Ignoring Purchasing Power Loss Could Seriously Damage Your Financial Health

অনেকেই মনে করেন Equity Mutual Fund মানেই খুব Risky। কথাটা পুরোপুরি সত্যি নয়। কারন Equity Market Short time এ ভীষন Volatile, Long Time এ Equity ই পারে Inflation কে Beat করে ভালো Return দিতে। তবু বহু মানুষ মুখে বলেন Long Term Investment But Short Term Volatility দেখে ভয় খান। সমুদ্রের ঢেউয়ে যদি কারুর ভয় থাকে তাহলে ঐ আনন্দ থেকে নিজেকে দুরে রেখে পুকুরে স্নান ই শ্রেয়। Actually সবটাই Mindset, সবটাই সঠিক Awareness এর অভাব।

উপরেরে Chart টায় আমি 16 বছরের Sensex Performance দিলাম। দেখুন 16 বছরের মধ্যে 3 বছর Negative Performance করেছে। বাকি 13 বছর Positive Return দিয়েছে। মানে 81.25% Time Sensex Positive Return Show করেও ওর ওপোরে Risky বদনাম জুটছে, But কেনো? যে বছর গুলোয় Sensex বিশাল Positive Return দিয়েছে বা Negative Return দিয়ে, যদি সারা বছরের প্রত্যেকটি দিন, প্রত্যেকটি মাস ধরে দেখেন তো দেখবেন তার মধ্যেও প্রচুর Volatility রয়েছে। এইখানেই হয় মানুষের সমস্যা। Mindset Fixed Return Product এর, মনে ভাবছেন উনি Long Term এর জন্য Invest করেছেন কিন্তু Investment কে Watch করছেন Regular, ফল যা হওয়ার তাই হয়। যে কোনো Wealth Creation এর জন্য এই Mindset Dangerous।

কেনো কথাটা বললাম দেখুন SENSEX 2003 থেকে 2008 পর্য্যন্ত Big Rally করেছে 3,390 Point থেকে 20,873 Point, প্রায় 6 গুন। এই Growth টাও Linear Growth ছিলো না। কি মারাত্নক Volatility ছিল দেখুন।

10%-11% Fall তো অনেক বছর ঘটেছে 27% – 29% Fall ও ঘটেছে, ভাবুন ঐ সময়ে Media কি সাংঘাতিক Negative টাই না দিয়েছিলো।

দেখুন আমার ব্যক্তি গত মত হলো No Doubt, Capital Loss  is a Risk, But Biggest Risk হলো Purchasing Power Loose করা। বহু মানুষ অজান্তে ঠিক সেটাই করেন। Chart গুলো ভালো করে দেখলে দেখতে পাবেন Capital Loss for Temporary Period, ওটা Only Mental Loss, দেখার Loss,ভাবনার Loss।

ধরুন কেউ 10 লাখ টাকা Bank Fd করেছিলেন 2003 তে 8% Rate এ (Approx.) 5 বছরের Tenure এ। Suppose Inflation Rate for Example Purpose We assume 9%.

5 বছর পর 2008 সালে ঐ FD থেকে পাওয়া যাবে আনুমানিক 14,56,000 টাকা। আর Inflation অনুযায়ী যদি ঐ Amount টা 15,38,000 এর আসেপাশে  হতো তাহলে Purchasing Power টা অন্তত রক্ষ্যা পেতো। এরপর তো আছে Tax এর জন্য আবার Deduction। এই ভাবে Purchasing Power যত Tenure বেশি হবে তত আরো বাড়বে। এই Purchasing Power loss টা একটা বড় Risk, Money Value Erode করে দেয় অথচ Money র মালিক সেটা জানতেও পারেন না।

এবার ধরুন কেউ এই 10 লাখ টাকাই ঐ 2003 সালে Sensex এ রেখছিলেন। তাহলে 2008 সালে ঐ 10 লাখের Value 6 গুন অর্থাৎ 60 লাখ হতো।  কিন্তু আগেই আমি বলেছি বা দেখিয়েছি ঐ Growth টা Linear হয় নি। বিভিন্ন সময়ে বিভিন্ন % এ বেড়েওছে আবার কমেওছে। অনেক সময়ই Capital Value র থেকেও বেশি কমেছে But That Was Temporarily, আবার বেড়ে গেছে।

