিলেন। এবার ধরুন কপাল ভলোই ছিলো, প্রথম বছরে Return হলো 15%। কিন্তু ধরুন দ্বিতীয় বছরে হটাৎ Equity Market Crash করল এবং Investment 30% Down হয়ে গেলো। 2য় বছরে Investment Value হয়ে গেল 16 লাখ টাকা। Investor হতাশ, কারন ওনার তো পরের বছরেই 10 লাখ টাকা Down Payment এর জন্য লাগবে। ওনার তখন ছেড়েদেমা কেঁদে বাঁচি অবস্থা। উনি Risk কি বস্তু মনগড়া একটা আন্দাজ করে 10 লাখ টাকা তুলে নিলেন। বাকি টা Investment হিসাবই রইলো। 15% CAGR এ বাকি 3 বছর তার Investment কি দাঁড়লো দেখুন।

 

দেখতে পাচ্ছেন ঐ Investor এর Portfolio Value 5 বছর পর 9.3 লাখ।

Scenario 2 – With Asset Allocation Strategy –

Investor এর Time Horizon যেহেতু 5 বছর, ধরুন তার Advisor ঐ Investor এর Other Investment এবং Risk Apatite বিচার করে ঠিক করলেন 60% Investment (60% of 20 Laks) = 12 লাখ Equity তে Invest করবেন এবং বাকি 40% (40% of 20 Laks) = 8 লাখ Debt এ Invest করবেন। ধরুন Debt Annualized 8% Return produce করছে। Equity আগের Example মত প্রথম বছর 15%, 2য় বছর 30% Down, আর পরের তিন বছর 15% CAGR Return দিচ্ছে, তাহলে পাঁচ বছর পর Portfolio Value কি দাঁড়াচ্ছে দেখা যাক।

1st Scenario র থেকে 2nd Scenario তে 5 বছর পর Investment Value 5 লাখ বেশি হচ্ছে। Asset Allocation Strategy Prortfolio র Downside Risk টাকে Protect করতে সাহায্য করে আর অপরদিকে Capital Appreciation ও করে। Mid Term Requirement Fulfill (Property Down Payment) করতেও Help করে।

Different Types of Asset Allocation Strategies –    

  • Tactical Asset Allocation
  • Dynamic Asset Allocation
  • The Bottom Line
  • Re-balancing Approach

এগুলোর Detail এ আর গেলাম না, বড্ড Technical হয়ে যবে।

সঠিক ভাবে Asset Allocation করতে গেলে এই Point গুলো মাথায় রাখতে হবে।

  • Specify Goal as per Short Term, Mid Term & Long Term.
  • Risk appetite – Age, Income, Asset & Liabilities.
  • Liquidity Profile of other Investment.
  • Insurance Protection.

Rule of 100 – a popular Asset Allocation principle

এই Principle এ 100 থেকে একজন ব্যক্তির Age বাদ দিয়ে সেই ব্যক্তির Equity তে কত Investment হওয়া উচিত সেটা বারকরা হয়। যেমন ধরুন একজন ব্যক্তির Age 30, এই Principle অনুযায়ী 100 – 30 = 70% Equity তে ঐ ব্যক্তির Investment থাকা উচিৎ বাকিটা Debt এ। সব Principle এরই কিছু ভালো এবং কিছু খারাপ দিক আছে।

Asset Allocation strategy র সবথেকে বড় Benefit হলো Portfolio র Downside Risk Protection, Portfolio Diversification হয় Different Asset Class এ, Single Asset এর ওপর Dependency কমে।

Asset Allocation Strategy খুব বড় ব্যপার। খুব সংক্ষ্যেপে Just একটা ধারনা দেওয়ার চেষ্টা করলাম। আপনাদের মতামত জানতে পারলে পরবর্তি সময়ে আরো কিছু জানাতে সাহস পাবো।

Related Articles

Call Us

or

Our phone lines are available from Monday to Friday 10 AM to 6PM and Saturday from 10 AM to 3PM.

Are You Having Any

Financial Queries? Problems?

If you are looking for expert help on your financial problems,
then you can fill your contact details to book a FREE personal session with our expert financial consultants.

4 thoughts on “How Can You Minimize Your Risk In Investment Through Asset Allocation Strategy”

  1. Article টি Short but খুব উপোযোগী। আমি এসব Asset Allocation বা এত কিছু বুঝতে চাই না। আমার কাছে আপনি এবং আপনার Roy’s Finance Asset। ওখানেই আমি Secured Feel করি।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

error:
Scroll to Top