আশাকরি বোঝাতে পারলাম। কেন আমি বার বার বলি

Wealth Creation Needs Patience, Discipline, Planning।

Regular নিজের Investment Watch করার বদঅভ্যাস Wealth Creation Hamper করে।

Capital Loss is temporary But Loosing Purchasing Power is Permanent।

যদি এই বিষয়ে আরও সবিস্তারে জানতে চান তাহলে নিচের video গুলো দেখেনিতে পারেন।

আপনাদের মতামতের অপেক্ষ্যায় রইলাম।

Related Articles

Call Us

or

Our phone lines are available from Monday to Friday 10 AM to 6PM and Saturday from 10 AM to 3PM.

Are You Having Any

Financial Queries? Problems?

If you are looking for expert help on your financial problems,
then you can fill your contact details to book a FREE personal session with our expert financial consultants.

8 thoughts on “Ignoring Purchasing Power Loss Could Seriously Damage Your Financial Health”

  1. Dr Swapan Bhattacharya

    Excellent & Valuable Information.

    আমি আমার Previous Experience এ দেখেছি Capital Loss is for a temporary period, It can be managed. In my case, Mr Roy had managed that very effective way. But Purchasing Power Loss যেঁটা Inflation এবং Tax এর কারনে ঘটে ওটা Biggest Loss.

    সঠিক সমাধান দেখানোর জন্য ধন্যবাদ.

  2. Wealth Creation Needs Patience, Discipline, Planning, – এটাই বোধহয় শেষ কথা।

    এটা যাতে আমরা নিজেদের Prepare করেনিতে পারি তার জন্য আপনার এই প্রচেষ্টাকে ধন্যাবাদ।

  3. 2008 এ Capital Loss কি Mental Pressure Create kore সেটা আমার থেকে ভালো খুব জনই জানে । ঐ সময় রায়বাবুর ভূমিকা আমি কোনদিন ভুলব না । আজ ঐ ফান্ডগুলোই প্রচুর wealth create করেছে ।

    রায়বাবু যেটা বলেন Product নয় Planning আর Patience ই সব । লেখাটা খুব উপযোগী । ধন্যাবাদ রায়বাবু ।

  4. রায় Excellent Presentation।অনেক কিছু জানলাম।

    আমার মনে হয় যাদের আপনার ওপর Faith আছে তাদের এই Market Volatility বা Media Negative কেউ কিছু করতে পারে না। আপনার ওপর ভরসা আছে, ওতেই আমি নিশ্চিন্ত।

  5. Dr D Mukherjee

    Insightful Article. Video Gulo Superb.

    Really, আমরা না জেনে না বুঝে Risk বলতে যা বুঝি Risk আরও অনেক বড়। Mr. Roy এর আগেও অনেক বার অনেক ভাবে আমাদের Inflation Effect এবং Purchasing Power Loose করলে Wealth Creation কি ভয়ঙ্কর Impact পরতে পারে বুঝিয়েছেন।

    আমি Mr. Roy এরসাথে associate করে বুঝেছি Capital Loss and Equity Market Volatility is Temporary. Proper Knowledge ছাড়া এ নিয়ে চিন্তা এবং ঐ Time এ আরও বেশী করে নিজের Portfolio Watch Habit Tension আরও বাড়ায়। এটা আমার Personal Experience ।

  6. SANDIP MONDAL

    অসংখ্য ধন্যবাদ আপনাকে,
    এত সুন্দর করে বিশ্লেষণ
    করার জন্য ।

    আমার প্রণাম নেবেন ।

  7. Wonderful presentation. Investors mindset can enable us in avoiding this type of hurdles effectively for creation of good capital in long term future with the help of equity based mutual fund. We are already enriched with Roy’s finance s guidance for creating proper mindset to reach our financial goal. Thanks Roy’s finance for the amazing effort for sharing effective suggestions for new investors,as well.

  8. Arindam Bhattacharya

    Wealth creation required discipline, patience and Goal Setting. Many many things learned from you and still learning.
    Thanks,
    Ashoke Da.

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

error:
Scroll to Top